আলাপ:বেঙ্গল টাইগার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

'রয়েল বেঙ্গল টাইগার' কেন 'রয়েল বেঙ্গল বাঘ'? আমার ক্ষুদ্র মস্তিষ্কে সেটা বোধগম্য হচ্ছে না। অনুগ্রহ করে বলবেন? বাঘটির নাম কি শুধু 'র‌য়েল বেঙ্গল' নাকি 'রয়েল বেঙ্গল টাইগার'? আমি তো পরের টাই জানতাম। যদি রয়েল বেঙ্গল টাইগার হয় তবে শুধু একটি অংশ বাংলায় করার যৌক্তিকতা কি?রাজিবুল ০৪:০০, ১৯ জুলাই ২০০৬ (UTC)

সম্পূর্ণ জবাব দিতে পারছিনা, তবে এই প্রজাতির বাঘ বেঙ্গল টাইগার নামে পৃথিবীর অন্যত্র পরিচিত। রয়েলটা কোথা থেকে এসেছে, তা জানি না। তবে ইংরেজি উইকিপিডিয়াতে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে নিবন্ধের নাম Bengal Tiger হবে। এখন বেঙ্গল এর বাংলা করে নিবন্ধটিকে বাংলার বাঘ করতে যদি সবাই মনস্থ করেন, আমার কোন সমস্যা নাই। শিরোনামে টাইগার ব্যবহারে আপত্তি জানাচ্ছি, কারণ ঐটা তো ইংরেজি, আর এমন তো না যে টাইগারটা বাংলাতে বহুল প্রচলিত। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০৮, ১৯ জুলাই ২০০৬ (UTC)
bengal টাও তো বাংলায় প্রচলিত নয়। আমার প্রস্তাব এর নাম যদি 'রয়েল বেঙ্গল টাইগার' হয় তবে তাই রাখা হোক। যদি তা নাম না হয়ে শুধু পরিচিয়ের জন্য ব্যবহৃত হয় তবে বাংলার বাঘ দেয়া উচিত। এই ব্যাপারে আমার কাছে কোন তথ্যসূত্র নেই তবে আমরা বইয়ে সুন্দরবনের বাঘ 'রয়েল বেঙ্গল টাইগার পড়েছি সেই দৃষ্টি কোন থেকে বললাম। আর প্রকৌশল শিক্ষা নিবন্ধের ব্যাপারে কি মত? আমার কাছে অ-বিশ্বকোষীয় নিবন্ধ মনে হচ্ছে।রাজিবুল ০৪:২৭, ১৯ জুলাই ২০০৬ (UTC)
ঠিক আছে, দেখা যাক অন্যান্যদের কাছ থেকে কি পরামর্ষ পাওয়া যায়। প্রকৌশল শিক্ষা জাতীয় কিছু পুরানো নিবন্ধ আছে, যা সম্ভবতঃ বাংলা উইকির আদিম যুগে ( :) ) কেউ অন্য কোন সাইট হতে কপি পেস্ট করেছিল। এটাকে মুছে ফেলার প্রস্তাবনায় যোগ করা উচিৎ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩২, ১৯ জুলাই ২০০৬ (UTC)
আমার মতে নিবন্ধের নাম বাংলার বাঘ রাখা ভাল। কারণ ১)এটা যথেষ্ট প্রচলিত, ২) বাংলায় আর কোন বাঘ প্রাকৃতিক পরিবেশে নেই (চিড়িয়াখানা ছাড়া)।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:৫১, ১৯ জুলাই ২০০৬ (UTC)
মেছো বাঘ তো আছে? (প্রায়ই মুরগি চুরি করতে গিয়ে গ্রামে গঞ্জে ধরা পড়ে ... পত্রিকায় দেখেছি)। অবশ্য সেটার সাথে আমাদের এই বাঘ মামার কোন তুলনা হয় না। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৮, ১৯ জুলাই ২০০৬ (UTC)
মেছো বাঘ is probably fishing cat (http://en.wikipedia.org/wiki/Fishing_cat)। চিতা বা নেকড়ে বাঘ যেমন বাঘ (ডোরাকাটা, tiger) নয়, মেছো বাঘও বাঘ নয়, তবে মার্জারপ্রতিম বলে চিতা ও মেছো বাঘ বাঘের নিকটতর। বাংলার বাঘ হল "tiger"/Panthera tigris এর উপপ্রজাতি (subspecies)। তবে স্যার আশুতোষ মুখোপাধ্যায়ও বাংলার বাঘ নামে বিখ্যাত ছিলেন--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৯:৩৯, ১৯ জুলাই ২০০৬ (UTC)

নোট: উপরের আলোচনা আলাপ:রয়েল বেঙ্গল বাঘ থেকে এখানে স্থানান্তর করা। আলাপ:রয়েল বেঙ্গল বাঘ এখানে পুনঃনির্দেশ করা হয়েছে।--Aftab1995 (আলাপ) ২২:২১, ৩ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

রয়েল নয় কেবল বেঙ্গল টাইগার[সম্পাদনা]

রয়েল বেঙ্গল টাইগার বলে আসলে কোনো বাঘ নাই। ব্রিটিশরা আমাদের বাঘকে ওদের বানানোর জন্য এটা করেছিল। ড. আলী রেজা খান কিংবা ড. চৌধুরী মোহসিনের মতো ব্যক্তিরা কিন্তু এটাকে বেঙ্গল টাইগার বলে। আমাদেরও তাই বলতে হবে। কাজে মূল নিবন্ধটা বাংলার বাঘ হবে। বড়জোড়, রয়েলকে এখানে ঘুরিয়ে রাখতে হবে। আর আমাদের বাঘকে ভারত মোটামুটি ভারতীয় বাঘ বলে চালানোর চেষ্টা করছে কিছুদিন যাবৎ। ড. মোহসীন কিছুদির আগে প্রথম আলোতে এ সম্পর্কে লিখেছেন। Munirhasan ১৬:১৮, ২৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নাম নিয়ে রাজনীতির কোন শেষ নেই। :-) আমি ছোটবেলা থেকে রয়েল বেঙ্গল টাইগারই শুনে ও বলে এসেছি। রয়েল দিয়ে ব্রিটিশ রাজাকে বোঝায়, এটা তখন মনে হয় নি, একটা যথার্থ বিশেষণ হিসেবেই রয়েল ব্যবহার করা হয়েছে বলে মনে হয়েছিল। এখন অবশ্য তেমন কিছু যায় আসে না। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)