আলাপ:পোষা কবুতর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলাদেশের কবুতর ও বিবিধ[সম্পাদনা]

কবুতরের খাবার হছে গম, চাউল, কাউন, ধান, খুদ, সরিষা ইত্যাদি খায় । মুরগির জন্য তৈরি খাবারও কবুতর খায়। খাবারের সাথে পর্যাপ্ত পরিমান বিশুদ্ধ পানি দিতে হবে। ২*২ ফুট স্থানের মধ্যে দুটি কনুতর থাকতে পারে। কবুতরের বাসস্থান কুকুর, বিড়াল, বেজী ইত্যাদি প্রাণী থেকে দূরে রাখতে হবে। কবুতরের ঘরে যাতে পানি না আসে সে দিকে লক্ষ্য রাখতে হবে। কবুতর বিভিন্ন কারনে পালন করা হয়। দেশি কবুতরের বাচ্চা খাওয়ার জন্য গোল্লা কবুতর পালা হয়, ওড়ানোর জন্য গিরিবাজ পালা হয়। বিদেশি কবুতরের মধ্যে (যেমনঃ ফান্টেল, হোমার, কিং, ইত্যাদি) কবুতর পালা হয় সংখ্যা বৃদ্ধির জন্য, ঘরের সৌন্দর্য বৃদ্ধি ইত্যাদি কারণে । হোমার কবুতর পালা হয় রেস খেলার জণ্য।চিত্র:White Fantle

কবুতর বলতে সমগ্র বিশ্বের কবুতর বোঝায়। শুধু বাংলাদেশের কবুতর নিয়েও লেখা যায়। সেক্ষেত্রে বাংলাদেশের কবুতর নামে আলাদা অনুচ্ছেদ করে লিখতে হবে। অন্যান্য স্থানে সাধারণ বর্ণনা দিতে হবে। ধন্যবাদ। -- মুহাম্মদ ০২:৫৬, ১ জুলাই ২০০৭ (UTC)
একমত। আর বাংলাদেশের কবুতর কোনো আলাদা প্রজাতি না, কাজেই এটা নিয়ে generic একটা নিবন্ধ লেখাই বাঞ্ছনীয়। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩১, ১ জুলাই ২০০৭ (UTC)
কবুতর নিবন্ধে বাংলাদেশের কবুতর শীর্ষক অনুচ্ছেদের ব্যাপারে আমি আপত্তি জানাচ্ছি, কারণ কবুতর নিবন্ধে কবুতর বিষয়ক সর্বজনীন তথ্য থাকার কথা। বাংলাদেশী কবুতর বিশেষ কোন উল্লেখযোগ্য প্রাজাতি নয় যার উল্লেখ ব্যতীত নিবন্ধটি অসম্পূর্ণ থেকে যাবে। তাই অনুচ্ছেদটি দ্রুত মুছে ফেলা প্রয়োজন। --তানভির মোর্শেদ (talk) ১০:০৯, ২২ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

মুরগির খাবার কবুতর খায় না বরং কবুতরের খাবার মুরগি থেতে পারে। বাংলাদেশের কবুতর নামে অনুচ্ছেদ রাখতে দোষ কোথায়, বাংলা তো আর অন্যেরা ঘাটতে আসবে না। তা ছাড়া তথ্য বেশী থাকায় কোন অপরাধ নেই। ‍‍Mamun2a (আলাপ) ১০:৫২, ৫ এপ্রিল ২০১০ (UTC)।

এই নিবন্ধটিতে পায়রার থেকে বেশী পায়রা পোষার নিয়মবিধি বেশি আলোচনা হয়েছে। ইংরাজি উইকিতে পায়রার উপর অনেক সুন্দর সুন্দর তথ্য আছে, সেগুলো কি দোষ করল? পায়রা পোষার নিয়ম লেখা যেতেই পারে। কিন্তু আগে তো পায়রা নিবন্ধে পায়রার সম্বন্ধে লেখা হবে তার পরে ছোট একটি অনুচ্ছেদে পোষবার কথা আস্তে পারে! আর হোমার বলে কি "হোমিং পিজিয়ন" বলতে চাওয়া হয়েছে? হোমিং মানে বাড়ি চিনে ঠিক বাড়িতে পৌছোনোর শিক্ষা । "ফেন্সি" মানে কি শৌখিন??এসব লেখনভঙ্গী স্কুলের রচনার মত হয়েছে, বিশ্বকোষীয় নয়। "বাংলাদেশের কবুতর" বিশ্বের অন্য সমস্ত কবুতরের থেকে আলাদা প্রমাণ হয়ে থাকলে তথ্যসূত্র সমেত তা আলাদা অনুচ্ছেদ কেন আলাদা নিবন্ধও হতে পারে। নচেত পায়রার সংগে বাংলাদেশের আলাদা এমন কোন গূঢ় সম্বন্ধ নেই যে পায়রা নিবন্ধে বাংলাদেশের কথা বলতে হবে। --user:Dr.saptarshi

আমার মত হচ্ছে কবুতরের এন্ডেমিক কোনো জাতের ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য ভূমিকা থাকলে তা যোগ করা যেতে পারে। কারণ অনেক কবুতর আমাদের দেশে খুব পপুলার থাকলেও শুধু বাংলাদেশেই তা পাওয়া যায়, এমন নয়। যেমন: জালালী কবুতর। কোনো কবুতর বাংলাদেশে পাওয়া যায়, সেই তথ্য সেই কবুতরের নিবন্ধে থাকা উচিত। — তানভির আলাপ অবদান ১২:৪৫, ৫ এপ্রিল ২০১০ (UTC)

মামুন ভাই বলেছেন "বাংলা তো আর অন্যেরা ঘাটতে আসবে না।" একথা ঠিক না। বাংলা উইকির কোন নিবন্ধ ভাল হলে তাকে অনুবাদ করে অন্য অনেক উইকির লোক- এরকম উদাহরণ বিরল নয়। তবে বাংলা-উইকিপিডিয়া হিসাবে বাংলা সাহিত্যে পায়রার স্থান ও বাংলার লোকাচার ইতিহাসে পায়রার গুরুত্ব বলা যেতে পারে। কিন্তু মনে রাখতে হবে মৌলিক গবেষণার স্থান নেই। হুতুম পেঁচার নক্সা ইত্যাদিতে হয়তো পাওয়া যাবে শৌখিন "বাবু কালচার"-এ পায়রা কিভাবে ব্যবহার হত। ও তার থেকে কিভাবে "শখের পায়রা" শব্দটা এসে থাকতে পারে তার তথ্যসূত্র কেউ খুজে বার করতে পারলে যোগ করতে পারেন। তবে পায়রা পোষা নিয়ে অনেক রেফারেন্স পাওয়া যাবে। তাই পায়রা প্রজনন বা পায়রা পালন ইত্যাদির উপর নিবন্ধ থাকে তা বিশ্বকোষীয় হতে বাধা খুব একতা নেই। তবে কমপক্ষে একটি প্রামাণ্য তথ্যসূত্র থাকতে হবে।--user:Dr.Saptarshi

আমি চাই উইকি সকল বিষয় এর কিছু টা হলেও সমাধান দেবে, বেসি তথ্য সমস্যা করার কথা না। আলাদা নিবন্ধ করলেও থাকা উচিত। Mamun2a (আলাপ) ১৩:৩৩, ২৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

সঠিক শিরোনাম[সম্পাদনা]

এই নিবন্ধের সঠিক শিরোনাম কী হওয়া উচিৎ? কবুতর নামে একটি নিবন্ধ ছিল কোনো এক কালে, তারপর বিজ্ঞ কোনো সম্পাদক এই পাতাটিকে পাখি-পরিবার কলাম্বিডি তে পুনর্নির্দেশ করে আমাদের ধন্য করেছেন। ভালো। নিরন্তর পোষা কবুতর নামীয় নিবন্ধ। খুব ভালো। বন্য কবুতর নামে নিবন্ধ হতে পারে, কিন্তু বিপরীতে যে নিবন্ধটি হবে তার নাম 'পোষা কবুতর" রাখা যায় না। domestic শব্দটির বাঙলা কী? গৃহস্থ? কবুতর মানেই 'গৃহস্থালি কবুতর'।, কবুতর পোষা বিষয়ক নিবন্ধের শিরোনাম কবুতর পালন হতে পারে বৈকী। অধিকন্তু কবুতর নামে নিবন্ধ থাকবে বলেই ঘুঘু নামে নিবন্ধ থাকবে না তা কেন? অনায়াসে ৫টি পৃথক নিবন্ধ থাকতে পারে কবুতর, বন্য কবুতর, ঘুঘু, কবুতর পালন এবং কলাম্বিডি। "আরো দেখুন"-এ সবগুলির উল্লেখ থাকবে। জট ছোটাতে সর্বপ্রথম পুনর্নির্দেশগুলি বাতিল করা দরকার। --Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:৪৫, ২৫ মে ২০১৪ (ইউটিসি)

আমি শুরু করেছিলাম কবুতর নামে, মতে মিলে না দেখে উইকি তে লিখি না। মামুন২এ Mamun2a (আলাপ) ১৩:২২, ২৩ মার্চ ২০১৮ (ইউটিসি)