আলাপ:পণ মৃত্যু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

Sumasa sukan (আলাপ) ১৮:৫২, ১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

নাম পরিবর্তন[সম্পাদনা]

Gnome-edit-redo.svgSumasa: নিবন্ধের নাম যৌতুকের কারণে মৃত্যু বা এই জাতীয় কিছু দিলে ভালো হয়। বাংলাদেশ, ভারতে যৌতুক কথাটা প্রচলিত। --আফতাব (আলাপ) ১৮:৫৪, ১৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: উইকিনমস্কার আফতাবভাই, 'যৌতুক'এর ভাবনা আমিও করেছিলাম। তবে 'পণ মৃত্যু' অনেক সরল মনে হয়েছে, সেজন্যে এটাই শেষমেষ ঠিক করেছি। এখন শিরোনাম বদল করলেই কী-না-কী হয় জানিনা! তা সত্ত্বেও, আপনি মনে করলে আপনার ভাবনা প্রয়োগ করতেই পারেন। সবই তো সম্পাদকের হাতে।

ধন্যবাদসহ,
সুমস / Sumasa sukan (আলাপ) ১৯:০৬, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSumasa: যৌতুকের বিকল্প হিসেবে পণ কথাটা প্রচলিত নয়। আমি প্রথমে নিবন্ধ পড়ে বুঝতে পারিনি যে এখানে যৌতুক নিয়ে কথা হচ্ছে। পরে ইংরেজি শিরোনাম দেখে অভিধান ঘেটে বের করতে হয়েছে। আপনার আপত্তি না থাকলে আমি শিরোনামে যৌতুক শব্দটি যোগ করতে চাচ্ছি। --আফতাব (আলাপ) ১৯:৫৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: উইকিনমস্কার আফতাবভাই, আপনি লিখেছেন 'পণ কথাটা প্রচলিত নয়।' বর্তমানে পশ্চিমবঙ্গে বছরের বিভিন্ন সময়ে পণের বিরুদ্ধে হিন্দু, মুসলমান সকল ধর্মেরই 'গণবিবাহ' অনুষ্ঠিত হয়। যেখানে স্লোগান থাকে 'পণ দেবনা, পণ নেবনা'। সেখানে কিন্তু 'যৌতুক' শব্দটা উচ্চারণই হয়না! আসলে আপনি অভিধান ঘাঁটার কথা বলেছেন, আমিও অভিধানের বাইরে নই, 'সংসদ বাংলা অভিধানে' (প্রকাশক: সাহিত্য সংসদ, ২০০৩, আইএসবিএন 81-86806-92-X) 'যৌতুকে'র অর্থ বিবাহ উপলক্ষ্যে বর বা কন্যাকে দেওয়া ধন বা উপহার। আর 'পণে'র অর্থ বিবাহে বরপক্ষকে বা কন্যাপক্ষকে দেয় শুল্ক বা অর্থমূল্য। সুতরাং, যৌতুক হল উপহার। উপহার না-দিলে খুন সংঘটিত হয়না। কিন্তু পণ হল দাবি। পণ না-দিলে খুন অথবা আত্মহত্যার ঘটনা ঘটে! যেটা সংশ্লিষ্ট নিবন্ধের পরতে পরতে উল্লেখিত হয়েছে। এর পরও যদি আপনার মনে হয় প্রবন্ধের নাম পরিবর্তন জরুরি, তাহলে তা আপনি করতেই পারেন। আমার লেখা শিরোনাম মুছে দিয়েছেন, সেজন্যে আর দিলামনা।


শুভরাত।
সুমস / Sumasa sukan (আলাপ) ১৭:৪৭, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)