আলাপ:ধ্বনিদলভিত্তিক লিপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধের শিরোনাম পরিবর্তন[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAftabuzzaman: Gnome-edit-redo.svgZaheen: নিবন্ধটির নাম দেওয়া আছে ধ্বনিদলভিত্তিক লিপি, হবে অক্ষরলিপি (সূত্র: ড: রামেশ্বর শ') --- য় (আলাপ) ১৩:৫২, ২৯ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanay barisha:সাম্প্রতিককালে ২০১০-এর পরে প্রণীত দুই-বাংলার বিশিষ্ট ভাষাবিদদের লেখা বাংলা একাডেমি প্রমিত বাংলা ব্যাকরণে syllable-এর বাংলা পরিভাষা দেওয়া আছে "ধ্বনিদল" এবং syllable থেকে সমস্ত derived ইংরেজি পারিভাষিক শব্দের বাংলাতে "ধ্বনিদল" ব্যবহার করা হয়েছে, যেমন syllabic - ধ্বনিদলীয়। যদিও "অক্ষর" দিয়েও অতীতে অনেক গ্রন্থে syllable বোঝানো হয়েছে, কিন্তু অক্ষর কথাটি ছাপার অক্ষর বা লেখার অক্ষর বোঝাতেও ব্যবহৃত হয়, তাই দ্ব্যর্থতার ঝুঁকি থেকে যায়। তাই এসব বিবেচনা করে আমার মনে হয় আলোচ্য নিবন্ধের শিরোনাম ধ্বনিদলভিত্তিক লিপি, ধ্বনিদলীয় লিপি এমনকি ধ্বনিদললিপি-ও রাখা যায়। ভাষাবিজ্ঞান পরিভাষা পাতায় দেখছি গ্রন্থপঞ্জিতে উল্লিখিত কোনও গ্রন্থে "দললিপি"-ও ব্যবহার করা হয়েছে; ঠিক কোন্‌ গ্রন্থে এখন মনে নেই অবশ্য, খুঁজে দেখতে হবে। যাই হোক, এই সবগুলিই "অক্ষরলিপি"-র তুলনায় বেশি স্পষ্ট, আমার বিনীত মতে। আপনি কী মনে করেন?--অর্ণব (আলাপ | অবদান) ০৩:১৭, ১০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: আমি শব্দটা উপরের বইয়ে দেখেছি। এছাড়াও ঢাকার বাংলা একাডেমীর ভাষাতত্ত্ব বইয়েও "syllable" এবং তার প্রত্যয়ান্ত শব্দে "অক্ষর~" ব্যবহার করেছে (পৃঃ ২১)। তাই ওই নাম দেওয়ার প্রস্তাব করেছি। য় (আলাপ) ০৮:১০, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTanay barisha:আপনি আপনার জায়গা থেকে (রামেশ্বর শ'-র বই ও ভাষাতত্ত্ব পরিভাষা বই অনুসারে) ঠিকই আছেন। কিন্তু বাংলা একাডেমীর "ভাষাতত্ত্ব পরিভাষা" বইটা মনে হয় অনেক দিন পুরনো; এর মধ্যে ভাষাতত্ত্বের পারিভাষিক মণ্ডলে বেশ কিছু পরিবর্তন এসেছে। আর "প্রমিত বাংলা ব্যাকরণ" তো মাত্র কয়েক বছর আগে ঢাকার বাংলা একাডেমি থেকেই প্রকাশিত হয়েছে। সেখানে বাংলা ভাষাতত্ত্ব চর্চাকারীরাই syllable-এর জন্য "ধ্বনিদল" পরিভাষাটাকে পছন্দ করেছেন। অর্থাৎ এটাই এখনকার, হালের পরিভাষা। দুই বাংলার সেরা বাংলা ভাষাতাত্ত্বিকদের সিংহভাগ এই ব্যাকরণে অবদান রেখেছেন। আমার মনে হয় এই গ্রন্থে ব্যবহৃত পরিভাষাগুলিকেই প্রাধান্য দেওয়া উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৩৬, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
ঠিক আছে, তাহলে যেটা যথোপযুক্ত সেটাই দিয়ে দিন। য় (আলাপ) ০৯:৫৬, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)