আলাপ:জ্যোতিষশাস্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সম্পাদনা সংশোধন জরুরী[সম্পাদনা]

এ সম্পাদনাটি পুরোপুরি সঠিক হয় নি। এতে ব্যাক্তিগত মন্তব্যই প্রকাশ পেয়েছে।--সাখাওয়াত (আলাপ) ০৬:৪৪, ৬ মে ২০১৩ (ইউটিসি)

সম্পাদনাতে নিজের মতামতই প্রকাশ পেয়েছে। এ ক্ষেত্রে নিরপেক্ষতা জরুরি। এ নামকরণটি সঠিক আছে। কোন আভিধানিক সমস্যা নেই। --সাখাওয়াত (আলাপ) ০৭:১৪, ৮ মে ২০১৩ (ইউটিসি)
আপনার কাছে অনুরোধ থাকবে দয়া করে নিজে নিবন্ধের উন্নয়ন ঘটান, যথোচিত তথ্যসূত্র দিয়ে। এবং আলাপ পাতায় স্প্যামিং না করে সেটা করাতে আপনাকে উৎসাহিত করা হচ্ছে। আমাদের সবার কাছেই কোনো না কোনো তথ্যউৎস থাকে, সেগুলো cite করে নিবন্ধে তথ্য যোগ করলেই নিবন্ধকে যথেষ্ট সুন্দর করে ফেলা যায়। আপনাকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৩৫, ৮ মে ২০১৩ (ইউটিসি)

নিবন্ধের নামকরণ[সম্পাদনা]

আলোচ্য নিবন্ধটির নামকরণ হতে পারতো ফলিত জ্যোতিষশাস্ত্র কিংবা ব্যবহারিক জ্যোতিষ-শাস্ত্র। (অভিধান অনুযায়ী) কেননা, ফলিত জ্যোতিষ (Astrology) এবং জ্যোতিষশাস্ত্র (Astronomy) একই নিবন্ধ নয়! এ বিষয়ে নিবন্ধ প্রণেতার দৃষ্টি আকর্ষণ করছি। - Subrata Roy (আলাপ) ১৪:১৪, ৭ মে ২০১৩ (ইউটিসি)

সুব্রতদা, পার্থক্যটা ঠিক বোধগম্য হলো না। আমি Astronomy অর্থ জানি, জ্যোতির্বিজ্ঞান, অর্থাৎ জ্যোতিষ্ক ইত্যাদির বিজ্ঞানসম্মত ব্যাখ্যা; যেখানে এগুলোর বিশ্বাসগত ব্যাখ্যা হলো জ্যাতিষশাস্ত্র। আমি এক ফলিত জ্যোতিষশাস্ত্র বলার চেয়ে সাধারণভাবে জ্যোতিষশাস্ত্র বলতেই পছন্দ করবো। আপনার ব্যাখ্যাটা জানা দরকার। নিবন্ধে অবশ্য একটা কথা লেখা আছে: "ফলিত জ্যোতিষ-শাস্ত্র এবং জ্যোতিষশাস্ত্র একই বিষয় থেকে উদ্ভূত হলেও বর্তমানে এগুলো বেশ পৃথক।" -এর ব্যাখ্যাটা নেই। প্রস্তাবের বিস্তারণ আশা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:২১, ৭ মে ২০১৩ (ইউটিসি)
মঈনুল ভাই, ধন্যবাদ আপনাকে নামকরণ বিষয়ে অগ্রসর হওয়ায়। প্রথমেই ব্যাখ্যা দেই [... একই বিষয় থেকে উদ্ভূত হলেও] যা আমার কাছেও নেই; কিন্তু রয়েছে এ অংশে যা অনুপ্রাণিত করেছে নিবন্ধকে একটু সম্প্রসারণকল্পে।
অভিধানমাফিক হুবহু তুলে ধরছি -
[Astrology - নক্ষত্র দেখিয়া ভবিষ্যদ্বাণী করিবার বিদ্যা; (পূর্বে) ফলিত বা ব্যবহারিক জ্যোতিষ-শাস্ত্র]
[Astronomy - জ্যোতিঃশাস্ত্র]
অন্যদিকে বাংলা একাডেমী মোতাবেক,
[জ্যোতিষ, ফলিত জ্যোতিষ; গ্রহ-নক্ষত্রাদির অবস্থান অনুসারে শুভাশুভ বিচারের বিদ্যা - Astrology]
[জ্যোতির্বিদ্যা; জ্যোতিঃশাস্ত্র; গ্রহ উপগ্রহ নক্ষত্র ধূমকেতু প্রভৃতির সঞ্চার পরিভ্রমণকাল গ্রহণ প্রভৃতি ব্যাপার নিরূপণবিষয়ক বিদ্যা - Astronomy]
উক্ত দু’টি বিষয়ের প্রেক্ষিতে এ নিবন্ধের নামকরণ কি জ্যোতিষ, ফলিত জ্যোতিষ, ব্যবহারিক জ্যোতিষ-শাস্ত্র রাখা বাঞ্ছনীয় নয়; যা Astrology-এর সাথে জড়িত। আর Astronomy-এর সাথে বর্তমান নিবন্ধের নাম জড়িত। আমার আর কোন বক্তব্য নেই! ধন্যবাদ সহযোগে - Subrata Roy (আলাপ) ১৭:৪০, ৭ মে ২০১৩ (ইউটিসি)
আবারো সেই পুরোন কাসুন্দি চলে আসছে :)। সুব্রতদা, আপনাকে বলছি না; আসলে আমাদের উইকি'র নাম-সংক্রান্ত আলোচনার অধিকাংশই বোধহয় ঐ ব্যবহার্য, পরিচিত ইত্যাদি বিষয়ে গিয়ে ঠেকেছে কোনো এক সময়। এখানেও বোধহয় সেটা আসছে: সাধারণ জ্ঞানে জ্যোতিষশাস্ত্রই Astrology'র বাংলা হিসেবে পরিচিত। তবে আপনার উল্লেখগুলো দেখে মনে হচ্ছে নিবন্ধের নাম জ্যোতিষ হতেই পারে। তবে একটা ভালো ব্যাখ্যাপূর্ণ দ্ব্যর্থতা-নিরসন পাতা হওয়া বাঞ্চণীয়। আপনার উল্লেখ অনুযায়ী আমার পক্ষ থেকে OK। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৩৫, ৮ মে ২০১৩ (ইউটিসি)
ধন্যবাদ মঈনুল ভাই, আপনার চমকপ্রদ ও জ্ঞানগর্ভ বক্তব্যের উপস্থাপনা দেখে। তবে, সবচেয়ে ভালো হতো যদি নিবন্ধ প্রণেতা মুহাম্মদ ভাই স্বয়ং অগ্রসর হতেন! এ বিষয়ে দ্রুত তিনি তার মূল্যবান চিন্তাধারার বহিঃপ্রকাশ ঘটাবেন বলে আশা করছি। - Subrata Roy (আলাপ) ১৬:১৫, ৮ মে ২০১৩ (ইউটিসি)
অ্যাস্ট্রোনমি হচ্ছে জ্যোতির্বিজ্ঞান বা জ্যোতির্বিদ্যা, আর অ্যাস্ট্রোলজি জ্যোতিষশাস্ত্র। এক্ষেত্রে সবচেয়ে গ্রহনযোগ্য তথ্যসূত্র বাংলা একাডেমি থেকে প্রকাশিত জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ। এখানে স্পষ্টতই উল্লেখ আছে: Astronomy = জ্যোতির্বিজ্ঞান/জ্যোতির্বিদ্যা। আর Astrology = জ্যোতিষশাস্ত্র। (পৃষ্ঠা ২০ দ্রষ্টব্য)। জ্যোতিষশাস্ত্র কে যে ফলিত জ্যোতিষও বলা হয় সেটাও সেখানে উল্লেখ আছে, কিন্তু মূল শব্দ হিসেবে আছে জ্যোতিষশাস্ত্র। আর বলাই বাহুল্য, শব্দের প্রাসঙ্গিকতা নিয়ে তর্ক করার চেয়ে তথ্যসূত্রই প্রনিধানযোগ্য। -- মুহাম্মদ (আলাপ) ২০:৫৬, ৩১ মে ২০১৩ (ইউটিসি)
এখানে জনাব সুব্রত বলেছেন যে 'জ্যোতিষশাস্ত্র' কথাটার আগে 'ফলিত' বা 'ব্যবহারিক' কথাটা যোগ করতে হবে। অন্যথায় তা তা জ্যোতির্বিদ্যা (astronomy) বোঝাতে পারে। আমি দ্বিমত পোষন করছি। 'জ্যোতিষশাস্ত্র' বললে 'জ্যোতিষ'-ই বোঝানো হয়, শুধু নির্দিষ্ট করে বলা হল যে এটি একটি 'শাস্ত্র'। অভিধানে 'জ্যোতিষ' লেখা থাকলে এখানে 'শাস্ত্র' যোগ করতে কোন সমস্যা নেই। (যেমন 'গণিত' কে 'গণিতশাস্ত্র' বলা যেতে পারে।) উতপত্তিগত ভাবে একে ভারতে শাস্ত্রই বিবেচনা করা হত। জনাব সুব্রত হয়ত বোঝাতে চেয়েছেন যে 'জ্যোতিষশাস্ত্র' বললে 'জ্যোতিঃশাস্ত্র' এর সাথে বিভ্রান্তি হতে পারে। কিন্তু সেটা সঠিক নয়। কারণ দুটো শব্দের মাঝে স্পষ্ট পার্থক্য রয়েছে ('জ্যোতিষ' বনাম 'জ্যোতিঃ' - দুটো সম্পূর্ণ আলাদা শব্দ।)। যেমন, 'জ্যোতির্বিদ্যা' আর 'জ্যোতিষবিদ্যা' শব্দদুটোতে মিল থাকলেও এরা আলাদা, বিভ্রান্ত হবার সুযোগ নেই। সংস্কৃত এবং বাংলা সন্ধির নিয়ম অনুযায়ী "জ্যোতিঃ+বিদ্যা=জ্যোতির্বিদ্যা", সন্ধির নিয়ম মোতাবেক সন্ধি হবার সময় সেটা 'র' তে পরিবর্তিত হচ্ছে। ব্যাকরণ, আভিধানিক অর্থ, এবং প্রচলিত অর্থ - সবদিক থেকেই নামকরণ ঠিক আছে। আর আভিধানিক অর্থ কিন্তু কারিগরী (technical) ক্ষেত্রে সত্য নয়। যেমন 'ভর' এবং 'ওজন' এরা অভিধানে এক হলেও পদার্থবিজ্ঞানে সম্পূর্ণ আলাদা জিনিস। ধন্যবাদ। -- তানভীর চৌধুরী