আলাপ:গৌণ গ্রহরাশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

নামকরণ প্রসঙ্গ[সম্পাদনা]

গৌণ গ্রহরাশি-এ স্থানান্তর প্রসঙ্গে[সম্পাদনা]

ভাই, আপনি অর্থবহ নাম ব্যাখ্যা দিয়ে ক্ষুদ্র গ্রহ থেকে গৌণ গ্রহরাশি-এ স্থানান্তর করেছেন। কিন্তু আমি বিভিন্ন বই ও সংবাদপত্রের সাইটে minor planet-কে ক্ষুদ্র গ্রহ হিসেবেই নামকরণ করতে দেখেছি। এছাড়াও মুহাম্মদ ভাইও দেখলাম টেমপ্লেটের ({{তথ্যছক-ক্ষুদ্র গ্রহ}}) নামকরণ ক্ষুত্র গ্রহ করেছেন। এটা এজন্য বললাম কারণ তার কাজের বিষয় রেডিও জ্যোতির্বিজ্ঞান। আমাকে অনুগ্রহ করে ভুল বুঝবেন না; আমার জানায় ভুল থাকতে পারে আমি জাস্ট সিউর হতে চাচ্ছি।-- যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:২৮, ১ এপ্রিল ২০১৪ (ইউটিসি)

ক্ষুদ্র এবং গৌণ সমার্থকও নয়, অর্থব্যঞ্জনাও অভিন্ন নয়। ইংরেজী minor-এর বাংলা প্রতিশব্দ হিসাবে গৌণ শব্দটি ব্যবহৃত হয়। লক্ষ্যণীয় যে সৌরমণ্ডলীর বর্ণনায় major গ্রহের বিপরীতে minor গ্রহ শব্দটি ব্যবহৃত হচ্ছে (large এবং small নয়), অন্যদিকে যেহেতু ক্ষুদ্র শব্দটি ইংরেজী small শব্দের বাংলা প্রতিশব্দ, তাই ক্ষুদ্র-এর পরিবর্তে গৌণ ব্যবহার অধিকতর লাগসই। আরো লক্ষ্যণীয়, প্লুটোর ক্ষেত্রে নতুন term ব্যবহার করা হলো, সেটি কিন্তু dwarf; এবারও small ব্যবহার করা হলো না। তাতে মনে হয় ক্ষুদ্র না ব্যবহার করাই শ্রেয়। অধিকন্তু দেখা যাচ্ছে minor planet এর ধারণাটি কিছুটা fluid; একারণেও গৌণ ব্যবহার করা পক্ষপাতী আমি। অতি সম্প্রতি [অর্ণববাবু] প্রত্যাবর্তন করেছেন, তাঁর মত নেয়া যেতে পারে। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৮:০৯, ১ এপ্রিল ২০১৪ (ইউটিসি)
হুমম, আপনার কথা যুক্তিযুক্তিযুক্ত বলেই মনে হচ্ছে; এবিষয়ে আমার জ্ঞান নেই বললেই চলে, আমি বিভিন্ন মাধ্যমে ক্ষুদ্র কথাটি বেশি ব্যবহার হয় বলেই কথাটি বলেছিলাম। যাইহোক, অভিজ্ঞ অন্যান্যদের মতামতের সুবিধার্থে আমি আলোচনাটি উক্ত নিবন্ধের আলাপ পাতায় স্থানান্তর করে দিলাম। ভালো থাকবেন।-- যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:১১, ২ এপ্রিল ২০১৪ (ইউটিসি)