আলাপ:ক্রয়ক্ষমতা সমতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সঠিক শিরোনাম নির্বাচন[সম্পাদনা]

বিষয়টি একটি অর্থনৈতিক তত্ত্ব যার নাম "পারচেজিং পাওয়ার প্যারিটি"। This concept was introduce by Sir Rick Ghosal. বর্তমান নিবন্ধ দুটির শিরোনাম "ক্রয়ক্ষমতা সমতা" এবং "মুদ্রার ক্রয়ক্ষমতা"। শেষোক্তটি সরাসরি বাতিলযোগ্য কেননা তাতে মূল ইংরেজী শিরোনামটির দ্যোতনা অনুপস্থিত। প্রথমটির সঠিকতর বাংলা "ক্রয়ক্ষমতার সমতা" অথবা "ক্রয়ক্ষমতার সাম্য"। তবে তত্ত্বটির ইংরেজী নামটি এত বেশী পরিচিত যে বাংলা নিবন্ধটির শিরোনাম "পারচেজিং পাওয়ার প্যারিটি" রাখাই শ্রেয়। -- Faizul Latif Chowdhury (talk) ১৬:০১, ১ জানুয়ারি ২০১০ (UTC)

শেষেরটি নিয়ে আমারো আপত্তি আছে, (প্যারিটি নামে সমতা, কিন্তু সেখানে অর্থ পুরো অন্যরকম করে ফেলেছে) কিন্তু বাংলাদেশ নিবন্ধ প্রথম পাতায় দেওয়ার সময় তাড়াতাড়ি যে ২/৩টা লাল লিংক ছিলো এটি তার একটি। পরে সরানো যাবে, তখন তাই ভেবে আর বেশি চিন্তা না করে নিবন্ধ তৈরি করেছি। কিন্তু এখন ভারতে দেখছি, ক্রয়ক্ষমতা সমতা নামে নিবন্ধ আছে। তাই নিবন্ধটি এখানে সরানো যায় কী না, আলোচনার সূত্রপাত করেছি। যদি বাংলাতে স্বীকৃত ব্যবহার হয় এমন কোনো প্রচলিত পরিভাষা থেকে থাকে তবে পারচেজিং পাওয়ার প্যারিটি-তে সরানো যাবে না। আমি প্রথম আলোকে এখানে মুদ্রার ক্রয়ক্ষমতা ব্যবহার করেছে। যদিও প্রথম আলোরটাই গ্রহণ করতে হবে এমন কোনো কথা নেই। কিন্তু ফয়জুল ভাই, আপনার কাছে কোনো অর্থনীতি বিষয়ক বাংলা পাঠ্যবই আছে স্নাতক পর্যায়ের? সেখানে পরিভাষা থাকার জোরালো সম্ভাবনা, বা আপনার জানা আছে কী বাংলা বইয়ে ব্যবহৃত পরিভাষা? আমার বিষয় তো মূল অর্থনীতি নয়, যেটুকু ইকোনমিক্স পাই তাও ইংরেজিতে। তাই বাংলার ব্যাপারে সাহায্য করতে পারছি না। :( — তানভির আলাপ অবদান ১৬:১৯, ১ জানুয়ারি ২০১০ (UTC)
এ ব্লগে "পারচেজিং পাওয়ার প্যারিটি" কে ক্রয়ক্ষমতা সমতা বলা হয়েছে। এ অভিধানেও একে ক্রয়ক্ষমতার সমতা বলা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫০, ১ জানুয়ারি ২০১০ (UTC)
ক্রয়ক্ষমতা সমতা-এর প্রতি সমর্থন জানাচ্ছি। — তানভির আলাপ অবদান ০৭:৪৬, ২ জানুয়ারি ২০১০ (UTC)