আলাপ:ঔষধবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ড্রাগ মানে এখানে মাদক দ্রব্য নয়। ড্রাগ মানে এখানে ওষুধ। যেমন যেকোন ওষুধের দোকানের উপর লেখা থাকে কেমিস্ট ও ড্রাগিস্ট। কিন্তু তার মানে কি ওষুধের দোকানে সব রকম কেমিকাল ও কোন মাদক দ্রব্য পাওয়া যায় ? মোটেই না। তেমনি ফার্মাকনের আদি অর্থ বিষ হতে পারে। কিন্তু সে তো ভাইরাস শব্দের আদি অর্থও বিষ ছিল। আজকের দিনে বিষ বিজ্ঞানের নাম টক্সিকোলজি। এবং মাদকাসক্তির চিকিৎসা টক্সিকোলজি ও ফরেন্সিক সাইন্সের লোকেরাই করে থাকেন। ফার্মাকোলজি মানের খুব পরিষ্কার ভাবেই "ঔষধ বিজ্ঞান" এবিষয়ে কোন দ্বিমত আছে বলে মনে হয় না। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৬:৫৮, ২৯ মার্চ ২০১২ (ইউটিসি)

ধন্যবাদ ডাঃ সপ্তর্ষি আপনার মূল্যবান বক্তব্যের জন্য। দেখুন Drug এর বাংলা কি আসলেই ঔষধ না মাদক এই বিষয়ে আমি নিজেও confused। কিন্তু আমরা Pharmacy-র ছাত্ররা সাধারণত বলে থাকি যে Drug is the active constituent of a typical dosage form that is Medicine.Medicine is the form of the drug along with various excipients that is suitable for administration. আর Drug এর বাংলা কি হবে এই বিষয়ে বাংলা অ্যাকাডেমি এর সাথে আমার কথা হয় নি। আপনাদের সহায়তাই পারে আমাকে এই পাতাটিকে সমৃদ্ধ করতে। ধন্নবাদ।

You are welcome ;) মাদক দ্রব্য means drug of abuse/addiction including Narcotics. I think মাদকতা মানে নেশা তাই মাদক দ্রব্য মানে যে দ্রব্য মাদকতা জাগায় এবং নেশা ধরায়। Highly addictive drugs are called Controlled substances or Scheduled drugs especially schedule 1 drugs are the most notorious ones.. Hope this helps. Please sign your future comments with four tildas like ~~~~.. Here is mine but you will see the signature instead of what I am typing next after the dash -সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৯:৩৪, ২৯ মার্চ ২০১২ (ইউটিসি)


এখানের আলোচনাটি ভালো লাগলো। ফার্মাসির ছাত্ররা কখোনো ড্রাগ এর এই সংজ্ঞা দেয় না। বরং এটি ড্রাগ এর সর্বজনবিদিত সংজ্ঞা। ভেষজ ওষুধকেও ড্রাগ বলা হয়। কাজেই ড্রাগ মাদক না বরং ওষুধ হিসেবেই ব্যবহার করা উচিত বলে মনে করি। কিন্তু প্রশ্ন হলো, তাহলে মেডিসিন বা ফার্মাসিউটিক্যাল ড্রাগ এর অর্থ কি হবে?সাবর্ণি (আলাপ) ০৬:৫০, ১১ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

যেহেতু মাদক শব্দটি inappropriate তাই এর ব্যাবহার থেকে বিরত রইলাম । তবে কিছু Pharmaceutical Terms যেমন API, Excipient, Binder ইত্যাদির সঠিক বঙ্গানুবাদ নিয়ে কিছু সহযোগিতা কামনা করছি ।-আসিফ

API হতে পারে সক্রিয় ফার্মাসিউটিক্যাল উপাদান, Excipient, এক্সিপিয়েন্টই থেকে যেতে পারে এবং binder হতে পারে ঔষধ বাঁধাইকারী উপাদান। সাবর্ণি (আলাপ) ০৪:৩৫, ১৭ মার্চ ২০১৩ (ইউটিসি)