আলাপ:একুশের গান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধটি বিশ্বকোষীয় কিনা এ ব্যপারে আমার সন্দেহ আছে। জাতীয় সঙ্গীত নিয়ে নিবন্ধ বিশ্বকোষীয় কারণ এটি জাতীয় সঙ্গীত, কিন্তু এরকম গান বা সঙ্গীত নিয়ে লিখতে এমন আরও অনেক জনপ্রিয় গান বা সঙ্গীত আছে যাদের বিশ্বকোষে জায়গা দিতে হবে। অন্যান্যদের কি মত?--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:১৯, ১০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমার কাছে অবশ্য অবিশ্বকোষীয় মনে হয়নি। কারন এটা কেবলমাত্র একটি জনপ্রিয় গানই নয় এই গানের সাথে ভাষা আন্দোলনের ইতিহাস জড়িত। আপনি নিশ্চয়ই ২১ ফেব্রুয়ারিতে (বাংলাদেশে) অন্য কোন গান শুনবেন না!!! তাই শুধুই একটি জনপ্রিয় গান অজুহাতটি আমার কাছে ততটা গ্রহণযোগ্য মনে হচ্ছে না। যাই হোক যদি প্রশাসকদের মনে হয় নিবন্ধটি অবিশ্বকোষীয়, তাহলে ঠিক আছে। --μακσυδআলাপ ১৫:১০, ১০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
নিবন্ধটি অবিশ্বকোষীয় বলার যে কারণ আমি বলেছি তা যথেষ্ট, গানটি সরকারী ভাবেও স্বীকৃত নয় যেমনটি ভারতের "বান্দে মাতারাম" গানটি যা জাতীয় সঙ্গীত "জন গন মন" এর সমান গুরুত্ব পায়।
আপনাকে আগেও বলেছি আবারও বলছি এখানে আমাদের সবাইকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে কথা বলতে হয় এবং হবে, এটি উইকিপিডিয়ার একটি অন্যতম দর্শন, তাই দয়াকরে নিরপেক্ষতার সাথে আলোচনা করুন। বাংলাদেশ আমারও মাতৃভূমি, বাংলা আমারও মায়ের ভাষা, অবশ্যই এ গানে আপনার হৃদয় যেমন নাড়া দেয় অবশ্যই আমার বেলায় তা কোন অংশে কম না। তাই কোন মন্তব্য ব্যক্তিগতভাবে নিবেন না। অবিশ্বকোষীয় হওয়ার কারণটি বিবেচনা করে দেখুন। আশা করি বুঝতে পারবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:২৬, ১০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
সকল দিক বিবেচনায় আমি এই নিবন্ধকে বিশ্বকোষীয় মনে করি। কারণ আমার ভাইয়ের রক্তে রাঙানো গানের একটি ইতিহাস রয়েছে; সাথে রয়েছে যোগ করার মত যথেষ্ট তথ্য। গানের গীতিকার এবং সুরকার, গান লিখার ইতিহাস, প্রভাব, ভাষা আন্দোলনের তাৎপর্য বিবেচনায় একে নিয়ে ভাল নিবন্ধ রচনা করা সম্ভব। সরকারীভাবে স্বীকৃত বা বিশ্বনন্দিত না হলেও গান নিয়ে নিবন্ধ রচনা করা যেতে পারে। কারণ আমার মতে একটি বই যেমন প্রভাব ফেলে গানের প্রভাবও তার চেয়ে কম নয়। প্রায় বই নিয়ে লেখা নিবন্ধই বিশ্বকোষীয়। আরেকবার ভেবে দেখুন। -- মুহাম্মদ ১৬:০১, ১০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমার মতে এই গান নিয়ে নিবন্ধ বিশ্বকোষে স্থান দেওয়া চলে। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের একটি জাতীয় দিবস এবং এটি একুশে ফেব্রুয়ারির উপর লেখা প্রধানতম গান। বাংলাদেশের সংস্কৃতির অন্যতম প্রধান প্রতীক এই গান। --অর্ণব (আলাপ | অবদান) ০১:১৭, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

গানটি WP:MUSIC শর্তে উইকিপিডিয়াতে দেওয়া যাবে। এ আলোচনার মূল উদ্দেশ্য হচ্ছে ব্যবহারকারীদের উইকিপিডিয়ার বিভিন্ন রুলস অব থাম্ব সম্পর্কে জানানো। আস্তে আস্তে সময়ের সাথে আমাদের সে সকল নীতি বা নিয়মকানুন বাংলা উইকিপিডিয়াতেও আয়ত্ত করতে হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৪, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
বেলায়েত, আপনি দেখি সিকিউরিটি অফিসার ভাব নিয়ে কথা বলছেন। এতো গাম্ভীর্য দেখালে তো আবার ঝামেলা। এটা একটা স্বেচ্ছাসেবী প্রকল্প। মুডটাও সেরকম রাখাই ভাল। আপনার চাকরি, জীবন মরণ, খ্যাতি, কোন কিছুই এর উপর নির্ভর করছে না। রিল্যাক্স হোন। আমরা এখানে সবাই সমান। সবাই নিজের সময় থেকে কিছু কিছু দিয়ে আস্তে আস্তে জিনিসটাকে সমৃদ্ধ করছি। মূল ব্যাপারটা মাথায় রাখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৩৫, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
অর্ণব ভাই, পরামর্শের জন্য আপনাকে ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৯, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)