আলাপ:উরসুলা ফন ডেয়ার লায়েন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শিক্ষা ও পেশা

১৯৭৭ সালে, তিনি গ্যাটিনজেন বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে পড়াশোনা শুরু করেন। পশ্চিম জার্মানিতে সাম্যবাদী সন্ত্রাসবাদের ভয়ের উচ্চতায়, ১৯৭৮ সালে তার পরিবারের পক্ষ থেকে বলা হয়েছিল যে রেড আর্মি বিভাগ (আরএএফ) তার বাবাকে জোর করে অপহরণ করার পরিকল্পনা করছে বলে তার পরিবার লন্ডনে পালিয়ে যায়। তিনি লন্ডনে আত্মগোপনে এক বছরেরও বেশি সময় অতিবাহিত করেছিলেন, যেখানে তিনি রোজ লাডসন নামে অধীনে থাকতেন এবং লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে ভর্তি হন। জার্মান সংস্করণ রোজ, রাশচান শৈশব থেকেই তাঁর ডাকনাম ছিল, অন্যদিকে লাডসন ছিলেন তাঁর আমেরিকান দাদির পরিবারের নাম, মূলত নর্থাম্পটনশায়ার থেকেই। তিনি বলেছিলেন যে লন্ডন ছিল "আধুনিকতার রূপকথা: স্বাধীনতা, জীবনের আনন্দ, চেষ্টা করে যা" যা "আজ অবধি আমি যে অভ্যন্তরীণ স্বাধীনতা দিয়েছি তা দিয়েছিল"। তিনি ১৯৭৯ সালে জার্মানি ফিরে এসেছিলেন, কিন্তু বেশ কয়েক বছর ধরে তিনি তার পাশে সুরক্ষা বিবরণ নিয়ে বেঁচে ছিলেন।

১৯৮০ সালে, তিনি চিকিত্সা পড়া শুরু করেছিলেন এবং হ্যানওভার মেডিকেল স্কুলে ভর্তি হন, যেখানে তিনি ১৯৮৭ সালে স্নাতক হন এবং তার মেডিকেল লাইসেন্স অর্জন করেছিলেন।

১৯৮৮ থেকে ১৯৯২ অবধি তিনি হ্যানওভার মেডিকেল স্কুলের মহিলা ক্লিনিকে সহকারী চিকিত্সক হিসাবে কাজ করেছিলেন। ডক্টরাল পড়াশোনা শেষ করার পরে, তিনি ১৯৯১ সালে মেডিসিনের একজন ডাক্তার হিসাবে স্নাতক হন। যমজ সন্তানের জন্মের পরে, তিনি ১৯৯২ থেকে ১৯৯৬ পর্যন্ত ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ডে গৃহবধূ ছিলেন, যখন তার স্বামী স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনুষদ ছিলেন।

১৯৯৮ থেকে ২০০২ অবধি তিনি হ্যানওভার মেডিকেল স্কুলের এপিডেমিওলজি, সামাজিক মেডিসিন এবং স্বাস্থ্য সিস্টেম গবেষণা বিভাগে অধ্যাপনা করেছিলেন। ২০০১ সালে তিনি প্রতিষ্ঠানে জনস্বাস্থ্যের একটি মাস্টার ডিগ্রি অর্জন করেছিলেন।

ডক্টরাল গবেষণামূলক প্রবন্ধে সম্ভাব্য চৌর্যবৃত্তির বিষয়ে ওয়েবসাইট ভ্রোনিপ্লাগ উইকি কর্তৃক উত্থাপিত প্রশ্নগুলির পরে, জার্মান উচ্চশিক্ষা কমিশন একটি তদন্ত চালিয়েছে যেটিতে কেবল তিনটি "গুরুতর ত্রুটি" পাওয়া গেছে, এবং 20% কাজের ক্ষেত্রে কম ত্রুটি পাওয়া গেছে। হ্যানোভার মেডিকেল স্কুলের সভাপতি ক্রিস্টোফার বাউম বলেছেন: "গবেষণার কেন্দ্রীয় অংশে কোনও ত্রুটি খুঁজে পাওয়া যায়নি। [...] গবেষণার ফলাফলগুলি বৈজ্ঞানিকভাবে নতুন, বৈধ এবং ব্যবহারিক প্রাসঙ্গিকতার ছিল।" বিশেষত, "প্রতারণার অভিপ্রায় অনুসারে কোনও অসদাচরণ হয়নি"। ভ্রোনিপ্লাগ উইকি যেমন দেখায়, থিসিস পৃষ্ঠাগুলির ৪৩.৫% পৃষ্ঠপোষকতা রয়েছে এবং ২৩ টি ক্ষেত্রে উদ্ধৃতি দাবীযুক্ত সামগ্রীটি ধারণ করে না এমন উত্সগুলিতে ব্যবহৃত হয়েছিল। ভন ডের লেইন তার পরিচালককে প্রাক্তন ছাত্র সংস্থার যৌথ কাজ থেকে ব্যক্তিগতভাবে জানতেন বলে তদন্ত কমিশনের স্বতন্ত্রতাকে প্রশ্নবিদ্ধ করা হয়েছিল। Tuhin Mahmud Nipu (আলাপ) ০৭:৩২, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

সম্মাননা[সম্পাদনা]

বিদেশী সম্মান   লিথুয়ানিয়া: লিথুয়ানিয়ায় মেধাবীদের জন্য গ্র্যান্ড ক্রস অফ দি অর্ডার (২ মার্চ ২০১৭) Tuhin Mahmud Nipu (আলাপ) ০৭:৩৪, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)

প্রকাশনা[সম্পাদনা]

উরসুলা ভন ডের লেইন, প্রসবকালীন যত্নে অকাল ফেটে অ্যামনিয়োটিক সংক্রমণের সিন্ড্রোম সনাক্তকরণ এবং প্রসবকালীন যত্নে চিকিত্সা শিথিলকরণ স্নানের জন্য ডক্টরাল গবেষণামূলক হ্যানোভার মেডিকেল স্কুল, ১৯৯০ উরসুলা ভন ডের লেইন, মারিয়া ভন ওয়েলসার, আমাদের নারীদের জন্য আমাদের দেশটি পরিবর্তন করতে হবে। বার্টেলসম্যান, মিউনিখ, ২০০৭, আইএসবিএন 978-3-570-00959-8 উরসুলা ভন ডের লেইন, লিজ মোহন, পরিবার জয়ী। বার্তেলসম্যান ফাউন্ডেশন, 2007, আইএসবিএন 978-3-89204-927-2 Tuhin Mahmud Nipu (আলাপ) ০৭:৫৮, ১৭ আগস্ট ২০১৯ (ইউটিসি)