আলাপ:আরিফুল হক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ক্রিকেটারদের পাতা তৈরি সম্পর্কে সাধারণ মন্তব্য[সম্পাদনা]

ক্রিকিনফো একটা নির্দেশিকা বা ডাইরেক্টরির মত, সেখানে বিশ্বের সমস্ত পেশাদার ক্রিকেটারদের তালিকা থাকতে পারে। কিন্তু উইকিপিডিয়া তো একটা বিশ্বকোষ। এখানে শুধু নিজ পেশা বা কর্মক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ অবদান আছে, এরকম পেশাজীবীদের ওপরেই জীবনী নিবন্ধ থাকতে পারে। নইলে সব পেশার নবীন-প্রবীণ, অভিজ্ঞ-অনভিজ্ঞ, সফল-অসফল সমস্ত স্তরের লোকদেরকে নিয়ে জীবনী পাতা বানাতে হবে। এটা তো বিশ্বকোষের কাজ না। অর্ণবঅর্ণব (আলাপ | অবদান) ১৪:৪৯, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgZaheen: ভাইয়া বিভিন্ন সময়ে আরিফুল হকের সাফল্য নিয়ে লেখা বাংলাদেশের প্রথমসারির পত্রিকার এই খবরগুলো একটু পড়ার অনুরোধ রইলো:-

[১]

[২]

[৩]

[৪]

[৫]

[৬]

[৭]

[৮]

[৯]

[১০]

[১১]

[১২]

[১৩]

[১৪]

[১৫]

[১৬]

[১৭]

[১৮]

[১৯] রোমান (আলাপ) ১১:৫৯, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgShahidul Hasan Roman: লিংকগুলির জন্য ধন্যবাদ। কয়েকটি পড়লাম। আরিফুল সাম্প্রতিককালে বাংলাদেশের ঘরোয়া অঙ্গনে, বিশেষ করে টি২০ ফরম্যাটে খুবই সফল হয়েছেন বোঝা যাচ্ছে। কিন্তু এটা কি উইকিপিডিয়ার মত সাধারণ বিশ্বকোষে স্থান পাবার যোগ্য? দেশের পত্রপত্রিকাতে কাটতি বাড়ানোর জন্য পাতার পর পাতা ধরে খেলাধূলার খবর থাকে প্রতিদিন, বিশেষ করে ক্রিকেট, ইউরোপের ফুটবল, ইত্যাদি, কারণ বাংলাদেশের পাঠক সমাজ হয়ত সেটা খায় এবং এভাবে পত্রিকা বেশি বেচা হয়। বাংলাদেশের কোন দার্শনিক, বিজ্ঞানী বা প্রযুক্তিবিদকে নিয়ে হয়ত সপ্তাহে দুই লাইনও লেখা হয় না, কিন্তু স্থানীয় কোনও চার-ছক্কা মারা ক্রিকেটারের উপর চাইলেই ১০-১২ টা লিংক দিয়ে দেওয়া যায়। এখন একটা বিশ্বকোষকেও কি মুনাফাসন্ধানী সাধারণ পত্রপত্রিকার মত খেলাধুলাকেন্দ্রিক হয়ে যেতে হবে? প্রতিটি দেশের প্রতিটি জনপ্রিয় ক্রীড়ার প্রতিটি ঘরোয়া প্রতিযোগিতার যেকোন খেলোয়াড় পত্রিকায় প্রকাশের জন্য ন্যূনতম সাফল্য অর্জন করলে তাকে উইকিতে স্থান দিয়ে দিতে হবে? এটা কি কোন মানদণ্ড হলো? অথচ অনেক অনেক গুরুত্বপূর্ণ বিষয়, যেমন সাহিত্য, শিল্প, দর্শন, বিজ্ঞান, প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে ঐতিহাসিকভাবে আরিফুলের চেয়ে অনেক অনেক বেশি গুরুত্বপূর্ণ বাংলাদেশী, বাংলাভাষী ও বহির্বিশ্বে জন্মানো বিশ্বমানের শত শত, এমনকি হাজার হাজার ব্যক্তিত্বের উপর বাংলা উইকিতে কোন ভাল নিবন্ধ এখনও তৈরিই হয় নি। ক্রিকেটারদের নিয়ে আলাদা বাংলা ডিরেক্টরি বা উইকি হতে পারে, সেখানে এরকম শত শত ক্রিকেটারদের উপর আলাদা তথাকথিত নিবন্ধ থাকবে, তথ্যসূত্রসহ। কিন্তু উইকিপিডিয়া তো একটা বিশ্বকোষ, নির্দিষ্ট দেশের জনপ্রিয় খেলার ফ্যানমেড প্লেয়ার ডিরেক্টরি নয়। ১৯৯৫ সালে রাশিয়ার ঘরোয়া বরফ হকি লিগের কোনও একটি গুরুত্বপূর্ণ ম্যাচে সর্বোচ্চ গোলদাতা যে হয়েছিল, যার নাম ঐ দিন রাশিয়ার একাধিক পত্রিকায় প্রকাশিত হয়েছিল, তার নামেও তো তাহলে নিবন্ধ খুলতে হবে। এটা কি ঠিক? সাধারণ বিশ্বকোষের নিবন্ধের তো একটা ধরন বা সীমা আছে। আশা করি আমার উদ্বেগটা বুঝতে পারছেন।
অন্যদিকে এটাও আমি জানি যে ইংরেজি উইকিপিডিয়াতে এরকম চটুল ক্ষণস্থায়ী কাগুজে জনপ্রিয়তাভিত্তিক হাজার হাজার ফ্যান-ভিত্তিক নিবন্ধ আছে, অদ্ভূত সব জিনিস নিয়ে, যেগুলি নিয়ে কিছুই করা হয় না, কেননা ফ্যানদের সাথে কে দিনের পর দিন তর্ক করতে যাবে? এগুলির বেশির ভাগের প্রকৃত বিশ্বকোষীয় মূল্য আমার মতে শূন্য না হলেও তার কাছাকাছি। বাংলা উইকিতেও যে এসব কোনও এক দিন শুরু হবে, তা হয়ত আগে থেকেই আঁচ করা উচিত ছিল। এখন হয়ত ইংরেজি উইকির লেজ ধরে এখানেও এ ধরনের নিবন্ধ মেনে নিতে হবে।
যাই হোক,আপনার লিঙ্কগুলিতে আরিফুলের বিভিন্ন সাফল্য সম্পর্কে অনেক সুন্দর তথ্য আছে। এখন আমাদের কাজ হল উল্লেখযোগ্যতা প্রমাণ করার জন্য মূল নিবন্ধে এই তথ্যগুলি নিবন্ধে যোগ করা এবং তথ্যসূত্রের লিংক দিয়ে দেওয়া (৩/৪টা মূল সাফল্য দিলেই চলবে)। আপনি কি একটু কষ্ট করে যোগ দেবেন? আগাম ধন্যবাদ রইল। অর্ণব (আলাপ | অবদান) ১৬:৪১, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: জ্বি ভাইয়া আমি যোগ করে দিছ্ছি। আপনার এইরকম সুন্দর , যুক্তিপূ্র্ন , ও তথ্যবহুল মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। উইকিপিডিয়ার নীতি সম্পর্কে ও অনেক কিছু জানতে পারলাম । রোমান (আলাপ) ১৬:৫৯, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)