আলাপ:অর্থশোধন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিবন্ধ একীকরণের প্রস্তাব[সম্পাদনা]

এই নিবন্ধটি মানি লন্ডারিং নিবন্ধের সাথে একীকরণের প্রস্তাব করা হলেও মূল নিবন্ধটি আমি অর্থশোধন রাখার পক্ষে, একই সাথে মানি লন্ডারিং নিবন্ধ থেকে একটি রিডাইরেক্ট থাকবে এই নিবন্ধে। --নাসির খান সৈকতআলাপ • ১০:৫৬, ১৮ জুন ২০১৩ (ইউটিসি)

মানি লন্ডারিং অর্থ অর্থশোধন, কালো টাকা বৈধকরণ ইত্যাদি হলেও উইকি’র নীতিমালা অনুযায়ী অনুসন্ধানযোগ্য উপ-অনুচ্ছেদের আলোকে মানি লন্ডারিং রাখলেই সুন্দর দেখাবে! (দ্রষ্টব্য: গুগল সার্চ) তবে আগ্রহী ব্যবহারকারীর সুবিধার্থে অনেক যুৎসই পুণঃনির্দেশনা দেয়া যেতে পারে। অর্থাৎ, অর্থশোধন, কালো টাকা বৈধকরণ খাঁটি বাংলা শব্দ হলেও বেশ অপ্রচলিত। - Subrata Roy (আলাপ) ০৮:৩৯, ২১ জুন ২০১৩ (ইউটিসি)
অর্থশোধন কথাটি প্রচলিত নয়। এমনকি আইনের বাংলা বইতেও অর্থশোধন একথাটি ব্যবহার না করে মানি লন্ডারিং ব্যবহার করা হয়। আর বিদেশে অর্থ পাচার করেই শুধু মাত্র মানি লন্ডারিং করা যায় কথাটি ঠিক নয়। এর সংগা এভাবে দেওয়া যেতে পারে "অবৈধ সম্পদের উৎস গোপন করার উদ্দেশ্যে সেই সম্পদের আংশিক বা পূর্ণ অংশ রুপান্তর বা এমন কোন বৈধ জায়গায় বিনিয়োগ করা যাতে করে সেই বিনিয়োগকৃত সম্পদ থেকে অর্জিত আয় বৈধ বলে মনে হয়।" অনুগ্রহ করে সংগাটি ঠিক করুন। আসিফ মুকতাদির (আলাপ) ০৬:০৩, ২১ জুন ২০১৩ (ইউটিসি)
প্রচলিত শব্দ ব্যবহারের পক্ষে। প্রকৃত বাংলা শব্দটি তথ্যসূত্র সমেত নিবন্ধে দেওয়া যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১২, ৩ জুলাই ২০১৩ (ইউটিসি)

নিবন্ধের নাম পরিবর্তনের প্রস্তাব[সম্পাদনা]

নিবন্ধটির নাম 'মানিলন্ডারিং' করার প্রস্তাব করছি। মানিলন্ডারিং একটি পারিভাষিক শব্দ। বাংলায় এই শব্দটির ব্যবহার মানিলন্ডারিং হিসেবেই বেশি প্রচলিত। মানিলন্ডারিং প্রতিরোধের জন্য বাংলাদেশে একটা আইনও করা হয়েছে "মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২" নামে। এই আইনেও মানিলন্ডারিং কে মানিলন্ডারিং-ই বলা হয়েছে, কোথাও অর্থশোধন বলা হয়নি। তাছাড়া, উক্ত আইনে "২ ধারা"-তে ২৮টি সম্পৃক্ত অপরাধের কথা বলা হয়েছে এবং সেই সাথে অর্থ ও সম্পত্তির বিষয়টাও আছে। অর্থাৎ এখানে শুধু যে অর্থ শোধন হলেই সেটা মানিলন্ডারিং হচ্ছে তা নয়। বরং অর্থ ও সম্পত্তি দুটি বিষয়ই জড়িত এবং অর্থ ও সম্পত্তি অর্জন করতে উল্লেখিত ২৮টি অপরাধই মানিলন্ডারিং এর আওতায় পরে। যে কারনে শুধু অর্থশোধন ব্যবহার করলে পুরো বিষয়টা কভার করে না এবং বিভ্রান্তি দেখা দেয়া স্বাভাবিক। তাই নিবন্ধের শিরোনাম/নাম 'মানিলন্ডারিং' করার প্রস্তাব জানাচ্ছি। ওয়াকিমআফতাবুজ্জামান সহ অভিজ্ঞদের দৃষ্টি আকর্ষণ ও মতামত আশা করছি। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ২২:০২, ১২ জুন ২০২০ (ইউটিসি)