আলাপ:অমিত্রাক্ষর ছন্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অযৌক্তিকভাবে বাতিলকরণ প্রসঙ্গে[সম্পাদনা]

  • অমিত্রাক্ষর ছন্দ নিবন্ধের নিচের অংশ বাতিল করা হয়েছেঃ

অমিত্রাক্ষর ছন্দ বাংলা কাব্যের একটি বিশেষ ছন্দরূপ যা ঊনবিংশ শতাব্দীর শেষভাগে মাইকেল মধুসূদন দত্ত কর্তৃক প্রবর্তিত হয়েছিল। চরণান্তিক মিল বাংলা পদ্যের অন্যতম বৈশিষ্ট্য; কিন্তু অমিত্রাক্ষর ছন্দে চরণান্তিক মিল থাকে না। কবি মাইকেল মধুসূদন দত্ত অমিত্রাক্ষর ছন্দে প্রথম যে কাব্যটি রচনা করেন তা হলো তিলোত্তমাসম্ভব কাব্য; এটি ১৮৬০ সালে প্রথম প্রকাশিত হয়। অতঃপর তিনি অমিত্রাক্ষর ছন্দে মেঘনাদ বধ কাব্য রচনা করেন যা ১৮৬১ সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়। মেঘনাদ বধ কাব্যের ষষ্ঠ সর্গের অংশ বিশেষ যা “মেঘনাদ ও বিভীষণ” নামে পরিচিত তা নিম্নরূপ। এ থেকে অমিত্রাক্ষর ছন্দের স্বরূপ বোঝা যায়:

  • পরিবর্তে যা প্রতিস্থাপন করা হয়েছে তা নিম্নরূপঃ

যে ছন্দে চরণদ্বয়ের অন্ত্যবর্ণের মিল থাকে না, তাকে অমিত্রাক্ষর ছন্দ বলে। ঊনবিংশ শতাব্দীতে বাংলা কাব্যে অমিত্রাক্ষর ছন্দ প্রবর্তন করেন মাইকেল মধুসূদন দত্ত। মাইকেল মধুসূদন দত্ত অমিত্রাক্ষরে প্রথম রচনা করেন তিলোত্তমাসম্ভব কাব্য(১৮৬০)। এরপর ‌‌মেঘনাদ বধ কাব্য(১৮৬১) রচনা করেন অমিত্রাক্ষর ছন্দে।

  • দুই অংশের ভাষার গাঁথুনি ও বাক্যের বিন্যাসের পরম্পরা লক্ষ্যণীয়। এই বাতিল ও প্রতিস্থাপন পর্যালোচনার দাবী রাখে। - Shahidkhan1962 (আলাপ) ১৫:২৯, ২২ আগস্ট ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgShahidkhan1962: আপনি উপরের লেখা যোগ করতে যেয়ে অন্য লেখা বাতিল করে দিয়েছিলেন, যথাসম্ভব এই কারণে আপনার সম্পাদনা বাতিল করা হয়েছে। যাইহোক, আমি যোগ করে দিচ্ছি। --আফতাব (আলাপ) ১৫:৫৯, ২২ আগস্ট ২০১৮ (ইউটিসি)