আলাপ:অধিবর্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জাফর স্যার এমন কেন বললেন?[সম্পাদনা]

আমি একটা সমস্যায় পড়েছি, জাফর স্যারের বক্তব্যকে বিশ্বাস করে নিচের এই লেখাটি সংযোজন করতে যাই নিবন্ধে:

কিন্তু এই হিসাবেও একটা গড়মিল থেকে যায়, কেননা, পৃথিবী, প্রকৃত হিসাবে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড সময় নিয়ে একবার বার্ষিক ঘূর্ণন সম্পন্ন করে। তাই প্রতি ৪ বছরে একবার অধিবর্ষ হিসাব করলে হিসাবে যে গড়মিল থাকে, তা শুধরে নেয়ার জন্য প্রতি ১০০ বছরে একটা অধিবর্ষকে গণনা থেকে বাদ দেয়া হয়। যেমন: ২০০০ খ্রিস্টাব্দকে ৪ দিয়ে নিঃশেষে ভাগ করা গেলেও (অধিবর্ষ), ঐ বছর অধিবর্ষ গণনা করা হয়নি। এই হিসাবটা হয়, যে বছরকে ১০০ দিয়ে নিঃশেষে ভাগ করা যায়, সে বছরে অধিবর্ষ গণনা করা হয় না, অর্থাৎ ফেব্রুয়ারি মাস হয় ২৮ দিনেই।[১]
তথ্যসূত্র
  1. আরো প্রশ্ন আরো উত্তর, মুহম্মদ জাফর ইকবাল; ISBN: 978-984-8416-40-2, পৃষ্ঠা ১৮; জাগৃতি প্রকাশনী, ঢাকা থেকে ফেব্রুয়ারি ২০১২ প্রকাশিত। সংগ্রহের তারিখ: এপ্রিল ২২, ২০১২ খ্রিস্টাব্দ।


কিন্তু শেষ মুহূর্তে যখন যাচাই করতে গেলাম, তখন টাশকি খেলাম, কারণ কম্পিউটারের বিল্ট-ইন ক্যালেন্ডারে দেখলাম কথাটি মিথ্যা। আমার প্রশ্ন হলো: বিষয়টা যদি মিথ্যা হয় তবে, জাফর স্যারের মতো বিজ্ঞ একজন মানুষ কেন বানোয়াট গল্প ফাঁদবেন। আর ঘটনা সত্যি হলে Y2k বাগ দূর করার সময় কেন বিষয়টা বিবেচনা করা হয়নি? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৩২, ২২ এপ্রিল ২০১২ (ইউটিসি)