আরব লিগের পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরব লীগ
ব্যবহার জাতীয় পতাকা এবং ensign Obverse side meant to be hoisted with pole to the observer's right
অনুপাত 2:3 - 1:3
গৃহীত March 8, 1945 (LoAS)
অঙ্কন two olive branches and 22 chain-links encircling a crescent and the name of the organisation (in Arabic)
এঁকেছেন অজানা

আরব লিগের পতাকায় আরব লীগের মোহরাঙ্কিত সবুজ ব্যানার রয়েছে। বাইশটি চেইন সংযোগ, পতাকাটি চালুর সময়ে লীগের বাইশটি সদস্যকে উপস্থাপন করে। স্ক্রিপ্টটিতে সংগঠনের নাম দেয়া হয়েছে: "লিগ অব আরব স্টেটস"।

আরব লীগের জন্য আরও বেশ কয়েকটি পতাকা রয়েছে। সাধারণত আরব লীগের শীর্ষ সম্মেলনে যে পতাকা দেখা যায়: বৈরুতের আরব লিগের শীর্ষ সম্মেলনে (২০০২) সামিটের সভাপতির জন্য শ্বেত পটভূমিতে একটি রঙ-উল্টানো আরব লীগের পতাকা স্পষ্টভাবে দেখা গিয়েছে।

পুরানো আরব লীগের পতাকাগুলিতে লাল বা কালো রঙের চেইন বা শৃঙ্খল রয়েছে, সবুজ বা সাদা ক্রিসেন্টের সাথে কালো বা সোনালি আরবী লিপি, সাধারণত ১৯৫০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত গৃহীত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

পতাকাটি ১৯৪৫ সালের ৮ মার্চ সংগঠনের জাতীয় পতাকা হিসাবে গৃহীত হয়েছিল। পতাকাটির মূল স্রষ্টা অজানা। পতাকাটি আলজেরিয়া, বাহরাইন, জিবুতি, মিশর, ইরাক, জর্ডান, কুয়েত, লেবানন, লিবিয়া, মরিশানিয়া, মরোক্কো, ওমান, প্যালেস্তাইন, কাতার, সৌদি আরব, সোমালিয়া, সুদান, সিরিয়া, তিউনিসিয়া, ইয়েমেন, সংযুক্ত আরব আমিরাতের জন্য সরকারি পতাকা হিসাবে কাজ করে।[১]

বর্ণনা[সম্পাদনা]

পতাকাটিতে সবুজ পটভূমিতে পতাকার মাঝখানে চিত্রিত আরব লীগের প্রতীকের একটি পরিবর্তিত সংস্করণ রয়েছে। প্রতীকটির বাইশটি চেইন সংযোগ লিগের বাইশ দেশের সদস্যদের প্রতিনিধিত্ব করে।

অন্যান্য পতাকা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Arab League Flags from The World Flag Database"www.flags.net। সংগ্রহের তারিখ ২০১৬-১০-২০