নগরাব্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আব উর্বে কন্দিতা থেকে পুনর্নির্দেশিত)
রোমের সম্রাট আরবীয় ফিলিপের আমলের দখলদার পাকাতিয়ানাসের আন্তোনিয়ানিয়াস, ২৪৮ খ্রিস্টাব্দ। মুদ্রা দুটিতে লেখা আছে রোমাই অ্যাটের[নি] অ্যান[নো] মেইল[লেসিমো] অ্যাট প্রিমো, 'চিরন্তন রোমের প্রতি, এর এক হাজার এবং প্রথম বছরে।'

নগরাব্দ (ইংরেজি আদ্যাক্ষর AUC), যা লাতিন ভাষায় আব উর্বে কন্দিতা (শহরের ভিত্তি প্রতিষ্ঠাকরণ) কিংবা অ্যানো উর্বিস কন্দিতা (নগর প্রতিষ্ঠার বছর) নামে ডাকা হয়,[টীকা ১] হলো রোম নগরী প্রতিষ্ঠার ঐতিহ্যবাহী সাল (৭৫৩ খ্রিস্টপূর্ব) ভিত্তিক পঞ্জিকা সাল[১][২] এটি একটি অভিব্যক্তি যা শাস্ত্রীয় ইতিহাসবিদরা অনাদিকালে প্রাচীন রোম সম্পর্কিত তারিখের ক্ষেত্রে ব্যবহার করতেন। ১ খ্রিস্টপূর্বকে এই ব্যবস্থায় ৭৫৩ নগরাব্দ (ইংরেজি: AUC 753) লেখা হয় এবং ১ খ্রিস্টাব্দকে লেখা হয় ৭৫৪ নগরাব্দ। রোম সাম্রাজ্যের প্রতিষ্ঠার বছর তথা ২৭ খ্রিস্টপূর্ব হচ্ছে ৭২৭ নগরাব্দ।

এর ব্যবহার রেনেসাঁর সময় আরও বেশি ব্যবহৃত হত যখন সম্পাদকেরা কখনো কখনো রোমক ফলকগুলো প্রকাশের আগে সেগুলোর সাথে এইউসি যুক্ত করে দিত যার ফলে একটি ভুল ধারণার সৃষ্টি হয়েছিলো যে এই পঞ্জিকা সাল ব্যবহার অনাদিকালে খুব স্বাভাবিক ছিলো। কিন্তু বাস্তবে রোমান আমলে বর্ষ সংখ্যা গণনা করার জন্য রোমান অধিনায়কীয়দের নাম ও তাদের বছর ব্যবহার করা হতো। প্রাক-মধ্যযুগের সময়, যেমন ২৯৩ খ্রিস্টাব্দের পরে ডিওক্লেটীয় যুগে রোমান মিশরে, এবং সম্রাট জাস্টিনিয়ানের আদেশ জারির পর ৫৩৭ খ্রিস্টাব্দ থেকে বাইজেন্টাইন সাম্রাজ্যে সম্রাটদের শাসনকাল ব্যবহৃত হতো।

গুরুত্ব[সম্পাদনা]

মার্কাস টেরেন্টিয়াস ভারোর (খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী) মতে রোম প্রতিষ্ঠার তারিখ ২১ এপ্রিল, ৭৫৩ খ্রিস্টপূর্ব। হয়তো ভারো এই তারিখ নির্ণয় করতে অধিনায়কীয়দের তালিকা (ত্রুটি সমেত) ব্যবহার করেছিলেন এবং রোম প্রতিষ্ঠার পর আসা রাজাদের থেকে হ্যালিকার্নাসাসের ডিওনিসিয়াসের হতে ২৪৪ বছরের তফাত ধরে প্রথম অধিনায়কীয়র বছর বলেছিলেন ২৪৫ নগরাব্দ। নগরাব্দের হিসাবের নির্ভুলতা নিশ্চিত করা না গেলেও এটি এখনো বিশ্বব্যাপী ব্যবহৃত হয়ে থাকে।

ক্লডিয়াস (৪১-৫৪ খ্রিস্টাব্দ) এর সময় থেকে নগরাব্দের হিসাবের সাথে অন্যান্য সমসাময়িক হিসাবের সম্পর্ককরণ বাদ দেওয়া হয়। নগরীর বার্ষিকী পালন রাজকীয় অপপ্রচারের অন্তর্ভুক্ত হয়। ক্লডিয়াস প্রথম ব্যক্তি ছিলেন যিনি ৪৮ খ্রিস্টাব্দে শহরের প্রতিষ্ঠা স্মরণে জমকালো ভাবে আটশো তম বার্ষিকী উদযাপন করেন।[তথ্যসূত্র প্রয়োজন] হাদ্রিয়ান ১২১ খ্রিস্টাব্দে এবং আন্তোনিনাস পিয়াস যথাক্রমে ১৪৭ ও ১৪৮ খ্রিস্টাব্দে রোম প্রতিষ্ঠার বার্ষিকী উদযাপন করেন।

২৪৮ খ্রিস্টাব্দে আরবীয় ফিলিপ সেকুলার ক্রীড়ার সাথে রোমের প্রথম সহস্রাব্দ উদযাপন করেন। সেই সময়কার রোমান মুদ্রাগুলো এই উদযাপনের স্বাক্ষী হয়ে আছে। পাকাতিয়ানাস নামক এক অধিনায়কীয়র আমলের এক মুদ্রায় লেখা রয়েছে, "বর্ষ এক হাজার এক", যা নির্দেশ করে সাম্রাজ্যের নাগরিকগণ নতুন যুগ "সেকুলাম নভাম" সম্পর্কে জানতো।

পঞ্জিকা সাল[সম্পাদনা]

খ্রিস্টাব্দ বর্ষ সংখ্যা পদ্ধতি ৫২৫ খ্রিস্টাব্দে রোমে ডায়োনিসিয়াস এক্সিগুয়াস নামক একজন যাজক নিজের পুনরুত্থান পার্বণ সারণীর কাজের ফলস্বরূপ তৈরি করেন। তিনি নগরাব্দ ব্যবস্থা ব্যবহার করেননি কিন্তু তার বদলে তিনি তার হিসাব ডিওক্লেটীয় সালের উপর ভিত্তি করে তৈরি করেন। এই সাল পদ্ধতি ২৯৩ খ্রিস্টাব্দ তথা চতুর্নত্রিত্বের বছর থেকে শুরু হয়েছিলো যখন সম্রাটের শাসনকাল ভিত্তিক সাল গণনা পদ্ধতি ব্যবহার অকার্যকর হয়ে পড়েছিলো।[৩] পুনরুত্থান পার্বণ সারণীতে, ৫৩২ খ্রিস্টাব্দকে সম্রাট ডিওক্লেটিয়ানের ২৪৮ সালের রাজত্ববর্ষের সাথে তুলনা করা হয়েছিলো। এই সারণীতে ২৮৪ খ্রিস্টাব্দে ডিওক্লেটিয়ানের সিংহাসনের বসার বছরের পরিবর্তে যিশু খ্রিস্টের অনুমানকৃত জন্মসাল থেকে বছর শুরু করা হয়।[৪] ব্ল্যাকবার্ন ও হালফোর্ড-স্ট্রাভেন্সদের পর্যালোচনা অনুসারে ডায়োনিসিয়াস যিশুর মনুষ্যদেহে আবির্ভাব ২ খ্রিস্টপূর্ব, ১ খ্রিস্টপূর্ব বা ১ খ্রিস্টাব্দে নির্ধারণ করেছিলেন।[৫]

ভারোর হিসাব অনুসারে ১ খ্রিস্টাব্দ সালটি নগরাব্দে ৭৫৪ সাল হয়। একইভাবে:

নগরাব্দ সাল ঘটনা
৭৫৩ খ্রিস্টপূর্ব রোম রাজ্যের প্রতিষ্ঠা
২৪৪ ৫১০ খ্রিস্টপূর্ব রোমান রাজতন্ত্রের পতন
৪৯০ ২৬৪ খ্রিস্টপূর্ব পিউনিক যুদ্ধসমূহ
৭০৯ ৪৫ খ্রিস্টপূর্ব জুলীয় বর্ষপঞ্জির প্রথম বছর
৭১০ ৪৪ খ্রিস্টপূর্ব জুলিয়াস সিজার হত্যাকাণ্ড
৭২৭ ২৭ খ্রিস্টপূর্ব অগাস্টাস রোমান সাম্রাজ্যের প্রথম সম্রাট হন
৭৫৩ ১ খ্রিস্টপূর্ব
৭৫৪ ১ খ্রিস্টাব্দ
১০০০ ২৪৭ খ্রিস্টাব্দ
১০৩৭ ২৮৪ খ্রিস্টাব্দ ডিওক্লেটিয়ান রোমের সম্রাট হোন
১২২৯ ৪৭৬ খ্রিস্টাব্দ পশ্চিম রোমক সাম্রাজ্যের পতন
১২৪৬ ৪৯৩ খ্রিস্টাব্দ অস্ট্রোগোথিক রাজ্য প্রতিষ্ঠিত হয়
১৩০৬ ৫৫৩ খ্রিস্টাব্দ ইতালি পূর্ব রোমক সাম্রাজ্যের অধীনে আসে
১৫০৭ ৭৫৪ খ্রিস্টাব্দ পাপাল রাজ্যমালার প্রতিষ্ঠা
১৯৩০ ১১৭৭ খ্রিস্টাব্দ পাপাল রাজ্যমালা পবিত্র রোম সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে
২০০০ ১২৪৭ খ্রিস্টাব্দ
২২০৬ ১৪৫৩ খ্রিস্টাব্দ কনস্টান্টিনোপলের পতন
২২৪৭ ১৪৯৪ খ্রিস্টাব্দ ইতালীয় যুদ্ধসমূহ
২৫৪২ ১৭৮৯ খ্রিস্টাব্দ ফরাসি বিপ্লব
২৫৫৬ ১৮০৩ খ্রিস্টাব্দ নেপলীয় যুদ্ধ
২৬০১ ১৮৪৮ খ্রিস্টাব্দ ইতালীয় পুনরভ্যুদয়
২৬২৩ ১৮৭০ খ্রিস্টাব্দ ইতালীয় রাজ্য প্রতিষ্ঠা
২৬৯৯ ১৯৪৬ খ্রিস্টাব্দ ইতালীয় প্রজাতন্ত্র ঘোষণা
২৭২৩ ১৯৭০ খ্রিস্টাব্দ ইউনিক্স সময়-এর সূচনা
২৭৫৩ ২০০০ খ্রিস্টাব্দ
২৭৭৬ ২০২৩ খ্রিস্টাব্দ
২৭৭৭ ২০২৪ খ্রিস্টাব্দ
২৭৭৮ ২০২৫ খ্রিস্টাব্দ

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. আক্ষরিক ব্যাকরণ নির্ভর অনুবাদে, আব উর্বে কন্দিতা বাংলা করলে হয় "প্রতিষ্ঠাকৃত শহর হতে" এবং অ্যানো উর্বিস কন্দিতা এর বাংলা করলে হয় "প্রতিষ্ঠিত শহরের বছর"। যদিও বাক্য বিন্যাস হিসেবে এগুলো অনুপযুক্ত শোনায় কিন্তু লাতিন ভাষায় তা ঠিক আছে। এবং শাস্ত্রীয় ভাষায় কন্দো শব্দটির নির্দিষ্ট ব্যবহার ("খুঁজে পাওয়া", ইত্যাদি) এমন ধরনের ভঙ্গি বহন করে যা কোনভাবে আরও প্রাচীন ও অত্যুচ্চ শোনায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of AB URBE CONDITA"www.merriam-webster.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৩ 
  2. "Definition of ANNO URBIS CONDITAE"www.merriam-webster.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৩ 
  3. Thomas, J. David. 1971. "On Dating by Regnal Years of Diocletian, Maximian and the Caesars." Chronique d'Égypte 46(91):173–79. ডিওআই:10.1484/J.CDE.2.308234.
  4. Migne, Jacques-Paul. 1865. Liber de Paschate (Patrologia Latina 67), p. 481, § XX, note f
  5. Blackburn, B. & Holford-Strevens, L, The Oxford Companion to the Year (Oxford University Press, 2003 corrected reprinting, originally 1999), pp. 778–780.

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিঅভিধানে নগরাব্দ-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।