আব উর্বে কন্দিতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Antoninianus of Pacatianus, usurper of Roman emperor Philip in 248. It reads ROMAE AETER[NAE] AN[NO] MIL[LESIMO] ET PRIMO, "To eternal Rome, in its one thousand and first year".
অন্যান্য পঞ্জিকায় ২০২১
গ্রেগরীয় বর্ষপঞ্জী২০২১
MMXXI
আব উর্বে কন্দিতা২৭৭৪
আর্মেনীয় বর্ষপঞ্জী১৪৭০
ԹՎ ՌՆՀ
অ্যাসিরীয় বর্ষপঞ্জী৬৭৭১
বাহাই বর্ষপঞ্জী১৭৭–১৭৮
বাংলা বর্ষপঞ্জি১৪২৭–১৪২৮
বেরবের বর্ষপঞ্জি২৯৭১
বুদ্ধ বর্ষপঞ্জী২৫৬৫
বর্মী বর্ষপঞ্জী১৩৮৩
বাইজেন্টাইন বর্ষপঞ্জী৭৫২৯–৭৫৩০
চীনা বর্ষপঞ্জী庚子(ধাতুর ইঁদুর)
৪৭১৭ বা ৪৬৫৭
    — থেকে —
辛丑年 (ধাতুর বলদ)
৪৭১৮ বা ৪৬৫৮
কপটিক বর্ষপঞ্জী১৭৩৭–১৭৩৮
ডিস্কর্ডীয় বর্ষপঞ্জী৩১৮৭
ইথিওপীয় বর্ষপঞ্জী২০১৩–২০১৪
হিব্রু বর্ষপঞ্জী৫৭৮১–৫৭৮২
হিন্দু বর্ষপঞ্জীসমূহ
 - বিক্রম সংবৎ২০৭৭–২০৭৮
 - শকা সংবৎ১৯৪২–১৯৪৩
 - কলি যুগ৫১২১–৫১২২
হলোসিন বর্ষপঞ্জী১২০২১
ইগ্বো বর্ষপঞ্জী১০২১–১০২২
ইরানি বর্ষপঞ্জী১৩৯৯–১৪০০
ইসলামি বর্ষপঞ্জি১৪৪২–১৪৪৩
জুশ বর্ষপঞ্জি১১০
জুলীয় বর্ষপঞ্জীগ্রেগরীয় বিয়োগ ১৩ দিন
কোরীয় বর্ষপঞ্জী৪৩৫৪
মিঙ্গু বর্ষপঞ্জীপ্রজা. চীন ১১০
民國১১০年
থাই সৌর বর্ষপঞ্জী২৫৬৪
ইউনিক্স সময়১৬০৯৪৫৯২০০ – ১৬৪০৯৯৫১৯৯

আব উর্বে কন্দিতা (লাতিন উচ্চারণ: [ab ˈʊrbɛ ˈkɔndɪtaː]), বা এন্নো উরবিস কন্দিতে (লাতিন উচ্চারণ: [ˈannoː ˈʊrbɪs ˈkɔndɪtae̯]), প্রায়শই সংক্ষেপে এইউসি বলা হয় এবং শাস্ত্রীয় ঐতিহাসিকেরা প্রাচীন রোমের বছর বোঝাতে ব্যবহার করে। "আব উর্বে কন্দিতা"র আক্ষরিক অর্থ (রোম) শহরের প্রতিষ্ঠা, অন্যদিকে "এন্নো উরবিস কন্দিতে" র অর্থ "শহর পত্তনের বছর"। রোমের গোড়াপত্তনের ঐতিহ্যবাহী বছর হচ্ছে ৭৫৩ খ্রিস্টপূর্বাব্দ। একে AUC ১ লেখা হয়। সে হিসেবে ১ খ্রিষ্টাব্দকে AUC ৭৫৪ বলা যায়। ২৭ খ্রিস্টপূর্বাব্দে প্রতিষ্ঠিত রোমান সাম্রাজ্যের অউক বছর হবে AUC ৭২৭।

রেনেসাঁসের যুগে এই শব্দটির ব্যবহার খুব সাধারণ ছিলো যখন সম্পাদকেরা তাদের প্রকাশিত রোমান পান্ডুলিপিতে অউক যোগ করতো মিথ্যা আবহ তৈরি করতে। বাস্তবে রোমান যুগে বছর নির্ধারণের ক্ষেত্রে প্রচলিত পদ্ধতি ছিলো সেই বছরে দায়িত্বপ্রাপ্ত দুজন রোমান কনসালের নাম নেয়া। পরের।দিকে রেগন্যাল বছর ব্যবহার করা হতো।

গুরুত্ব[সম্পাদনা]

রোম নগরের প্রতিষ্ঠা করে প্রথম খ্রিস্টপূর্বাব্দে মারকুস টেরেনটিয়াস ভাররো ২১ এপ্রিল ৭৫৩ খ্রিস্টপূর্বাব্দে। ভারো সম্ভবত কনসালের তালিকা (ভূলভাবে) ব্যবহার করেছিলেন এবং বছরকে আব উর্বে কন্দিতা ২৪৫, হেলিকারনাসসাসের দাইওনিসিয়াসের ২৪৪ বছর পর বিরতি ধরে। এই হিসাবের নির্ভুলতা কখনো নির্ণয় করা না গেলেও এটা বিশ্বব্যাপী এখনো ব্যবহৃত হচ্ছে।

ক্লডিয়াসের সময় থেকে (শাসনলাল ৪১ খ্রিষ্টাব্দ থেকে ৫৪ খ্রিষ্টাব্দ) এই গণনা অন্যান্য গণনাকে অবদমিত করে ফেলে। নগরীর বাৎসরিক উদযাপন একটি রাজকীয় প্রোপাগান্ডায় পরিনত হয়। নগরী প্রতিষ্ঠার আটশো বছরের মাথায় ৪৮ খ্রিষ্টাব্দে ক্লডিয়াস নগরীর সম্মানে জাঁকালো বার্ষিকী পালন করে। একই রকম উদযাপন করে হাদ্রিয়ান ও এন্টোনিয়াস পাইয়াস ১২১ এবং ১৪৭ ও ১৪৮ খ্রিষ্টাব্দে।

২৪৮ খ্রিষ্টাব্দে ফিলিপ দ্যা আরব রোমের শতবার্ষিকী পালন করেন। উদযাপনের অংশ হিসেবে তার রাজ্যে মুদ্রা চালু করেন

পঞ্জিকা যুগ[সম্পাদনা]

আনা ডোমিনো (AD) বছরের সংখ্যায়ন ৫২৫ খ্রিষ্টাব্দে রোমের একজন সন্যাসী দাইয়োনিসিয়াস এক্সিগুয়াস উন্নত করেন। তিনি ইস্টারের তারিখ গণনা করার কাজে এটা আবিষ্কার করেন। দাইয়োনিসিয়াস অউক পদ্ধতি ব্যবহার করেন নি। ২৯৩ সাল থেকে এটা ব্যবহৃত হতো কারণ তখন সে সময়ের সম্রাটের জন্যে রেগন্যাল বছরের ব্যবহার খুবই অযৌক্তিক হয়ে পড়েছিলো।[১] ১ খ্রিষ্টাব্দ সমান AUC ৭৫৪। সেহেতু,

  • AUC ১ = ৭৫৩ বচ
  • AUC ৭৫৩ = ১ বচ
  • AUC ৭৫৪ = AD ১
  • AUC ১০০০ = AD ২৪৭
  • AUC ১২২৯ = AD ৪৭৬
  • AUC ২২০৬ = AD ১৪৫৩
  • AUC ২৭৫৩ = AD ২০০০
  • AUC এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "২"। = AD ২০২১

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. J. David Thomas, "On Dating by Regnal Years of Diocletian, Maximian and the Caesars", Chronique d'Egypte 46.91 (1971), 173–179, doi:10.1484/J.CDE.2.308234.

টেমপ্লেট:প্রাচীন রোম বিষয় টেমপ্লেট:বর্ষপঞ্জি