উইকিপিডিয়া:বাধাদানের বিরুদ্ধে আবেদন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রতিদিনের কাজের সময়, উইকিপিডিয়া প্রশাসকরা নিয়মিতভাবে ধ্বংসাত্মক সম্পাদনা রোধ করতে ও অন্যান্য গুরুতর অনুপযুক্ত আচরণ প্রতিরোধ করতে অ্যাকাউন্ট ও আইপি সীমাকে অবরুদ্ধ করে থাকেন। এই পাতাটি বাধাপ্রাপ্ত ব্যবহারকারীদেরকে বাধাদানের কারণ ব্যাখ্যা করে। কেন তাকে বাধা দেয়া হয়েছে বা কীভাবে বাধামুক্ত হওয়ার অনুরোধ করতে হবে তা বর্ণনা করে।

কেন আমাকে বাধাদান করা হয়েছিল?[সম্পাদনা]

  • আপনি collateral damage বা সমান্তরাল ক্ষতির একজন নির্দোষ শিকার হতে পারেন, যখন আপনি দুর্ঘটনাক্রমে অন্য কোনও ব্যবহারকারীর ব্লক দ্বারা প্রভাবিত হন।
  • বিকল্পভাবে, আপনার অ্যাকাউন্ট বা আইপি ব্লক করা হতে পারে। কারণ এটি উইকিপিডিয়ার নীতিমালা গুরুতর লঙ্ঘনের জন্য দায়ী (বা এর সাথে সংযুক্ত) বলে মনে হয়।

যদি আপনার অ্যাকাউন্ট ভুলবশত ব্লক হয়ে থাকে, তাহলে আপনি প্রশাসককে সমস্যার কথা জানালেই এটি খুব দ্রুত পুনরায় সক্রিয় হয়ে যাবে। অন্যথায়, একটি দ্রুত আপিল প্রক্রিয়া রয়েছে যা অন্যান্য স্বাধীন শাসকদের দ্বারা দ্রুত পর্যালোচনা এবং বিষয়টির সংক্ষিপ্ত আলোচনা গ্রহণ করে। ব্লক করার একটি লক্ষ্য হল ব্যবহারকারী কিছু ক্ষেত্রে ঘটনা থেকে শিখেছে এবং সমস্যাগুলি যাতে আবার না ঘটে তা নিশ্চিত করা।

সাধারণ প্রশ্নাবলী[সম্পাদনা]

অনুগ্রহ করে প্রথমে এই বিভাগটি পড়ুন। এতে আপনার প্রশ্নের উত্তর থাকতে পারে।

প্রশ্ন ১: ব্লক কি?

উত্তর-১: ব্লক হলো একজন ব্যবহারকারীর অ্যাকাউন্ট, একটি IP ঠিকানা, বা IP ঠিকানাগুলির একটি পরিসর উইকিপিডিয়া সম্পাদনা করতে বাধা দেয়। এতে অবরুদ্ধ ব্যবহারকারীরা উইকিপিডিয়া পড়তে পারেন; তারা শুধু সম্পাদনা করতে পারে না। ব্লকগুলি উইকিপিডিয়াকে সম্ভাব্য অনুপযুক্ত ব্যবহার বা অন্যান্য কার্যকলাপ থেকে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়, যা উইকিপিডিয়ার সম্পাদকীয় নীতি লঙ্ঘন করতে পারে। একবার একটি ব্লকের মেয়াদ শেষ হয়ে গেলে, ব্যবহারকারী আগের মতো সম্পাদনা করতে পারেন এবং সমস্যাগুলি পুনরাবৃত্তি না হলে ঘটনাটি ইতিহাস হয়ে যায়। স্বয়ংক্রিয় বৈশিষ্ট্যগুলিও ব্যবহার সনাক্ত করে যা দৃশ্যত ব্লক করা উচিত; এটি ভুল হলে দ্রুত সংশোধন করা যেতে পারে।

প্রশ্ন ২: আমি বুঝতে পারছি না কেন আমাকে ব্লক করা হয়েছে?

উত্তর-২: আপনি না জেনেই আচরণের নিয়ম লঙ্ঘন করেছেন। ব্লক নোটিশে একজন প্রশাসক আপনাকে সম্পাদনা থেকে অবরুদ্ধ করার কারণ বলবেন। সাধারণত একটি নীতি বা নির্দেশিকা লিঙ্ক সহ উল্লেখ করবেন। এটি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার আচরণ কীভাবে নীতি অনুসরণ করে না তা বোঝার চেষ্টা করুন। একটি ব্লক শাস্তি হিসাবে উদ্দেশ্যে নয়; এটি আপনাকে আরও বিঘ্নিত সম্পাদনা করা থেকে বিরত রাখার জন্য সরল বিশ্বাসে বা ধ্বংসাত্বক হিসাবে করা হয়।। আপনি যদি দেখাতে পারেন যে আপনি আচরণটি চালিয়ে যাবেন না, ব্লকটি তুলে নেওয়া উচিত। আপনি যদি নীতির কিছু বিশদ বুঝতে না পারেন, তাহলে আপনি প্রশাসককে জিজ্ঞাসা করতে পারেন যে, আপনাকে তাদের ক্রিয়াকলাপ সম্পর্কে কোনো ব্যাখ্যার জন্য ব্লক করেছে। তারা আপনার প্রশ্নের উত্তর দেবে বলে আশা করা হয়। বাধামুক্ত করার অনুরোধের মধ্যে এই ধরনের অনুরোধ করবেন না, কারণ এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন আপনি ইতিমধ্যে ব্লকের কারণগুলি বুঝতে পেরেছেন এবং আবেদন করতে এবং ব্যাখ্যা করতে প্রস্তুত।

প্রশ্ন ৩: আপিল করার জন্য আমার কি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা উচিত? আমার অ্যাকাউন্ট ব্লক করা হলে আমি কি বেনামে সম্পাদনা করব?

উত্তর-৩: না। এটি ফাঁকি বলে বিবেচিত হয়। আপনি অন্য "খেলা না খেলে" সৎ হওয়ার জন্য উইকিপিডিয়াতে ন্যায্য আচরণ, সম্মান পাবেন । আপনি আপনার স্বাভাবিক অ্যাকাউন্টের অধীনে আপীল করার পর আনব্লক হওয়ার জন্য আরও ভাল করবেন (এবং যদি সিদ্ধান্ত হয় তবে ব্লকটি গ্রহণ করুন)। ফাঁকি দেয়ার চেয়ে ও ব্লক করার চেয়ে। উইকিপিডিয়াতে এমন ব্যবহারকারী রয়েছে যারা কয়েকদিন বা মাসের জন্য অবরুদ্ধ ছিল। এটি গ্রহণ করেছে এবং কিছুক্ষণ পরেই সম্মানিত সম্পাদক হিসাবে স্বাগত জানানো হয়েছে এবং "ভালো করা হয়েছে"। একবার একটি ব্লক শেষ হলে, এটি শেষ হয়।

প্রশ্ন ৪: আমি কখনই কিছু ভুল করিনি এবং আমাকে ব্লক করা হয়েছিল! দয়া করে উপদেশ দাও.

উত্তর-৪: আপনি কি এমন একটি ISP বা ওয়েব এক্সিলারেটর ব্যবহার করেন যাতে শেয়ার করা আইপি ঠিকানা জড়িত থাকে? সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে Comcast, StarHub, স্কুল এবং কলেজ। অথবা আপনি একটি পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে সংযোগ করছেন বা মোবাইল ডেটা ব্যবহার করছেন? যদি এইগুলির মধ্যে কোনটি হয়, তাহলে আপনি জামানতের ক্ষতি দ্বারা প্রভাবিত হতে পারেন। এছাড়াও, আপনি যদি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করেন তবে এটি থেকে লগআউট করার চেষ্টা করুন এবং VPN দ্বারা ব্যবহৃত IP পরিসর ব্লক করা হতে পারে বলে আপনি ব্লক করেছেন কিনা তা পুনরায় পরীক্ষা করুন। এই ধরনের ক্ষেত্রে, আপনার জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করার অনুরোধ করা উচিত যাতে আপনি ব্লক থাকা সত্ত্বেও সম্পাদনা করতে পারেন, যা শুধুমাত্র লগ ইন করা ব্যবহারকারীদের প্রভাবিত করে।

প্রশ্ন ৫: আমি কিছু ভুল করেছি, কিন্তু এখন আমি কীভাবে আনব্লক করব?

উত্তর-৫: অনুরোধ করা হলে সমস্ত ব্লক পর্যালোচনা করা যেতে পারে, এবং একজন ভিন্ন প্রশাসকের সাথে আলোচনা করা যেতে পারে, যিনি জড়িত নন। বাধামুক্ত করার জন্য একটি সাধারণ প্রয়োজন হল, "আপনি কি বোঝেন যে আপনি যা করেছেন তা এই সাইটের জন্য অনুপযুক্ত ছিল এবং নিশ্চিত করুন যে আপনি এটি আর করবেন না"।সংক্ষিপ্ত ব্লকের ক্ষেত্রে, বিশেষ করে ভাল কারণে, স্বাভাবিক উত্তর হল ব্লকটি শেষ না হওয়া পর্যন্ত চুপচাপ অপেক্ষা করা। তারপর আপনি সম্পাদনা চালিয়ে যেতে পারেন, এটিকে অতীতে রেখে দিতে পারেন - তবে এটি থেকে শিক্ষা নেওয়া দরকার। পুনরাবৃত্তিমূলক আচরণের জন্য পরবর্তী ব্লকটি প্রায়ই পূর্ববর্তী ব্লকের চেয়ে দীর্ঘ হয়, তাই ব্লকগুলি থেকে শেখা গুরুত্বপূর্ণ। যখন শব্দ, নোটিশ, বার্তা এবং সতর্কতা যথেষ্ট বলে মনে হয় না তখন ব্লকগুলি একজন ব্যবহারকারীকে গাইড করার উদ্দেশ্যে করা হয়৷

প্রশ্ন ৬ : এটা বলো যে আমাকে "অনির্দিষ্টকালের জন্য" অবরুদ্ধ করা হয়েছে। এর অর্থ কী এবং আমি কীভাবে অবরোধ মুক্ত করব?

উত্তর-৬ : "অনির্দিষ্ট" মানে "চিরকাল" বা "অসীম" নয়। এর মানে "যদিও ব্যবহারকারীর সমস্যা সমাধানের জন্য দীর্ঘ সময়ের প্রয়োজন"। এটি মিনিট, ঘন্টা হতে পারে। অথবা প্রকৃতপক্ষে ব্যবহারকারী কখনই তা করতে পারে না। একটি অনির্দিষ্ট ব্লক মানে ব্লকিং অ্যাডমিনিস্ট্রেটর ব্লকের জন্য একটি সময়সীমা বা মেয়াদ নির্ধারণ করেনি। কোনো আনব্লক হওয়ার আগে ব্যবহারকারীকে একজন প্রশাসকের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করতে হবে। এটি হতে পারে কারণ ব্যবহারকারীকে নিশ্চিত করতে হবে যে জিনিসগুলি ঠিক আছে। কিছুই ভুল নয়। অথবা এটি এমন কিছু সমস্যার কারণে হতে পারে যা মনোযোগের প্রয়োজন। বা এমন একটি সমস্যা যা ব্যবহারকারীকে স্বীকার করা প্রয়োজন বলে মনে করা হয়। যাতে তারা বুঝতে পারে যে, একটি আচরণ হওয়ার আগে বাধা দেয়া অনুপযুক্ত ছিল। সাধারণ উদাহরণগুলি হল, যেখানে অ্যাকাউন্টের মালিকের সাথে যোগাযোগ করতে হবে (যেমন তাদের অ্যাকাউন্টের সন্দেহভাজন "হ্যাকিং"), এবং ব্যবহারকারী যাদের আচরণ গুরুতরভাবে অনুপযুক্ত ছিল (যেমন হুমকি, "আউটিং", বারবার ধ্বংসাত্বক বা সম্পাদনা করা, বারবার শুনতে ব্যর্থ হওয়া ইত্যাদি) উইকিপিডিয়া একটি বিশ্বকোষ সম্প্রদায়, তাই এই ধরনের আচরণ গ্রহণযোগ্য নয়। কিছু সমস্যার জন্য, একজন ব্যবহারকারীকে থামাতে হবে, আমাদের সাইটের নিয়মগুলি শিখতে হবে এবং নিশ্চিত করতে হবে যে তারা এই আচরণের পুনরাবৃত্তি করবে না (বা নির্দিষ্ট শর্ত অনুসারে সম্পাদনা করবে), একটি আনব্লক করার আগে।

প্রশ্ন ৭: এটা বলো যে, আমি অন্য একজনের কারণে "অটোব্লক" হয়ে গেছি যাকে আমি চিনিও না!

উত্তর-৭: অটোব্লকগুলি কীভাবে কাজ করে তার ব্যাখ্যার জন্য এই পৃষ্ঠাটি দেখুন। আপনি যদি একটি শেয়ার্ড আইএসপি (যেমন কমকাস্ট, স্টারহাব, স্কুল, কলেজ, ইত্যাদি) ব্যবহার করেন, তাহলে আপনি বিঘ্নিতভাবে সম্পাদনা করা অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে সমান্তরাল ক্ষতি দ্বারা প্রভাবিত হতে পারেন। একজন প্রশাসক তাদের দৃষ্টি আকর্ষণ করার সাথে সাথে এটিকে বাছাই করবেন এবং বলবেন- অনুগ্রহ করে "স্বয়ংক্রিয়ভাবে অবরুদ্ধ?" এর অধীনে নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার ব্লক পৃষ্ঠায় বিভাগ, অথবা বিকল্পভাবে এখানে। প্রশ্ন ৮: আমি উইকিপিডিয়া সম্পাদনা করতে চাই, কিন্তু আমার মতো একই নেটওয়ার্কে অন্যদের কারণে আমি ব্লক হয়ে যাচ্ছি!

উত্তর-৮ : আপনি যদি একজন অনিবন্ধিত ব্যবহারকারী হন, তাহলে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করার পরামর্শ দেওয়া হচ্ছে। ভাগ করা আইপি ঠিকানা যেমন স্কুল এবং কোম্পানির নেটওয়ার্ক বা প্রক্সি সার্ভারগুলি প্রায়ই ভাঙচুরের জন্য ব্লক করা হয় যা প্রায়ই একই নেটওয়ার্কে অনেক নির্দোষ সম্পাদককে প্রভাবিত করে৷ ভাল অবস্থানে থাকা নিবন্ধিত ব্যবহারকারীরা তাদের IP ঠিকানায় বিদ্যমান ব্লকগুলিকে "সহজ" করার অনুরোধ করতে পারেন যাতে তারা তাদের নেটওয়ার্কে বেনামী সম্পাদকদের প্রভাবিত করতে পারে যাতে তারা অবদান রাখতে পারে।

আরও দেখুন উইকিপিডিয়া : কেন একটি অ্যাকাউন্ট তৈরি করুন?।

দ্রষ্টব্য-১: যদি আপনার আইপি ঠিকানা ব্লক করা থাকে, তাহলে আপনাকে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে হতে পারে। অন্য কম্পিউটার, ফোন বা ট্যাবলেটে একটি ভিন্ন সংযোগ ব্যবহার করে। বা (বিরল ক্ষেত্রে) অন্য দেশে। আপনি অনুরোধ করতে পারেন যে আপনার জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করা হোক।

দ্রষ্টব্য-২: শেয়ার করা আইপি অ্যাড্রেস অনুশীলনকারী ISP-এর অনেক ঘূর্ণায়মান আইপি অ্যাড্রেস "প্রক্সি" বা "জম্বি" হিসেবে ব্লক করা হয়েছে কারণ বিপুল সংখ্যক বিভিন্ন ব্যবহারকারী আইপি শেয়ার করছেন। কম্পিউটারগুলিতে, লগ-ইন করা ব্যবহারকারীদের অবিলম্বে স্বয়ংক্রিয়ভাবে ব্লক করা হবে। আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে অনুগ্রহ করে অবরোধ মুক্ত করার অনুরোধের পদক্ষেপগুলি অনুসরণ করুন বা একজন CheckUser বা প্রশাসকের সাথে পরামর্শ করুন৷

বাধাদান অপসারণ করার অনুরোধ[সম্পাদনা]

লক আপিল করার পছন্দের উপায় হল {{unblock|reason=Your reason here ~~~~}} আপনার আলাপ পাতায়, যা শুধুমাত্র অপব্যবহার হলেই ব্লক করা হয়। আপনি যদি আপনার আলাপ পাতা সম্পাদনা করতে না পারেন, তাহলে আপনি আনব্লক টিকেট অনুরোধ ব্যবস্থা প্রয়োগ করার মাধ্যমে আবেদন করতে পারেন। আপনি এখনও অবরুদ্ধ কিনা তা পরীক্ষা করতে, এখানে ক্লিক করুন যা স্যান্ডবক্স সম্পাদনা করার চেষ্টা করে। যদি আপনাকে স্যান্ডবক্স সম্পাদনা করার অনুমতি দেওয়া হয়, আপনার ব্লক ইতিমধ্যেই মেয়াদ শেষ হয়ে গেছে বা তুলে নেওয়া হয়েছে এবং আর কিছু করার দরকার নেই। যদি ব্লকটি এখনও সক্রিয় থাকে, তাহলে অবরোধ মুক্ত করা হলে আপনি সম্পাদনা পুনরায় শুরু করতে পারেন। অথবা আপনি যদি বিশ্বাস করেন যে, এটি অন্যায্য বা আপনার যে সমস্যাটি ছিল তা ঠিক রেখেছেন বলে আপনি ব্লকটির পর্যালোচনার অনুরোধ করতে পারেন। মনে রাখবেন যে, এটি শুধুমাত্র সাইটব্যাপী ব্লকের জন্য পরীক্ষা করে, আংশিক ব্লক নয়ব্যবহারকারীরা তাদের অবদান পৃষ্ঠা দেখে বা ব্লক তালিকায় তাদের নাম প্রবেশ করে আংশিক ব্লকের জন্য পরীক্ষা করতে পারেন। অবরুদ্ধ ব্যবহারকারীদের সাহায্য করার জন্য দরকারী লিঙ্ক: অবরুদ্ধ ব্যবহারকারীদের দ্বারা দেখা বার্তা: MediaWiki:Blockedtext (partial blocks: MediaWiki:Blockedtext-partial ) অবরোধ মুক্ত করার অনুরোধ: বিভাগ:অবরোধ মুক্ত করার অনুরোধ

এরপরে কি হবে[সম্পাদনা]

আপনি যখন আবেদন করবেন, তখন অন্যান্য সম্পাদকরা – যাদের অধিকাংশই সম্ভবত এই বিষয়ে কোনো জড়িত নেই – আপনার সম্পাদনার ইতিহাস পর্যালোচনা করবেন, যা লগ করা হয়েছে। সেইসাথে ব্লকের কারণ এবং এটির দিকে এগিয়ে যাওয়া ইতিহাস দেখবেন। সম্পাদকরা আপনার আবেদনের বিষয়ে আপনার আলাপ পাতায় মন্তব্য করতে পারেন। সাধারণত, যদি এটি একটি পরিষ্কার কেস হয়, যেকোন জড়িত (স্বাধীন) প্রশাসক সিদ্ধান্ত নেবেন। আপনার অনুরোধে তাদের মন্তব্যের জন্য ব্লকিং অ্যাডমিনিস্ট্রেটরের সাথে পরামর্শ করা হতে পারে (এটি একটি সাধারণ সৌজন্য)। প্রক্রিয়াটি কয়েক ঘন্টা বা কয়েক দিন সময় নিতে পারে; প্রধান আলোচনার জন্য কখনও কখনও এটি এক সপ্তাহ বা তার বেশি সময় নিতে পারে। প্রশাসকগণ সাবধানে ব্লক করা এবং আনব্লক করা ঝগড়া এড়িয়ে চলবেন, যা প্রশাসকের নীতির গুরুতর লঙ্ঘন। এই কারণে, ব্লকগুলিকে সাধারণত সংঘর্ষের উৎস হতে দেওয়া হবে না; বরং, বিষয়টির একটি সুষ্ঠু ও বস্তুনিষ্ঠ পরীক্ষার মাধ্যমে এবং যে কোনো নীতি লঙ্ঘন হয়েছে বলে অভিযোগে ঐকমত্য খোঁজা হবে। ==প্রশাসকগণ সাবধানে ব্লক করা এবং আনব্লক করা ঝগড়া এড়িয়ে চলবেন, যা প্রশাসকের নীতির গুরুতর লঙ্ঘন। এই কারণে, ব্লকগুলিকে সাধারণত সংঘর্ষের উৎস হতে দেওয়া হবে না; বরং, বিষয়টির একটি সুষ্ঠু ও বস্তুনিষ্ঠ পরীক্ষার মাধ্যমে এবং যে কোনো নীতি লঙ্ঘন হয়েছে বলে অভিযোগে ঐকমত্য খোঁজা হবে। ==প্রশাসকগণ সাবধানে ব্লক করা এবং আনব্লক করা ঝগড়া এড়িয়ে চলবেন, যা প্রশাসকের নীতির গুরুতর লঙ্ঘন। এই কারণে, ব্লকগুলিকে সাধারণত সংঘর্ষের উৎস হতে দেওয়া হবে না; বরং, বিষয়টির একটি সুষ্ঠু ও বস্তুনিষ্ঠ পরীক্ষার মাধ্যমে এবং যে কোনো নীতি লঙ্ঘন হয়েছে বলে অভিযোগে ঐকমত্য খোঁজা হবে।

বাধাদান অপসারণ করার পদ্ধতি[সম্পাদনা]

ব্লকিং প্রশাসকের সিদ্ধান্তের মাধ্যমে বাধাদান অপসারণ করা যেতে পারে যদি অন্য প্রশাসকদের দ্বারা এটি ওভাররাইড হয়। যে ক্ষেত্রে বাধাদান স্পষ্টভাবে অযৌক্তিক ছিল, বা (খুব বিরল ক্ষেত্রে) সালিসি কমিটির কাছে আপিল করা হয়৷

আপিলের ধরন[সম্পাদনা]

সব ক্ষেত্রে, আপনার ব্যবহারকারীর আলাপ পাতায় অবরোধ মুক্ত করার অনুরোধ জমা দেওয়া উচিত। সাধারণভাবে বলতে গেলে, আনব্লক করার অনুরোধগুলি নিম্নলিখিত দুটি প্রকারের মধ্যে একটি হবে:

  1. ভুল পরিচয়, ভুল বোঝাবুঝি বা অন্যান্য অনিয়মের ক্ষেত্রে অবরোধ মুক্ত করার অনুরোধ;
  2. ক্ষমার আবেদন, যেখানে আপীলকারী সেই আচরণ স্বীকার করে যা তাদের ব্লকের দিকে পরিচালিত করে এবং দ্বিতীয় সুযোগের অনুরোধ করে।

যদি আপিলটি প্রথম ধরনের হয়, তাহলে আপনার আলাপ পাতায় আনব্লক টেমপ্লেটটি ব্যবহার করা উচিত অথবা আনব্লক টিকিট রিকোয়েস্ট সিস্টেম (UTRS) এ একটি অনুরোধ জমা দেওয়া উচিত। আপনি যদি কিছু উইকিপিডিয়া ফাংশন ব্যবহার থেকে আংশিকভাবে অবরুদ্ধ হন, আপনি প্রশাসক নোটিশবোর্ডে একটি আপিলও জমা দিতে পারেন। যদি আপিলটি দ্বিতীয় প্রকারের হয়, তাহলে আপনার আলাপ পাতায় আনব্লক টেমপ্লেট ব্যবহার করা উচিত, এবং শুধুমাত্র UTRS ব্যবহার করুন যদি আপনি আপনার আলাপ পাতা সম্পাদনা করতে না পারেন। [১]

সরাসরি আবেদন[সম্পাদনা]

আপিল সাধারণত আপনার ব্যবহারকারীর আলাপ পাতায় সংঘটিত হবে; এই প্রক্রিয়াটি শুরু করতে আপনার আলাপ পাতায় আনব্লক টেমপ্লেট ব্যবহার করুন:

  • যদি এমন চুক্তি হয় যে, আপনাকে অন্যায়ভাবে অবরুদ্ধ করা হয়েছে, আপনি সরাসরি আনব্লক হতে পারেন (যদি ব্লকটি স্পষ্টভাবে এবং স্পষ্টতই একটি ভুল ছিল), তবে এটি খুব বিরল। যদি না ব্লকের জন্য প্রকৃতপক্ষে কোন সম্ভাব্য ভিত্তি না থাকে। সন্দেহের কোনো প্রশ্ন থাকলে সাধারণত ব্লকিং অ্যাডমিনের রায়কে সম্মান করা হয়।
  • আপনাকে অবরোধ মুক্ত করা হতে পারে যদি ব্লকিং প্রশাসক তাদের মন পরিবর্তন করে বা সিদ্ধান্তে পৌঁছাতে না পারে। একটি আনব্লক করা যুক্তিসঙ্গত বলে বিবেচিত হয়।
  • যখন আপনি অবরোধ মুক্ত হন, আপনি যদি বিশ্বাস করেন যে আপনার সাথে অন্যায় আচরণ করা হয়েছে তাহলে আপনি বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া অনুসরণ করতে পারেন।
  • যদি একটি বাধা মুক্ত করার জন্য আলোচনার প্রয়োজন হয়, তাহলে একটি ঐক্যমতে পৌঁছাতে সাধারণত বেশ কয়েক দিন সময় লাগে।
    • আলোচনা হওয়ার পরে, যদি আনব্লক করার বিষয়ে ঐকমত্য হয়, ব্যবহারকারীকে অবিলম্বে আনব্লক করা হয়, যদিও আনব্লকিং অ্যাডমিনের দ্বারা শর্ত আরোপ করা হতে পারে।
    • যদি আনব্লক করার জন্য কোন ঐকমত্য না থাকে, অথবা যদি ব্যবহারকারীকে "সম্প্রদায়ের দ্বারা যথাযথ বিবেচনার" পরে অবরুদ্ধ রাখার বিষয়ে ঐকমত্য হয় [2], এবং ব্যবহারকারীকে অনির্দিষ্টকালের জন্য অবরুদ্ধ করা হয়, ব্যবহারকারীকে সম্প্রদায় অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ বলে গণ্য করা হবে, এবং অবশ্যই তার মধ্য দিয়ে যেতে হবে আপীল প্রক্রিয়া নিষিদ্ধ করার জন্য এটি উল্টে যায়।

আপিলের অন্যান্য পদ্ধতি[সম্পাদনা]

অত্যন্ত অস্বাভাবিক ক্ষেত্রে, আপনি অবরুদ্ধ থাকা অবস্থায় বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়াটি ব্যবহার করতে চাইতে পারেন। এটি করার জন্য, আপনি অন্যান্য উইকিপিডিয়ানদের সাথে যোগাযোগ করতে পারেন ই-মেইলের মাধ্যমে, অথবা আপনার আলাপ পাতা সম্পাদনার মাধ্যমে (যা আপনি সাধারণত ব্লক করা থাকলেও করতে পারেন)। ব্যবহারকারীরা ইমেলের মাধ্যমে আরবিট্রেশন কমিটির কাছে ব্লকের আবেদন করতে পারবেন না, যদি না:

  • ব্লকটি একটি ওভারসাইট ব্লক বা চেক ইউজার ব্লক
  • ব্লকের কারণ বা আপনার আপিল সম্পর্কিত তথ্য জনসাধারণের আলোচনার জন্য অনুপযুক্ত
  • আরবিট্রেশন কমিটি বা আরবিট্রেশন এনফোর্সমেন্ট সিদ্ধান্ত দ্বারা আপনাকে অবরুদ্ধ বা নিষিদ্ধ করা হয়।

বাধ অপসারণ প্রক্রিয়ার অপব্যবহার[সম্পাদনা]

একজন সাধারণ বাধাদানকৃত ব্যবহারকারীদের তাদের ব্যবহারকারীর আলাপ পাতা ব্যতীত সমস্ত পৃষ্ঠা সম্পাদনা করতে বাধা দেয়, যাতে তারা আপিলের সুযোগ পায়, যাতে তারা সম্পূর্ণরূপে বন্ধ না হয় এবং উইকিপিডিয়ায় অন্তত কিছু পরিমাণে অংশগ্রহণ করতে সক্ষম হয়, যখন ব্লক সক্রিয় থাকে। বিচার চাওয়ার অনুরোধের ভিত্তিতে, আনুষ্ঠানিক সিদ্ধান্তের অপেক্ষায় সীমিত সংখ্যক অন্যান্য পৃষ্ঠায় (যেমন তাদের আপিলের সাথে যুক্ত) সম্পাদনার অ্যাক্সেস পুনরুদ্ধার করা যেতে পারে, যাতে বিষয়টি (এবং কোনো প্রমাণ, তথ্য, পরিস্থিতি প্রশমিত করা বা সংশোধন) পাশাপাশি উপস্থাপন করা যেতে পারে। নতুন সম্পাদক যারা অবরুদ্ধ আছেন তারা ব্যক্তিগত আক্রমণ বা গেম খেলতে এবং একটি পয়েন্ট তৈরি করার জন্য এই সুবিধাগুলি খারাপভাবে ব্যবহার করেন। অনিবার্যভাবে এই ধরনের ক্রিয়াগুলির প্রতিক্রিয়া সহজ। সম্পূর্ণভাবে সম্পাদনা অ্যাক্সেস হয় এবং আরও আলোচনা ছাড়াই অবরুদ্ধ করা হয়। ব্যবহারকারী যদি দায়িত্বশীল এবং যুক্তিসঙ্গত হতেন তবে সম্পূর্ণ ভিন্ন ফলাফল ঘটতে পারে। উইকিপিডিয়া ব্লক সাধারণত সতর্কতা। একবার শেষ হয়ে গেলে বা শিখে গেলে, তারা অতীত থেকে (পুনরাবৃত্ত না হলে) শিখতে পাবে। উইকিপিডিয়ার প্রশাসক এবং বিচারক কমিটির প্রত্যেকের জন্য ইচ্ছা আছে, যারা দায়িত্বের সাথে কাজ করতে সক্ষম হয়, যাতে সম্পাদনা উপভোগ করতে সক্ষম হন। যে ব্যবহারকারীদের অবরুদ্ধ করা হয়েছে তাদের এটিকে প্রতিফলিত করার সুযোগ হিসাবে ব্যবহার করতে বলা হয়। তাদের বোঝার জন্য বা দায়িত্বশীলভাবে কাজ করার ক্ষমতা দেখানোর একটি সুযোগ দেওয়ার জন্য বা বিষয়টিকে পাস করার জন্য বা তাদের কাছ থেকে শেখার জন্য একটি সময়কাল দেয়া হয়। যে ব্যবহারকারীরা তাদের আলাপ পাতায় বাধামুক্ত করার অনুরোধ করার ক্ষমতা হারিয়েছেন তারা উইটিআরএসএ-এ তা করতে পারেন। তারা সেই স্থানের মাধ্যমেও আপিল প্রক্রিয়ার অপব্যবহার চালিয়ে যেতে পারে এবং উইটিআরএসএ থেকে ছয় মাসের জন্য নিষিদ্ধ হতে পারে। যদি একটি স্ট্যান্ডার্ড অফার সম্ভব হয়, বা অনির্দিষ্টকালের জন্য সবচেয়ে গুরুতর ক্ষেত্রে হয়।

তৃতীয় পক্ষের আপিল[সম্পাদনা]

ব্লকের তৃতীয় পক্ষের আপিল সাধারণত অনুমোদিত নয়। ব্লক পর্যালোচনার জন্য কিছু ব্যতিক্রম অনুমোদিত হয়। একজন প্রশাসক পর্যালোচনার জন্য তাদের নিজস্ব ব্লক উল্লেখ করতে পারেন, বিশেষ করে যদি এটি বিতর্কিত হতে পারে । যেকোন সম্পাদক যে ব্লকগুলিকে নীতির বাইরে বলে মনে করেন। সেগুলি সম্প্রদায়ের পর্যালোচনার অনুরোধ করতে পারেন। যদিও তাদের প্রথমে ব্লকিং অ্যাডমিনের সাথে তাদের উদ্বেগ নিয়ে আলোচনা করার চেষ্টা করা উচিত। এই ধরনের পর্যালোচনাগুলি ব্লক আপিল হিসাবে বিবেচিত হয় না। যদি পর্যালোচনার ফলে ব্লক অনুমোদিত হয়। তবে এটি সম্প্রদায়ের নিষেধাজ্ঞায় রূপান্তরিত হয় না।[২]

আরো দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. For transparency, unblock requests and discussions should happen in user talk pages unless private information is involved. If you cannot edit your talk page, an administrator may restore your talk page access and direct the appeal to user talk page if appropriate.
  2. Guidance based on discussion at Wikipedia:Village pump (policy)/Archive 166 § RfC: Can editors request community review of the blocks of others?