ইনস্পেক্টর ক্লুজো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইনস্পেক্টর ক্লুজো
'দ্য পিঙ্ক প্যান্থারদি ইনস্পেক্টর' চরিত্র
প্রথম উপস্থিতিদ্য পিঙ্ক প্যান্থার
চরিত্রায়ণ
পূর্ণ নামজাক ক্লুজো
ছদ্মনামইনস্পেক্টর জাক ক্লুজো, চিফ ইনস্পেক্টর জাক ক্লুজো
প্রজাতিমানুষ
লিঙ্গপুরুষ
পেশাSûreté ইনস্পেক্টর, পরবর্তীকালে চিফ ইনস্পেক্টর
সন্তান
জাতীয়তাফরাসি

ইনস্পেক্টর জাক ক্লুজো (ফরাসি : [ʒak klu.zo] ), পরবর্তীকালে প্রধান পরিদর্শক উপাধি দেওয়া হয়, হল ব্লেক এডওয়ার্ডসের প্রহসনমূলক দ্য পিঙ্ক প্যান্থার সিরিজের একটি কাল্পনিক চরিত্র। মূল ধারাবাহিকে এই চরিত্রে পিটার সেলার্স, এবং ১৯৬৮ সালের ফিল্ম ইনস্পেক্টর ক্লুজোতে অ্যালান আর্কিন এবং ১৯৮৩ সালের কার্স অব দ্য পিঙ্ক প্যান্থারে রজার মুর (দ্বিতীয় তুর্ক থ্রাস্ট হিসেবে কৃতিত্ব) ক্ষণিক চরিত্রে অভিনয় করেছেন। ২০০৬ সালের পুনর্নির্মাণ এবং ২০০৯ সালে অনুবর্তী পর্বে স্টিভ মার্টিন এই চরিত্রে অভিনয় করেছেন।

ক্লুজোর অনুরূপ পিঙ্ক প্যান্থার অ্যানিমেটেড কার্টুন শর্টস এবং সেগমেন্টেও দেখা যায় এবং এটি "দ্য ইনস্পেক্টর" নামে পরিচিত।[১] ১৯৭০-এর দশকের পর সাম্প্রতিকতম অ্যানিমেটেড চিত্রগুলোতে সেলার্সের এবং পরবর্তীকালে মার্টিনের সাথে আরও সাদৃশ্যপূর্ণ করার জন্য পুনরায় নকশা করা হয়েছিল।

চরিত্র[সম্পাদনা]

সারসংক্ষেপ[সম্পাদনা]

ক্লুজো একজন ফরাসি সারেটায় একজন অযোগ্য এবং অদক্ষ পুলিশ গোয়েন্দা, যার তদন্ত দ্রুত বিশৃঙ্খলায় পরিণত হয়। তার উদাসীনতা প্রায় সবসময় বিভিন্ন সম্পদ ধ্বংসের দিকে পরিচালিত করে: দ্য পিঙ্ক প্যান্থার স্ট্রাইকস এগেইন-এ সাক্ষীদের সাক্ষাৎকার নেওয়ার সময় সে সিঁড়ির একটি সেট ভেঙ্গে ফেলে, মধ্যযুগীয় নাইটের গন্টলে তার হাত আটকে পড়ে, তারপর একটি ফুলদানি ভাঙ্গে; একজন সাক্ষীকে মর্মান্তিকভাবে আঘাত করে, একটি অমূল্য পিয়ানো ধ্বংস করে এবং দুর্ঘটনাক্রমে স্কটল্যান্ড ইয়ার্ডের একজন সুপারিনটেনডেন্টকে পেছনের দিকে গুলি করে। তার বিচার এবং দক্ষতার অভাব সত্ত্বেও, ক্লুজো সর্বদা মামলাগুলো সমাধান করতে পারে এবং সঠিক অপরাধীদের খুঁজে বের করতে পারে, প্রায়শই দুর্ঘটনাক্রমে। এই ধারাবাহিক চলাকালীন তিনি প্রধান পরিদর্শক হিসেবে পদোন্নতি লাভ করেন, এবং পার্শ্ব চরিত্রগুলো তার সাথে সরাসরি সাক্ষাৎ লাভ না করা পর্যন্ত তাকে ফ্রান্সের সর্বশ্রেষ্ঠ গোয়েন্দা হিসেবে গণ্য করে।

তার অদক্ষতা, তার ভাগ্য এবং পরিস্থিতির মাঝে মাঝে তার সঠিক ব্যাখ্যা, তার সরাসরি উচ্চতর (প্রাক্তন প্রধান পরিদর্শক চার্লস ড্রেফাস) এতটাই তীব্রভাবে হতাশ করে যে সে দ্রুত ক্লুজোকে নির্মূল করার জন্য হোমিসাইডাল মনোব্যাধিগ্রস্ত হয়ে পড়েন। ক্লুজো তার নিজের দক্ষতা এবং বুদ্ধিমত্তার ব্যাপারে দৃঢ়প্রত্যয়ী, কিন্তু তার সীমাবদ্ধতার ব্যাপারে কিছু সচেতনতা দেখায়, এবং তার দ্বারা সৃষ্ট সর্বশেষ দুর্যোগ নির্বিশেষে মার্জিত এবং পরিমার্জিত হওয়ার চেষ্টা করে। উদাহরণস্বরূপ, দ্য পিঙ্ক প্যান্থার স্ট্রাইকস অ্যাগেইন-এ তিনি মুদি জিনিসের একটি ব্যাগ নিয়ে তার অ্যাপার্টমেন্টের দিকে রওনা করেন, কিন্তু বিল্ডিংয়ের একটি সর্বসাধারণের ব্যবহৃত হলওয়ে দিয়ে হাঁটার সময় ব্যাগটি ছিড়ে যায় এবং কিছু দানাদার পদার্থ মেঝেতে ছড়িয়ে পড়ে। ঠিক তখনই পাশের একটি দরজা থেকে একজন প্রতিবেশী হাজির হন এবং ক্লুজো এবং হলওয়ের মেঝেতে জগাখিচুড়ি দেখতে পান। ক্লুজো প্রতিবেশীকে দেখেন এবং মেঝেতে জগাখিচুড়ি দুর্ঘটনাজনিত নয় এমন একটি করুণ প্রচেষ্টায় ক্লুজো তাতে এমনভাবে নাচতে শুরু করেন যেন তিনি ইচ্ছাকৃতভাবে একটি "নরম জুতা" শাফলের মহড়া দিচ্ছেন। একজন পুলিশ গোয়েন্দা হিসেবে ক্লুজো জাঁকজমকপূর্ণ ছদ্মবেশ এবং উপনাম ধারনের উপর জোর দেন, যেমন জাগতিক (ফোন কোম্পানির একজন কর্মী) থেকে শুরু করে হাস্যকরভাবে মিথ্যাবাদী (একটি বড় আকারের নাক দিয়ে একটি দন্তযুক্ত কুঁজ); কিন্তু এইসব হাস্যকর ছদ্মবেশেও সে তার বৈশিষ্ট্যহীন নির্দোষতা গোপন করতে পারে না।

চলচ্চিত্রে রূপদানকারী[সম্পাদনা]

পিটার সেলার্স[সম্পাদনা]

অ্যালান আর্কিন[সম্পাদনা]

রজার মুর[সম্পাদনা]

স্টিভ মার্টিন[সম্পাদনা]

  • দ্য পিঙ্ক প্যান্থার (২০০৬) - রিবুট ; দশম চলচ্চিত্র কালানুক্রমিক
  • দ্য পিঙ্ক প্যান্থার টু (২০০৯)

অন্যান্য চলচ্চিত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Beck, Jerry (২০০৬)। Pink Panther: The Ultimate Guide to the Coolest Cat in Town। Dorling Kindersley, Ltd.। আইএসবিএন 0-7566-1033-8