স্কটল্যান্ড ইয়ার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রতীকটি লন্ডনের ভিক্টোরিয়াতে প্রাক্তন নিউ স্কটল্যান্ড ইয়ার্ড ভবনের বাইরে অবস্থিত । প্রতীকটি নিউ স্কটল্যান্ড ইয়ার্ডের নতুন জায়গায় স্থানান্তরিত করা হয়েছে।

স্কটল্যান্ড ইয়ার্ড ব্রিটিশ নিরাপত্তা সংস্থার নাম । বিশ্বখ্যাত এ পুলিশ সংস্থার সদর দপ্তর লন্ডনে অবস্থিত । এটি লন্ডনের একটি নামকরা পুলিশ বাহিনী। স্যার আর্থার কোনান ডয়েলের অমর রচনা শার্লক হোমসের সুবাদে এখন ছোট থেকে বুড়ো সবাই স্কটল্যান্ড ইয়ার্ডের পুলিশ বাহিনীকে একনামে চেনেন। খাতা-কলমে নিউ স্কটল্যান্ড ইয়ার্ড নামে পরিচিত এ স্কটল্যান্ড ইয়ার্ড পুলিশ বাহিনীর অবস্থান ওয়েস্টমিনস্টারে। এটি গঠিত হয় ১৮২৯ সালে। কেবল একটি পুলিশ বাহিনীই নয়, মেট্রোপলিটন পুলিশের প্রধান কার্যালয়ও এ স্কটল্যান্ড ইয়ার্ড। বর্তমানে নানরকম পারদর্শিতায় পুরো বিশ্বের কাছে নিজেদের কর্মদক্ষতার কথা পৌঁছে দিয়েছে এ পুলিশ বাহিনী। বিশ্বের সব পুলিশ বাহিনীরই আদর্শ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে নিউ স্কটল্যান্ড ইয়ার্ড।

আঠারো শতকের একটা সময় পর্যন্ত লন্ডন তথা ব্রিটেনে কোনো প্রশিক্ষিত পুলিশ বাহিনী গড়ে ওঠেনি। এরপর ব্রিটেনের ওয়েস্টমিনস্টারে জন্ম হয়েছিল বিশ্বের প্রাচীনতম মেট্রোপলিটন পুলিশ বাহিনীর। এই বাহিনীর প্রধান কার্যালয়ের নামই হল স্কটল্যান্ড ইয়ার্ড। এ নামটিই ব্রিটেনের মেট্রোপলিটন পুলিশ ব্যবস্থার একরকম সমার্থক হয়ে গেছে। আর্থার কোনান ডয়েলের শার্লক হোমসকে কে না চেনে! কল্পনার শার্লক হোমস কাজ করতেন বাস্তবের স্কটল্যান্ড ইয়ার্ডে। ফলে একটা শহরভিত্তিক বাহিনী হওয়া সত্ত্বেও এর রয়েছে বিশ্বজোড়া পরিচিতি। অনেকের কাছে এটি পৃথিবীর অন্যতম সেরা মেট্রোপলিটন পুলিশ বাহিনী।

এই প্রসিদ্ধি একদিনে তৈরি হয়নি। ইতিহাসের অনেকটা পথ পেরিয়ে, স্কটল্যান্ড ইয়ার্ড পরিণত হয়েছে আজকের এই মহীরুহে।

ইতিহাস[সম্পাদনা]

এই মেট্রোপলিটন পুলিশ সার্ভিস বৃহত্তর লন্ডনের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত, শুধু লন্ডন মহানগরীর এক বর্গমাইল এলাকা তাদের আওতা-বহির্ভূত। এর আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে লন্ডন মহানগরী পুলিশ। লন্ডন ভূ-গর্ভস্থ রেলওয়ে ও জাতীয় রেল নেটওয়ার্ক-এর আইনশৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত ব্রিটিশ পরিবহন পুলিশ।

৪ হোয়াইটহল প্যালেস[সম্পাদনা]

১৮২৯ সালে পার্লামেন্টে মেট্রোপলিটন পুলিশ আইন প্রণীত ও অনুমোদিত হয়।

রবার্ট পীল এ আইনের অধীনে মেট্রোপলিটন পুলিশ গঠন করেন। রবার্ট পীল ইউকেইনি ফ্রাংকোয়া ভিদক-এর সহযোগিতায় নতুন পুলিশ সদর দপ্তরের জন্য প্রথম স্থান নির্বাচন করেন হোয়াইটহল প্যালেস। প্রথম দুই কমিশনার চার্লস রোয়ান ও রিচার্ড মেইনি অন্যান্য পুলিশ কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে এ ভবনটি দখল করেন। আগে ৪ হোয়াইটহল প্যালেস (অবস্থান ৫১.৫০৫৯৮° উত্তর অক্ষাংশ ও ০.১২৬০৯° পশ্চিম দ্রাঘিমা) ছিল একটি ব্যক্তিগত বাড়ি। এর পেছনে ছিল গ্রেট স্কটল্যান্ড ইয়ার্ড নামক একটি সড়ক।

ভিক্টোরিয়া বেড়িবাঁধ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

সকল স্থানাঙ্কের মানচিত্র: ওপেনস্ট্রীটম্যাপ 
এই হিসেবে স্থানাঙ্ক ডাউনলোড করুন: KML · GPX