নির্বাহী (সরকার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নির্বাহী (নির্বাহী শাখা বা নির্বাহী ক্ষমতার জন্য সংক্ষিপ্ত) হল সরকারের একটি অংশ যা আইন প্রয়োগ করে, এবং একটি রাষ্ট্রের শাসনের জন্য দায়বদ্ধ ।

ক্ষমতার পৃথকীকরণের নীতির উপর ভিত্তি করে রাজনৈতিক ব্যবস্থায়, একটি একক গোষ্ঠীর হাতে ক্ষমতার কেন্দ্রীকরণ রোধ করার একটি প্রচেষ্টায় কর্তৃত্ব বিভিন্ন শাখার মধ্যে বন্টন করা হয় (নির্বাহী, আইনসভা, বিচার বিভাগীয়)। এই ধরনের ব্যবস্থায়, নির্বাহী বিভাগ আইন পাস করে না (যা আইনসভার ভূমিকা) বা তাদের ব্যাখ্যা করে না (যা বিচার বিভাগের ভূমিকা)। পরিবর্তে, নির্বাহী বিভাগ আইনসভা দ্বারা লিখিত এবং বিচার বিভাগ দ্বারা ব্যাখ্যা করা আইন প্রয়োগ করে। নির্বাহী নির্দিষ্ট ধরনের আইনের উৎস হতে পারে, যেমন একটি ডিক্রি বা নির্বাহী আদেশ । কার্যনির্বাহী আমলা সাধারণত নিয়মের উৎস।

ক্ষমতার সংমিশ্রণ ব্যবহার করে এমন রাজনৈতিক ব্যবস্থায়, যা সাধারণত সংসদীয় ব্যবস্থা অন্তর্ভুক্ত করে, শুধুমাত্র নির্বাহীকে সাধারণত সরকার হিসাবে উল্লেখ করা হয় (আইনসভাকে প্রায়ই "সংসদ" বা সহজভাবে "বিধানসভা" হিসাবে উল্লেখ করা হয়) যা সাধারণত হয় একটি অংশ বা আইনসভার আস্থার প্রয়োজন (সমর্থন/অনুমোদন প্রয়োজন) এবং তাই স্বাধীন হওয়ার পরিবর্তে আইন প্রণয়ন ক্ষমতার সাথে মিশে গেছে। যে ব্যবস্থায় আইনসভা সার্বভৌম, সেখানে কার্যনির্বাহী সংস্থার ক্ষমতা এবং সংগঠন সম্পূর্ণরূপে নির্ভর করে আইনসভা এটিকে কী ক্ষমতা দেয় এবং নির্বাহীর ক্রিয়াকলাপ বিচারিক পর্যালোচনার অধীন হতে পারে বা নাও হতে পারে, এমন কিছু যা নিয়ন্ত্রণ করে আইনসভা যেখানে আইনসভা সার্বভৌম, সেই ব্যবস্থায় নির্বাহীরও আইনী বা বিচারিক ক্ষমতা থাকতে পারে, যে কারণে প্রায়শই নির্বাহীকে সরকার হিসাবে উল্লেখ করা হয়।

মন্ত্রীগণ[সম্পাদনা]

২০০৭ সালে ফিনিশ পার্লামেন্টের একটি অধিবেশনে ভানহানেন দ্বিতীয় মন্ত্রিসভা ।

সংসদীয় ব্যবস্থায়, নির্বাহী বিভাগ নির্বাচিত আইনসভার প্রতি দায়বদ্ধ থাকে, অর্থাৎ অবশ্যই আইনসভার আস্থা বজায় রাখতে হবে (বা এর একটি অংশের, যদি দ্বিকক্ষ বিশিষ্ট হয়)। নির্দিষ্ট পরিস্থিতিতে (রাষ্ট্র অনুযায়ী পরিবর্তিত), আইনসভা কার্যনির্বাহী বিভাগের প্রতি তার আস্থার অভাব প্রকাশ করতে পারে, যা হয় শাসক দল বা দলগুলির গোষ্ঠীতে বা সাধারণ নির্বাচনের পরিবর্তন ঘটায়। সংসদীয় ব্যবস্থায় একজন সরকারপ্রধান থাকে (যিনি নির্বাহীকে নেতৃত্ব দেন, প্রায়ই মন্ত্রী বলা হয়) সাধারণত রাষ্ট্রপ্রধান থেকে আলাদা (যিনি সরকারী এবং নির্বাচনী পরিবর্তনের মাধ্যমে চলতে থাকেন)। ওয়েস্টমিনিস্টার ধরনের সংসদীয় ব্যবস্থায়, ক্ষমতা পৃথকীকরণের নীতিটি অন্য কিছুর মতো নিবিষ্ট নয়। নির্বাহী সদস্যরা ( মন্ত্রী ) আইনসভার সদস্য এবং তাই আইন রচনা এবং প্রয়োগ উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই প্রসঙ্গে, কার্যনির্বাহী একজন নেতা বা একটি অফিস বা একাধিক অফিসের নেতা নিয়ে গঠিত। বিশেষত, নির্বাহী শাখার শীর্ষ নেতৃত্বের ভূমিকায় অন্তর্ভুক্ত হতে পারে:

  • রাষ্ট্রপ্রধান - প্রায়শই রাজা, রাষ্ট্রপতি বা সর্বোচ্চ নেতা, প্রধান জনপ্রতিনিধি এবং জাতীয় ঐক্যের জীবন্ত প্রতীক।
    • সরকারপ্রধান - প্রায়শই প্রধানমন্ত্রী, রাষ্ট্রের সমস্ত বিষয়ের প্রশাসনের তত্ত্বাবধান করেন।
      • প্রতিরক্ষা মন্ত্রী - সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধান, সামরিক নীতি নির্ধারণ এবং বহিরাগত নিরাপত্তা পরিচালনা।
      • স্বরাষ্ট্রমন্ত্রী - পুলিশ বাহিনীর তত্ত্বাবধান, আইন প্রয়োগ এবং অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ পরিচালনা।
      • পররাষ্ট্রমন্ত্রী - কূটনৈতিক পরিষেবা তত্ত্বাবধান, পররাষ্ট্র নীতি নির্ধারণ এবং বৈদেশিক সম্পর্ক পরিচালনা।
      • অর্থমন্ত্রী - কোষাগার তত্ত্বাবধান, রাজস্ব নীতি নির্ধারণ এবং জাতীয় বাজেট পরিচালনা।
      • বিচার মন্ত্রী - ফৌজদারি বিচার, সংশোধন, আদালতের আদেশ প্রয়োগের তত্ত্বাবধান।

রাষ্ট্রপতি এবং মন্ত্রীগণ[সম্পাদনা]

রাষ্ট্রপতি পদ্ধতিতে, নির্বাহী বিভাগের নেতা রাষ্ট্র ও সরকার উভয়ের প্রধান[১]

সংসদীয় ব্যবস্থায়, আইনসভার জন্য দায়ী একজন মন্ত্রিপরিষদ মন্ত্রী হলেন সরকারপ্রধান, যখন রাষ্ট্রপ্রধান সাধারণত একজন আনুষ্ঠানিক রাজা বা রাষ্ট্রপতি হন।[২]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Executive Branch"The White House। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৫ 
  2. "Executive Branch of Government in Canada"Parliament of Canada। ২ মে ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৫