রোনাল্ট কুমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রোনাল্ট কুমান
২০১৪ সালে কুমান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম রোনাল্ট কুমান[১]
জন্ম (1963-03-21) ২১ মার্চ ১৯৬৩ (বয়স ৬১)[২]
জন্ম স্থান জানডাম, নেদারল্যান্ডস[২]
উচ্চতা ১.৮১ মিটার (৫ ফুট ১১+ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বার্সেলোনা (ম্যানেজার)
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৮০–১৯৮৩ খ্রোনিঙেন ৯০ (৩৪)
১৯৮৩–১৯৮৬ আয়াক্স ৯৪ (২৩)
১৯৮৬–১৯৮৯ এইন্থোভেন ৯৮ (৫১)
১৯৮৯–১৯৯৫ বার্সেলোনা ১৯২ (৬৭)
১৯৯৫–১৯৯৭ ফেইয়ানর্ট ৬১ (১৯)
মোট ৫৩৫ (১৯৩)
জাতীয় দল
১৯৮৩–১৯৯৪ নেদারল্যান্ডস ৭৮ (১৪)
পরিচালিত দল
২০০০–২০০১ ভিতেসে
২০০১–২০০৫ আয়াক্স
২০০৫–২০০৬ বেনফিকা
২০০৬–২০০৭ এইন্থোভেন
২০০৭–২০০৮ ভালেনসিয়া
২০০৯ আল্কমার
২০১১–২০১৪ ফেইয়ানর্ট
২০১৪–২০১৬ সাউদাম্পটন
২০১৬–২০১৭ এভার্টন
২০১৮–২০২০ নেদারল্যান্ডস
২০২০– বার্সেলোনা
অর্জন ও সম্মাননা
 নেদারল্যান্ডস-এর প্রতিনিধিত্বকারী
উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ
বিজয়ী উয়েফা ইউরো ১৯৮৮
তৃতীয় স্থান উয়েফা ইউরো ১৯৯২
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

রোনাল্ট কুমান (ওলন্দাজ উচ্চারণ: [ˈroːnɑlt ˈkumɑn] (শুনুন), ইংরেজি: Ronald Koeman; জন্ম: ২১ মার্চ ১৯৬৩) হলেন একজন ওলন্দাজ পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার। তিনি বর্তমানে স্পেনীয় পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর লা লিগার ক্লাব বার্সেলোনায় ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। তিনি তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় বার্সেলোনা এবং নেদারল্যান্ডস জাতীয় ফুটবল দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

১৯৮০–৮১ মৌসুমে, খ্রোনিঙেনের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। খ্রোনিঙেনের হয়ে ৩ মৌসুম খেলার পর, তিনি আয়াক্সে যোগদান করেন, যেখানে তিনি ৩ মৌসুমে ৯৪ ম্যাচে ২৩টি গোল করেছেন। অতঃপর তিনি প্রায় অর্ধ মিলিয়ন ইউরোর বিনিময়ে এইন্থোভেনে যোগদান করেন, যেখানে গুস হিডিংকের অধীনে তিনি এইন্থোভেনের হয়ে একটি ইউরোপীয় কাপ শিরোপা জয়লাভ করেছেন। এইন্থোভেনের হয়ে ৩ মৌসুমে সকল প্রতিযোগিতায় ১৩০ ম্যাচে ৬৩টি গোল করার পর, প্রায় ৫.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্পেনীয় ক্লাব বার্সেলোনায় যোগদান করেন, যেখানে তিনি ৪টি লা লিগা এবং ১টি ইউরোপীয় কাপ শিরোপা জয়লাভ করেছেন। সর্বশেষ ১৯৯৫–৯৬ মৌসুমে, তিনি বার্সেলোনা হতে ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ওলন্দাজ ক্লাব ফেইয়ানর্টে যোগদান করেছিলেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করে অবসর গ্রহণ করেছেন।

১৯৮৩ সালে, কুমান নেদারল্যান্ডসের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন, যেখানে তিনি ৭৮ ম্যাচে ১৪টি গোল করেছেন। তিনি নেদারল্যান্ডসের হয়ে ২টি ফিফা বিশ্বকাপ (১৯৯০ এবং ১৯৯৪) এবং ২টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (১৯৮৮ এবং ১৯৯২) অংশগ্রহণ করেছেন, যার মধ্যে ১৯৮৮ সালে রিনুস মিশেলসের অধীনে উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়লাভ করেছেন।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ২০০০ সালে, ওলন্দাজ ক্লাব ভিতেসের ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন। ভিতেসে-এর হয়ে ১ মৌসুমের জন্য ম্যানেজারের দায়িত্ব পালন করার পর তিনি তার শৈশবের ক্লাব আয়াক্সে ম্যানেজার হিসেবে পুনরায় ফিরে আসেন; আয়াক্সের হয়ে ম্যানেজার হিসেবে ৪ মৌসুমে তিনি ৪টি শিরোপা জয়লাভ করেছেন। আয়াক্সের হয়েই ম্যানেজার হিসেবে তিনি সেরা সময় অতিবাহিত করেছেন, যেখানে তিনি প্রায় ৬২ শতাংশ ম্যাচ জয়লাভ করেছেন। পরবর্তীতে তিনি বেনফিকা, এইন্থোভেন, ভালেনসিয়া, আল্কমার, ফেইয়ানর্ট, সাউদাম্পটন এবং এভার্টনের হয়ে ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। অতঃপর ২০১৮ সালে, তিনি নেদারল্যান্ডস জাতীয় দলের ম্যানেজার হিসেবে নিযুক্ত হন, নেদারল্যান্ডসের হয়ে তার সেরা সাফল্য হচ্ছে ২০১৯ উয়েফা নেশনস লিগের রানার-আপ হওয়া। ২০২০ সালের আগস্ট মাসে, কিকে সেতিয়েনের প্রস্থানের পর তিনি বার্সেলোনার ম্যানেজার হিসেবে নিযুক্ত হন।

ব্যক্তিগতভাবে, কুমান বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২ বার ওলন্দাজ বর্ষসেরা ফুটবলার এবং ১৯৯৩–৯৪ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শীর্ষ গোলদাতার পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, খেলোয়াড় হিসেবে কুমান সর্বমোট ১৮টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি আয়াক্সের হয়ে, ৬টি এইন্থোভেনের হয়ে এবং ১০টি বার্সেলোনার হয়ে এবং ১টি নেদারল্যান্ডসের হয়ে জয়লাভ করেছেন। অন্যদিকে, ম্যানেজার হিসেবে, তিনি ৮টি শিরোপা জয়লাভ করেছেন; যার মধ্যে ৩টি আয়াক্সের হয়ে জয়লাভ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

উৎস:[৩]

নেদারল্যান্ডস জাতীয় দল
সাল ম্যাচ গোল
১৯৮৩
১৯৮৪
১৯৮৫
১৯৮৬
১৯৮৭
১৯৮৮ ১০
১৯৮৯
১৯৯০
১৯৯১
১৯৯২ ১২
১৯৯৩
১৯৯৪
মোট ৭৮ ১৪

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acta del Partido celebrado el 20 de abril de 2008, en Bilbao" [Minutes of the Match held on 20 April 2008, in Bilbao] (Spanish ভাষায়)। Royal Spanish Football Federation। ১৯ আগস্ট ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুন ২০১৯ 
  2. "Koeman: Ronald Koeman: Manager"। BDFutbol। ২১ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ডিসেম্বর ২০১৭ 
  3. "Ronald Koeman – International Appearances"। RSSSF। ১ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]