ফুটবল ক্লাব বাজেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাজেল
পূর্ণ নামফুসবল ক্লাব বাজেল ১৮৯৩
ডাকনামএফসিবি, বেবি (বাজেলের নাগরিক), রটব্লয়
প্রতিষ্ঠিত১৫ নভেম্বর ১৮৯৩; ১৩০ বছর আগে (1893-11-15)
মাঠসেন্ট জেকব-পার্ক
ধারণক্ষমতা৩৮,৫১২
সভাপতিসুইজারল্যান্ড বার্নহার্ড বুর্গেনার
ম্যানেজারসুইজারল্যান্ড মার্সেল কোলার
লিগসুইস সুপার লীগ
২০১৮–১৯২য়
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

ফুসবল ক্লাব বাজেল ১৮৯৩ (জার্মান: Fussball Club Basel 1893, ইংরেজি: FC Basel; এছাড়াও ফুটবল ক্লাব বাজেল, এফসি বাজেল অথবা শুধুমাত্র বাজেল নামে পরিচিত[১][২][৩]) হচ্ছে বাজেল ভিত্তিক একটি সুইস পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে সুইজারল্যান্ডের শীর্ষ স্তরের ফুটবল লীগ সুইস সুপার লীগে খেলে। এই ক্লাবটি ১৮৯৩ সালের ১৫ই নভেম্বর তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। এফসি বাজেল তাদের সকল হোম ম্যাচ বাজেলের সেন্ট জেকব-পার্কে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ৩৮,৫১২। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন মার্সেল কোলার এবং সভাপতির দায়িত্ব পালন করছেন বার্নহার্ড বুর্গেনার। সুইস মধ্যমাঠের খেলোয়াড় তাওলান্ত জাকা এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, এফসি বাজেল এপর্যন্ত ৩৪টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ২০টি সুইস সুপার লীগ, ১৩টি সুইস কাপ এবং ১টি সুইস লীগ কাপ শিরোপা রয়েছে। অন্যদিকে ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায়, এফসি বাজেলের সবচেয়ে বড় সাফল্য হচ্ছে ২০১২–১৩ উয়েফা ইউরোপা লীগের সেমি-ফাইনালে পৌঁছানো; যেখানে তারা ইংরেজ ক্লাব চেলসির কাছে দুই লেগে সামগ্রিকভাবে ২–৫ গোলে পরাজিত হয়েছে।

অর্জন[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

ইউরোপীয়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Liverpool v FC Basle"The Guardian। ২৬ সেপ্টেম্বর ২০০২। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০১৪ 
  2. "FC Basle fan Roger Federer predicts 2–1 defeat for Chelsea"Sunday Express। ২৪ এপ্রিল ২০১৪। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০১৪ 
  3. "FC Basle vs Chelsea: live"The Telegraph। ২৫ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ফুটবল ক্লাব বাজেল টেমপ্লেট:সুইস সুপার লীগ