বিনীত (অভিনেতা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিনীত
জন্ম
বিনীত রাধাকৃষ্ণ

(1969-08-23) ২৩ আগস্ট ১৯৬৯ (বয়স ৫৪)[১]
পেশাঅভিনেতা
কর্মজীবন১৯৮৫-২০১০
দাম্পত্য সঙ্গীপ্রিসকিলা মেনন
ওয়েবসাইটwww.actorvineeth.com

বিনীত হচ্ছেন ভারতের একজন চলচ্চিত্র অভিনেতা যিনি মূলত তামিল এবং মালয়ালম ভাষার চলচ্চিত্রে কাজ করেছেন; এছাড়াও তিনি কিছু কিছু তেলুগু, কন্নড় এবং হিন্দি ভাষার চলচ্চিত্রেও কাজ করেছেন।

পূর্ব জীবন[সম্পাদনা]

বিনীত জন্মগ্রহণ করেন ১৯৬৯ সালে থলসেরীতে, তার বাবার নাম ছিলো কে. টি. রাধাকৃষ্ণ এবং মার নাম ছিলো পি. কে. শান্তাকুমারী; কবিতা নামের এক বোন আছে বিনীতের।[২] বিনীত তামিল এবং মালয়ালম দুটি ভাষাতেই দক্ষতা অর্জন করেন ছোটো বেলা থেকেই কারণ তার বাবা মালয়ালম হলেও মা ছিলেন তামিল, বিনীত উটির গুড শেফার্ড ইন্টারন্যাশনাল স্কুল এবং থলসেরীর সেন্ট জোসেফ হাইয়ার সেকেন্ডারী স্কুলে পড়েছিলেন।[৩] ১৯৯১ সালে তিনি মাদ্রাজ-এর (এখন চেন্নাই) 'দি নিউ কলেজ' থেকে ব্যাচেলর অব কমার্স পাশ করেন।

বিনীত ছিলেন রামচন্দ্র নায়ারের ভাতিজা, যিনি অভিনেত্রী পদ্মিনীর স্বামী ছিলেন। পদ্মিনী এবং রাগিনী বিনীতের বাবামাকে নৃত্য প্রশিক্ষণ বিদ্যালয়ে পাঠানোর জন্য বলেছিলেন।[৪] বিনীত চলচ্চিত্র অভিনেত্রী শোভনার মামাত ভাই হন, কৃষ্ণও তার মামাত ভাই, এছাড়াও বিনীত অরুণ কুমার, অভিনেত্রী সুকুমারী এবং অম্বিকা সুকুমারণের আত্মীয় হন।

মাত্র ৬ বছর বয়সে বিনীত ভরতনাট্যম নৃত্য শেখা শুরু করেছিলেন, বিদ্যালয়ে পড়া অবস্থায় তিনি কেরল রাজ্য তরুণ উৎসবে প্রথম পুরস্কার পেয়েছিলেন তিনি; এছাড়াও ১৯৮৬ সালে তিনি 'কলাপ্রতিভা' পুরস্কার প্রাপ্ত হন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Former Students. St Joseph's Higher Secondary School, Thalassery
  2. A Complete Online Malayalam Cinema News Portal ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৭ জানুয়ারি ২০১৬ তারিখে. Cinidiary. Retrieved on 21 October 2015.
  3. "ലാലേട്ടന് എന്റെ ഗുരുവാണ് -വിനീത്"। mangalam.com। সংগ্রহের তারিখ ৬ নভেম্বর ২০১৫ 
  4. Rediff On The Net, Movies: Winning, vulnerable Vineeth. Rediff.com (16 October 1997). Retrieved on 26 February 2012.
  5. Top 100 Handsome Indian Men – Vineeth. Webindia123.com. Retrieved on 26 February 2012.

বহিঃসংযোগ[সম্পাদনা]