সবুজ নির্মাণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউএস ইপিএ কানসাস সিটি বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্র। এই জায়গাটিতে নিম্নলিখিত সবুজ বৈশিষ্ট্যগুলি রয়েছে:
  • এলইইডি ২.০ গোল্ড সনদপ্রান্ত
  • সবুজ শক্তি
  • দেশীয় ভূদৃশ্যশৈলী

সবুজ নির্মাণ (সবুজ ভবন বা টেকসই নির্মাণ নামেও পরিচিত) বলতে একটি কাঠামো এবং প্রক্রিয়ার প্রয়োগকে বোঝায় যা একটি নির্মাণের জীবন-চক্র জুড়ে পরিবেশগতভাবে দায়ী এবং সম্পদ-ফলপ্রসূ: যার মধ্যে রয়েছে পরিকল্পনা থেকে শুরু করে নকশা, নির্মাণ, পরিচালনা, রক্ষণাবেক্ষণ, সংস্কার, এবং ধ্বংস।[১] এর জন্য প্রকল্পের সব পর্যায়ে ঠিকাদার, স্থপতি, প্রকৌশলী এবং গ্রাহক এর ঘনিষ্ঠ সহযোগিতা প্রয়োজন।[২] সবুজ নির্মাণের অনুশীলন ধ্রুপদী ভবন নকশার অর্থনীতি, উপযোগিতা, স্থায়িত্ব এবং আরামের অংশটিকে বিস্তৃত এবং পরিপূরক করে তোলে।[৩] এটি করার সময়, স্থায়িত্বের তিনটি মাত্রা, অর্থাৎ, সমগ্র সরবরাহ শৃঙ্খল জুড়ে পৃথিবী, মানুষ এবং লাভের কথা বিবেচনা করা প্রয়োজন।[৪]

লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (LEED) হল সবুজ নির্মাণগুলির নকশা, নির্মাণ, অপারেশন এবং রক্ষণাবেক্ষণের জন্য রেটিং সিস্টেমের একটি সেট, যা ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল দ্বারা তৈরি করা হয়েছিল। অন্যান্য সনদ প্রক্রিয়াসমূহ যেগুলো বিল্ডিংগুলির স্থায়িত্ব নিশ্চিত করে সেগুলি হলো: বিল্ডিং এবং বড় আকারের উন্নয়নের জন্য ব্রিটিশ BREEAM (বিল্ডিং রিসার্চ এস্টাব্লিশমেন্ট এনভায়রনমেন্টাল অ্যাসেসমেন্ট মেথড) বা DGNB সিস্টেম (Deutsche Gesellschaft für Nachhaltiges Bauen e.)। বর্তমানে, ওয়ার্ল্ড গ্রীন বিল্ডিং কাউন্সিল তাদের ব্যবহারকারীদের স্বাস্থ্য ও উৎপাদনশীলতার উপর সবুজ ভবনের প্রভাব নিয়ে গবেষণা করছে এবং EDGE (এক্সিলেন্স ইন ডিজাইন ফর গ্রেটার ইফিসিএন্সিস) এর মাধ্যমে বাজার স্থানান্তর কার্যক্রম এবং সনদ প্রদান করে উদীয়মান বাজারে সবুজ নির্মাণগুলোকে জনপ্রিয় করার জন্য বিশ্ব ব্যাংকের সাথে কাজ করছে।[৫] এছাড়াও অন্যান্য প্রক্রিয়াগুলোর মধ্যে রয়েছে; অস্ট্রেলিয়ায় গ্রীন স্টার , মধ্যপ্রাচ্যে ব্যবহৃত গ্লোবাল সাসটেইনেবিলিটি অ্যাসেসমেন্ট সিস্টেম (জিএসএএস) এবং মালয়েশিয়ায় প্রধানত ব্যবহৃত গ্রিন বিল্ডিং ইনডেক্স (জিবিআই) ইত্যাদি।

বিল্ডিং ইনফরমেশন মডেলিং (বিআইএম) হল বিভিন্ন জায়গার ভৌত এবং কার্যকরী বৈশিষ্ট্যগুলির ডিজিটাল উপস্থাপনাগুলোর ব্যবস্থাপনা এবং পরিচালনার সাথে যুক্ত করার একটি প্রক্রিয়া। বিল্ডিং ইনফরমেশন মডেল (বিআইএম) হল কিছু ফাইল (প্রায়শ মালিকানাধীন ফরম্যাটে এবং মালিকানা সংক্রান্ত ডেটা থাকে কিন্তু সবসময় থাকে না) যা একটি বিল্ডিং বা অন্যান্য নির্মিত সম্পদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সমর্থন করার জন্য বের করা যেতে পারে বা বিনিময় বা নেটওয়ার্ক করা যেতে পারে। বর্তমান বিআইএম সফটওয়্যারটি ব্যক্তি, ব্যবসা এবং সরকারী সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত হয় যারা বিভিন্ন ভৌত অবকাঠামো যেমন জল, বর্জ্য, বিদ্যুৎ, গ্যাস, যোগাযোগ উপযোগিতা, রাস্তা, রেলপথ, সেতু, বন্দর এবং টানেলের পরিকল্পনা, নকশা, নির্মাণ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করে।

যদিও সবুজ কাঠামো তৈরিতে বর্তমান অনুশীলনের পরিপূরক করার জন্য নতুন প্রযুক্তি ক্রমাগত বিকশিত হচ্ছে, তবে সবুজ নির্মাণগুলির সাধারণ উদ্দেশ্য হল মানব স্বাস্থ্য এবং প্রাকৃতিক পরিবেশের উপর নির্মিত পরিবেশের সামগ্রিক প্রভাবকে হ্রাস করা:

  • শক্তি, জল, এবং অন্যান্য সম্পদ এর দক্ষতার সাথে ব্যবহার
  • বসবাসকারীর স্বাস্থ্য রক্ষা করা এবং কর্মচারীদের উৎপাদনশীলতা উন্নত করা (স্বাস্থ্যকর নির্মাণ দেখুন )
  • বর্জ্য, দূষণ এবং পরিবেশের অবনতি হ্রাস করা[৩]

এর একটি অনুরূপ ধারণা হল প্রাকৃতিক নির্মাণ, যা সাধারণত একটি ছোট পরিসরে হয় এবং স্থানীয়ভাবে উপলব্ধ প্রাকৃতিক উপকরণ ব্যবহারের উপর আলোকপাত করে।[৬] অন্যান্য সম্পর্কিত বিষয়গুলির মধ্যে রয়েছে টেকসই নকশা এবং সবুজ স্থাপত্য। ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা মেটাতে সক্ষমতার সাথে আপস না করে বর্তমান প্রজন্মের চাহিদা মেটানো হিসেবে স্থায়িত্বকে সংজ্ঞায়িত করা যেতে পারে।[৭] যদিও কিছু সবুজ নির্মাণ কার্যক্রম বিদ্যমান বাড়িগুলিকে পুনরুদ্ধার করার সমস্যাটিকে সমাধান করে না; অন্যরা এটি করে, বিশেষ করে শক্তি দক্ষ পুনর্নবীকরণের জন্য পাবলিক স্কিমগুলির মাধ্যমে। সবুজ নির্মাণ নীতিগুলি সহজেই পুনর্নবীকরণ কাজের পাশাপাশি নতুন নির্মাণে প্রয়োগ করা যেতে পারে।

ইউএস জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশনের ২০০৯ সালের একটি প্রতিবেদনে ১২টি টেকসই-পরিকল্পিত বিল্ডিং পাওয়া গেছে, যেগুলি পরিচালনা করতে কম খরচ হয় এবং শক্তির দুর্দান্ত দক্ষতার সাথে ব্যবহার রয়েছে। উপরন্তু, সাধারণ বাণিজ্যিক ভবনগুলির তুলনায় বসবাসকারীরা ভবন নিয়ে সামগ্রিকভাবে বেশি সন্তুষ্ট ছিল। এগুলো পরিবেশবান্ধব ভবন।[৮]

পরিবেশগত প্রভাব হ্রাস[সম্পাদনা]

সিডনির ওয়ান সেন্ট্রাল পার্ক এর ঝুলন্ত বাগান

বিশ্বব্যাপী, ভবনগুলি শক্তি, বিদ্যুৎ, পানি এবং উপকরণ ব্যবহারের একটি বিশাল অংশের জন্য দায়ী। বিল্ডিং সেক্টরের কম বা বিনা খরচে নির্গমনে উল্লেখযোগ্য হ্রাস করার সর্বাধিক সম্ভাবনা রয়েছে। ২০০৪ সালে, বিদ্যুৎ ব্যবহার এবং শক্তি-সম্পর্কিত কার্বন ডাই অক্সাইড নির্গমন থেকে ভবন হতে নির্গমন বিশ্বব্যাপী মোট নির্গমনের ৩৩% ছিল।[৯] ২০১৮ সালের হিসাবে, ভবনগুলি বিশ্বব্যাপী নির্গমনের ২৮% বা ৯.৭ বিলিয়ন টন CO2 এর জন্য দায়ী। ভবন উপকরণ উত্পাদন সহ, বিশ্বব্যাপী CO2 নির্গমন ছিল ৩৯%।[১০] দ্রুত নির্গমন হার বৃদ্ধির এই সময়ে যদি নির্মাণে নতুন প্রযুক্তি গৃহীত না হয়, তাহলে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি অনুসারে ২০৫০ সালের মধ্যে এই নির্গমন দ্বিগুণ হতে পারে। সবুজ ভবন অনুশীলনের লক্ষ্য হল বিল্ডিংয়ের পরিবেশগত প্রভাব কমানো। যেহেতু নির্মাণ প্রায় সবসময়ই একটি বিল্ডিং সাইটের অবনতি ঘটায়, তাই পরিবেশগত প্রভাব কমানোর ক্ষেত্রে সবুজ ভবনের চেয়ে মোটেও ভবন না করা পছন্দনীয়। দ্বিতীয় নিয়ম হল প্রতিটি বিল্ডিং যতটা সম্ভব ছোট হওয়া উচিত। তৃতীয় নিয়মটি হল বিস্তৃতিতে অবদান না রাখা, এমনকি যদি ডিজাইন এবং নির্মাণে সবচেয়ে শক্তি-দক্ষ, পরিবেশগতভাবে ভালো পদ্ধতিও ব্যবহার করা হয়।

বিল্ডিংগুলি প্রচুর পরিমাণে জমি অধিগ্রহনের জন্য দায়ী। ন্যাশনাল রিসোর্স ইনভেন্টরি অনুযায়ী, প্রায় ১০৭ নিযুত একর (৪,৩০,০০০ কিমি) মার্কিন যুক্তরাষ্ট্রে ভূমিতে স্থাপনা নির্মাণ করা হয়েছে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি একটি প্রকাশনা প্রকাশ করেছে যা অনুমান করেছে যে, বিদ্যমান ভবনগুলি বিশ্বের মোট প্রাথমিক শক্তি খরচের ৪০% এর বেশি এবং বিশ্বব্যাপী কার্বন ডাই অক্সাইড নির্গমনের ২৪% এর জন্য দায়ী।[১১] [১২]

সবুজ ভবনের লক্ষ্য[সম্পাদনা]

ব্লু হোমস এমকেসোলায়ার, মিশেল কাউফম্যান দ্বারা ডিজাইন করা একটি সবুজ ভবন।
তাইপেই 101, ২০১১ সাল থেকে বিশ্বের LEED প্লাটিনাম সার্টিফিকেশনের সবচেয়ে উঁচু এবং বৃহত্তম সবুজ ভবন।

টেকসই উন্নয়নের ধারণাটি ১৯৬০ এবং ১৯৭০ এর দশকের শক্তি (বিশেষত জীবাশ্ম তেল) সঙ্কট এবং পরিবেশ দূষণের উদ্বেগের মধ্যে সনাক্ত করা যেতে পারে।[১৩] ১৯৬২ সালে প্রকাশিত রেচল কারসনের বই, “ সাইলেন্ট স্প্রিং ”,[১৪] সবুজ ভবন সম্পর্কিত টেকসই উন্নয়ন বর্ণনা করার প্রথম প্রাথমিক প্রচেষ্টাগুলোর মধ্যে একটি বলে মনে করা হয়।[১৩] মার্কিন যুক্তরাষ্ট্রে সবুজ ভবন আন্দোলন আরও শক্তি দক্ষ এবং পরিবেশ বান্ধব নির্মাণ অনুশীলনের প্রয়োজন এবং আকাঙ্ক্ষা থেকে উদ্ভূত হয়েছে। পরিবেশগত, অর্থনৈতিক এবং সামাজিক সুবিধা সহ সবুজ গড়ার অনেকগুলি উদ্দেশ্য রয়েছে।[১৫] যাইহোক, আধুনিক টেকসইতা উদ্যোগগুলি নতুন নির্মাণ এবং বিদ্যমান কাঠামোর পুনরুদ্ধার উভয় ক্ষেত্রেই একটি সমন্বিত এবং সমন্বয়মূলক নকশার আহ্বান জানায়। টেকসই নকশা হিসাবেও পরিচিত এই পদ্ধতিটি ব্যবহৃত অনুশীলনগুলির মধ্যে একটি সমন্বয় তৈরি করার জন্য প্রতিটি সবুজ অনুশীলনের নকশা-উদ্দেশ্যের সাথে নিযুক্ত ভবনের জীবন-চক্রকে একীভূত করে।

সবুজ ভবন পরিবেশ এবং মানব স্বাস্থ্যের উপর ভবনগুলির প্রভাব কমাতে এবং শেষ পর্যন্ত ধ্বংস করার জন্য অনুশীলন, কৌশল এবং দক্ষতার একটি বিশাল সন্নিবেশকে একত্রিত করে। এটি প্রায়শই পুনর্নবীকরণযোগ্য সংস্থানগুলির সুবিধা গ্রহণের উপর জোর দেয়, যেমন, প্যাসিভ সোলার, সক্রিয় সৌর এবং ফটোভোলটাইক সরঞ্জামের মাধ্যমে সূর্যালোক ব্যবহার করা এবং সবুজ ছাদের মাধ্যমে গাছপালা এবং গাছ ব্যবহার করা, রেইন গার্ডেন, এবং বৃষ্টির জলের প্রবাহ হ্রাস করা। অন্যান্য অনেক কৌশলও ব্যবহার করা হয়, যেমন নিম্ন-প্রভাবিত বিল্ডিং উপকরণ ব্যবহার করা বা ভূগর্ভস্থ পানির পুনঃপূরণ বাড়ানোর জন্য প্রচলিত কংক্রিট বা অ্যাসফল্টের পরিবর্তে প্যাকেটজাত নুড়ি বা ভেদযোগ্য কংক্রিট ব্যবহার করা।

যদিও সবুজ বিল্ডিংয়ে নিযুক্ত অনুশীলন বা প্রযুক্তিগুলি ক্রমাগত বিকশিত হচ্ছে এবং অঞ্চলভেদে ভিন্ন হতে পারে,তবুও এর মৌলিক নীতিগুলি বজায় থাকে যেগুলি থেকে পদ্ধতিটি উদ্ভূত হয়েছে: সাইটিং এবং কাঠামোর নকশা কার্যকারিতা, শক্তি কার্যকারিতা, পানির কার্যকারিতা, উপকরণ কার্যকারিতা, অভ্যন্তরীণ পরিবেশগত গুণমান বৃদ্ধি, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ কার্যকরী করা এবং বর্জ্য ও বিষাক্ততা হ্রাস।[১৬][১৭] সবুজ ভবন এর সারমর্ম হল এই নীতিগুলিকে এক বা একাধিকভাবে কার্যকর করে তোলা। এছাড়াও, সঠিক সমন্বয়ক নকশার সাথে, পৃথক সবুজ ভবন প্রযুক্তিগুলি একটি বৃহত্তর ক্রমবর্ধমান প্রভাব তৈরি করতে একসাথে কাজ করতে পারে।

সবুজ স্থাপত্য বা টেকসই নকশার নান্দনিক দিক হল এমন একটি বিল্ডিং ডিজাইন করার দর্শন, যা সাইটটির চারপাশের প্রাকৃতিক বৈশিষ্ট্য এবং সম্পদের সাথে সামঞ্জস্যপূর্ণ। টেকসই বিল্ডিং ডিজাইন করার জন্য বেশ কয়েকটি মূল ধাপ রয়েছে: স্থানীয় উত্স থেকে 'সবুজ' নির্মাণ উপকরণগুলি নির্দিষ্ট করা, বোঝা হ্রাস করা, প্রক্রিয়াগুলি কার্যকারী করা এবং নির্মাণ তৈরির স্থানেই নবায়নযোগ্য শক্তি তৈরি করা।

জীবন চক্র মূল্যায়ন[সম্পাদনা]

একটি জীবনচক্র মূল্যায়ন (LCA), পরিবেশগত সামাজিক ও অর্থনৈতিক অংশের উপর একটি সংকীর্ণ দৃষ্টিভঙ্গি এড়াতে সাহায্য করতে পারে।[১৮] এটি একটি প্রক্রিয়ার শুরু থেকে শেষ সব পর্যায়ের সঙ্গে যুক্ত প্রভাব সম্পূর্ণ পরিসর:উপকরণের মাধ্যমে কাঁচামাল আহরণ থেকে প্রক্রিয়াকরণ, উত্পাদন, বিতরণ, ব্যবহার, মেরামত এবং রক্ষণাবেক্ষণ, এবং নিষ্পত্তি বা পুনর্ব্যবহার―নির্ধারণের মাধ্যমে কাজটি করে থাকে। বিবেচনায় নেওয়া প্রভাবগুলির মধ্যে রয়েছে (অন্যগুলোর মধ্যে) বিমূর্ত শক্তি, গ্লোবাল ওয়ার্মিং সম্ভাবনা, সম্পদের ব্যবহার, বায়ু দূষণ, পানি দূষণ এবং বর্জ্য।

সবুজ নির্মাণের পরিপ্রেক্ষিতে বিগত কয়েক বছরে বিষয়টি একটি নির্ধারিত পদ্ধতির থেকে দূরে সরে লক্ষ্য গেছে, যা থেকে অনুমান করা যায় যে, এলসিএর মাধ্যমে প্রকৃত কর্মক্ষমতার বৈজ্ঞানিক মূল্যায়নের জন্য নির্দিষ্ট কিছু নির্ধারিত অনুশীলন পরিবেশের জন্য ভাল।

যদিও এলসিএ ভবনগুলির পরিবেশগত প্রভাবগুলি মূল্যায়নের সর্বোত্তম উপায় হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত (ISO 14040 একটি স্বীকৃত LCA পদ্ধতি প্রদান করে),[১৯] এটি এখনও সবুজ ভবন রেটিং সিস্টেম এবং কোডগুলির একটি সামঞ্জস্যপূর্ণ প্রয়োজনীয়তা নয়, যদিও সংগঠিত শক্তি এবং জীবনচক্রের অন্যান্য প্রভাবগুলি পরিবেশগতভাবে দায়বদ্ধ ভবনগুলির নকশার জন্য গুরুত্বপূর্ণ।

উত্তর আমেরিকায়, গ্রিন গ্লোব রেটিং সিস্টেমে এলসিএ কিছুটা পুরস্কৃত হয়, এবং গ্রিন গ্লোব এর উপর ভিত্তি করে তৈরি নতুন আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ডের অংশ, ANSI/GBI 01-2010: গ্রীন বিল্ডিং প্রোটোকল ফর কমার্শিয়াল বিল্ডিংস । LCA-কে LEED সিস্টেমে পাইলট ক্রেডিট হিসাবেও অন্তর্ভুক্ত করা হয়েছে, যদিও পরবর্তী বড় সংশোধনে এটি সম্পূর্ণরূপে অন্তর্ভুক্ত করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। ক্যালিফোর্নিয়া রাজ্য তার ২০১০ এর খসড়া গ্রিন বিল্ডিং স্ট্যান্ডার্ড কোডে এলসিএকে একটি স্বাধীন পরিমাপ হিসাবে অন্তর্ভুক্ত করেছে।

যদিও LCA প্রায়শই পেশাদার নকশাকারকদের দ্বারা নিয়মিত ব্যবহারের জন্য অত্যধিক জটিল এবং সময়সাপেক্ষ হিসাবে বিবেচিত হয়ে থাকে, যুক্তরাজ্যের BRE এবং উত্তর আমেরিকার এথেনা সাসটেইনেবল ম্যাটেরিয়ালস ইনস্টিটিউটের মতো গবেষণা সংস্থাগুলি এটিকে আরও ব্যবহারযোগ্য করার জন্য কাজ করছে। [২০]

যুক্তরাজ্যে, বিআরই গ্রিন গাইড টু স্পেসিফিকেশন এলসিএ-এর উপর ভিত্তি করে ১,৫০০টি নির্মাণ সামগ্রীর জন্য রেটিং প্রদান করে থাকে।

স্থাপন এবং কাঠামো নকশার নৈপুণ্য[সম্পাদনা]

যে কোনো নির্মাণ প্রকল্পের ভিত্তি এর ধারণা এবং নকশা পর্যায়ে নিহিত। ধারণা পর্যায় আসলে একটি প্রকল্পের জীবনচক্রের অন্যতম প্রধান পদক্ষেপ, কারণ এটি খরচ এবং কর্মক্ষমতার উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে।[২১] পরিবেশগতভাবে সর্বোত্তম ভবন ডিজাইন করার ক্ষেত্রে, উদ্দেশ্য হল ভবন প্রকল্পের সমস্ত জীবন-চক্র পর্যায়ের সাথে সম্পর্কিত মোট পরিবেশগত প্রভাবকে হ্রাস করা।

বাহ্যিক আলোর তাক- গ্রিন অফিস বিল্ডিং, ডেনভার, কলোরাডো

যাইহোক, একটি প্রক্রিয়া হিসাবে নির্মাণকাজ একটি শিল্প প্রক্রিয়ার মতো সুবিন্যস্ত নয়, এবং এক ভবন থেকে অন্য ভবনে পরিবর্তিত হয়; কখনও নিজেকে একইভাবে পুনরাবৃত্তি করে না। উপরন্তু, বিল্ডিংগুলি অনেক বেশি জটিল পণ্য, যা নকশার পর্যায়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বিভিন্ন নকশার ভেরিয়েবল গঠন করে এমন অনেক উপকরণ এবং উপাদানের সমন্বয়ে গঠিত। বিল্ডিংয়ের প্রাসঙ্গিক জীবন-চক্র পর্যায়ে প্রতিটি নকশার অসম পরিবর্তন পরিবেশকে প্রভাবিত করতে পারে।[২২]

ফাইন্ডহর্ন ইকোভিলেজে টার্ফ ছাদ এবং সোলার প্যানেল সহ একটি ইকো-হাউস।

শক্তি ব্যবহারে দক্ষতা[সম্পাদনা]

সবুজ নির্মাণগুলিতে প্রায়শই শক্তির খরচ কমানোর ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকে- নিষ্কাশন, প্রক্রিয়াকরণ, পরিবহন এবং নির্মাণ সামগ্রী স্থাপন করার জন্য প্রয়োজনীয় রুপায়িত শক্তি এবং সরঞ্জামগুলির জন্য বিদ্যুৎশক্তি এবং উত্তাপনের মতো পরিষেবা প্রদানের জন্য পরিচালন শক্তি উভয়ই।

যেহেতু উচ্চ-ক্ষমতাসম্পন্ন ভবনগুলি কম পরিচালন শক্তি ব্যবহার করে, তাই সংগঠিত শক্তি অনেক বেশি গুরুত্ব পেয়েছে - এবং তা সামগ্রিক জীবন চক্রের শক্তি খরচের ৩০% পর্যন্ত হতে পারে। ইউএস এলসিআই ডেটাবেস প্রজেক্টের[২৩] মতো গবেষণায় দেখা যায় যে, প্রাথমিকভাবে কাঠ দিয়ে নির্মিত ভবনগুলিতে প্রাথমিকভাবে ইট, কংক্রিট বা ইস্পাত দিয়ে নির্মিত ভবনগুলির তুলনায় কম সংগঠিত শক্তি থাকবে।[২৪]

পরিচালন শক্তির ব্যবহার কমাতে, ডিজাইনাররা ভবনের আচ্ছাদনের (শর্তযুক্ত এবং শর্তহীন স্থানের মধ্যকার প্রতিবন্ধক) মাধ্যমে বাতাসের ছিদ্র কমায় এমন ক্ষুদ্র অংশগুলো ব্যবহার করেন । এগুলো উচ্চ-কার্যকারি জানালা নির্দিষ্ট করে এবং দেয়াল, ছাদ ও মেঝেতে অতিরিক্ত নিরোধক নির্দিষ্ট করে। আরেকটি কৌশল হল প্যাসিভ সোলার বিল্ডিং ডিজাইন, যা প্রায়ই কম শক্তি চাহিদার বাড়িতে প্রয়োগ করা হয়। নকশাকাররা জানালা এবং দেয়াল এবং জায়গা চাঁদোয়া, পোরশে, ও গাছপালা অভিযোজন করে [২৫] গ্রীষ্মকালে জানালা আচ্ছাদিত করে এবং শীতকালে ছাদ থেকে সূর্যের আলোর আসা বৃদ্ধি ঘটায়। উপরন্তু, কার্যকর জানালা বসানো (দিবালোক আসতে দেয়া) আরো প্রাকৃতিক আলো প্রদান করতে পারে এবং দিনের বেলা বৈদ্যুতিক আলোর প্রয়োজন কমাতে পারে। সোলার ওয়াটার হিটিং শক্তির খরচ আরও কমিয়ে দেয়।

নির্মাণ-ভুমিতে সৌর শক্তি, বায়ু শক্তি, জলবিদ্যুৎ বা বায়োমাসের মাধ্যমে নবায়নযোগ্য শক্তির উৎপাদন ভবনের পরিবেশগত প্রভাবকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। বিদ্যুৎ উৎপাদন সাধারণত একটি বিল্ডিং যোগ করা সবচেয়ে ব্যয়বহুল বৈশিষ্ট্য।

সবুজ নির্মাণগুলোর জন্য শক্তির ব্যবহারে দক্ষতা সংখ্যাসূচক বা অ-সংখ্যাসূচক পদ্ধতি থেকে মূল্যায়ন করা যেতে পারে। এর মধ্যে রয়েছে সিমুলেশন মডেলিং, বিশ্লেষণাত্মক বা পরিসংখ্যানমূলক সরঞ্জামের ব্যবহার।[২৬]

পানির কার্যকরী ব্যবহার[সম্পাদনা]

পানির ব্যবহার কমানো এবং পানির গুণমান রক্ষা করা টেকসই নির্মাণের মূল উদ্দেশ্য। পানি ব্যবহারের একটি জটিল সমস্যা হল যে অনেক এলাকায়, সরবরাহকারী জলজ উৎসের প্রতি পানির চাহিদা তার নিজের পূরণ করার ক্ষমতাকে ছাড়িয়ে যায়। সম্ভাব্য সর্বাধিক পরিমাণে, সুবিধাগুলিকে সংগ্রহ করা, ব্যবহার করা, বিশুদ্ধ করা এবং নির্মাণের জায়গায় পুনরায় ব্যবহার করা জলের উপর তাদের নির্ভরতা বৃদ্ধি করবে। টয়লেট ফ্লাশিং বা গাড়ি ধোয়ার জন্য পানি ব্যবহার করে দ্বৈত প্লাম্বিং ডিজাইন করার মাধ্যমে এই পানিকে পুনর্ব্যবহারের মাধ্যমে একটি বিল্ডিংয়ের সারা জীবন ধরে পানির সুরক্ষা এবং সংরক্ষণ সম্পন্ন করা যেতে পারে। অতি-স্বল্প ফ্লাশ টয়লেট এবং লো-ফ্লো শাওয়ার হেডের মতো পানি সংরক্ষণকারী ব্যবস্থা ব্যবহার করে বর্জ্য-পানি হ্রাস করা যেতে পারে। [২৭] বিডেটগুলি টয়লেট পেপারের ব্যবহার বাদ দিতে, নর্দমা ট্র্যাফিক হ্রাস করতে এবং নির্মাণের জায়গায় পানি পুনরায় ব্যবহার করার সম্ভাবনা বৃদ্ধি করতে সহায়তা করে। ব্যবহারের স্থানে পানি পরিশোধন এবং গরম করা পানির গুণমান এবং শক্তি ব্যবহারে দক্ষতা উভয়ই উন্নত করে যখন সঞ্চালনে জলের পরিমাণ হ্রাস হয়। সাইট-সেচের মতো নির্মাণের জায়গায় ব্যবহারের জন্য অ-নিষ্কাশন এবং ধূসর জলের ব্যবহার স্থানীয় জলাভূমির চাহিদা কমিয়ে দেবে।[২৮]

পানি এবং শক্তি ব্যবহারে দক্ষতা সমৃদ্ধ বড় বাণিজ্যিক ভবনগুলি LEED শংসাপত্রের জন্য যোগ্যতা অর্জন করতে পারে। ফিলাডেলফিয়ার কমকাস্ট সেন্টার হল ফিলাডেলফিয়ার সবচেয়ে উঁচু ভবন। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে উঁচু ভবনগুলির মধ্যে একটি যা LEED সার্টিফাইড। তাদের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং একটি হাইব্রিড সেন্ট্রাল হিল্ড ওয়াটার সিস্টেম নিয়ে গঠিত, যা পানির পরিবর্তে বাষ্পের সাহায্যে মেঝেকে ঠাণ্ডা করে। বার্নস মেকানিক্যাল সম্পূর্ণ ৫৮ তলা, ১.৪ মিলিয়ন বর্গ ফুট স্কাই স্ক্র্যাপারের পুন:সংস্কার করেছে।

উপকরণের কার্যকারিতা[সম্পাদনা]

সাধারণত 'সবুজ' হিসাবে বিবেচিত বিল্ডিং উপকরণগুলির মধ্যে রয়েছে বন থেকে সংগ্রহীত কাঠ, যা তৃতীয় পক্ষের বন মান দ্বারা প্রত্যয়িত হয়েছে, দ্রুত পুনর্নবীকরণযোগ্য উদ্ভিদ সামগ্রী যেমন বাঁশ এবং খড়, মাত্রা পাথর, পুনর্ব্যবহৃত পাথর, হেম্পক্রিট, পুনর্ব্যবহৃত ধাতু (দেখুন: তামার স্থায়িত্ব এবং পুনর্ব্যবহারযোগ্যতা ), এবং অন্যান্য পণ্য যা অ-বিষাক্ত, পুনর্ব্যবহারযোগ্য, পুনর্নবীকরণযোগ্য এবং/অথবা পুনর্ব্যবহারযোগ্য। কংক্রিটের ক্ষেত্রে একটি উচ্চ কর্মক্ষমতাসম্পন্ন বা রোমান স্ব-নিরাময় কংক্রিট ব্যবহারযোগ্য।[২৯][৩০] এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি ( EPA ) এছাড়াও পুনর্ব্যবহৃত শিল্প পণ্য, যেমন কয়লা দহন পণ্য, ফাউন্ড্রি বালি, এবং নির্মাণ প্রকল্পে ধ্বংসাবশেষ ব্যবহার করার পরামর্শ দেয়।[৩১] শক্তি সাশ্রয়ী নির্মাণ সামগ্রী এবং যন্ত্রপাতি মার্কিন যুক্তরাষ্ট্রে শক্তি রিবেট প্রোগ্রামের মাধ্যমে প্রচার করা হয়।

যদি টেকসই উপায়ে উত্পাদিত হয়, তবে কাঠ নির্মাণ সামগ্রী হিসাবে কংক্রিট এবং ইস্পাতের তুলনায় কম CO2 নির্গত করে।[৩২]

নির্মিত পরিবেশে পদ্ধতিগতভাবে কার্বন সংরক্ষণের জন্য একটি অব্যবহৃত সম্ভাবনা রয়েছে।[৩৩]

অভ্যন্তরীণ পরিবেশগত গুণমান বৃদ্ধি[সম্পাদনা]

পাঁচটি পরিবেশগত ক্যাটাগরির মধ্যে একটি হল LEED স্ট্যান্ডার্ডে ইনডোর এনভায়রনমেন্টাল কোয়ালিটি (IEQ) ক্যাটাগরি, যা বসবাসকারীদের স্বাচ্ছন্দ্য, সুস্থতা এবং উৎপাদনশীলতা প্রদানের জন্য তৈরি করা হয়েছে। LEED IEQ ক্যাটাগরি নকশা এবং নির্মাণ নির্দেশিকাগুলিকে বোঝায় বিশেষ করে: ইনডোর এয়ার কোয়ালিটি (IAQ), থার্মাল কোয়ালিটি এবং লাইটিং কোয়ালিটি।[৩৪][৩৫][৩৬]

ইনডোর এয়ার কোয়ালিটি উদ্বায়ী জৈব যৌগ বা VOC সমূহ, এবং অন্যান্য বায়ুর অমেধ্য যেমন মাইক্রোবিয়াল দূষক কমাতে চেষ্টা করে। নির্মাণগুলো বাইরের বা পুনঃপ্রবর্তিত পর্যাপ্ত বায়ুচলাচল সরবরাহ করতে একটি সঠিকভাবে পরিকল্পিত বায়ুচলাচল ব্যবস্থার উপর নির্ভর করে (নিস্ক্রিয়ভাবে/প্রাকৃতিকভাবে বা যান্ত্রিকভাবে চালিত), ফিল্টার করা বাতাসের পাশাপাশি অন্যান্য জায়গা থেকে বিচ্ছিন্ন ক্রিয়াকলাপ (রান্নাঘর, ড্রাই ক্লিনার, ইত্যাদি) থেকে। নকশা এবং নির্মাণ প্রক্রিয়া চলাকালীন শূন্য বা কম VOC নির্গমনকারী নির্মাণ সামগ্রী এবং অভ্যন্তরীণ ফিনিস পণ্যগুলি নির্বাচন করা IAQ-কে উন্নত করবে। বেশিরভাগ নির্মাণ সামগ্রী এবং পরিষ্কার/রক্ষণাবেক্ষণের পণ্যগুলি গ্যাস নির্গত করে, যার মধ্যে কিছু বিষাক্ত, যেমন ফর্মালডিহাইডসহ অনেকগুলি VOC। এই গ্যাসগুলি বাসিন্দাদের স্বাস্থ্য, আরাম এবং উত্পাদনশীলতার উপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। এই পণ্যগুলি এড়িয়ে চললে একটি বিল্ডিংয়ের IEQ বৃদ্ধি পাবে৷ LEED,[৩৭] HQE[৩৮] এবং গ্রীন স্টার-এ কম নির্গমনকারী ইন্টেরিয়র ব্যবহারের সবিস্তার বিবরণী রয়েছে। ড্রাফ্ট LEED 2012[৩৯] সংশ্লিষ্ট পণ্যের পরিধি প্রসারিত করতে চলেছে৷ BREEAM[৪০] ফর্মালডিহাইড নির্গমনকে সীমিত করে, অন্য কোনো VOC কে নয়। MAS সার্টিফাইড গ্রীন হল একটি রেজিস্টার্ড ট্রেডমার্ক যা মার্কেটপ্লেসে কম VOC-নিঃসরণকারী পণ্যগুলিকে চিত্রিত করার জন্য ব্যবহৃত হয়।[৪১] MAS সার্টিফাইড গ্রিন প্রোগ্রাম নিশ্চিত করে যে, উৎপাদিত পণ্য থেকে নিঃসরিত সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিকগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে এবং স্বীকৃত দীর্ঘমেয়াদী স্বাস্থ্য উদ্বেগগুলি সমাধানের জন্য স্বাধীন বিষাক্ত বিশেষজ্ঞদের দ্বারা প্রতিষ্ঠিত কঠোর মান পূরণ করেছে। এই IAQ মানগুলি নিম্নলিখিত প্রোগ্রামগুলির দ্বারা গৃহীত এবং অন্তর্ভুক্ত করা হয়েছে:

  • ইউনাইটেড স্টেটস গ্রীন বিল্ডিং কাউন্সিল (USGBC) তাদের LEED রেটিং সিস্টেমে[৪২]
  • ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ (CDPH) তাদের 01350 বিভাগের স্ট্যান্ডার্ড[৪৩]
  • দ্য কোলাবোরেটিভ ফর হাই পারফরম্যান্স স্কুল (CHPS) তাদের বেস্ট প্র্যাকটিস ম্যানুয়ালে[৪৪]
  • বিজনেস অ্যান্ড ইনস্টিটিউশনাল ফার্নিচার ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (BIFMA) তাদের লেভেল® সাসটেইনেবিলিটি স্ট্যান্ডার্ডে।[৪৫]

এছাড়াও অভ্যন্তরীণ বায়ু মানের জন্য গুরুত্বপূর্ণ হল আর্দ্রতা সঞ্চয় (স্যাঁতসেঁতে) নিয়ন্ত্রণ যা ছাঁচের বৃদ্ধি এবং ব্যাকটেরিয়া এবং ভাইরাসের পাশাপাশি চেলাপোকা এবং অন্যান্য জীব এবং অণুজীববিজ্ঞানগত উদ্বেগের দিকে পরিচালিত করে। বিল্ডিংয়ের আচ্ছাদনের মধ্য দিয়ে পানি প্রবেশ করানো বা বিল্ডিংয়ের অভ্যন্তরের ঠাণ্ডা পৃষ্ঠে জল ঘনীভূত করা মাইক্রোবায়ালের বৃদ্ধিকে বাড়িয়ে তুলতে এবং বজায় রাখতে পারে। একটি ভালভাবে উত্তাপযুক্ত এবং শক্তভাবে সিল করা আচ্ছাদন আর্দ্রতার সমস্যা কমিয়ে দেবে তবে মানুষের বিপাকীয় প্রক্রিয়া, রান্না, স্নান, পরিষ্কার এবং অন্যান্য ক্রিয়াকলাপ সহ বাড়ির ভিতরের উত্স থেকে আর্দ্রতা দূর করার জন্য পর্যাপ্ত বায়ুচলাচলও প্রয়োজন।[৪৬]

ব্যক্তিগত তাপমাত্রা এবং এইচভিএসি সিস্টেমের উপর বায়ুপ্রবাহ নিয়ন্ত্রণের সাথে একটি সঠিকভাবে ডিজাইন করা ভবন আচ্ছাদনও একটি বিল্ডিংয়ের তাপীয় গুণমান বাড়াতে সহায়তা করবে। দিবালোক এবং বৈদ্যুতিক আলোর উত্সগুলির যত্ন সহকারে একীকরণের মাধ্যমে একটি উচ্চ কার্যক্ষমতার আলোকিত পরিবেশ তৈরি করা একটি কাঠামোর আলোর গুণমান এবং শক্তির কর্মক্ষমতা উন্নত করবে।[২৮][৪৭]

কঠিন কাঠের পণ্য, বিশেষ করে মেঝে, প্রায়ই এমন পরিবেশে নির্দিষ্ট করা হয় যেখানে বাসিন্দাদের ধুলো বা অন্যান্য কণার অ্যালার্জি আছে বলে জানা যায়। কাঠকে নিজেই হাইপো-অ্যালার্জেনিক বলে মনে করা হয় এবং এর মসৃণ পৃষ্ঠগুলি কার্পেটের মতো নরম ফিনিশগুলিতে সাধারণ কণা তৈরিতে বাধা দেয়। অ্যাজমা অ্যান্ড অ্যালার্জি ফাউন্ডেশন অব আমেরিকা কার্পেটের পরিবর্তে শক্ত কাঠ, ভিনাইল, লিনোলিয়াম টাইল বা স্লেট মেঝে দেওয়ার পরামর্শ দেয়।[৪৮] কাঠের পণ্যের ব্যবহার বাতাসে আর্দ্রতা শোষণ বা ছেড়ে দিয়ে মাঝারি আর্দ্রতার মাধ্যমে বায়ুর গুণমান উন্নত করতে পারে।[৪৯]

সমস্ত অভ্যন্তরীণ উপাদান এবং বাসিন্দাদের মধ্যে মিথস্ক্রিয়া একসাথে প্রক্রিয়াগুলি গঠন করে যা অভ্যন্তরীণ বায়ুর গুণমান নির্ধারণ করে। এই ধরনের প্রক্রিয়াগুলির বিস্তৃত তদন্ত অভ্যন্তরীণ বায়ু বৈজ্ঞানিক গবেষণার বিষয় এবং ইনডোর এয়ার জার্নালে ভালভাবে নথিভুক্ত করা হয়েছে।[৫০]

পরিচালন এবং রক্ষণাবেক্ষণ কার্যকরী করা[সম্পাদনা]

একটি বিল্ডিং তার নকশা এবং নির্মাণে যতই টেকসই থাকুক না কেন, এটি কেবল তখনই টিকে থাকতে পারে যদি এটি দায়িত্বের সাথে পরিচালিত হয় এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয়। পরিচালন এবং রক্ষণাবেক্ষণ (O&M) কর্মীদের প্রকল্পের পরিকল্পনা ও উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ নিশ্চিত করা প্রকল্পের শুরুতে ডিজাইন করা সবুজ মানদণ্ড ধরে রাখতে সাহায্য করবে।[৫১] সবুজ নির্মাণের প্রতিটি দিক একটি নির্মাণের জীবনের পরিচালন এবং রক্ষণাবেক্ষণ পর্যায়ে একত্রিত হয়। নতুন সবুজ প্রযুক্তির সংযোজন পরিচালন এবং রক্ষণাবেক্ষণ কর্মীদের উপরও পড়ে। যদিও বর্জ্য হ্রাসের লক্ষ্য একটি বিল্ডিংয়ের জীবন-চক্রের নকশা, নির্মাণ এবং ধ্বংসের পর্যায়ে প্রয়োগ করা যেতে পারে, এটি পরিচালন এবং রক্ষণাবেক্ষণ পর্যায়ে পুনর্ব্যবহার এবং বায়ুর গুণমান বৃদ্ধির মতো সবুজ অনুশীলনগুলি সঞ্চালিত হয়। পরিচালন এবং রক্ষণাবেক্ষণ কর্মীদের লক্ষ্য হওয়া উচিত শক্তি কার্যকারিতা, সম্পদ সংরক্ষণ, পরিবেশগতভাবে সংবেদনশীল পণ্য এবং অন্যান্য টেকসই অনুশীলনে সর্বোত্তম অনুশীলন স্থাপন করা। ভবন পরিচালক এবং বাসিন্দাদের শিক্ষা পরিচালন এবং রক্ষণাবেক্ষণ পরিষেবাগুলিতে টেকসই কৌশলগুলির কার্যকর বাস্তবায়নের মূল চাবিকাঠি।[৫২]

বর্জ্য কমানো[সম্পাদনা]

সবুজ স্থাপত্য নির্মাণের সময় ব্যবহৃত শক্তি, পানি এবং উপকরণের অপচয়ও কমাতে চায়। উদাহরণস্বরূপ, ক্যালিফোর্নিয়া রাজ্যের বর্জ্য প্রায় ৬০% বাণিজ্যিক ভবন থেকে আসে[৫৩] নির্মাণ পর্যায়ে, একটি লক্ষ্য থাকা উচিত আবর্জনাভূমিতে যাওয়া উপাদানের পরিমাণ কমানো। ভালভাবে ডিজাইন করা ভবনগুলি আবর্জনাভূমিগুলোতে যাওয়া বস্তুকে কমাতে কম্পোস্ট বিনের মতো নির্মাণস্থানেই সমাধান প্রদান করে বাসিন্দাদের দ্বারা উত্পন্ন বর্জ্যের পরিমাণও কমাতে সহায়তা করে।

আবর্জনাভূমিতে কাঠের পরিমাণ কমাতে, নিরপেক্ষ জোট (সরকার, এনজিও এবং বন শিল্পের একটি জোট) dontwastewood.com ওয়েবসাইটটি তৈরি করেছে। সাইটটিতে নিয়ন্ত্রক, পৌরসভা, ডেভেলপার, ঠিকাদার, মালিক/অপারেটর এবং ব্যক্তি/বাড়ির মালিকদের জন্য বিভিন্ন সংস্থান রয়েছে যারা কাঠের পুনর্ব্যবহার সংক্রান্ত তথ্য খুঁজছেন।

যখন ভবনগুলি তাদের দরকারি জীবনের শেষ পর্যায়ে পৌঁছে যায়, তখন সেগুলি সাধারণত ভেঙে ফেলা হয় এবং আবর্জনাভূমিতেনিয়ে যাওয়া হয়। ডিকনস্ট্রাকশন হল এমন একটি পদ্ধতি যা সাধারণত "বর্জ্য" বলে বিবেচিত হয় এমন কিছুকে উপযোগী নির্মাণ সামগ্রীতে পুনর্ব্যবহার্য করে তোলে। [৫৪] একটি কাঠামোর উপযোগী আয়ু বাড়ানোর ফলে বর্জ্যও কম হয় - কাঠের মতো নির্মাণ উপকরণ যা হালকা এবং সহজে কাজ করে সংস্কারকে সহজ করে।[৫৫]

কূপ বা জল শোধনাগারের উপর প্রভাব কমাতে, বিভিন্ন বিকল্প বিদ্যমান। " গ্রেওয়াটার", থালা-বাসন বা ওয়াশিং মেশিনের মতো উৎস থেকে প্রাপ্ত বর্জ্য জল, ভূ-পৃষ্ঠের সেচের জন্য ব্যবহার করা যেতে পারে, অথবা যদি পরিশোধন করা হয়, অ-পানযোগ্য উদ্দেশ্যে, যেমন টয়লেট ফ্লাশ এবং গাড়ি ধোয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। বৃষ্টির জল সংগ্রাহক একই উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

কেন্দ্রীভূত বর্জ্য জল পরিশোধন ব্যবস্থা ব্যয়বহুল হতে পারে এবং প্রচুর শক্তি ব্যবহার করতে পারে। এই প্রক্রিয়ার একটি বিকল্প হল বর্জ্য এবং বর্জ্য জলকে সারে রূপান্তর করা, যা এই খরচগুলি এড়ায় এবং অন্যান্য সুবিধাগুলি সামনে নিয়ে আসে। উৎসে মানুষের বর্জ্য সংগ্রহ করে তা অন্যান্য জৈবিক বর্জ্যের সাথে আধা-কেন্দ্রীকৃত বায়োগ্যাস প্লান্টে সঞ্চালন করে তরল সার তৈরি করা যায়। এই ধারণাটি ১৯৯০ এর দশকের শেষের দিকে জার্মানির লুবেক এ একটি ব্যবস্থা দ্বারা প্রদর্শিত হয়েছিল। এই জাতীয় অনুশীলনগুলি মাটিকে জৈব পুষ্টি সরবরাহ করে এবং কার্বন সিঙ্ক তৈরি করে যা বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড অপসারণ করে, গ্রিনহাউস গ্যাস নির্গমন বন্ধ করে। এই প্রক্রিয়ার তুলনায় কৃত্রিম সার উৎপাদন করা শক্তিতেও বেশি ব্যয়বহুল।[৫৬]

বিদ্যুৎ নেটওয়ার্কের উপর প্রভাব কমান[সম্পাদনা]

বিদ্যুৎ নেটওয়ার্কগুলি সর্বোচ্চ চাহিদার উপর ভিত্তি করে তৈরি করা হয় (অন্য নাম পিক লোড)। সর্বোচ্চ চাহিদা ওয়াট (W) এর এককে পরিমাপ করা হয়। এটি দেখায় কত দ্রুত বৈদ্যুতিক শক্তি খরচ হয়। আবাসিক বিদ্যুৎ এর জন্য প্রায়শই বৈদ্যুতিক শক্তিতে ( কিলোওয়াট ঘন্টা, কিলোওয়াট ঘন্টা) মূল্য নেওয়া হয় । সবুজ নির্মাণ বা টেকসই ভবনগুলো প্রায়ই বৈদ্যুতিক শক্তি সঞ্চয় করতে সক্ষম তবে অবধারিতভাবে সর্বোচ্চ চাহিদা হ্রাস করে না।

যখন টেকসই নির্মাণ বৈশিষ্ট্যগুলি নকশা, নির্মাণ এবং দক্ষতার সাথে পরিচালিত হয়, তখন সর্বোচ্চ চাহিদা হ্রাস করা যেতে পারে যাতে বিদ্যুত নেটওয়ার্ক সম্প্রসারণের ইচ্ছা কম থাকে এবং কার্বন নির্গমন এবং জলবায়ু পরিবর্তনের উপর কম প্রভাব পড়ে।[৫৭] এই টেকসই বৈশিষ্ট্যগুলি হতে পারে ভাল অভিযোজন, পর্যাপ্ত অন্দর তাপ ভর, ভাল নিরোধক, ফটোভোলটাইক প্যানেল, তাপ বা বৈদ্যুতিক শক্তি সঞ্চয় ব্যবস্থা, ভবন বিদ্যুৎশক্তি ব্যবস্থাপনা প্রক্রিয়া।[৫৮]

খরচ এবং পরিশোধ[সম্পাদনা]

পরিবেশবান্ধব ভবন নির্মাণ নিয়ে সবচেয়ে বেশি সমালোচিত বিষয় হলো দাম। ফটোভোলটাইক্স, নতুন যন্ত্রপাতি, এবং আধুনিক প্রযুক্তির জন্য বেশি অর্থ খরচ হয়। বেশিরভাগ সবুজ নির্মাণ এ প্রিমিয়াম খরচ <২%, কিন্তু বিল্ডিং এর পুরো জীবনের ১০ গুণ বেশি স্থায়িত্ব প্রদান করে। [৫৯] সবুজ নির্মাণের আর্থিক সুবিধার বিষয়ে, "২০ বছরেরও বেশি সময় ধরে, আর্থিক প্রতিদান সাধারণত ৪-৬ গুণের একটি ফ্যাক্টর দ্বারা সবুজায়নের অতিরিক্ত খরচকে ছাড়িয়ে যায়। এবং বৃহত্তর সুবিধা, যেমন গ্রিনহাউস গ্যাস (GHG) হ্রাস এবং অন্যান্য দূষণকারী আশেপাশের সম্প্রদায় এবং পৃথিবীের উপর বড় ইতিবাচক প্রভাব ফেলে।" [৬০] অসুবিধা হল প্রাথমিক খরচ[৬১] বনাম জীবন-চক্র খরচ জানার মধ্যে। অর্থের সঞ্চয় উপযোগিতাগুলির আরও দক্ষ ব্যবহার থেকে আসে যার ফলে বিদ্যুৎশক্তির ব্যয় কমে যায়। অনুমান করা হয় যে, বিভিন্ন সেক্টর বিদ্যুৎশক্তি বিলের জন্য $১৩০ বিলিয়ন সাশ্রয় করতে পারে।[৬২] এছাড়াও, উচ্চ কর্মী বা ছাত্রের উৎপাদনশীলতাকে সঞ্চয় এবং খরচ কমানোর ক্ষেত্রে নির্ধারক করা যেতে পারে।

অসংখ্য গবেষণায় কর্মীদের উৎপাদনশীলতার ওপর সবুজ নির্মাণ উদ্যোগের পরিমাপযোগ্য সুবিধা দেখা গেছে। সাধারণভাবে এটি পাওয়া যায় যে, "উত্পাদনশীলতা বৃদ্ধি এবং কর্মীদের মধ্যে একটি সরাসরি সম্পর্ক রয়েছে যারা তাদের কাজের জায়গায় থাকতে পছন্দ করে।" [৬৩] বিশেষত, গ্রিন বিল্ডিং ডিজাইনের কিছু দিক যেমন উন্নত আলো, দূষণকারী হ্রাস, উন্নত বায়ুচলাচল ব্যবস্থা এবং অ-বিষাক্ত নির্মাণ উপকরণের ব্যবহার দ্বারা শ্রমিকের উত্পাদনশীলতা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হতে পারে।[৬৪] " দ্য বিজনেস কেস ফর গ্রীন বিল্ডিং "-এ, ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল কীভাবে বাণিজ্যিক শক্তির রেট্রোফিট কর্মীদের স্বাস্থ্য এবং এইভাবে উত্পাদনশীলতা বাড়ায় তার আরেকটি নির্দিষ্ট উদাহরণ দিয়েছে, "মার্কিন যুক্তরাষ্ট্রের লোকেরা তাদের প্রায় ৯০% সময় বাড়ির ভিতরে ব্যয় করে। ইপিএ সমীক্ষাগুলি এই ইঙ্গিত দেয় যে, অভ্যন্তরীণ দূষণের মাত্রা বাইরের স্তরের চেয়ে দশ গুণ বেশি হতে পারে। LEED-প্রত্যয়িত ভবনগুলো স্বাস্থ্যকর, পরিচ্ছন্ন গৃহমধ্যস্থ পরিবেশগত গুণমানের জন্য ডিজাইন করা হয়েছে, যার মানে দাঁড়ায় বাসিন্দাদের জন্য স্বাস্থ্য সুবিধা।"[৬৫]

২০ বছরের জীবনকাল ধরে গবেষণায় দেখা গেছে, কিছু সবুজ ভবন বিনিয়োগে প্রতি বর্গফুটে $৫৩ থেকে $৭১ পর্যন্ত ফেরত দিয়েছে।[৬৬] সবুজ ভবন বিনিয়োগের ভাড়াযোগ্যতা নিশ্চিত করে, বাণিজ্যিক রিয়েল এস্টেট বাজারের আরও গবেষণায় দেখা গেছে যে LEED এবং এনার্জি স্টার প্রত্যয়িত বিল্ডিংগুলি উল্লেখযোগ্যভাবে উচ্চ ভাড়া, বিক্রয় মূল্য এবং দখলের হারের পাশাপাশি কম মূলধন হার অর্জন করে যা সম্ভাব্যভাবে কম বিনিয়োগ ঝুঁকি প্রতিফলিত করে।[৬৭][৬৮][৬৯]

প্রবিধান এবং পরিচালন[সম্পাদনা]

সবুজ ভবন ধারণা এবং অনুশীলনের প্রতি আগ্রহ বৃদ্ধির ফলে, বেশ কয়েকটি সংস্থা সরকারি নিয়ন্ত্রক, ভবন পেশাদার এবং ভোক্তাদের ব্যবহারের জন্য মান, কোড এবং রেটিং সিস্টেম তৈরি করেছে। কিছু ক্ষেত্রে, কোডগুলি লেখা হয় যাতে স্থানীয় সরকারগুলি ভবনগুলির স্থানীয় পরিবেশগত প্রভাব কমাতে সেগুলো উপ-আইন হিসাবে গ্রহণ করতে পারে।

সবুজ ভবন রেটিং পদ্ধতি, যেমনঃ BREEAM (ইউনাইটেড কিংডম), LEED (মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা), DGNB (জার্মানি), CASBEE (জাপান), এবং VERDE GBCe (স্পেন), GRIHA (ভারত) পরিবেশগত কর্মক্ষমতার কাঠামোর স্তর নির্ধারণে গ্রাহকদের সাহায্য করে । তারা ঐচ্ছিক ভবন বৈশিষ্ট্যগুলির জন্য ক্রেডিট প্রদান করে যা বিল্ডিং সাইটের অবস্থান এবং রক্ষণাবেক্ষণ, জল সংরক্ষণ, শক্তি, এবং নির্মাণ সামগ্রী, এবং বাসিন্দাদের আরাম এবং স্বাস্থ্যের মতো বিভাগে সবুজ নকশাকে সমর্থন করে। ক্রেডিট সংখ্যা সাধারণত কৃতিত্বের স্তর নির্ধারণ করে।[৭০]

গ্রিন বিল্ডিং কোড এবং স্ট্যান্ডার্ড গুলো, যেমন ইন্টারন্যাশনাল কোড কাউন্সিলের ড্রাফ্ট ইন্টারন্যাশনাল গ্রীন কনস্ট্রাকশন কোড,[৭১] হল মান উন্নয়ন সংস্থাগুলির দ্বারা তৈরি করা নিয়মের সেট যা সবুজ নির্মাণ এর উপাদানগুলির জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা, যেমনঃ উপকরণ সামগ্রী বা গরম এবং ঠান্ডা করার জন্য স্থাপন করে।

বর্তমানে ব্যবহৃত কিছু প্রধান বিল্ডিং পরিবেশগত মূল্যায়ন সরঞ্জামগুলির মধ্যে রয়েছে:

  • মার্কিন যুক্তরাষ্ট্র: আন্তর্জাতিক সবুজ নির্মাণ কোড (IGCC)

সবুজ পাড়া আর গ্রাম[সম্পাদনা]

২১ শতকের শুরুতে, সবুজ ভবন নীতিগুলি বাস্তবায়নের প্রচেষ্টা করা হয়েছিল, শুধুমাত্র ব্যক্তিগত ভবনগুলির জন্য নয়, পাড়া এবং গ্রামের জন্যও। উদ্দেশ্য হল শূন্য শক্তি ব্যয়ের আশেপাশের এলাকা এবং গ্রাম তৈরি করা, যার মানে তারা নিজেরাই সমস্ত শক্তি তৈরি করবে। তারা বর্জ্য পুনঃব্যবহার করবে, টেকসই পরিবহন প্রয়োগ করবে এবং তাদের নিজস্ব খাদ্য উৎপাদন করবে।[৭২][৭৩]

আন্তর্জাতিক কাঠামো এবং মূল্যায়ন সরঞ্জাম[সম্পাদনা]

IPCC চতুর্থ মূল্যায়ন রিপোর্ট

জলবায়ু পরিবর্তন ২০০৭, যা জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেলের ( আইপিসিসি ) চতুর্থ মূল্যায়ন প্রতিবেদন (AR4); এই ধরনের প্রতিবেদনের একটি সিরিজের চতুর্থ। জলবায়ু পরিবর্তন, এর সম্ভাব্য প্রভাব এবং অভিযোজন ও প্রশমনের বিকল্পগুলি সম্পর্কিত বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং আর্থ-সামাজিক তথ্য মূল্যায়নের জন্য আইপিসিসি বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) এবং জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP) দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।[৭৪]

ইউএনইপি এবং জলবায়ু পরিবর্তন

ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম ইউএনইপি কম কার্বন সোসাইটিতে স্থানান্তর সহজতর করার জন্য কাজ করে, জলবায়ু প্রমাণীকরণের প্রচেষ্টাকে সমর্থন করে, জলবায়ু পরিবর্তন বিজ্ঞানের বোঝার উন্নতি করে এবং এই বৈশ্বিক চ্যালেঞ্জ সম্পর্কে জনসচেতনতা বাড়ায়।

জিএইচজি সূচক

গ্রীনহাউস গ্যাস সূচক: ব্যবসা এবং অ-বাণিজ্যিক সংস্থার জন্য গ্রীনহাউস গ্যাস নির্গমন গণনার জন্য UNEP এর নির্দেশিকা।

এজেন্ডা ২১

এজেন্ডা ২১ হল টেকসই উন্নয়ন সম্পর্কিত জাতিসংঘ (UN) দ্বারা পরিচালিত একটি প্রোগ্রাম। এটি একটি বিস্তৃত পরিকল্পনা যা বিশ্বব্যাপী, জাতীয়ভাবে এবং স্থানীয়ভাবে জাতিসংঘের সংস্থাগুলি, সরকারগুলি এবং প্রতিটি ক্ষেত্রের প্রধান গোষ্ঠীগুলির দ্বারা নেওয়া হবে যেখানে মানুষ পরিবেশের উপর প্রভাব ফেলে । ২১ নম্বরটি ২১ শতককে বোঝায়।

FIDIC এর PSM

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স (FIDIC) প্রজেক্ট সাসটেইনেবিলিটি ম্যানেজমেন্ট নির্দেশিকা তৈরি করা হয়েছিল যাতে প্রকল্প প্রকৌশলী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের তাদের প্রকল্পগুলির জন্য টেকসই উন্নয়ন লক্ষ্য নির্ধারণে সহায়তা করার জন্য, যা সমগ্র সমাজের স্বার্থে স্বীকৃত এবং গৃহীত। প্রক্রিয়াটির স্থানীয় শর্ত এবং অগ্রাধিকারের সাথে প্রকল্পের লক্ষ্যগুলির প্রান্তিককরণ এবং তাদের অগ্রগতি পরিমাপ এবং যাচাই করতে প্রকল্প পরিচালনার সাথে জড়িতদের সহায়তা করার উদ্দেশ্যেও রয়েছে।

প্রজেক্ট সাসটেইনেবিলিটি ম্যানেজমেন্ট নির্দেশিকাগুলি সামাজিক, পরিবেশগত এবং অর্থনৈতিক তিনটি প্রধান টেকসই শিরোনামের অধীনে বিষয়বস্তু এবং উপ-বিষয়বস্তুগুলির সাথে গঠন করা হয়েছে। প্রতিটি পৃথক উপ-বিষয়বস্তুর জন্য একটি মূল প্রকল্প নির্দেশিকা সহ নির্দেশক সংজ্ঞায়িত করা হয় সেই সমস্যাটির প্রাসঙ্গিক একটি পৃথক প্রকল্পের সূত্রে।

সাসটেইনেবিলিটি রিপোর্টিং ফ্রেমওয়ার্ক সংস্থাগুলিকে তাদের টেকসই কর্মক্ষমতা সম্পর্কে প্রকাশের ভিত্তি হিসাবে ব্যবহার করার জন্য নির্দেশিকা প্রদান করে এবং স্টেকহোল্ডারদের একটি সার্বজনীনভাবে প্রযোজ্য, তুলনীয় কাঠামো প্রদান করে যাতে প্রকাশ করা তথ্য বোঝা যায়।

রিপোর্টিং ফ্রেমওয়ার্কে সাসটেইনেবিলিটি রিপোর্টিং নির্দেশিকা, সেইসাথে প্রোটোকল এবং সেক্টর সাপ্লিমেন্টের মূল পণ্য রয়েছে। নির্দেশিকাগুলি সমস্ত প্রতিবেদনের ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়। এগুলি হল সেই ভিত্তি যার উপর অন্যান্য সমস্ত প্রতিবেদন প্রণয়ন নির্দেশিকা ভিত্তিক, এবং আকার, সেক্টর বা অবস্থান নির্বিশেষে সমস্ত সংস্থার জন্য বিস্তৃতভাবে প্রাসঙ্গিক প্রতিবেদন প্রণয়নের জন্য মূল বিষয়বস্তুর রূপরেখা তৈরি করে। নির্দেশিকাগুলিতে নীতি এবং নির্দেশিকাগুলির পাশাপাশি মানদণ্ড প্রকাশ - সূচকগুলি সহ - একটি প্রকাশের কাঠামোর রূপরেখা রয়েছে যা সংস্থাগুলি স্বেচ্ছায়, নমনীয়ভাবে এবং ক্রমবর্ধমানভাবে গ্রহণ করতে পারে।

প্রোটোকলগুলি নির্দেশিকাগুলির প্রতিটি সূচককে সমর্থন করে এবং নির্দেশকের মূল পদগুলির সংজ্ঞা, সংকলন পদ্ধতি, নির্দেশকের উদ্দেশ্যমূলক সুযোগ এবং অন্যান্য প্রযুক্তিগত রেফারেন্সগুলি অন্তর্ভুক্ত করে।

সেক্টর সাপ্লিমেন্টগুলি ওয়ান-সাইজ-ফিটস-অল পদ্ধতির সীমার প্রতি সাড়া দেয়। সেক্টর সাপ্লিমেন্টগুলি খনি, স্বয়ংচালিত, ব্যাঙ্কিং, পাবলিক এজেন্সি এবং অন্যান্যের মতো বিভিন্ন সেক্টরের মুখোমুখি টেকসই সমস্যাগুলির অনন্য সেট অন্তর্ভুক্ত করে মূল নির্দেশিকাগুলির ব্যবহারের পরিপূরক।

আইপিডি এনভায়রনমেন্ট কোড

আইপিডি এনভায়রনমেন্ট কোড ফেব্রুয়ারি ২০০৮ সালে চালু হয়েছিল। কোডটি কর্পোরেট ভবনগুলির পরিবেশগত কার্যকারিতা পরিমাপের জন্য একটি বৈশ্বিক মানের ভাল অনুশীলনের লক্ষ্যে উদ্দিষ্ট। এর লক্ষ্য হল কর্পোরেট বিল্ডিংগুলির পরিবেশগত প্রভাবগুলি সঠিকভাবে পরিমাপ করা এবং পরিচালনা করা এবং সম্পত্তি নির্বাহীদের বিশ্বের যে কোনও জায়গায় তাদের বিল্ডিং সম্পর্কে উচ্চ মানের, তুলনামূলক কর্মক্ষমতা সম্পর্কিত তথ্য তৈরি করতে সক্ষম করা। কোডটি ভবনের বিস্তৃত ধরনের (অফিস থেকে বিমানবন্দর পর্যন্ত) অন্তর্ভুক্ত করে এবং নিম্নলিখিতগুলিকে অবহিত করা এবং সমর্থন করার লক্ষ্য রাখে;

  • একটি পরিবেশগত কৌশল তৈরি করা
  • রিয়েল এস্টেট কৌশল প্রয়োগ করা
  • পরিবেশগত উন্নতির প্রতিশ্রুতির জন্য একটি যোগাযোগ ঘটানো
  • কর্মক্ষমতা লক্ষ্য তৈরি করা
  • পরিবেশগত উন্নতির পরিকল্পনা
  • কর্মক্ষমতা মূল্যায়ন এবং পরিমাপ
  • জীবন চক্র মূল্যায়ন
  • ভবন অধিগ্রহণ এবং নিষ্পত্তি
  • সরবরাহকারী ব্যবস্থাপনা
  • তথ্য সিস্টেম এবং ডেটা জনসংখ্যা
  • প্রবিধান সঙ্গে সম্মতি
  • দল এবং ব্যক্তিগত উদ্দেশ্য

আইপিডি অনুমান করে যে, একটি সাধারণ কর্পোরেট এস্টেট জুড়ে ব্যবহার করা যেতে পারে এমন বেসলাইন ডেটার একটি শক্তিশালী সেট তৈরি করতে উল্লেখযোগ্য ডেটা সংগ্রহ করতে প্রায় তিন বছর সময় লাগবে।

ISO 21931

ISO/TS 21931:2006, ভবন নির্মাণে স্থায়িত্ব-নির্মাণ কাজের পরিবেশগত কর্মক্ষমতা মূল্যায়নের পদ্ধতিগুলির জন্য কাঠামো-ভাগ ১: নির্মাণ, পরিবেশগত কর্মক্ষমতা মূল্যায়নের জন্য পদ্ধতিগুলির গুণমান এবং তুলনা করার জন্য একটি সাধারণ কাঠামো প্রদানের উদ্দেশ্যে। ভবন এটি নকশা, নির্মাণ, অপারেশন, সংস্কার এবং ডিকনস্ট্রাকশন পর্যায়ে নতুন বা বিদ্যমান বিল্ডিং বৈশিষ্ট্যগুলির জন্য পরিবেশগত কর্মক্ষমতা মূল্যায়নের পদ্ধতিগুলি ব্যবহার করার সময় বিবেচনায় নেওয়া বিষয়গুলি চিহ্নিত করে এবং বর্ণনা করে। এটি নিজেই একটি মূল্যায়ন ব্যবস্থা নয় কিন্তু ISO 14000 সিরিজের মানদণ্ডের সাথে একত্রে ব্যবহার করা এবং নীতিগুলি অনুসরণ করার জন্য উদ্দিষ্ট।

উন্নয়নের ইতিহাস[সম্পাদনা]

  • ১৯৬০-এর দশকে, আমেরিকান স্থপতি পল সোলেরি পরিবেশগত স্থাপত্যের একটি নতুন ধারণার প্রস্তাব করেছিলেন।
  • ১৯৬৯ সালে, আমেরিকান স্থপতি ইয়ান ম্যাকহার্গ "ডিজাইন ইন্টিগ্রেটস নেচার" বইটি লিখেছিলেন, যা পরিবেশগত স্থাপত্যের আনুষ্ঠানিক জন্মকে চিহ্নিত করেছিল।
  • ১৯৭০-এর দশকে, শক্তি সঙ্কটের কারণে বিভিন্ন ভবন শক্তি-সংরক্ষণ প্রযুক্তি যেমন সৌর শক্তি, ভূ-তাপীয় শক্তি এবং বায়ু শক্তির উদ্ভব হয়েছিল এবং শক্তি-সঞ্চয়কারী ভবনগুলি নির্মাণ উন্নয়নের অগ্রদূত হয়ে ওঠে।
  • ১৯৮০ সালে, বিশ্ব সংরক্ষণ সংস্থা প্রথমবারের মতো "টেকসই উন্নয়ন" স্লোগানটি সামনে রেখেছিল। একই সময়ে, শক্তি-সাশ্রয়ী বিল্ডিং সিস্টেমটি ধীরে ধীরে উন্নত হয়েছিল এবং এটি জার্মানি, ব্রিটেন, ফ্রান্স এবং কানাডার মতো উন্নত দেশগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল।
  • ১৯৮৭ সালে, জাতিসংঘের পরিবেশ কর্মসূচি "আমাদের সাধারণ ভবিষ্যত" শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে, যা টেকসই উন্নয়নের ধারণা প্রতিষ্ঠা করে।
  • ১৯৯০ সালে, বিশ্বের প্রথম সবুজ ভবন মানদণ্ড যুক্তরাজ্যে প্রকাশিত হয়েছিল।
  • ১৯৯২ সালে, যেহেতু "ইউনাইটেড নেশনস কনফারেন্স অন এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট" টেকসই উন্নয়নের ধারণা প্রচার করেছিল, সবুজ ভবনগুলি ধীরে ধীরে উন্নয়নের দিক হয়ে ওঠে।
  • ১৯৯৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র গ্রিন বিল্ডিং অ্যাসোসিয়েশন তৈরি করে।
  • ১৯৯৬ সালে, হংকং সবুজ ভবন মান চালু করে।
  • ১৯৯৯ সালে, তাইওয়ান সবুজ ভবন মান চালু করে।
  • ২০০০ সালে, কানাডা সবুজ ভবন মান চালু করে।
  • ২০০৫ সালে, সিঙ্গাপুর "বিসিএ গ্রিন বিল্ডিং মার্ক" শুরু করে
  • ২০১৫ সালে, বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরি অনুসারে, চীন "গ্রিন বিল্ডিং ইভালুয়েশন স্ট্যান্ডার্ড" বাস্তবায়ন করেছে।[তথ্যসূত্র প্রয়োজন]
  • ২০২১ সালে প্রথম, একটি কাদামাটি-মিশ্রণ দ্বারা তৈরি কম খরচের এবং টেকসই 3D মুদ্রিত ঘর তৈরি সম্পন্ন হয়েছে[৭৫]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Green Building -US EPA"www.epa.gov। ২০০৬-০৯-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৭-৩১ 
  2. Yan Ji and Stellios Plainiotis (2006): Design for Sustainability. Beijing: China Architecture and Building Press. আইএসবিএন ৭-১১২-০৮৩৯০-৭
  3. U.S. Environmental Protection Agency. (October 28, 2009). Green Building Basic Information. Retrieved December 10, 2009, from http://www.epa.gov/greenbuilding/pubs/about.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৬-০৯-২২ তারিখে
  4. Solaimani, S., & Sedighi, M. (2019). Toward a holistic view on Lean sustainable construction: a literature review. Journal of Cleaner Production, DOI: 10.1016/j.jclepro.2019.119213
  5. "EDGE Buildings | Build and Brand Green"www.edgebuildings.com। ২০১৯-১১-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-১৮ 
  6. Hopkins, R. 2002. A Natural Way of Building. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-০২-০৩ তারিখে Transition Culture. Retrieved: 2007-03-30.
  7. Allen, E, & Iano, J. (2008). Fundamentals of building construction: materials and methods. Hoboken, New Jersey: John Wiley & Sons Inc.
  8. "GSA Public Buildings Service Assessing Green Building Performance" (পিডিএফ)। ২০১৩-০৭-২২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  9. Contribution of Working Group III to the Fourth Assessment Report of the IPCC (২০০৭)। "Climate Change 2007 - Mitigation of Climate Change" (পিডিএফ)www.ipcc.ch। Cambridge University Press। পৃষ্ঠা 53। ২০২১-০৩-১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৪-১১ 
  10. Global Alliance for Buildings and Construction; International Energy Agency (২০১৯)। "2019 Global Status Report for Buildings and Construction Towards a zero-emissions, efficient, and resilient buildings and construction sector" (পিডিএফ)UN environment programme Document Repository। United Nations Environment Programme। ২১ অক্টোবর ২০২০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০২০ 
  11. "NJIT library Ez-Proxy logon page" 
  12. Goodhew S 2016 Sustainable Construction Processes A Resource Text. John Wiley & Son
  13. Mao, Xiaoping; Lu, Huimin (২০০৯)। "A Comparison Study of Mainstream Sustainable/Green Building Rating Tools in the World"। 2009 International Conference on Management and Service Science। পৃষ্ঠা 1। আইএসবিএন 978-1-4244-4638-4ডিওআই:10.1109/ICMSS.2009.5303546 
  14. Carson, Rachel. Silent Spring. N.p.: Houghton Mifflin, 1962. Print.
  15. "Basic Information | Green Building |US EPA"। ২০২১-০৩-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৪-১৪ 
  16. U.S. Environmental Protection Agency. (October 28, 2010). Green Building Home. Retrieved November 28, 2009, from http://www.epa.gov/greenbuilding/pubs/components.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-১০-৩১ তারিখে
  17. WBDG Sustainable Committee. (03-08-2018 OVERVIEW). Sustainable. Retrieved March 06, 2020, from https://www.wbdg.org/design-objectives/sustainable ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০২০-০৩-১০ তারিখে
  18. Life cycle assessment#cite note-1
  19. "ISO 14040:2006(en) Environmental management — Life cycle assessment — Principles and framework"www.iso.org। ২০১৬-০৬-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৪ 
  20. https://www.researchgate.net/publication/26849882_Life-Cycle_Assessment_and_the_Environmental_Impact_of_Buildings_A_Review
  21. Hegazy, T. (2002). Life-cycle stages of projects. Computer-Based Construction Project Management, 8.
  22. Pushkar, S; Becker, R (২০০৫)। "A methodology for design of environmentally optimal buildings by variable grouping": 1126। ডিওআই:10.1016/j.buildenv.2004.09.004 
  23. "NREL: U.S. Life Cycle Inventory Database Home Page"www.nrel.gov। ২০০৯-০৩-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৪-২৩ 
  24. "Naturally:wood Building Green with Wood Module 3 Energy Conservation" (পিডিএফ)। ২০১২-০৭-২২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  25. Simpson, J.R. Energy and Buildings, Improved Estimates of tree-shade effects on residential energy use, February 2002. Retrieved:2008-04-30.
  26. Gan, Vincent J. L.; Lo, Irene M. C. (২০২০-০৫-০১)। "Simulation optimisation towards energy efficient green buildings: Current status and future trends" (ইংরেজি ভাষায়): 120012। আইএসএসএন 0959-6526ডিওআই:10.1016/j.jclepro.2020.120012 
  27. Lockhart, Olga (ফেব্রুয়ারি ২০১৯)। "4 Main Health & Green Building Benefits For Homeowners"PATHWAY। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০২০ 
  28. California Integrated Waste Management Board. (January 23, 2008). Green Building Home Page. Retrieved November 28, 2009, from .... http://www.ciwmb.ca.gov/GREENBUILDING/basics.htm ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৯-১২-১০ তারিখে
  29. Jonkers, Henk M (২০০৭)। "Self Healing Concrete: A Biological Approach"। Self Healing Materials। Springer Series in Materials Science। পৃষ্ঠা 195। আইএসবিএন 978-1-4020-6249-0ডিওআই:10.1007/978-1-4020-6250-6_9 
  30. GUMBEL, PETER (৪ ডিসেম্বর ২০০৮)। "Building Materials: Cementing the Future"। ডিসেম্বর ৫, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা – www.time.com-এর মাধ্যমে। 
  31. "Green Building -US EPA"www.epa.gov। ২০০৮-১০-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০৩ 
  32. Dennehymarch, Kevin (৩১ মার্চ ২০১৪)। "Using more wood for construction can slash global reliance on fossil fuels"Yale News। Yale School of Forestry & Environmental Studies (F&ES), University of Washington’s College of the Environment। ১৫ আগস্ট ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ আগস্ট ২০২১ 
  33. Kuittinen, Matti; Zernicke, Caya (২০২১-০৩-১১)। "How can carbon be stored in the built environment? A review of potential options": 1–17। আইএসএসএন 0003-8628ডিওআই:10.1080/00038628.2021.1896471 
  34. "Sustainable Facilities Tool: Relevant Mandates and Rating Systems"sftool.gov। ১৪ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১৪ 
  35. Lee, Young S; Guerin, Denise A (২০১০)। "Indoor environmental quality differences between office types in LEED-certified buildings in the US": 1104। ডিওআই:10.1016/j.buildenv.2009.10.019 
  36. KMC Controls (২৪ সেপ্টেম্বর ২০১৫)। "What's Your IQ on IAQ and IEQ?"। ১২ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০২১ 
  37. "LEED - Eurofins Scientific"www.eurofins.com। ২০১১-০৯-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-২৩ 
  38. "HQE - Eurofins Scientific"www.eurofins.com। ২০১৭-০৭-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-২৩ 
  39. "LEED - Eurofins Scientific"www.eurofins.com। ২০১১-০৯-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-২৩ 
  40. "BREEAM - Eurofins Scientific"www.eurofins.com। ২০১৮-১০-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-২৩ 
  41. "IAQ Green Certification"। ২০১৩-১২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-০৫ 
  42. "LEED - U.S. Green Building Council"www.usgbc.org। ২০১৩-১২-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  43. (CalRecycle), California Department of Resources Recycling and Recovery। "Green Building HomeGreen Building: Section 01350"www.calrecycle.ca.gov। ২০১৩-১২-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-০৫ 
  44. "Best Practices Manual - CHPS.net"www.chps.net। ২০১৩-১২-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-০৫ 
  45. "About « BIFMA level Standard"levelcertified.org। ২০১৩-১২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-০৫ 
  46. Faith, S. (৪ এপ্রিল ২০১৮)। "Health Risks Associated With Poor Indoor Air Quality"Home Air Care। ৯ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০১৯ 
  47. WBDG Sustainable Committee. (August 18, 2009). Sustainable. Retrieved October 28, 2009, from http://www.wbdg.org/design/ieq.php ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৯-১২-২৩ তারিখে
  48. "Asthma and Allergy Foundation of America Home Remodelling"। ২০১১-০৪-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  49. "Naturally:wood Building Green with Wood Module 6 Health and Wellbeing" (পিডিএফ)। ২০১৩-০৪-০২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  50. "Indoor Air - Wiley Online Library"www.blackwellpublishing.com। ২০১২-০৩-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৫-০৯ 
  51. WBDG Sustainable Committee. (August 18, 2009). Sustainable. Retrieved November 28, 2009, from http://www.wbdg.org/design/optimize_om.php ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১০-০২-১৭ তারিখে
  52. "Building Operations and Maintenance Services - GSA Sustainable Facilities Tool"sftool.gov। ২০১৫-০৭-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৭-০১ 
  53. Kats, Greg; Alevantis Leon; Berman Adam; Mills Evan; Perlman, Jeff. The Cost and Financial Benefits of Green Buildings, October 2003 "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি" (পিডিএফ)। ২০০৮-১০-২৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০২-০৩  Retrieved:November 3rd, 2008.
  54. "In Business magazine Green Builders Get Big Help from Deconstruction"। নভেম্বর ২১, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  55. "Naturally:wood Building Green with Wood Module 5 Durability and Adaptability" (পিডিএফ)। ২০১৬-০৫-১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  56. Lange, Jorg; Grottker, Mathias; Otterpohl, Ralf. Water Science and Technology, Sustainable Water and Waste Management In Urban Areas, June 1998. Retrieved:April 30, 2008.
  57. Liu, Lei; Ledwich, Gerard (নভেম্বর ২২, ২০১৬)। "Community centre improvement to reduce air conditioning peak demand"। ডিওআই:10.4225/50/58107ce163e0c 
  58. Miller, Wendy; Liu, Lei Aaron (২০১৮)। "Involving occupants in net-zero-energy solar housing retrofits: An Australian sub-tropical case study": 390। ডিওআই:10.1016/j.solener.2017.10.008 
  59. Kats, Greg, Leon Alevantis, Adam Berman, Evan Mills, Jeff Perlman. The Cost and Financial Benefits of Green Buildings, November 3rd, 2008.
  60. Kats, Gregory. (September 24, 2010). Costs and Benefits of Green Buildings [Web Log Post]. Retrieved from http://thinkprogress.org/climate/2010/09/24/205805/costs-and-benefits-of-green-buildings/# ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-২৪ তারিখে
  61. California Sustainability Alliance, Green Buildings. Retrieved June 16, 2010, from "Archived copy"। ২০১০-১২-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-১৬ 
  62. Fedrizzi, Rick,"Intro – What LEED Measures." United States Green Building Council, October 11, 2009.
  63. Green building impacts worker productivity. (2012). CAD/CAM Update, 24(5), 7-8.
  64. Boué, George (২০১০-০৭-০৮)। "Linking Green Buildings, Productivity and the Bottom Line"Greenbiz। ২০২১-০৫-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০১-০৯ 
  65. United States Green Building Council. (July 27, 2012). The Business Case for Green Building Retrieved 06:08, March 9, 2014, from http://www.usgbc.org/articles/business-case-green-building ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০৩-২৪ তারিখে
  66. Langdon, Davis. The Cost of Green Revisited. Publication. 2007.
  67. Fuerst, Franz; McAllister, Pat. Green Noise or Green Value? Measuring the Effects of Environmental Certification on Office Property Values. 2009. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। Archived from the original on ২০২১-১১-২৩। সংগ্রহের তারিখ ২০২২-০২-০৩  Retrieved: November 5, 2010
  68. Pivo, Gary; Fisher, Jeffrey D. Investment Returns from Responsible Property Investments: Energy Efficient, Transit-oriented and Urban Regeneration Office Properties in the US from 1998-2008. 2009. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি" (পিডিএফ)। Archived from the original on ২০১১-০৭-২৪। সংগ্রহের তারিখ ২০২২-০২-০৩  Retrieved: November 5, 2010
  69. Fuerst, Franz; McAllister, Pat. An Investigation of the Effect of Eco-Labeling on Office Occupancy Rates. 2009. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি" (পিডিএফ)। Archived from the original on ২০১১-০২-২১। সংগ্রহের তারিখ ২০২২-০২-০৩  Retrieved: November 5, 2010
  70. "Naturally:wood Building Green and the Benefits of Wood" (পিডিএফ)। ২০১২-০৫-২৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  71. "ICC - International Code Council"www.iccsafe.org। ২০১০-০৯-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  72. Graaf, Florijn। "SmartHood: the self-sufficient neighborhood of the future"Amsterdam smart city platform। ২৬ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  73. Salzano, Miabelle। "THE NETHERLANDS WILL SOON BE HOME TO A SELF-SUSTAINING ECO VILLAGE"Builder। ARCHITECT.। ২৩ নভেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২১ 
  74. "IPCC - Intergovernmental Panel on Climate Change"www.ipcc.ch। ২০১৭-০৯-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১১-২২ 
  75. Palumbo, Jacqui। "Is this 3D-printed home made of clay the future of housing?"CNN (ইংরেজি ভাষায়)। ৬ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মে ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]