খাজা শাহাবুদ্দিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খাজা শাহাবুদ্দিন
5th Governor of North-West Frontier Province
কাজের মেয়াদ
২৬ নভেম্বর ১৯৫১ – ১৭ নভেম্বর ১৯৫৪
সার্বভৌম শাসকষষ্ঠ জর্জ
দ্বিতীয় এলিজাবেথ
গভর্নর-জেনারেলমালিক গোলাম মোহাম্মদ
পূর্বসূরীIbrahim Ismail Chundrigar
উত্তরসূরীQurban Ali Khan
স্বরাষ্ট্র মন্ত্রণালয়
কাজের মেয়াদ
8 May 1948 – 26 November 1951
সার্বভৌম শাসকষষ্ঠ জর্জ
প্রধানমন্ত্রীলিয়াকত আলী খান
পূর্বসূরীFazl-ur-Rehman
উত্তরসূরীMushtaq Ahmed Gurmani
ব্যক্তিগত বিবরণ
জন্ম৩১ মে ১৮৯৮
মৃত্যু৯ ফেব্রুয়ারি ১৯৭৭ (বয়স ৭৮)
করাচী, সিন্ধু প্রদেশ, পাকিস্তান
দাম্পত্য সঙ্গীFarhat Banu (বি. ১৯১৫)
সন্তান

খাজা শাহাবুদ্দিন (৩১ মে ১৮৯৮ – ৯ ফেব্রুয়ারি ১৯৭৭) একজন বাঙালি রাজনীতিবিদ যিনি পাকিস্তান সরকারের মন্ত্রী ছিলেন এবং নবাব পরিবারের সদস্য ছিলেন। তিনি পাকিস্তানি প্রধানমন্ত্রী স্যার খাজা নাজিমুদ্দিনের ছোট ভাই এবং বাংলাদেশি লেফটেন্যান্ট-জেনারেল খাজা ওয়াসিউদ্দিনের পিতা।

প্রথম জীবন[সম্পাদনা]

খাজা শাহাবুদ্দিন জন্মগ্রহণ করেছিলেন ৩১ মে ১৮৯৮ সালে। তাঁর পিতা খাজা নিজামুদ্দিন, তিনি ছিলেন জমিদার[৪]

তিনি ১৯১৮ থেকে ১৯২১ সাল পর্যন্ত ঢাকার পৌরসভা কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯২২ সালে তিনি ঢাকা জেলা বোর্ডে যোগ দেন। তিনি ১৯২৩ থেকে ১৯২৪ বোর্ডের চেয়ারম্যান ছিলেন।[৪] ১৯২৮ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত তিনি ঢাকা জেলা মুসলিম লীগের সভাপতি ছিলেন।

পেশাজীবন[সম্পাদনা]

১৯৩৬ সালে তিনি বেঙ্গল প্রেসিডেন্সির গভর্নরের কার্যনির্বাহী পরিষদের সদস্য ছিলেন। ১৯৩০ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ছিলেন। ১৯৩৭ সালে তিনি নারায়ণগঞ্জ থেকে বঙ্গীয় আইনসভায় নির্বাচিত হয়েছিলেন।[৪] তিনি ১৯৩৭ থেকে ১৯৪১ সাল পর্যন্ত বাংলায় একে ফজলুল হক সরকারের প্রধান হুইপ ছিলেন। তিনি ১৯৪৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত খাজা নাজিমুদ্দিনের সরকারের বাণিজ্য, শ্রম ও শিল্পমন্ত্রী ছিলেন।

শাহাবুদ্দিন পাকিস্তান গঠনের আন্দোলনেও জড়িত ছিলেন। ১৯৪৭ সালে তিনি পাকিস্তানের জাতীয় পরিষদে চিফ হুইপ হন। ১৯৪৮ সালে, তিনি লিয়াকত আলী খানের মন্ত্রিসভায় স্বরাষ্ট্র, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হন। ১৯৫১ সালে তিনি উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের গভর্নর নিযুক্ত হন।[৪] তিনি ১৯৫৪ সালে সৌদি আরব ও ইয়েমেনে পাকিস্তানের রাষ্ট্রদূত, ১৯৫৮ সালে মিশর, নাইজেরিয়া, ক্যামেরুন, সেনেগাল, টোগো এবং সিয়েরা লিওন ১৯৬১ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত রাষ্ট্রদূত ছিলেন। আইয়ুব খানের প্রশাসনে তিনি ১৯৬৫ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত তথ্য ও সম্প্রচার মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

১৯৭৭ সালের ৯ ফেব্রুয়ারি পাকিস্তানের করাচিতে তিনি মারা যান।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Huda, Sigma (২৫ নভেম্বর ২০১১)। "In remembrance: Alamgir M. A. Kabir"The Daily Star 
  2. "Khwaja Zakiuddin passes away"The Daily Star। ১৮ জানুয়ারি ২০০৩। 
  3. মোঃ আলমগীর (২০১২)। "ওয়াসিউদ্দিন, লে. জেনারেল খাজা"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 
  4. মোহাম্মদ আলমগীর (২০১২)। "শাহাবুদ্দীন, খাজা"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743