পিএএফ এয়ার ওয়ার কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিএএফ এয়ার ওয়ার কলেজ
প্রাক্তন নামসমূহ
পিএএফ এয়ার ওয়ার কলেজ
ধরনগঠনতন্ত্র কলেজ জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়, ইসলামাবাদ
স্থাপিত১৯৫৮
সেনানায়কএয়ার ভাইস মার্শাল পীরজাদা কামালউদ্দিন আহমেদ সিদ্দিকী
অবস্থান, ,
ওয়েবসাইটhttp://www.pafawc.gov.pk
মানচিত্র
পিএএফ এয়ার ওয়ার কলেজ

পিএএফ এয়ার ওয়ার কলেজ হল পাকিস্তান বিমানবাহিনী একাডেমিক স্থাপনা, যা প্রাথমিকভাবে পিএএফের মিড-কেরিয়ার অফিসারদের পাশাপাশি পাকিস্তান নৌবাহিনী, পাকিস্তান সেনাবাহিনীর সীমিত সংখ্যক কর্মকর্তা এবং বিভিন্ন মিত্র বাহিনীর অফিসারদের প্রশিক্ষণ এবং শিক্ষা প্রদান করে। এটি করাচি শহরের পিএএফ বেস ফয়সালে অবস্থিত।

কলেজটি পূর্বে করাচি বিশ্ববিদ্যালয়ের সাথে অনুমোদিত ছিল তবে সম্প্রতি পাকিস্তান সেনাবাহিনী এবং নৌবাহিনীর অন্যান্য কর্মী এবং যুদ্ধ কলেজের সাথে জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয় (এনডিইউ) এর সাথে অনুমোদিত হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৫৯ সালের ৫ জানুয়ারী রয়্যাল এয়ার ফোর্স[১] (আরএএফ) এর সেকেন্ডমেন্ট প্রাপ্ত কমান্ড্যান্টের সাথে কলেজটি ১৯৫৯ সালের ৫ জানুয়ারি পিএএফ স্টেশন, ড্রি রোডে (বর্তমানে পিএএফ বেস ফয়সাল নামে পরিচিত) প্রতিষ্ঠিত হয়। কলেজটি স্টেশনের একটি রূপান্তরিত হাসপাতালের ভবনে স্থাপন করা হয়েছিল এবং পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রপতি ফিল্ড মার্শাল মুহাম্মদ আইয়ুব খান উদ্বোধন করেছিলেন। প্রাথমিক কোর্সগুলো পরিচালনা করার পরে, অনুষদের আরএএফ উপাদানটি যা তিনজন অফিসার নিয়ে গঠিত ১৯৬৩ সালের ডিসেম্বর মাসে তাদের মূল সংগঠনে ফিরে আসে। এরপরে কলেজটি পুরোপুরি পাকিস্তান বিমানবাহিনীর অফিসারদের দখলে চলে যায়।

১৯৮০ সালে বিডিএম সেলটি ব্যাচেলর অফ ডিফেন্স ম্যানেজমেন্ট কোর্স পরিচালনার জন্য প্রতিষ্ঠিত হয় এবং ডিগ্রি পুরষ্কারের জন্য করাচি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এর সাথে অনুমোদিত হয়। পরিবর্তিত পরিবেশ, ভূ-কৌশলগত বাধ্যবাধকতা এবং আধুনিক যুদ্ধে উচ্চ প্রযুক্তির দ্রুত প্রসারণের কারণে, পিএএফ উচ্চতর প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনুধাবন করেছে, বিশেষভাবে যুদ্ধ এবং সম্পর্কিত বিষয়গুলোর অধ্যয়নের জন্য নিবেদিত। যেমন, ১৯৮৭ সালে, স্টাফ কলেজটি একটি এয়ার ওয়ার কলেজের স্তরে উন্নীত করা হয়েছিল। কোর্স পাঠ্যক্রমে কিছু বড় কাঠামোগত পরিবর্তন আনা হয়েছিল এবং ৪৫ সপ্তাহের কোর্সটি এয়ার ওয়ার কোর্সে উন্নীত করা হয় (এডাব্লুসি)। ১৯৮৯ সালে, বন্ধুত্বপূর্ণ দেশগুলোর অফিসারদের অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষার্থীদের শক্তি বৃদ্ধি করা হয়েছিল এবং ১৯৯০ সালে পুরো সংস্থাটি একটি নতুন নির্মিত, উদ্দেশ্য নির্মিত ভবনে স্থানান্তরিত হয়। ১৯৯১ সালের ৮ ডিসেম্বর পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রপতি রাষ্ট্রপতি গোলাম ইসহাক খান নতুন কাঠামোর উদ্বোধন করেছিলেন।

২০০৭ সালের আগস্টে, মিড-কেরিয়ার অফিসারদের জন্য পরিষেবা স্কিম প্রকল্পটি পুনর্জীবিত করা হয়েছিল এবং এর পরিবর্তে অফিসার্স মিলিটারি এডুকেশন (ওএমই) স্থাপন করা হয়েছিল। যেখানে পুরো অফিসার প্রশিক্ষণ কার্যক্রমটি কমান্ড্যান্ট, এয়ার ওয়ার কলেজের প্রশাসনিক এবং কার্যকরী নিয়ন্ত্রণে আনা হয়েছিল। ফলস্বরূপ, বেসিক স্টাফ স্কুল (বিএসএস) এবং জুনিয়র কমান্ড অ্যান্ড স্টাফ স্কুলকে (জেসি অ্যান্ড এসএস) পিএএফ ক্যাম্প বাদাবরে জেসি অ্যান্ড এসএস নামে একটি প্রতিষ্ঠানে একীভূত করা হয়েছে।

শরহ-এ-ফয়সাল পিএএফ এয়ার ওয়ার কলেজে এসসিএন্ডএসসি এবং এডাব্লুসি আজ পর্যন্ত তাদের সমস্ত প্রশিক্ষণের লক্ষ্যগুলো সফলভাবে এবং ধারাবাহিকভাবে পূরণ করে আসছে। আগস্ট, ২০১০ অবধি এই প্রতিষ্ঠান থেকে মোট ২৮টি স্টাফ কোর্স, ৫৪ জন সিনিয়র কমান্ড ও স্টাফ কোর্স এবং ২৩টি এয়ার ওয়ার কোর্স স্নাতক হয়েছেন।

পাঠ্যধারা[সম্পাদনা]

এডব্লিউসি এর প্রতিষ্ঠানের চার্ট

কলেজ দুই ধরনের কোর্স পরিচালনা করে; এয়ার ওয়ার কোর্স (এডাব্লুসি)[২] এবং সিনিয়র কমান্ড অ্যান্ড স্টাফ কোর্স (এসসি ও এসসি)। প্রাক্তন পাকিস্তান বিমান বাহিনীর সিনিয়র অফিসার এবং অন্যান্য মিত্র কর্মকর্তাদের "সিনিয়র কমান্ড এবং স্টাফ নিয়োগের জন্য" প্রস্তুত করা,[তথ্যসূত্র প্রয়োজন] যদিও পরেরটি কমান্ড এবং কর্মীদের দায়িত্ব তাদের পদ এবং অভিজ্ঞতার সাথে সঙ্গতিপূর্ণ দায়িত্ব গ্রহণের জন্য মিড ক্যারিয়ার পিএএফ অফিসার প্রস্তুত করা।[তথ্যসূত্র প্রয়োজন] যুদ্ধ কোর্সের সফল সমাপ্তিতে অংশগ্রহণকারীদের নডিইউ, ইসলামাবাদ কর্তৃক ওয়ার স্টাডিজ কলেজ এবং এমএসসি কর্তৃক 'ফক' প্রতীক প্রদান করা হয়।

সংগঠন[সম্পাদনা]

পিএএফ এয়ার ওয়ার কলেজের নেতৃত্বে আছেন এয়ার ভাইস মার্শালের পদমর্যাদার কমান্ড্যান্ট। আন্ডার কমান্ড্যান্ট হলেন ডেপুটি কমান্ড্যান্ট/চিফ ইন্সট্রাক্টর ওয়ার উইং, চিফ ইন্সট্রাক্টর স্টাফ উইং উভয়ই এয়ার কমোডোর এবং অফিসার কমান্ডিং জুনিয়র কমান্ড অ্যান্ড স্টাফ স্কুল, যারা গ্রুপ ক্যাপ্টেন পদে আছেন।

মিশন[সম্পাদনা]

মতবাদ, নীতি, কৌশল এবং বায়ু শক্তি কর্মসংস্থান ধারণাতে প্রবীণ বিমান নেতাদের শিক্ষিত করা এবং যুদ্ধের জন্যও প্রস্তুতি নিন।

সম্মানিত প্রাক্তন[সম্পাদনা]

বাংলাদেশ, চীন, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জর্দান, কেনিয়া, কুয়েত, লিবিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিরিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন সহ মিত্র দেশগুলোর কর্মকর্তারা নিয়মিত অংশগ্রহণকারী এয়ার ওয়ার কোর্সে রয়েছে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১২-০৩-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১১-০৩ 
  2. "Graduation ceremony of 22nd Air War Course ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩০ সেপ্টেম্বর ২০১১ তারিখে ISPR, 20 June 2009
  3. "Archived copy"। ২০১২-০৩-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১১-০৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]