বারবিচুরেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বারবিচুরিক এসিড, সকল বারবিচুরেটের গাঠনিক সংকেতের বুনিয়াদ

বারবিচুরেট (Barbiturate) এক শ্রেণীর ঔষধ যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে অবদমিত (depressant) করে। তাই এ ঔষধ সেবন করলে বিভিন্ন ধরনের ফল পাওয়া যেতে পারে। তাই এটি ঘুমের ওষুধ, দুশ্চিন্তা নিবারক, খিচুনি প্রতিরোধক এমনকি চেতনানাশক হিসেবে ব্যবহৃত হতে পারে। এমনকি এটি ব্যথানাশক হিসেবেও কাজ করে। তবে শারীরিক ও মানসিকভাবে এটি আসক্তি উদ্রেক করতে সক্ষম। স্বাভাবিক মাত্রা এবং বিপজ্জনক মাত্রার মধ্যে পার্থক্য কম হবার ফলে আজকাল এটি বেনজোডায়াজিপাইন ধরনের ঔষধ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।[১] তবে চেতনানাশক হিসেবে, মৃগীরোগে এবং সাহায্যকৃত আত্মহত্যা বা কৃপামৃত্যুতে (Assisted Suicide) এ ঔষধ ব্যবহৃত হয়।[২] বারবিচুরেটসমূহ বারবিচুরিক এসিডের জাতক।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সাইফুদ্দিন একরাম। "বারবিচুরেট"। আবদুল্লাহ আল-মুতী, এ. কে. এম. নুরুল ইসলাম, এ. এম. হারুন অর রশীদ, আমিনুল ইসলাম, এম. শমসের আলী, সেলিনা হোসেন। বাংলা একাডেমী বিজ্ঞান বিশ্বকোষ: প্রথম খণ্ড (প্রিন্ট)। ঢাকা: বাংলা একাডেমী। আইএসবিএন 984-07-3823-2  অজানা প্যারামিটার |origmonth= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. "DIGNITAS"। ২০১১-০৭-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০১-২৪ 
  3. "Kinetics of hydrolysis of barbituric acid derivatives"ডিওআই:10.1002/jps.2600600807  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]