আলাপ:মেয়ে

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নারী ও স্বনির্ভরতা[সম্পাদনা]

প্রাচীনকাল থেকে আজ অবধি নারীকে পুরুষের থেকে আলাদা করে দেখা হয়। এই ক্ষেত্রে পুরুষ ও নারী সবার দৃষ্টি কোণ সমান। পুরুষ চায় নারী তাদের সমকক্ষ না হোক। নারীরা তাদের অনুগত, বাধ্য ও নির্ভরশীল থাকুক।

এই ক্ষেত্রে নারীও সমান অপরাধে অপরাধী। প্রায় নারী চায় এমন একজন পুরুষ যার কাঁধে চড়ে জীবনটা কাটিয়ে দেওয়া যায়। নারী নিজে স্বনির্ভর হওয়া এবং জীবনের দায়িত্ব পালন করতে চায় না। বিবাহের সময় এটার প্রমাণ পাবেন। বিবাহের ক্ষেত্রে নারী ও তার পরিবার চায় একজন প্রতিষ্ঠিত পুরুষ। নারী নিজে কি করে এটা কেউ দেখে না। সে অশিক্ষিত হলেও সমস্যা নেই। নারীর শিক্ষা একটু বেশি হলেই এটা তার ক্ষেত্রে উচ্চ মানের ক্যারিয়ার সম্পন্ন স্বামী পাওয়ার যোগ্যতা বলে বিবেচিত হয়। যারা নারী অধিকার নিয়ে আন্দোলন করেন তাদের কিছু কিছু বিষয় জানা দরকার। যেমন:- একজন পুরুষ ঘরজামাই হলে তার অবস্থা কত আশঙ্কাজনক হয় তা বলে বোঝানো যাবে না। এখন অনেকে বলবে ঘরজামাই হলে এমনতো হবেই। এখন একটা ব্যাপার হচ্ছে পুরুষ ঘরজামাই হয় যে প্রক্রিয়ায়, ঠিক একই প্রক্রিয়ায় নারীর বিয়ের পর সে স্বামীর ঘরের ঘরণী হয়। তাহলে অত্যাচার বন্ধ করতে হলে দুই ক্ষেত্রেই বন্ধ করা জরুরি।

কোন নারী নিজে অশিক্ষিত বা বেকার থেকেও ভালো ক্যারিয়ারধারী স্বামী পেতে পারে। তবে পুরুষের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য করা জরুরি। নাহলে সমান অধিকার, সমান অধিকার বলে যারা গলা ফাটায় তাদের এটা মানতে হবে যে নারী পুরুষের সমান না।

সব আলোচনার মূল উদ্দেশ্য হচ্ছে নারীকে একটা সুন্দর জীবন উপহার দেওয়া। এটার জন্য নারী ও পুরুষ উভয়ের সমান প্রচেষ্টা ও অবদান আবশ্যক। SANDIP BISWAS SANDY (আলাপ) ০৫:৪০, ২ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

প্রাপ্ত বয়স্কের চরিত্র বা আচরণ[সম্পাদনা]

মেয়ে শব্দটি কখনও কখনও একজন প্রাপ্তবয়স্ক মহিলাকে বোঝাতে ব্যবহৃত হয়, সাধারণত একজন কম বয়সী। এই ব্যবহারটিকে পেশাগত বা অন্যান্য আনুষ্ঠানিক প্রেক্ষাপটে অবমাননাকর বা অসম্মানজনক বলে বিবেচিত হতে পারে, ঠিক যেমন একজন প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে ছেলে শব্দটি অপমানজনক বলে বিবেচিত হতে পারে। তাই, এই ব্যবহার প্রায়ই অবচয়মূলক। এটি অবমূল্যায়নমূলকভাবে ব্যবহার করা যেতে পারে যখন শিশুদের প্রতি বৈষম্য করার জন্য ব্যবহার করা হয় (যেমনঃ "তুমি শুধু একটি মেয়ে")। যাইহোক, মেয়েটি একজন মডেল বা অন্যান্য সাধারণ নারী প্রতিনিধি যেমন একজন শোগার্ল হিসাবে নিযুক্ত একজন মহিলার জন্য পেশাগত পদবিও হতে পারে এবং এই ধরনের ক্ষেত্রে সাধারণত অবমাননাকর বলে বিবেচিত হয় না। বায়জিদ বোস্তামী (আলাপ) ০৬:৩৯, ২৩ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]