আলাপ:বিজ্ঞান

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সামাজিক বিজ্ঞান বাদ[সম্পাদনা]

সামাজিক বিজ্ঞান কি বিজ্ঞানের অন্তর্ভুক্ত হবে? আমি যে তথ্য ধারণ করে আছি সেটাতে বিজ্ঞান জগৎকে দুভাগে: জড়বিজ্ঞানজীববিজ্ঞান হিসাবে ভাগ করা হয়েছে। জড় বিজ্ঞান পদার্থবিদ্যা আর রসায়নবিদ্যা দুই ভাগে, আবার জীববিজ্ঞান উদ্ভিদবিদ্যা আর প্রাণীবিদ্যা দুইভাগে ভাগ হয়েছে। একটু বিবেচনা করুন, দয়া করে।Mayeenul Islam (আলাপ) ১৬:২৬, ১৪ এপ্রিল ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার প্রশ্নটি পরিস্কার নয়। তবু বলি সামাজিক বিজ্ঞান কেন বিজ্ঞানের অন্তর্ভুক্ত হবে না তা ব্যাক্ষা করুন। অবশ্যই তথ্যসূত্র সহ। আপনি Basic classifications of Science দেখতে পারেন।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩৭, ১৪ এপ্রিল ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

সামাজিক বিজ্ঞান অবশ্যই বিজ্ঞানের অন্তর্ভুক্ত হবে। Saifulnevora (আলাপ) ২০:১৩, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

ব‍্যকরন সংশোধন প্রয়োজন[সম্পাদনা]

এই আর্টিকেলটিতে অসংখ্য ব্যকরণগত ভূল রয়েছে Soumyapatra13 (আলাপ) ১৯:৪৯, ৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]

প্রায় মিল আছে এমন অংশ নিবন্ধে দুইবার - মুছে ফেলা উচিত?[সম্পাদনা]

বিজ্ঞানের শাখা প্রসাখা অংশে নিচের লেখা:

গণিতকে একটি সাংগঠনিক বিজ্ঞান হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।এর সাথে গবেষণামূলক বিজ্ঞান (প্রাকৃতিক ও সামাজিক বিজ্ঞান) উভয়ের সাদৃশ্য এবং বৈসাদৃশ্য আছে। এটি পরীক্ষামূলক অনুষঙ্গের অনুরূপ যেহেতু এটি জ্ঞানের একটি ক্ষেত্রের উদ্দেশ্যমূলক,সতর্ক এবং নিয়মানুগ গবেষণার সাথে জড়িত; অভিজ্ঞতানির্ভর পদ্ধতির পরিবর্তে অগ্রাধিকারের ব্যবহার করে তার জ্ঞান যাচাইয়ের পদ্ধতির কারণে এটি ভিন্ন । সাংগঠনিক বিজ্ঞান যা পরিসংখ্যান এবং যুক্তিবিদ্যাকে অন্তর্ভুক্ত করে, পরীক্ষামূলক বিজ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ।সাংগঠনিক বিজ্ঞানে বড় বড় অগ্রগতি সবসময় প্রধান পরীক্ষামূলক বিজ্ঞানকে অগ্রগতির দিকে এগিয়ে নিয়ে যায় । সাংগঠনিক বিজ্ঞান অনুমান, তত্ত্ব ও সূত্রের গঠনের জন্য অপরিহার্য।তাছাড়া কোন জিনিস কিভাবে কাজ করে (প্রাকৃতিক বিজ্ঞান) এবং মানুষ কীভাবে চিন্তা করে এবং কাজ করে (সামাজিক বিজ্ঞান) উভয়েরই আবিষ্কার এবং বর্ণনার জন্য সাংগঠনিক বিজ্ঞান অপরিহার্য।
বিজ্ঞানের বিস্তৃত অর্থের বাইরেও,"

বিজ্ঞান" শব্দটি কখনও কখনও বিশেষভাবে মৌলিক বিজ্ঞান (গণিত এবং প্রাকৃতিক বিজ্ঞান) বোঝাতে । অনেক প্রতিষ্ঠানের বিজ্ঞান স্কুল বা অেনুষদ চিকিৎসা বা প্রকৌশল বিভাগকে পৃথক করে দেখা হ় । তাদের প্রতিটিকে একটিা প্রিকয়োগ বিজ্ঞান হিসাবে ধরা হয় ।

ভূমিকা অংশে নিম্নোক্ত লেখা:

গণিতকে অনেকেই আলাদা একটি শ্রেণি হিসেবে দেখেন। অর্থাৎ তাদের মতে প্রাকৃতিক বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান আর গণিত এই তিনটি শ্রেণি মিলে বিজ্ঞান। ঐ দৃষ্টিকোণে গণিত হলো আনুষ্ঠানিক বিজ্ঞান আর প্রাকৃতিক ও সামাজিক বিজ্ঞান হলো পরীক্ষণমূলক বিজ্ঞান। প্রাকৃতিক ও সামাজিক বিজ্ঞানের সাথে গণিতের মিল-অমিল উভয়ই রয়েছে। গণিত একদিক থেকে পরীক্ষণমূলক বিজ্ঞানের সাথে সামঞ্জস্যপূর্ণ যে, উভয়টিই একটি নির্দিষ্ট বিষয়ে পদ্ধতিগত অধ্যয়ন করে। আর পার্থক্য হচ্ছে, পরীক্ষণমূলক বিজ্ঞানে পরীক্ষণের মাধ্যমে প্রমাণ করা হলেও গণিতে কোনো কিছু প্রতিপাদন করা হয় আগের একটি সূত্রের ওপর নির্ভর করে। এই আনুষ্ঠানিক বিজ্ঞান, যার মধ্যে পরিসংখ্যান এবং যুক্তিবিদ্যাও পড়ে, অনেক সময়ই পরীক্ষণমূলক বিজ্ঞানের অগ্রগতিতে বিশেষ ভূমিকা রাখে। তাই পরীক্ষণমূলক বিজ্ঞানে উন্নতি করতে হলে আনুষ্ঠানিক বিজ্ঞানের প্রসার আবশ্যক। কিভাবে কোনো কিছু কাজ করে (প্রাকৃতিক বিজ্ঞান) বা কীভাবে মানুষ চিন্তা করে (সামাজিক বিজ্ঞান) তাই আনুষ্ঠানিক বিজ্ঞান ব্যাখ্যা করে।

১১:৫৪, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)