ডেভিড অ্যালান ব্রমলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেভিড অ্যালান ব্রমলি
জন্ম(১৯২৬-০৫-০৪)৪ মে ১৯২৬
মৃত্যুফেব্রুয়ারি ১০, ২০০৫(2005-02-10) (বয়স ৭৮)
নাগরিকত্বকানাডীয়, মার্কিন
মাতৃশিক্ষায়তনকুইন্স বিশ্ববিদ্যালয় (বিএস)
রোচেস্টার বিশ্ববিদ্যালয় (পিএইচডি)
পুরস্কারন্যাশনাল মেডেল অব সায়েন্স (১৯৮৮), APS Nicholson Medal (2001)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রপদার্থবিজ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তি
প্রতিষ্ঠানসমূহরোচেস্টার বিশ্ববিদ্যালয়
অ্যাটমিক এনার্জি অব কানাডা
ইয়েল বিশ্ববিদ্যালয়
ডিউক বিশ্ববিদ্যালয়
Office of Science and Technology Policy
ডক্টরাল উপদেষ্টাHarry Fulbright
ডক্টরেট শিক্ষার্থীJoel Birnbaum, Joseph P. Allen

ডেভিড অ্যালান ব্রমলি একজন কানাডিয়ান-আমেরিকান পদার্থবিদ, একাডেমিক প্রশাসক এবং মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের বিজ্ঞান উপদেষ্টা ছিলেন। [১]

জীবনী[সম্পাদনা]

ব্রমলি ১৯২৬ সালের ৪ মে কানাডার অন্টারিওতে জন্মগ্রহণ করেন। তিনি কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৯ সালে ব্যাচেলর অব সাইয়েন্স এবং ১৯৫০ সালে মাস্টার অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। তিনি রোচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে মাস্টার অব সায়েন্স এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। [২] তিনি রোচেস্টার বিশ্ববিদ্যালয়ে ১৯৫২ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত ইন্সট্রাক্টর এবং ১৯৫৩ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৬০ সালে ইয়েল বিশ্ববিদ্যালয় এ পদার্থবিজ্ঞানের সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৬১ সালে অধ্যাপক নিযুক্ত হন এবং ১৯৬০ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত হেভী আয়ন অ্যাক্সিলারেটর ল্যাবের সহযোগী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৭ সালে আমেরিকান ফিজিক্যাল সোসাইটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

সম্মাননা ও পুরস্কার[সম্পাদনা]

  • ন্যাশনাল মেডেল অব সায়েন্স, ১৯৮৮

সম্মানসূচক ডিগ্রি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "D. Allan Bromley, 79, Physicist Who Devised National Science Policy for the First President Bush, Dies"NY Times। ১৩ ফেব্রুয়ারি ২০০৫। 
  2. Bromley, David A. (১৯৫২)। Ground state parities of Nitrogen-14 and Carbon-14অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজন (Ph.D.)। University of Rochesterওসিএলসি 17528172ProQuest-এর মাধ্যমে।