২০২৪ কোপা আমেরিকার দলীয় সদস্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

২০২৪ কোপা আমেরিকা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের ২০শে জুন থেকে ১৪ই জুলাই পর্যন্ত অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা। এই নিবন্ধে ২০২৪ কোপা আমেরিকায় অংশগ্রহণকারী দলের সদস্যদের তালিকা উল্লেখ করা হয়েছে। এই আসরে অংশগ্রহণকারী ১৬টি জাতীয় দল সর্বোচ্চ ২৩ জন করে খেলোয়াড়ের সমন্বয়ে তাদের দলের নিবন্ধন করতে হয়েছে; যেখানে প্রত্যেক দলে অবশ্যই তিনজন গোলরক্ষক থাকা আবশ্যক।[১] প্রতিটি খেলোয়াড়ের জন্য তালিকাভুক্ত অবস্থানটি কনমেবল দ্বারা আনুষ্ঠানিক ম্যাচ প্রতিবেদনের তালিকা অনুযায়ী উল্লেখ করা হয়েছে। প্রতিটি খেলোয়াড়ের উল্লিখিত বয়স ২০২৪ সালের ২০শে জুন (এই আসর শুরুর উদ্বোধনী দিন) অনুযায়ী উল্লেখ করা হয়েছে। প্রতিটি খেলোয়াড়ের জন্য তালিকাভুক্ত ম্যাচ এবং গোলের সংখ্যা প্রতিযোগিতা শুরুর পূর্বে পর্যন্ত গণনা করা হয়েছে। তালিকাভুক্ত ক্লাবটি হচ্ছে সেই ক্লাব যার হয়ে খেলোয়াড় প্রতিযোগিতা পূর্বে সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচে অংশগ্রহণ করেছে। খেলোয়াড়দের একাধিক জাতীয়তা থাকতে পারে যা ফিফা ভুক্ত নয়। কোচদের ক্ষেত্রে উল্লিখিত পতাকা তাদের নিজস্ব জাতীয় দলের চেয়ে আলাদা জাতীয়তার হতে পারে।

২০২৪ সালের ৫ই মে তারিখে ১৮:০০ টার পিওয়াইটি (ইউটিসি−৪) (প্রবিধান অনুচ্ছেদ ৫৮) মধ্যে প্রতিটি জাতীয় দলকে কেওএমইটি পদ্ধতির মাধ্যমে সর্বনিম্ন ৩৫ জন এবং সর্বোচ্চ ৫৫ জন খেলোয়াড় (কমপক্ষে চারজন গোলরক্ষকসহ) সম্বলিত একটি প্রাথমিক দলের তালিকা কনমেবলের কাছে জমা দিতে হয়েছিল। প্রতিযোগিতা শুরুর এক সপ্তাহ পূর্বে অর্থাৎ ২০২৪ সালের ১২ই জুন তারিখে ১৮:০০ টার পিওয়াইটি (ইউটিসি−৪) মধ্যে জাতীয় দলে সর্বমোট ২৩ জন খেলোয়াড়ের চূড়ান্ত দলের তালিকা অবশ্যই কনমেবলে জমা দিতে হবে। চূড়ান্ত দলের সকল খেলোয়াড়কে সংশ্লিষ্ট প্রাথমিক দলের তালিকা (প্রবিধান অনুচ্ছেদ ৬০) থেকে বাছাই করতে হয়েছিল।

একবার চূড়ান্ত দলের তালিকা জমা দেওয়ার পরে, দলগুলোকে প্রতিযোগিতায় দলের প্রথম ম্যাচের ২৪ ঘন্টা পূর্বে গুরুতর আঘাত, অসুস্থতা বা চিকিৎসার কারণে প্রতিস্থাপন করার অনুমতি প্রদান করা হয়েছে। সকল বদলি খেলোয়াড়ের জন্য কনমেবল মেডিকেল কমিশনের অনুমোদন থাকা প্রয়োজন এবং বদলি খেলোয়াড়দের অবশ্যই প্রাথমিক দলের তালিকা থেকে নিতে হবে (প্রবিধান অনুচ্ছেদ ৭১)। প্রাথমিক দলের তালিকাগুলো কনমেবল দ্বারা প্রকাশিত হয়নি কেননা তা শুধুমাত্র কেবল অভ্যন্তরীণ ব্যবহারের জন্য ছিল।

গ্রুপ এ[সম্পাদনা]

আর্জেন্টিনা[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা লিওনেল এস্কালোনি

পেরু[সম্পাদনা]

প্রধান কোচ: উরুগুয়ে হোর্হে ফোসাতি

চিলি[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা রিকার্দো গারেকা

কানাডা[সম্পাদনা]

প্রধান কোচ: কানাডা মাউরো বিয়েল্লো

গ্রুপ বি[সম্পাদনা]

মেক্সিকো[সম্পাদনা]

প্রধান কোচ: মেক্সিকো হাইমে লোজানো

ইকুয়েডর[সম্পাদনা]

প্রধান কোচ: স্পেন ফেলিক্স সানচেস বাস

ভেনেজুয়েলা[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা ফের্নান্দো বাতিস্তা

জামাইকা[সম্পাদনা]

প্রধান কোচ: আইসল্যান্ড হেইমির হালগ্রিমসন

গ্রুপ সি[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

প্রধান কোচ: মার্কিন যুক্তরাষ্ট্র গ্রেগ বারহাল্টার

উরুগুয়ে[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা মার্সেলো বিয়েলসা

পানামা[সম্পাদনা]

প্রধান কোচ: স্পেন তোমাস ক্রিস্তিয়ানসেন

বলিভিয়া[সম্পাদনা]

প্রধান কোচ: ব্রাজিল আন্তোনিও কার্লোস জাগো

গ্রুপ ডি[সম্পাদনা]

ব্রাজিল[সম্পাদনা]

প্রধান কোচ: ব্রাজিল দোরিভাল জুনিয়র

কলম্বিয়া[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা নেস্তোর লোরেন্সো

পানামা[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা দানিয়েল গারনেরো

বলিভিয়া[সম্পাদনা]

প্রধান কোচ: আর্জেন্টিনা গুস্তাভো আলফারো

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "CONMEBOL Copa America 2024 Regulations" (পিডিএফ)। CONMEBOL। ২৯ নভেম্বর ২০২৩। ১ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০২৩