সুগন্ধি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুগন্ধি (ইউকে: /ˈpɜːfjm/, ইউএস: /pərˈfjm/ ; ফরাসি: parfum) হল সুগন্ধি অপরিহার্য তেল বা সুগন্ধি যৌগ (সুগন্ধি), সুগন্ধ দ্রব্য এবং দ্রাবকগুলির মিশ্রণ, সাধারণত তরল আকারে, যা মানবদেহ, প্রাণী, খাদ্য, বস্তু এবং বাসস্থানকে একটি সম্মত গন্ধ দিতে ব্যবহৃত হয়। [১] ১৯৩৯ সালের রসায়নে নোবেল বিজয়ী লেওপোল্ড রুজিচকা ১৯৪৫ সালে বলেছিলেন যে "বৈজ্ঞানিক রসায়নের প্রথম দিন থেকে বর্তমান সময় পর্যন্ত, সুগন্ধি জৈব রসায়নের বিকাশে যেমন পদ্ধতিগত শ্রেণিবিন্যাস এবং তত্ত্বের ক্ষেত্রে যথেষ্ট অবদান রেখেছে।" [২]

প্রাচীন গ্রন্থ এবং প্রত্নতাত্ত্বিক খনন থেকে জানা যায় যে কিছু প্রাচীনতম মানব সভ্যতায় সুগন্ধির ব্যবহার ছিল। আধুনিক সুগন্ধি তৈরির সূচনা ১৯ শতকের শেষের দিকে ভ্যানিলিন বা কুমারিনের মতো সুগন্ধযুক্ত যৌগগুলির বাণিজ্যিক সংশ্লেষণের মাধ্যমে শুরু হয়েছিল, যা শুধুমাত্র প্রাকৃতিক সুগন্ধ দ্রব্য থেকে অপ্রাপ্য গন্ধযুক্ত সুগন্ধি তৈরির অনুমতি দেয়।

ইতিহাস[সম্পাদনা]

মিশরীয় দৃশ্যে লিলি সুগন্ধি তৈরির চিত্র, ৪র্থ শতাব্দী খ্রিস্টপূর্বাব্দ

সুগন্ধ শব্দটি ল্যাটিন পারফিউমার থেকে এসেছে, যার অর্থ "ধোঁয়ার মধ্য দিয়ে"। [৩] সুগন্ধি তৈরির শিল্প, প্রাচীন মেসোপটেমিয়া, মিশর, সিন্ধু সভ্যতা এবং সম্ভবত প্রাচীন চীনে শুরু হয়েছিল। [৪] এটি রোমান এবং মুসলমানদের দ্বারা আরও পরিমার্জিত হয়েছিল।

বিশ্বের প্রথম নথিভুক্ত রসায়নবিদ হিসাবে তপুতি নামক এক মহিলাকে বিবেচনা করা হয়, মেসোপটেমিয়ায় খ্রিস্টপূর্ব ২য় সহস্রাব্দের একটি কীলকাকার লিখন পদ্ধতিতে উল্লিখিত সুগন্ধি প্রস্তুতকারক। [৫] তিনি পাতিত ফুল, তেল এবং ক্যালামাসের সাথে অন্যান্য সুগন্ধির মিশিয়ে ছেঁকে নিতেন। [৬]

ভারতীয় উপমহাদেশে, সিন্ধু সভ্যতায় (৩৩০০ খ্রিস্টপূর্বাব্দ - ১৩০০ খ্রিস্টপূর্বাব্দ) সুগন্ধি বিদ্যমান ছিল। [৭]

২০০৩ সালে, [৮] প্রত্নতাত্ত্বিকরা সাইপ্রাসে আবিষ্কার করেন বিশ্বের প্রাচীনতম সুগন্ধি তৈরির কারখানা, যা ৪,০০০ বছরেরও বেশি পুরনো। যেটি ছিল ৩০০-বর্গমিটার (৩,২৩০ ফু) বিস্তৃত একটি বাড়ী। [৮] যেখান ৬০টির মতন, মিশানোর বাটি, ফানেল এবং সুগন্ধির বোতল পাওয়া গিয়েছে। প্রাচীনকালে মানুষ সুগন্ধিতে বিভিন্ন ধরনের ভেষজমশলা ব্যবহার করত, যেমন বাদাম, ধনে, মর্টল, কনিফার রজন এবং বার্গামট, সেইসাথে নানাবিধ ফুল[৯]

৯ম শতাব্দীতে আরব রসায়নবিদ আল-কিন্দি (আলকিন্দাস) সুগন্ধি এবং পাতনের রসায়নের বই লিখেছিলেন, যাতে সুগন্ধি তেল, সালভ, সুগন্ধযুক্ত জল এবং দামী ওষুধের বিকল্প বা অনুকরণের ১০০টিরও বেশি রেসিপি রয়েছে। বইটিতে সুগন্ধি তৈরি এবং সুগন্ধি তৈরির সরঞ্জামের ১০৭টি পদ্ধতি এবং রেসিপিও বর্ণনা করা হয়েছে।

পারস্য রসায়নবিদ ইবনে সিনা পাতনের মাধ্যমে ফুল থেকে তেল আহরণের প্রক্রিয়া চালু করেছিলেন, যা বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। তিনি প্রথম গোলাপ নিয়ে পরীক্ষা করেন। তার তৈরি গোলাপ জল অবিলম্বে জনপ্রিয় হয়ে ওঠে। কাঁচা উপাদান এবং পাতন প্রযুক্তি উভয়ই পশ্চিমা সুগন্ধি এবং বৈজ্ঞানিক উন্নয়নে, বিশেষ করে রসায়নকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছিল।

পশ্চিম রোমান সাম্রাজ্যের পতনের পর পশ্চিম ইউরোপে সুগন্ধি পুরোপুরি হারিয়ে গিয়েছিল কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে এটি বলা যায় যে, ৭১১ এবং ৮২৭ সালে স্পেন এবং দক্ষিণ ইতালিতে ইসলামি শাসনামলে পশ্চিম ইউরোপে সুগন্ধি শিল্প পুনরুজ্জীবিত হয়েছিল। বিশেষ করে স্পেনের আল-আন্দালুস শহর সুগন্ধির প্রধান উৎপাদক হয়ে ওঠে যা প্রাচীণ বিশ্ব জুড়েই বিস্তার লাভ করেছিল। প্রাচীন বিশ্বের মতো, আন্দালুসীয়রা ঈশ্বরের ভক্তিতে সুগন্ধ ব্যবহার করত। এবং আন্দালুসীয় মহিলাদের মধ্যে বিবাহের সময় সুগন্ধি ব্যবহারের প্রচলন ছিল। [১০]

১২২১ সাল থেকে ইতালির ফ্লোরেন্সের সান্তা মারিয়া ডেলে ভিগনে বা সান্তা মারিয়া নভেল্লার [১১] কাছ থেকে সুগন্ধির রেসিপি রেকর্ড করা হয়েছিল। পূর্ব ইউরোপে রাণী এলিজাবেথের নির্দেশে, হাঙ্গেরীয়রা ১৩৭০ সালের দিকে অ্যালকোহল দ্রবণে মিশ্রিত সুগন্ধি তেল দিয়ে তৈরি একটি সুগন্ধি তৈরি করেছিল - যা হাঙ্গেরি ওয়াটার নামে পরিচিত। [১২] [১৩] [১৪] রেনেসাঁর সময় ইতালিতে সুগন্ধি শিল্পের উন্নতি ঘটে এবং ১৬ শতকে ক্যাথরিন ডি' মেডিসি (১৫১৯-১৫৮৯), তার ব্যক্তিগত সুগন্ধিগুলি ফ্রান্সে নিয়ে যান। তার ল্যাবরেটরিটি তার অ্যাপার্টমেন্টের সাথে একটি গোপন পথ দিয়ে সংযুক্ত ছিল, যাতে কোনও সূত্র চুরি না হয়। ফ্রান্স দ্রুত সুগন্ধি এবং প্রসাধনী উত্পাদনে বিশাল উন্নতি লাভ করে।

১৬ ও ১৭ শতকের মধ্যে, সুগন্ধিগুলি প্রাথমিকভাবে ধনী ব্যক্তিরা হঠাৎ গোসলের জন্য শরীরের গন্ধ ঢাকতে ব্যবহার করত। [১৫] ১৬৯৩ সালে, ইতালীয় নাপিত জিওভানি পাওলো ফেমিনিস, অ্যাকোয়া অ্যাডমিরাবিলিস নামে একটি সুগন্ধিযুক্ত জল তৈরি করেন, [১৬] যা আজও অডিকোলন নামে পরিচিত; তার ভাগ্নে জোহান মারিয়া ফারিনা ১৭৩২ সালে ব্যবসার দায়িত্ব নেন। [১৭] [১৮]

আজও, ইতালি এবং ফ্রান্স ইউরোপীয় সুগন্ধি নকশা এবং বাণিজ্যের কেন্দ্র হিসাবে রয়ে গেছে।

দ্রাবক প্রকার[সম্পাদনা]

সুগন্ধি তেলগুলি প্রায়শই দ্রাবক দিয়ে মিশ্রিত করা হয়, যদিও এটি সর্বদা হয় না এবং এর প্রয়োজনীয়তা বিতর্কিত। সুগন্ধি-তেল পাতলা করার জন্য এখন পর্যন্ত সবচেয়ে সাধারণ দ্রাবক হল অ্যালকোহল, সাধারণত ইথানল এবং জলের মিশ্রণ বা একটি সংশোধিত স্পিরিট। সুগন্ধি তেলকে নিরপেক্ষ-গন্ধযুক্ত তেল যেমন ভগ্নাংশযুক্ত নারকেল তেল, বা জোজোবা তেলের মতো তরল মোমের মাধ্যমেও পাতলা করা যেতে পারে।

সুগন্ধি প্রয়োগ করা[সম্পাদনা]

পাশ্চাত্য সংস্কৃতিতে বিশুদ্ধ সুগন্ধি (পারফাম এক্সট্রাইট) এর প্রচলিত প্রয়োগ কানের পিছনে, ঘাড়ের নীচ, বগলের নীচে এবং কব্জি, কনুই এবং হাঁটুর ভিতরের অংশে, যাতে নাড়ি বিন্দু সুগন্ধিকে উষ্ণ করে এবং ছেড়ে দেয়। ক্রমাগত সুগন্ধি। সুগন্ধি বিশেষজ্ঞ সোফিয়া গ্রোজম্যানের মতে হাঁটুর পিছনে সুগন্ধি লাগানোর জন্য আদর্শ বিন্দু যাতে গন্ধ উঠতে পারে। [১৯] আধুনিক সুগন্ধি শিল্প সুগন্ধি স্তর রাখার চর্চাকে উত্সাহিত করে যাতে এটি দিনের ভিন্ন সময়ের উপর নির্ভর করে বিভিন্ন তীব্রতায় মুক্তি পায়। স্নানের তেল, শাওয়ার জেল এবং বডি লোশনের মতো হালকা সুগন্ধযুক্ত পণ্যগুলি সকালের জন্য সুপারিশ করা হয়; ইও ডি টয়লেটি বিকেলের জন্য প্রস্তাবিত হয়; এবং সন্ধ্যার জন্য পালস পয়েন্ট।  কোলন সুগন্ধি দ্রুত মুক্তি পায়, প্রায় ২ ঘন্টা স্থায়ী হয়। ইও ডি টয়লেট ২ থেকে ৪ ঘন্টা স্থায়ী হয়, যেখানে সুগন্ধি ছয় ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। [২০]

সুগন্ধি সূত্র[সম্পাদনা]

উদ্ভিজ্জ উত্স[সম্পাদনা]

সাইট্রাস গাছের ফুল
সুগন্ধি মধ্যে রেজিন গন্ধরস অন্তর্ভুক্ত
লোবান

প্রয়োজনীয় তেল এবং সুবাস যৌগগুলির উত্স হিসাবে গাছগুলি দীর্ঘকাল ধরে সুগন্ধি তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে। এই সুগন্ধিগুলি সাধারণত গাছপালাগুলি গৌণ বিপাকের মাধ্যমে তৈরি করে থাকে, যা তাদের তৃণভোজীদের থেকে নিজেদের সুরক্ষা দেয় এবং সেইসাথে পরাগায়নকারীদের আকর্ষণ করে। সুগন্ধি তৈরিতে ব্যবহৃত সুগন্ধি যৌগের সবচেয়ে বড় উৎস হল গাছপালা। এই যৌগগুলি উদ্ভিদের বিভিন্ন অংশ থেকে প্রাপ্ত হতে পারে। একটি উদ্ভিদ সুগন্ধির একাধিক উৎস হতে পারে, উদাহরণস্বরূপ ধনিয়ার বায়বীয় অংশ এবং বীজের আলাদা গন্ধ হয়। কমলার পাতা, ফুল ও ফল যথাক্রমে পেটিগ্রেন, নেরোলি ও কমলা তেলের উৎস।

  • ছাল : সাধারণত ব্যবহৃত ছালগুলির মধ্যে রয়েছে দারুচিনি এবং ক্যাসকারিলা। সাসাফ্রাস মূলের ছালের সুগন্ধি তেলটি সরাসরি বা বিশুদ্ধ করা হয় এর প্রধান উপাদান সাফ্রোলের জন্য, যা অন্যান্য সুগন্ধি যৌগগুলির সংশ্লেষণে ব্যবহৃত হয়। [২১]
  • ফুল : নিঃসন্দেহে সুগন্ধি সুগন্ধির বৃহত্তম এবং সবচেয়ে সাধারণ উত্স। গোলাপ এবং জেসমিনের বিভিন্ন প্রজাতির ফুল, সেইসাথে ওসমানথাস, কাঠগোলাপ, মিমোসা, রজনীগন্ধা, নার্সিসাস, সুগন্ধযুক্ত জেরানিয়াম, ক্যাসি, লতা কস্তুরি পাশাপাশি সাইট্রাস এবং অপরুপ চাঁপা গাছের ফুল অন্তর্ভুক্ত। যদিও ঐতিহ্যগতভাবে ফুল হিসেবে ভাবা হয় না, লবঙ্গের খোলা না হওয়া ফুলের কুঁড়িও সাধারণত ব্যবহৃত হয়। ভ্যানিলা তৈরিতে অর্কিড ফুল ব্যবহৃত হয়ে থাকে
  • ফল : তাজা ফল যেমন আপেল, স্ট্রবেরি, চেরি খুব কমই আহরণের সময় প্রত্যাশিত গন্ধ দেয়; সবচেয়ে বেশি ব্যবহার করা ফলগুলোর মধ্যে রয়েছে কমলা, লেবু, এগুলো তাদের খোসা থেকে সুগন্ধি বের করে।
  • পাতা ডাল : সুগন্ধির জন্য সাধারণত ল্যাভেন্ডার পাতা, প্যাচৌলি, ঋষি, ভায়োলেট, রোজমেরি এবং সাইট্রাস পাতা ব্যবহার করা হয়। কখনও কখনও পাতাগুলি "সবুজ" গন্ধের জন্য মূল্যবান, যা তারা সুগন্ধ নিয়ে আসে, এর উদাহরণগুলির মধ্যে খড় এবং টমেটো পাতা রয়েছে।
  • রেজিন: প্রাচীনকাল থেকে মূল্যবান, রজনগুলি ধূপ এবং সুগন্ধি তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। অত্যন্ত সুগন্ধি এবং অ্যান্টিসেপটিক রজন এবং রজনযুক্ত সুগন্ধগুলি অনেক সংস্কৃতির দ্বারা বিভিন্ন ধরনের রোগের ওষুধ হিসাবে ব্যবহৃত হয়েছে। সুগন্ধি তৈরিতে সাধারণত ব্যবহৃত রেজিনের মধ্যে রয়েছে ল্যাবডানাম, লোবান/অলিবানাম, গন্ধরস, পেরুর বালসাম, বেনজোইন। পাইন এবং ফার রেজিনগুলি অন্যান্য অনেক সিন্থেটিক বা প্রাকৃতিকভাবে ঘটতে থাকা সুগন্ধযুক্ত যৌগের জৈব সংশ্লেষণে ব্যবহৃত টারপিনের একটি বিশেষ মূল্যবান উত্স। আজকে সুগন্ধি তৈরিতে অ্যাম্বার এবং কপাল নামে পরিচিত কিছু হল জীবাশ্ম কনিফারের রজনীয় নিঃসরণ।
  • শিকড়, রাইজোম এবং বাল্ব : সুগন্ধি তৈরিতে সাধারণত ব্যবহৃত স্থলভাগের অংশগুলির মধ্যে রয়েছে আইরিস রাইজোম, ভেটিভার শিকড়, আদা পরিবারের বিভিন্ন রাইজোম।
  • বীজ : সাধারণত ব্যবহৃত বীজের মধ্যে রয়েছে টনকা বিন, গাজরের বীজ, ধনে, কারোয়া, কোকো, জায়ফল, এলাচ এবং মৌরি।
  • কাঠ : সুগন্ধির বেস নোট প্রদানের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কাঠের তেল এবং পাতন সুগন্ধি তৈরিতে অপরিহার্য। সাধারণত ব্যবহৃত কাঠের মধ্যে রয়েছে চন্দন কাঠ, রোজউড, আগরউড, বার্চ, সিডার, জুনিপার এবং পাইন।

প্রাণীজ উত্স[সম্পাদনা]

একটি কস্তুরী শুঁটি। যার জন্য পুরুষ কস্তুরী হরিণের ব্যাপক শিকারের ফলে প্রজাতিটি বিলুপ্তির পথে
অ্যাম্বারগ্রিস
  • অ্যাম্বারগ্রিস : অক্সিডাইজড ফ্যাটি যৌগের পিণ্ড, যার পূর্বসূরি স্পার্ম তিমি দ্বারা নিঃসৃত এবং বহিষ্কৃত হয়েছিল। অ্যাম্বারগ্রিসকে হলুদ অ্যাম্বারের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যা গয়নাতে ব্যবহৃত হয়। যেহেতু অ্যাম্বারগ্রিসের ফসল কাটাতে এর প্রাণীর উত্সের কোনও ক্ষতি হয় না, এটি কয়েকটি প্রাণীর সুগন্ধি এজেন্টগুলির মধ্যে একটি রয়ে গেছে।
  • ক্যাস্টোরিয়াম : উত্তর আমেরিকান বীভারের গন্ধযুক্ত থলি থেকে প্রাপ্ত।
  • সিভেট : একে সিভেট কস্তুরীও বলা হয়, এটি বেজি পরিবারের প্রাণীর গন্ধযুক্ত থলি থেকে পাওয়া যায়। ওয়ার্ল্ড অ্যানিমাল প্রোটেকশন এই উদ্দেশ্যে ধরা আফ্রিকান সিভেট তদন্ত করে। [২২]
  • হাইরাসিয়াম : সাধারণত "আফ্রিকা পাথর" নামে পরিচিত, এটি রক হাইরাক্সের মল। [২৩]
  • মৌচাক : মৌমাছির মৌচাক থেকে। মোম ও মধু উভয়ই একটি এই উত্স থেকে পাওয়া যেতে পারে। মোম ইথানল দিয়ে নিষ্কাশন করা হয় এবং ইথানলকে বাষ্পীভূত করে মৌমাছির পরম মোম পাওয়া যায়।
  • কস্তুরী : মূলত হিমালয়ের পুরুষ কস্তুরী হরিণের যৌনাঙ্গ ও নাভির মধ্যে অবস্থিত একটি গ্রন্থি (থলি বা শুঁটি) থেকে উদ্ভূত, এটি এখন প্রধানত কৃত্রিম কস্তুরীর ব্যবহার দ্বারা প্রতিস্থাপিত হয়েছে যা কখনও কখনও "সাদা কস্তুরী" নামে পরিচিত।

অন্যান্য প্রাকৃতিক উত্স[সম্পাদনা]

  • লাইকেন : সাধারণত ব্যবহৃত লাইকেনের মধ্যে রয়েছে ওকমস এবং ট্রিমস থালি।
  • "সিউইড": ডিস্টিলেটগুলি কখনও কখনও সুগন্ধিতে অপরিহার্য তেল হিসাবে ব্যবহৃত হয়। একটি সাধারণভাবে ব্যবহৃত সামুদ্রিক শৈবাল যেমন Fucus vesiculosus, যাকে সাধারণত ব্লাডার র্যাক বলা হয়। প্রাকৃতিক সামুদ্রিক শৈবালের সুগন্ধ খুব কমই ব্যবহার করা হয় কারণ তাদের দাম বেশি এবং সিন্থেটিক্সের তুলনায় শক্তি কম।

সিন্থেটিক উত্স[সম্পাদনা]

অনেক আধুনিক সুগন্ধিতে সংশ্লেষিত গন্ধ থাকে। সিন্থেটিক্স সুগন্ধি সরবরাহ করতে পারে যা প্রকৃতিতে পাওয়া যায় না। উদাহরণস্বরূপ, ক্যালোন, সিন্থেটিক উত্সের একটি যৌগ, একটি তাজা ওজোনাস ধাতব সামুদ্রিক ঘ্রাণ প্রদান করে যা সমসাময়িক সুগন্ধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সিন্থেটিক অ্যারোমেটিকগুলি প্রায়শই যৌগের বিকল্প উত্স হিসাবে ব্যবহৃত হয় যা প্রাকৃতিক উত্স থেকে সহজে পাওয়া যায় না। উদাহরণস্বরূপ, লিনালুল এবং কুমারিন উভয়ই প্রাকৃতিকভাবে উৎপন্ন যৌগ যা কম খরচে টারপিনস থেকে সংশ্লেষিত হতে পারে। অর্কিডের ঘ্রাণ (সাধারণত স্যালিসিলেট ) সাধারণত উদ্ভিদ থেকে সরাসরি প্রাপ্ত হয় না বরং বিভিন্ন অর্কিডে পাওয়া সুগন্ধি যৌগগুলির সাথে মেলানোর জন্য কৃত্রিমভাবে তৈরি করা হয়।

এখন পর্যন্ত সিন্থেটিক অ্যারোমেটিক্সের সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সাদা কস্তুরী তৈরিতে। এই সিন্থেটিক সুগন্ধি বাণিজ্যিক সুগন্ধের সমস্ত ফর্মগুলিতে পাওয়া যায়। ধোয়া জামাকাপড়কে দীর্ঘস্থায়ী "পরিষ্কার" ঘ্রাণ দেওয়ার জন্য এই কস্তুরিগুলি প্রচুর পরিমাণে লন্ড্রি ডিটারজেন্টে যোগ করা হয়।

প্রাকৃতিক গন্ধ প্রাপ্তি[সম্পাদনা]

সুগন্ধ তৈরি করার আগে, বিভিন্ন সুগন্ধি মিশ্রনে ব্যবহৃত গন্ধগুলি প্রথমে পেতে হবে। কৃত্রিম গন্ধ জৈব সংশ্লেষণ এবং পরিশোধন প্রক্রিয়ার মাধ্যমে উত্পাদিত হয়। প্রাকৃতিক উত্সের গন্ধের কাঁচামাল থেকে সুগন্ধ বের করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা প্রয়োজন। নিষ্কাশনের ফলাফল অপরিহার্য তেল, পরম, কংক্রিট বা মাখন এবং নিষ্কাশিত পণ্যে মোমের পরিমাণের উপর নির্ভর করে। [২৪]

এই সমস্ত কৌশল, একটি নির্দিষ্ট পরিমাণে, কাঁচামাল থেকে প্রাপ্ত সুগন্ধযুক্ত যৌগগুলির গন্ধকে বিকৃত করবে। এটি তাপ, দ্রাবক, বা নিষ্কাশন প্রক্রিয়ায় অক্সিজেনের সংস্পর্শে আসার কারণে সুগন্ধযুক্ত যৌগগুলিকে বিকৃত করে, যা হয় তাদের গন্ধের চরিত্র পরিবর্তন করে বা গন্ধহীন করে তোলে।

  • ম্যাসারেশন/দ্রাবক নিষ্কাশন : আধুনিক সুগন্ধি শিল্পে অ্যারোমেটিক্স নিষ্কাশনের জন্য বহুল ব্যবহৃত এবং অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ কৌশল। কাঁচামাল একটি দ্রাবকের মধ্যে নিমজ্জিত করা হয় যা পছন্দসই সুগন্ধযুক্ত যৌগগুলিকে দ্রবীভূত করে। ম্যাসারেশন কয়েক ঘন্টা থেকে কয়েক মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। কাঠ এবং আঁশযুক্ত উদ্ভিদের জন্য সুগন্ধযুক্ত যৌগগুলি প্রায়শই এই পদ্ধতিতে প্রাপ্ত হয় যেমনটি সমস্ত প্রাণীজ উত্স থেকে পাওয়া যায়। কৌশলটি এমন গন্ধ বের করতেও ব্যবহার করা যেতে পারে যা পাতনের জন্য খুব উদ্বায়ী বা সহজেই তাপ দ্বারা বিকৃত হয়। ম্যাসারেশনে সাধারণত ব্যবহৃত দ্রাবকগুলির মধ্যে রয়েছে ইথেন, হেক্সেন এবং ডাইমিথাইল ইথার। এই প্রক্রিয়ার প্রাপ্ত পণ্যটিকে "কংক্রিট" বলা হয়।
  • পাতন : কমলা ফুল এবং গোলাপের মতো উদ্ভিদ থেকে সুগন্ধযুক্ত যৌগগুলি পাওয়ার জন্য একটি সাধারণ কৌশল। কাঁচামাল উত্তপ্ত করা হয় এবং সুগন্ধি যৌগগুলি পাতিত বাষ্পের ঘনীভবনের মাধ্যমে পুনরায় সংগ্রহ করা হয়।
  • পেষণ : কাঁচামাল চেপে বা সংকুচিত করে করা হয় এবং প্রয়োজনীয় তেল সংগ্রহ করা হয়। সমস্ত কাঁচামালের মধ্যে, কেবলমাত্র সাইট্রাস পরিবারের ফলের খোসা থেকে সুগন্ধি তেল এই পদ্ধতিতে আহরণ করা হয় কারণ এই নিষ্কাশন পদ্ধতিটিকে অর্থনৈতিকভাবে সম্ভব করার জন্য তেল যথেষ্ট পরিমাণে উপস্থিত থাকে।
  • এনফ্লুরেজ : কঠিন চর্বি বা মোমের মধ্যে সুগন্ধযুক্ত পদার্থের শোষণ এবং তারপর ইথাইল অ্যালকোহল দিয়ে গন্ধযুক্ত তেল নিষ্কাশন। এই পদ্ধতি অবলম্বন করা হতো যখন পাতন করা সম্ভব হত না কারণ কিছু সুগন্ধি যৌগ উচ্চ তাপে বিকৃত হয়। খরচ ও বিকল্প পদ্ধতির অস্তিত্বের কারণে এই কৌশলটি আধুনিক শিল্পে সাধারণত ব্যবহৃত হয় না। [২৫]

সুগন্ধি মিশ্রন[সম্পাদনা]

সুগন্ধির সূত্র

সুগন্ধি মিশ্রন অনেক শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই সুগন্ধি শিল্পে সুগন্ধি বা সুগন্ধি কম্পোজিশনের উদ্দেশ্য হল গ্রাহকদের তাদের গন্ধের মাধ্যমে প্রভাবিত করা এবং তাদের সুগন্ধি বা সুগন্ধি পণ্য কেনার জন্য প্রলুব্ধ করা।

সুগন্ধি বিশেষজ্ঞ[সম্পাদনা]

দ্য পারফিউম মেকার, রডলফ আর্নস্টের

যে সুগন্ধগুলি বিক্রি করা হবে তা তৈরি করার কাজটি সুগন্ধ মিশ্রন বিশেষজ্ঞের উপর ছেড়ে দেওয়া হয়, যাদের সুগন্ধি শিল্পে সুগন্ধি বিশেষজ্ঞ হিসাবে পরিচিত৷ তাদের গন্ধের সূক্ষ্ম বোধ এবং গন্ধ গঠনে দক্ষতার কারণে কখনও কখনও তাদের স্নেহের সাথে "নেজ" (নাকের ফরাসি) হিসাবেও উল্লেখ করা হয়।

একটি সুগন্ধের সংমিশ্রণ সাধারণত সুগন্ধ তৈরির নিয়োগকর্তা বা বাইরের গ্রাহকের সংক্ষিপ্ত বিবরণ দিয়ে শুরু হয়। তারপর একাধিক সুগন্ধির মিশ্রণ মিশ্রিত করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে এবং গ্রাহকের কাছে ফর্মুলেশন বিক্রি করবে। এখানে প্রায়শই সুগন্ধির সংমিশ্রণে পরিবর্তন করা হয়। সুগন্ধির সংমিশ্রণটি তখন হয়, যখন একটি পণ্যকে কার্যকরী সুগন্ধ (শ্যাম্পু, মেক-আপ, ডিটারজেন্ট, গাড়ির অভ্যন্তরীণ, ইত্যাদি) উন্নত করতে ব্যবহার করা হয়, অথবা একটি সূক্ষ্ম সুগন্ধি হিসাবে সরাসরি জনসাধারণের কাছে বাজারজাত ও বিক্রি করা হয়। [২৬]

প্রযুক্তি[সম্পাদনা]

পেপার ব্লটার সাধারণত সুগন্ধ বিশেষজ্ঞরা গন্ধের নমুনা এবং গন্ধ নিতে ব্যবহার করে।

যদিও সুগন্ধি তৈরির জন্য কোনো একক "সঠিক" কৌশল নেই, তবে কীভাবে একটি ধারণা থেকে সুগন্ধি তৈরি করা যায় সে সম্পর্কে সাধারণ নির্দেশিকা রয়েছে। যদিও অনেক উপাদান একটি সুগন্ধির গন্ধে অবদান রাখে না, তবে অনেক সুগন্ধির মধ্যে যথাক্রমে কালারেন্ট এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা সুগন্ধির বাজারযোগ্যতা এবং শেলফ লাইফ উন্নত করতে।

মৌলিক কাঠামো[সম্পাদনা]

সুগন্ধি তেলে সাধারণত দশ থেকে শতাধিক উপাদান থাকে এবং এগুলি সাধারণত একটি সুগন্ধিতে সংগঠিত হয় যে নির্দিষ্ট ভূমিকা পালন করবে। এই উপাদানগুলি মোটামুটিভাবে চারটি গ্রুপে বিভক্ত করা যেতে পারে:

  • প্রাথমিক ঘ্রাণ (হার্ট): একটি নির্দিষ্ট ধারণার জন্য এক বা কয়েকটি প্রধান উপাদান থাকতে পারে, যেমন "গোলাপ"। বিকল্পভাবে, একটি "বিমূর্ত" প্রাথমিক গন্ধ তৈরি করতে একাধিক উপাদান একসাথে ব্যবহার করা যেতে পারে যা একটি প্রাকৃতিক উপাদানের সাথে সাদৃশ্য বহন করে না। উদাহরণস্বরূপ, জুঁই এবং গোলাপের ঘ্রাণ সাধারণত বিমূর্ত ফুলের সুগন্ধের জন্য মিশ্রিত হয়। কোলা ফ্লেভারেন্ট একটি বিমূর্ত প্রাথমিক গন্ধের একটি ভাল উদাহরণ।
  • সংশোধক : এই উপাদানগুলি সুগন্ধিকে একটি নির্দিষ্ট কাঙ্খিত চরিত্র দেওয়ার জন্য প্রাথমিক ঘ্রাণকে পরিবর্তন করে: উদাহরণস্বরূপ, ফলের এস্টারগুলিকে একটি ফ্লোরাল প্রাইমারিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে যাতে একটি ফ্রুটি ফ্লোরাল তৈরি করা যায়; ক্যালোন এবং সাইট্রাস ঘ্রাণ যোগ করা যেতে পারে একটি "নতুন" ফুলের তৈরি করতে। চেরি কোলার চেরি ঘ্রাণ একটি সংশোধক হিসাবে বিবেচনা করা যেতে পারে।
  • ব্লেন্ডার : উপাদানগুলির একটি বড় গ্রুপ যা বিভিন্ন "স্তর" বা বেসের মধ্যে একটি সুগন্ধির রূপান্তরকে মসৃণ করে। এগুলি নিজেরাই প্রাথমিক ঘ্রাণের একটি প্রধান উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে। সাধারণ মিশ্রণের উপাদানগুলির মধ্যে রয়েছে লিনালুল এবং হাইড্রোক্সিসিট্রোনেলাল।
  • ফিক্সেটিভস : এটিকে শক্তিশালী করে প্রাথমিক ঘ্রাণকে সমর্থন করতে ব্যবহৃত হয়। অনেক রজন, কাঠের সুগন্ধি এবং অ্যাম্বার ঘাঁটি ফিক্সেটিভ হিসাবে ব্যবহৃত হয়।

একটি সুগন্ধির শীর্ষ, মাঝামাঝি এবং ভিত্তিতে পৃথক প্রাথমিক গন্ধ এবং সহায়ক উপাদান থাকতে পারে। সুগন্ধির সুগন্ধি তেলগুলিকে তারপর ইথাইল অ্যালকোহল এবং জলের সাথে মিশ্রিত করা হয়, যা ট্যাঙ্কে কয়েক সপ্তাহ ধরে রাখা হয় এবং প্রক্রিয়াকরণ সরঞ্জামের মাধ্যমে যথাক্রমে, মিশ্রণের সুগন্ধি উপাদানগুলিকে স্থিতিশীল করতে এবং দ্রবণ থেকে কোনও পলি বা কণা অপসারণ করা হয়। সবশেষে সুগন্ধিটিকে বোতলজাত করা হয়। [২৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Perfume – Definition and More from Dictionary"Merriam-Webster 
  2. Shyndriayeva, Galina (২০১৫)। "Perfume at the Forefront of Macrocyclic Compound Research: From Switzerland to Du Pont" (পিডিএফ) 
  3. "perfume"। Online Etymology Dictionary। সংগ্রহের তারিখ ২০২০-১০-১১ 
  4. Balasubramanian, Narayanaganesh (নভেম্বর ২০, ২০১৫)। "Scented Oils and Perfumes"। ACS Symposium Series: 219–244। আইএসবিএন 9780841231122ডিওআই:10.1021/bk-2015-1211.ch008 
  5. Strathern, Paul (২০০০)। Mendeleyev's Dream – The Quest For the Elements। Berkley Books। আইএসবিএন 0-425-18467-6 
  6. Levey, Martin (১৯৭৩)। Early Arabic Pharmacology: An Introduction Based on Ancient and Medieval Sources। Brill Archive। পৃষ্ঠা 9। আইএসবিএন 90-04-03796-9 
  7. A.K. Sharma; Seema Wahad (২০১০)। Agriculture Diversification: Problems and Perspectives। I. K. International Pvt Ltd। পৃষ্ঠা 140। 
  8. Roach, John (২৯ মার্চ ২০০৭)। "Oldest Perfumes Found on "Aphrodite's Island""। ১২ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৪ 
  9. "Ancient Perfumes Recreated, Put on Display in Rome"Fox News 
  10. "History of Perfumes in Spain"La Casa Mundo 
  11. Giovanni Dugo, Ivana Bonaccorsi (২০১৩)। Citrus bergamia: Bergamot and its Derivatives। CRC Press। পৃষ্ঠা 467। আইএসবিএন 9781439862292 
  12. Thompson, C.J.S. (১৯২৭)। The Mystery and Lure of Perfume। John Lane the Bodley Head Limited। পৃষ্ঠা 140 
  13. Voudouri, Dimitra; Tesseromatis, Christine (ডিসেম্বর ২০১৫)। "Perfumery from Myth to Antiquity" (পিডিএফ): 52। ডিওআই:10.15640/ijmp.v3n2a4অবাধে প্রবেশযোগ্য। ১৬ আগস্ট ২০২১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ এপ্রিল ২০২২ 
  14. Sullivan, Catherine (১৯৯৪-০৩-০১)। "Searching for nineteenth-century Florida water bottles" (ইংরেজি ভাষায়): 78–98। আইএসএসএন 0440-9213ডিওআই:10.1007/BF03374182 
  15. Stoddart, David Michael (১৯৯০)। The Scented Ape: The Biology and Culture of Human Odour। Cambridge University Press। পৃষ্ঠা 142–167। 
  16. Compare: Pepe, Tracy (২০০০)। So, What's All the Sniff About?: An In-Depth Plea for Sanity and Equal Rights for Your Sense of Smell, Our Most Neglected and Endangered Sense। So Whats all the Sniff about। পৃষ্ঠা 46। আইএসবিএন 9780968707609। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০১৫ 
  17. "A Brief History of Men's Cologne – Discover the History of Men's Fragrances-COLOGNE BLOG"COLOGNE BLOG। ৩ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  18. Charles Rice, Frederick Albert Castle (১৮৭৯)। New Remedies: An Illustrated Monthly Trade Journal of Materia Medica, Pharmacy and Therapeutics। W. Wood & Company। পৃষ্ঠা 358। 
  19. Berger, Paul। "Perfume 'Nose' Conjures Up Perfect Scents"Forward.com। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৫ 
  20. Turkington, Carol; Jeffrey S. Dover (২০০৯)। The Encyclopedia of Skin and Skin Disorders। Infobase Publishing। পৃষ্ঠা 148। আইএসবিএন 9780816075096 
  21. Dugan, Holly (২০১১-০৯-১৪)। The Ephemeral History of Perfume: Scent and Sense in Early Modern England (ইংরেজি ভাষায়)। JHU Press। আইএসবিএন 978-1-4214-0234-5 
  22. "Civet suffering"Profumo.it। ৫ আগস্ট ২০১৪। সংগ্রহের তারিখ ১৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  23. Olsen, Andreas; Linda C. Prinsloo (নভেম্বর–ডিসেম্বর ২০০৮)। "Hyraceum, the fossilized metabolic product of rock hyraxes (Procavia capensis), shows GABA-benzodiazepine receptor affinity" (পিডিএফ)। ৬ জুন ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  24. Camps, Arcadi Boix (2000). "Perfumery Techniques in Evolution". Allured Pub Corp. আইএসবিএন ০-৯৩১৭১০-৭২-৩
  25. Perfume connoisseurs speak of a fragrance's "sillage", or the discernible trail it leaves in the air when applied. Fortineau, Anne-Dominique (2004). "Chemistry Perfumes Your Daily Life". Journal of Chemical Education.81(1)
  26. Burr, Chandler (২০০৩)। The Emperor of Scent: A Story of Perfume, Obsession, and the Last Mystery of the Senses। Random House। আইএসবিএন 0-375-50797-3 
  27. Burr, Chandler (২০০৮)। The Perfect Scent: A Year Inside the Perfume Industry in Paris & New York। Henry Holt and Co.। আইএসবিএন 978-0-8050-8037-7 

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]