প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:চিকিৎসা থেকে পুনর্নির্দেশিত)

চিকিৎসাবিদ্যা

Physician examining a patient.

চিকিৎসাবিদ্যা হল স্বাস্থ্য বিজ্ঞানের শাখা এবং রোগ ও আঘাতের অধ্যয়ন, নির্ণয় এবং চিকিত্সার মাধ্যমে মানব স্বাস্থ্য বজায় রাখা বা পুনরুদ্ধার করার সাথে সম্পর্কিত জনজীবনের খাত। এটি তন্ত্রগুলির একটি বিজ্ঞান তাদের রোগ — এবং চিকিত্সা উভয় জ্ঞানের একটি ক্ষেত্র এবং সেই জ্ঞানের প্রয়োগ অনুশীলন — একটি শিল্প বা নৈপুণ্য। যাইহোক, ওষুধ প্রায়শই চিকিত্সক এবং শল্যচিকিৎসকদের দ্বারা পরিচালিত বিষয়গুলিকে আরও নির্দিষ্টভাবে বোঝায়।

চিকিৎসাবিদ্যা হল জ্ঞানের একটি ক্ষেত্র (একটি বিজ্ঞান), এবং সেই জ্ঞানের প্রয়োগ (চিকিৎসা পেশা এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদার যেমন নার্সদের দ্বারা)। চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিশেষ শাখা বিশেষ অঙ্গ বা রোগের সাথে সম্পর্কিত বিশেষায়িত চিকিৎসা পেশার সাথে মিলে যায়। ওষুধ বিজ্ঞান হল শরীরের তন্ত্র ও রোগের জ্ঞান, যখন ওষুধ পেশা বলতে সেই জ্ঞান প্রয়োগ করার জন্য আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষিত সামাজিক গোষ্ঠীর লোকদের বোঝায়।

অভ্যন্তরীণ ওষুধের সংক্ষিপ্ত বিবরণ হিসাবে চিকিৎসা পেশাদারদের দ্বারা চিকিৎসাবিদ্যার ব্যবহার করা হয়। প্রাণি চিকিৎসাবিজ্ঞান হল মানুষ ব্যতীত অন্যান্য প্রাণী প্রজাতির স্বাস্থ্যসেবার অনুশীলন।

নির্বাচিত নিবন্ধ

Diagram showing the formation of lymph from interstitial fluid (labeled here as "Tissue fluid"). Note how the tissue fluid is entering the blind ends of lymph capillaries (shown as deep green arrows)

লসিকা (লাতিন ভাষায়, লিম্ফা অর্থ " জল " ) হল তরল যা লসিকাতেন্ত্রর মধ্য দিয়ে প্রবাহিত হয়, যা লসিকা নালিগুলি (চ্যানেল) দ্বারা গঠিত একটি তন্ত্র এবং হস্তক্ষেপকারী লসিকা নোডগুলির ক্রিয়াকলাপ, যা শিরাতন্ত্রের মতো, টিস্যু থেকে তরল কেন্দ্রীয় প্রবাহে ফিরে আসে । আন্তঃদেশীয় তরল - তরল যা শরীরের সমস্ত টিস্যুতে কোষগুলোর মধ্যে থাকে - লসিকা কৈশিকগুলিতে প্রবেশ করে। এই লসিকা তরলটি লসিকা নোডগুলির মাধ্যমে ক্রমবর্ধমান বৃহত লসিকা নালীগুলোর মাধ্যমে পরিবহন করা হয়, যেখানে পদার্থগুলি টিস্যু লিম্ফোসাইট বা শ্বেত রক্তকণিকা দ্বারা সরিয়ে ফেলা হয় এবং লিম্ফোসাইটগুলি প্রদাহে যুক্ত হয়, শেষ পর্যন্ত ডান বা বাম সাবক্লাভিয়ান শিরাতে খালি হওয়ার আগে, যেখানে এটি কেন্দ্রীয় শিরা রক্তের সাথে মিশে যায় ।

যেহেতু লসিকাটি আন্তঃসম্পর্কীয় তরল থেকে উদ্ভূত তাই এর রচনা ক্রমাগত রক্ত হিসাবে পরিবর্তিত হয় এবং পার্শ্ববর্তী কোষগুলি নিয়মিত আন্তঃস্থায়ী তরল দিয়ে পদার্থের আদান-প্রদান করে। এটি সাধারণত রক্তের প্লাজমার সাথে সমান, যা রক্তের তরল উপাদান। লসিকা রক্ত প্রবাহে প্রোটিন এবং অতিরিক্ত আন্তঃস্থায়ী তরল ফিরিয়ে দেয়। লসিকা এছাড়াও কাইলোমাইক্রন এর মাধ্যমে পাচনতন্ত্র(ল্যাকটিয়াল থেকে শুরু) থেকে চর্বি রক্তে পরিবহন করে । (সম্পূর্ণ নিবন্ধ...)

চিকিৎসাবিদ্যা বিষয়শ্রেনীসমূহ

বিষয়শ্রেণী ধাঁধা
বিষয়শ্রেণী ধাঁধা
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] ক্লিক করুন

যা আপনি করতে পারেন

  • উইকিপ্রকল্প চিকিৎসাবিদ্যায় যোগ দিতে পারেন।
  • চিকিৎসা ও চিকিৎসাবিদ্যা বিষয়ক নতুন নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • চিকিৎসাবিদ্যা বিষয়ক টেমপ্লেট হতে লাল লিঙ্ক থাকা বিষয় নিয়ে নিবন্ধ রচনা করতে পারেন।
  • বর্তমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ ও রচনাশৈলীর উন্নয়ন করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • চিকিৎসাবিদ্যা সংক্রান্ত নিবন্ধসমূহে চিকিৎসাচিকিৎসাবিদ্যা না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • চিকিৎসাবিদ্যা সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|চিকিৎসাবিদ্যা}} যুক্ত করতে পারেন।

জানেন কি

উল্লিখিত তথ্যগুলি উইকিপিডিয়া:আপনি জানেন কি প্রকল্পের অংশ হিসেবে প্রধান পাতায় প্রদর্শিত হয়েছে।

কাহুন প্যাপিরাসের প্রথম ও দ্বিতীয় পাতা
কাহুন প্যাপিরাসের প্রথম ও দ্বিতীয় পাতা

নির্বাচিত জীবনী

২০০৯ সালে গ্রিনগার্ড
পল গ্রিনগার্ড (ডিসেম্বর ১১, ১৯২৫ - ১৩ এপ্রিল, ২০১৯) একজন আমেরিকান নিউরোসায়েন্টিস্ট ছিলেন নিউরনের আণবিক এবং সেলুলার ফাংশনে তার কাজের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ২০০০ সালে, গ্রিনগার্ড, অরভিদ কার্লসন এবং এরিক কান্ডেলকে স্নায়ুতন্ত্রের সংকেত স্থানান্তর সম্পর্কিত আবিষ্কারগুলির জন্য ফিজিওলজি বা মেডিসিনের নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল। তিনি রকফেলার বিশ্ববিদ্যালয়ের ভিনসেন্ট অ্যাস্টার প্রফেসর ছিলেন, এবং কুরে আলঝাইমার্স ফান্ডের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের পাশাপাশি ব্রেন অ্যান্ড বিহেভিয়ার রিসার্চ ফাউন্ডেশনের বৈজ্ঞানিক কাউন্সিলের দায়িত্ব পালন করেছিলেন। শিল্পী উরসুলা ফন রাইডিংসভার্ডের সাথে তার বিয়ে হয়েছিল। (সম্পূর্ণ নিবন্ধ...)

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ

বিষয়

উইকিমিডিয়া


উইকিসংবাদে চিকিৎসাবিদ্যা
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে চিকিৎসাবিদ্যা
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে চিকিৎসাবিদ্যা
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে চিকিৎসাবিদ্যা
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে চিকিৎসাবিদ্যা
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে চিকিৎসাবিদ্যা
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে চিকিৎসাবিদ্যা
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে চিকিৎসাবিদ্যা
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে চিকিৎসাবিদ্যা
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন