প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চিকিৎসাবিদ্যা

Physician  examining a patient.
Esclapius stick coloured.svg
Medicine is the branch of health science and the sector of public life concerned with maintaining or restoring human health through the study, diagnosis and treatment of disease and injury. It is both an area of knowledge — a science of body systems, their diseases and treatment — and the applied practice — an art or craft — of that knowledge. However, medicine often refers more specifically to matters dealt with by physicians and surgeons.

Medicine is both an area of knowledge (a science), and the application of that knowledge (by the medical profession and other health professionals such as nurses). The various specialized branches of the science of medicine correspond to the equally specialized medical professions dealing with particular organs or diseases. The science of medicine is the knowledge of body systems and diseases, while the profession of medicine refers to the social structure of the group of people formally trained to apply that knowledge.

Medicine comprises used amongst medical professionals as shorthand for internal medicine. Veterinary medicine is the practice of health care in animal species other than human beings.

নির্বাচিত নিবন্ধ

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/নির্বাচিত নিবন্ধ/সেপ্টেম্বর

নির্বাচিত ছবি

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/নির্বাচিত ছবি/সেপ্টেম্বর

জানেন কী?...

  • একটিমাত্র কোষ (নিষিক্ত ডিম্বাণু) হতে শুরু করে যখন পূর্ণবয়স্ক অবস্থায় পৌছায়, মানব শরীরে মানবকোষের সংখ্যা হয় প্রায় ১০১৩। তবে পূর্ণবয়স্ক মানব শরীরে ব্যাক্টেরিয়ার সংখ্যা এর ১০ থেকে ১০০ গুণ বেশী। মানবকোষদের মধ্যে ক্ষুদ্রতম সকেন্দ্রিক (নিউক্লিয়াস যুক্ত) কোষ শুক্রাণু এবং বৃহত্তম কোষ ডিম্বাণু। ক্ষুদ্রতম কেন্দ্রহীন (নিউক্লিয়াসবিহীন) কোষ তঞ্চনকারী অনুচক্রিকা (platelet), দীর্ঘতম দেহকোষ কয়েকটি স্নায়ুকোষ। সর্বাপেক্ষা দীর্ঘজীবী কেন্দ্রহীন কোষ থাকে চোখের লেন্স-এ।
  • যেসব শরীরাংশের সংখ্যা অগণিত মনে হলেও সসীম এবং মানুষ জন্মাবার পর সাধারণত আর বাড়েনা: রোমকূপ, ডিম্বাণু(শিশুনারীর), নেফ্রন।.. আগে মনে করা হত পূর্ণবয়স্ক মানবদেহে নতুন স্নায়ুকোষ তৈরী হয়না। এখন প্রমাণিত মস্তিষ্কের বেশকিছু অঞ্চলে (যেমন ডেন্টেট জাইরাস) স্থানীয় স্টেমসেল থেকে আজীবন নতুন স্নায়ুকোষ তৈরী হতে থাকে।
  • গর্ভস্থ ভ্রুণের দেহে প্রথম দুবার রোম (ভ্রুণরোম বা ল্যানুগো) গজায় মাথা থেকে পা এক ঐক্যবদ্ধ তরঙ্গে ও ঝরে যায়ও একত্রে। পরে রোম গজানো বা ঝরা ঐক্যবদ্ধ হয়না বলেই সবসময় আমাদের দেহে কিছু রোম/চুল থাকে। তবে কিছু ধরণের দৈহিক পীড়ায় টেলোজেন এফ্লুভিয়াম হয় যখন দেহের সমস্ত চুল রোম একসঙ্গে টেলোজেন দশায় পৌছে ঝরে পড়ে।
  • যে কোন সাধারণ কন্ডোমকে হাওয়া ভরে ফুলিয়ে আয়তন ১৪.৫ লিটার (~৩ফুট লম্বা, ১.৫ ফুট ব্যাস) অবধি করলেও ফাটবে না (চাপ সহন ক্ষমতা >১ কিলো পাস্কাল)।
  • বিবর্তনের ফলে কুষ্ঠ রোগের জীবাণুর জিনোম ক্ষতবিক্ষত ও জীবাণুটি ব্যাক্টেরিয়াদের মধ্যে ধীরতম গতিতে বিভাজন করে, উষ্ণতা সহ্য করতে পারেনা, ও দেহের কেবল শীতল অংশ যেমন চামড়া, নাক, অণ্ডকোষ ইত্যাদিকে আক্রমণ করে। চিকিৎসা দ্বারা কুষ্ঠ রোগ সম্পূর্ণ নিরাময়যোগ্য।
  • "পরিমিত খাবার খেলে জীবন দীর্ঘ হয় ("caloric restriction leads to longivity") এই সত্য ইঁদুর, ফলের মাছি (ড্রসোফিলা), ঈস্ট ও মাটিতে বাসকারী গোলকৃমি (সি এলিগ্যান্স) এর ক্ষেত্রে পরীক্ষা দ্বারা প্রমাণিত। পরিমিত লালমদ পানে দীর্ঘজীবনের কারণ রেজভেরাট্রল

চিকিৎসাবিদ্যা বিষয়শ্রেনীসমূহ

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/বিষয়শ্রেনী

উইকিপ্রকল্পসমূহ

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/উইকিপ্রকল্পসমূহ

যা আপনি করতে পারেন

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/যা আপনি করতে পারেন

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/প্রবেশদ্বার

সহযোগী উইকিমিডিয়া

প্রবেশদ্বার কি? | প্রবেশদ্বারসমূহের তালিকা | নির্বাচিত প্রবেশদ্বার

সার্ভার ক্যাশ খালি করুন