গাজীপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গাজীপুর
गाज़ीपुर
শহর
গাজিপুরে লর্ড কর্নউয়ালিস এর সমাধি
স্থানাঙ্ক: ২৫°৩৫′ উত্তর ৮৩°৩৪′ পূর্ব / ২৫.৫৮° উত্তর ৮৩.৫৭° পূর্ব / 25.58; 83.57স্থানাঙ্ক: ২৫°৩৫′ উত্তর ৮৩°৩৪′ পূর্ব / ২৫.৫৮° উত্তর ৮৩.৫৭° পূর্ব / 25.58; 83.57
দেশ  India
রাজ্য উত্তরপ্রদেশ
জেলা গাজীপুর
আয়তন
 • শহর ৩৯.২
জনসংখ্যা (2011)
 • শহর ৩.৮৫৮
 • ঘনত্ব
 • শহুরে ২৭৩
 • গ্রামীণ
 • Sex ratio ৯৫১
Languages
 • Official Hindi
সময় অঞ্চল IST (ইউটিসি+5:30)
PIN 233001
Telephone code 91-548
যানবাহন নিবন্ধন UP 61
ওয়েবসাইট www.ghazipur.nic.in
Famous for Ghats, Opium Factory and Flower Business

গাজীপুর ( হিন্দি: ग़ाज़ीपुर , উর্দু: غازیپور ), বা গাজীপুর সিটি, পূর্বে ভাবে উচ্চারিত গাজীপোর, একটি শহর/কসবা এবং একটি পৌরনিগম এবং উত্তর প্রদেশ রাজ্য, ভারতে গাজীপুর জেলার মুখ্যালয়. এটা গাজীপুর বিভাজন এবং নিম্নতর-বিভাজনের প্রশাসনিক কেন্দ্রস্থল. অতীতে, এটা গুপ্তা রাজবংশের প্রশাসনের অধীন একটি জায়গা ছিল, এর আগে হিন্দু পুরাণের অনুসারে এর বর্ণন ছিল রাজা বিশ্বমিত্রের রাজ্যের হিসেবে যে পরে সন্ত হয়ে উঠলেন আর মহর্ষি বিশ্বমিত্র হিসেবে লোকপ্রিয় হলেন. বিশ্বমিত্র গাধী এর পুত্র ছিলেন.

গাজীপুর তার অহিফেন কারখানা, যা বিশ্বে বৃহত্তম অনুমোদিত অহিফেন কারখানা, 1820 সালে ব্রিটিশ ইস্ট ভারত কোম্পানি দ্বারা প্রতিষ্ঠিত, জন্য সুপরিচিত. এটা হ্যাণ্ডলুম বয়ন এবং একটি সুগন্ধি বাণিজ্য জন্য ঘর. শহরের একটি উল্লেখযোগ্য চাষ বাজার. লর্ড কর্নবালিস, ব্রিটিশ ভারত এর একটি রাজপ্রতিনিধি গাজীপুর-ইউ.পি. তে মৃত্যু প্রাপ্ত হয়েছেন এবং সেখানে সমাধিস্থ হয়েছেন. শহর ইউ.পি.-বিহার সীমানা থেকে সবচেয়ে কাছের. জায়গায় মাতৃভাষা হল ভোজপুরী. গাজীপুর ইউ.পি. গুরুত্বপূর্ণ বারানসী আধ্যাত্মিক শহরের সীমানা এবং হয় বারানসী এর কিমি প্রায় 80 ইস্ট এবং Buxar যা বিহার রাজ্যের এন্ট্রি পয়েন্ট থেকে 40 কি.মি. অবস্থিত.

ইতিহাস[সম্পাদনা]

মৌখিক এবং লোক ইতিহাস হিসেবে.[১] গাজীপুর বৈদিক যুগের সময় ঘন বনের মধ্যে অন্তর্ভুক্ত ছিল এবং এটি সে সময়কালে সন্তদের আশ্রমের জন্য পয়লা স্থান ছিল. এই স্থানের রামায়ণ সময়কাল সঙ্গেও সম্বন্ধ ছিল. মহর্ষি পরশুরাম এর পিতা মহর্ষি জামদগনি, এখানে বসবাস করেছেন, বলা যায়.[২] গৌতম বিখ্যাত মহার্ষী এবং Chyavana শিক্ষা ও নৈতিক বক্তৃতা এখানে প্রাচীন কাল দেয়া. অর্হৎ Sarnath তাঁর প্রথম ধর্মোপদেশ বক্তৃতা দিয়েছেন,[৩] যা এখান থেকে অনেক দূরে. না [৪] গাজীপুর এর Aurihar অঞ্চলে পরিণত অর্হৎ এর শিক্ষার প্রধান কেন্দ্র. অনেক stupas এবং pillars হয় যে সময়ের প্রধান প্রমাণ. চীনা পর্যটক Hieun Tsang এই এলাকা পরিদর্শন করেন এবং হয়েছে Chanchu হিসাবে এই স্থান বর্ণিত "কিংডম যুদ্ধ এর লর্ড অফ."

এর Gadhipuri বা Gadhipur এর প্রাচীন নাম গাজীপুর থেকে 1330 সম্পর্কে নাম পরিবর্তিত গাজী মালিক, একটি Tughluq রাজবংশ, যারা এই এলাকা শাসিত মুসলিম শাসক পরে ছিল.

[৫] প্রথম ভারতের বৈজ্ঞানিক সোসাইটি গাজীপুর প্রতিষ্ঠিত হয়েছিল 1862 সালে প্রথম আধুনিক বিজ্ঞান, প্রযুক্তি এবং শিল্প পাশ্চাত্য জ্ঞান propagating জন্য স্যার সৈয়দ আহমদ খান. এটি ছিল অর্থে অতীত থেকে একটি দুর্ভিক্ষ যে শিক্ষা একটি ঐতিহ্যগত মানবিক এবং সম্পর্কিত নিয়মানুবর্তিতা থেকে দৃষ্টান্ত বিজ্ঞান এবং কৃষি নতুন ক্ষেত্র থেকে সরান হয়েছে. কিছু কারিগরী শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (TERI) মত বর্তমান প্রতিষ্ঠান,[৬] শহরের একটি স্নাতকোত্তর কলেজ,, যে প্রথম সোসাইটি থেকে তাদের অনুপ্রেরণা লাগে.

অঞ্চল ভারতের স্বাধীনতা আন্দোলন হয়েছে সক্রিয়. স্বাধীনতার প্রথম যুদ্ধ (যা সিপাহী বিদ্রোহ হিসেবে উল্লেখ করা হয়ে থাকে) Mangal Pandey এর পালিত নায়ক গাজীপুর জেলা এলাকা (বর্তমানে Ballia অংশ) যে সময় থেকে belonged. বিখ্যাত রাজু Baxi বিদ্রোহ এই জায়গা যেখানে কৃষকদের ব্রিটিশ এবং সেট আগুন বিরুদ্ধে বিদ্রোহী কয়েকটি নীল godowns সাথে আরো যুক্ত করা হয়. এই স্থানটির একটি ভারতীয় জাতীয় আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে অভিনয় করেছিলেন. স্বায়ত্তশাসন আন্দোলন এবং ছেড়ে দিচ্ছেন ভারত আন্দোলনের সময় গাজীপুর মানুষের অংশগ্রহণ নির্ভীকভাবে এবং নির্ভয়ে. ছেড়ে দিচ্ছেন ভারত আন্দোলনের সময়, Birpur ভারতের যেখানে অনেক warriors জন্ম হয়েছিল ঐতিহাসিক স্থান. 18 আগস্ট 1942 শেরপুর গ্রামের মুক্তিযোদ্ধা একটি ড শিব Pujan রাই নেতৃত্বের অধীনে গ্রুপ Mohammadabad তহশীল এ Tricoloure লিফট.

ইন 1330 খ্রিস্টাব্দ, যখন সুলতান মহম্মদ. Saani বিন Tughlaq পরিণত রাজা এবং দিল্লি এর সিংহাসনে আরোহন, তিনি তার 'Moqarrib' হিসাবে Janab সৈয়দ মাসুদ নিযুক্ত. মহম্মদ ডেকান জন্য Tughlaq দিল্লি তার ডেপুটি হিসেবে Firoz শাহ Tughlaq, তাঁর খুড়তুত ভাই, নিয়োগ পরে বামে. রাজ Mandhata যে সময় ছিল Kashtut এর শাসক (Kathaut) গাজীপুর নিকটবর্তী একটি স্থান (ইস্টার্ন ইউ.পি. ). রাজা ছিল প্রতিকূল দিল্লি রাজত্ব থেকে. সৈয়দ মাসুদ আল Husaini, সঙ্গে তার সাত পুত্র এবং 40 চ্যাম্পিয়ন বরাবর দিল্লি ছেড়ে প্রতি রাজা Firoz শাহ কমান্ড হিসাবে একটি তরুণ বন্দিদশা রাজা থেকে অবিবাহিতা পরিত্রাণ থেকে গাজীপুর এসেছিলেন. যুদ্ধ এবং প্রতিদ্বন্দিতাপূর্ণ শাসক পরাজিত হয়. সৈয়দ মাসুদ রুলার এবং জায়গার প্রশাসক হিসাবে নিযুক্ত করা হয়েছিল. তিনি রাজা Firoz শাহ Tughlaq দ্বারা হয়েছিল 'গাজী' শিরোনাম প্রদত্ত. সৈয়দ মাসুদ 1330 AD তে একটি নতুন শহর প্রতিষ্ঠিত. এটি গাজীপুর হয়. তিনি 31.03.1366 AD তে মারা যান এবং গাজীপুর মগ্ন হয়.* তার সমাধি Mohalla Harishankari হয়. তাঁর পুত্র, সৈয়দ Raje, যারা যখন 1330 খ্রিস্টাব্দ এ রাজা 'র ভাগিনেয় সামরিক যুদ্ধ নিহত হয়েছিল রয়েছে মগ্ন. গাজীপুর এক Mohalla হিসাবে "Syedwara" এবং পরিচিত এক নদীতীর Masudi ঘাট বলা হয়. তিনি সাত পুত্র ছিল এবং তার পুত্র মধ্যে তার প্রশাসনিক সুবিধার্থে জন্য নিয়ন্ত্রণ অধীন এলাকায় বিতরণ করা এবং নিজেকে গাজীপুর শহরে থিতু. তাঁর বংশধরেরা পরে নামক এস এম Taqi Husaini এর সৈয়দ মাসুদ আল Husaini এর বংশতালিকা গবেষণা কাজের বর্ণনা অনুযায়ী 'গাজীপুর এর Syeds'.

তাঁর বংশধরেরা এবং ইমাম হুসাইন (মোহাম্মদ র নাতি) এর অন্য অনুসরণকারীদের গাজীপুর সিটি এবং গাজীপুর অনেক গ্রাম তারিখ পর্যন্ত Mahend, Nonhera, para, Baghui Buzurg, Ganguli, Kamoonpur, Zahoorabad, Chavanpur, Tajpur, মোহাম্মদপুর, Hunderhi, Husainpur মত, এ Moharram নিরখা , Arzanipur, Mulnapur, Zangipur, Deokathia, Susandi, Hainsi, জালালাবাদ, মাতা, Sauram, সাদাত, Bathor, Chilbiliya, Daraspur, Tendva, Yusufpur, etc.Mahend তাদের বড় গ্রাম

ভৌগলিক অবস্থান[সম্পাদনা]

গাজীপুর ২৫°৩৫′ উত্তর ৮৩°৩৪′ পূর্ব / ২৫.৫৮° উত্তর ৮৩.৫৭° পূর্ব / 25.58; 83.57 এ অবস্থিত.[৭] এর গড় উচ্চতার 62 মিটার (203 ফুট) রয়েছে. গাজীপুর শহর মধ্যম গঙ্গা উপত্যকার উত্তর ভারতের মধ্যে অবস্থিত উত্তর প্রদেশ রাজ্যের পূর্ব অংশে, গঙ্গা নদীর কুলের বামদিকে. এটা গাজীপুর জেলার সদর দপ্তর. শহর প্রায় গঙ্গা নদী থেকে সমান্তরাল প্রসারিত. এর প্রতিবেশী শহরগুলি হল বারানসী, জৌনপুর, বিহার মধ্যে বক্সার, বলিয়া, মউ, চন্দৌলী এবং আজমগঢ়. আগে বলিয়া এবং মউ ছিল গাজীপুর জেলার অংশ কিন্তু পরে পৃথক জেলায় হয়েছে. গঙ্গা এর সমতল এ অবস্থিত হলে, মাটি পাললিক টাইপ এবং উর্বর কারণ নিম্ন স্তরের বন্যা ক্রমাগত মাটি জলপূর্ণ করে দেয়. সে কারণে কৃষি হল মানুষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন পেশা. শহর প্রধানত ভূস্বামী এবং তাই অর্থনীতি. জেলা চারটি সাব অংশে বিভক্ত হয়েছে.

গাজীপুরের গ্রীষ্মকাল এবং শীতকালে তাপমাত্রা মধ্যে বৃহৎ পরিবর্তনের সঙ্গে প্রায় গ্রীষ্মমণ্ডলীয় এবং আর্দ্র জলবায়ু রয়েছে. গ্রীষ্মকাল মধ্যেস্থ বর্ষা ঋতুর সঙ্গে এপ্রিল তেখে অক্টোবর পর্যন্ত লম্বা চলে. হিমালয় অঞ্চল থেকে ঠান্ডা তরঙ্গ শহরে জুড়ে শীতকালে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা কমিয়ে দেয়. তাপমাত্রা রেঞ্জ মধ্যে 32 °C - 46 °C (90 °F - 115 ডিগ্রি ফারেনহাইট) গ্রীষ্মকালে মধ্যে, এবং 2 °C - 15 °C (41 °F - 59 °F). শীতকালে মধ্যে [17] বার্ষিক গড় বৃষ্টিপাত হয় 1110 মিমি (44 মধ্যে). [18]. শীতকালে কুয়াশা মধ্যে খুবই সাধারণ, যখন গরম শুষ্ক বায়ু, বলা পায়খানা, গ্রীষ্মকালে মধ্যে হানা.

শহর হল বায়ু দূষণ থেকে আপেক্ষিকভাবে মুক্ত.[তথ্যসূত্র প্রয়োজন]. জল দূষণ, মূল প্রজেক্টের বাঁধ নতুন বাক্য, এবং স্থানীয় তাপমাত্রা বৃদ্ধির একটি সংমিশ্রনের মাধ্যমে, সম্প্রতি গঙ্গা জলের স্তর নিয়ে নিচে উল্লেখযোগ্যভাবে, এবং ছোট দ্বীপ নদীর মাঝখানে হয়ে দৃশ্যমান.

জেলায় নদিলগুলো হল গঙ্গা, গোমতী, গাঙ্গি, বেসন, মাগাই, ভৈঁসাই, টন এবং কর্মনাশা নদী. প্রভব সিংহ গাজীপুর মাগাই নদীর প্রবাহ বিখ্যাত গ্রাম মহেন্দ এর কেন্দ্র থেকে অধিষ্ঠিত.

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

As of 2001 ভারতের আদমশুমারি,[৮] গাজীপুর শহর 1,05,243 এর একটি জনসংখ্যা ছিল যেহেতু জেলা বেশি 31,00,000 জন করেছে. পুরুষ এবং নারী 47% এর 53%. গাজীপুর গড়ে 69% সাক্ষরতার হার, 59,5% জাতীয় গড় বেশি আছে: পুরুষ সাক্ষরতা হল 76%, এবং মহিলা সাক্ষরতা 62%. গাজীপুর জনসংখ্যার 13% হল 6 বছর বা তার কম বয়সী. একটি জনসংখ্যার শতকরা হার বৃহত্তর গ্রামীণ এলাকায় বসবাস. পৌর এলাকা ছোট নিকটবর্তি শহরে তুলনায়. এটি হচ্ছে একটি ব্রিটিশ শাসনের অধীনে খুব গুরুত্বপূর্ণ শহর সত্ত্বেও দুর্বল হয় উন্নত. যখন এটি ছিল একটি কৌশলগত নদী বন্দর. একটি সামরিক ছাউনি ব্রিটিশ দ্বারা নির্মিত বর্তমানে একটি প্রশাসনিক কর্মকর্তা ও তাদের অধস্তনেরা তাঁদের জন্য কলেজ এবং একটি উপনিবেশ ঘর. আফিং কারখানা শহরে অবস্থিত ব্রিটিশ দ্বারা প্রতিষ্ঠিত এবং একটি ভারতে আফিং উত্পাদনের প্রধান উৎস হতে অব্যাহত ছিল. এটা দেশের ধরনের বৃহত্তম. উচ্চ নিরাপত্তা অধীনে, সুরক্ষিত ও সহজে প্রবেশযোগ্য সাধারণ পাবলিক না হয়. কারখানা নিজস্ব কর্মীদের জন্য আবাসিক বাসস্থান আছে, এবং নদী গঙ্গা ব্যাঙ্কের জুড়ে অবস্থিত. এছাড়াও একটি মাদক বিভাগ ভারতীয় সরকারের গুরুত্বপূর্ণ শহরের মধ্যে অফিস. গাজীপুর এর এয়ারপোর্ট ছিল একটি বিহার উপরের এবং পশ্চিম ততদিন অংশ পূর্ব অংশ অধিকাংশ সৈনিক বিমানবন্দর, কিন্তু বর্তমানে এটি অবশেষ খালি হয় গাজীপুর বা কাছাকাছি এলাকায় ভিআইপি আগমন জন্য ব্যবহৃত যখন. এটি শহরের বাইরের দিকে এবং অবস্থিত দুর্বল রক্ষা করা হয়.

গাজীপুর ষোল ​​উন্নয়ন ব্লক আছে. জেলা পাঁচ tehsils বিভক্ত আরেকটি প্রস্তাব করা হয়. গাজীপুর লোকসভা জন্য দুই সদস্য, এবং আট Vidhan সভা ইউ.পি. আসন রয়েছে. আফিং কারখানা এশিয়ার বৃহত্তম. এশিয়ার বৃহত্তম গ্রাম গাজীপুর Gahmar হিসাবে নামাঙ্কিত হয়. এটা গাজীপুর সিটি থেকে 35 কিলোমিটার.

লোকসভা সংসদীয় সংসদের এবং Vidhan সভা লেজিসলেটিভ বর্ণা পর জাতীয় সংসদের অধিবেশনে. 75-গাজীপুর লোকসভা এবং 74 - Ballia লোকসভা, Vidhan সভা-373 Jakhania, 374 Saidpur (এসসি), 375 গাজীপুর সদর, 376 Jangipur (এসসি), 379 জামানিয়া, Mohammadabad এবং Zahoorabad. সাম্প্রতিক দুই Ballia লোকসভা থেকে স্থানান্তরিত হয়. আগে Saidpur, (গাজীপুর) লোকসভা সীট, vidhan সভা এর দিলদারনগর ও সাদাত আসন অস্তিত্ব এও ছিল, কিন্তু তারা নতুন পরামিতি অধীনে demolished হয়.

রেল, রোড, জলপথ এবং এয়ারপোর্ট[সম্পাদনা]

গাজীপুর হল উত্তর পূর্ব রেল, বারানসী বিভাগের প্রধান রেললাইনের শেষপ্রান্ত. গাজীপুর শহরের স্টেশন প্রধান শহরের রেলওয়ে স্টেশন স্থল. গাজীপুর ঘাট একটি halt স্টেশন শহর থেকে 7 কিলোমিটার অবস্থিত. Tari ঘাট স্টেশনে ECR এর, শহর প্রায় কাছাকাছি Danapur বিভাজন. 10 কিমি অস্পষ্ট ত্ত নিভৃত পথ Mughalsarai থেকে একটা দৈনন্দিন কার্যতালিকা যাত্রীবাহী ট্রেন দ্বারা গাজীপুর সাথে সংযোগ করে. দিলদারনগর ECR দিল্লি-পাটনা-হাওড়া রুট এবং Aunrihar Jn (NE রেল) বারানসী-গাজীপুর এবং বারানসী-Gorakhpur রুট ওপর গুরুত্বপূর্ণ Junctions.

গাজীপুর লখনৌ, নয়া দিল্লি, মুম্বাই, গুয়াহাটি, অমৃতসর, চেন্নাই দ্বারা সরাসরি নিত্যকর্ম ট্রেন দ্বারা সংযুক্ত. Pawan এক্সপ্রেস, গঙ্গা কাবেরী এক্সপ্রেস, ডিব্রুগড় এক্সপ্রেস, Harihar এক্সপ্রেস, Sadbhawna এক্সপ্রেস, Swatantra Senani এবং Sarnath এক্সপ্রেস কিছু গাজীপুর শহরের স্টেশন থেকে গুরুত্বপূর্ণ ট্রেন.

রেলওয়ে স্টেশন - গাজীপুর শহরের রেল স্টেশন হল জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেশন. দিলদারনগর Jn, জামানিয়া এবং Aunrihar Jn ভাল স্টেশন স্থল. Yusufpur, সাদাত, Dullahpur, Jakhania এবং গাজীপুর ঘাট অন্যগুলোর ছোট স্টেশনের জনসংখ্যার একটি ভর করে তোলে. Saidpur, Karimuddinpur, Gahmar, Nandganj জন্যও কিছু বারানসী-গাজীপুর-Chappra রুট এবং Mughalsarai মধ্যে নিত্যকর্ম ট্রেন দ্বারা সংযুক্ত স্টেশন - পাটনা রুট.

রাস্তা ভিউ, এটা বেশ গুরুত্বপূর্ণ শহর হয় জাতীয় মহাসড়ক এবং রাজ্য মহাসড়ক মাধ্যম দ্বারা সংযুক্ত. ন্যাশনাল হাইওয়ে 29 থেকে বারানসী Gorakhpur এখানে থেকে পাসের থেকে আরম্ভ করা হয়. ন্যাশনাল হাইওয়ে 19 এখান থেকে শুরু হয় এবং পাটনা মধ্যে বন্ধ. ন্যাশনাল হাইওয়ে 97 এখান থেকে শুরু হয় এবং Saiyedraja Distt মধ্যে পর্যবসিত. Chandauli, ইউ.পি. করার গাজীপুর থেকে NH2 (Kolkatta-দিল্লি হাইওয়ে) যোগদান. মূল অবস্থা মহাসড়ক এখানে থেকে শুরু যা লখনৌ, Jaunpur, Azamgarh, Buxar, Sultanpur, এবং Deoria যোগ দিল.

Andhau বিমানবন্দর Andhau মধ্যে, শহরের রেল স্টেশন থেকে 9 কিমি শহর জন্য এয়ারপোর্ট স্থল. কিন্তু, এটি একটি সার্বজনীন এয়ারপোর্ট হল না. এটি ভিআইপি শুধুমাত্র আগমন জন্য ব্যবহৃত হয়. তথাপি, Babatpur বিমানবন্দর, বারানসী বিমানবন্দর, এখান থেকে 90 কিলোমিটার হয় বিমানবন্দর যা গাজীপুর তোলে.

Shahbaaz Kuli বিমানবন্দর Shahbaaz Kuli মধ্যে, শহরের রেল স্টেশন থেকে 13 কি.মি.. কিন্তু, এখন কাজ করছে না. ২ - এর বিশ্ব যুদ্ধে সরকার ব্যবহারের জন্য নির্মিত হয়েছে. এটা কোন ভাবেই কারণে সঠিক রক্ষণাবেক্ষণ অভাবের মধ্যে ব্যবহার করতে সক্ষম হবে না.

জলপথ[সম্পাদনা]

গাজীপুর একটি গুরুত্বপূর্ণ হলদিয়া মধ্যে থেকে এলাহাবাদ নদী গঙ্গা উপর জলপথ পোর্ট.

পরিবহন[সম্পাদনা]

শহর, প্রধানত অটো rickshaws এবং রিকশা 'গুলি হল যানবাহনের প্রধান মোড. ট্যাক্সি এমনকি হয় রেল স্টেশন উপর জন্যও উপলব্ধ. আগে RTO সিটি বাস জন্য, পরিকল্পনা কিন্তু কারণ সংকীর্ণ রাস্তা ব্যর্থ হয়েছিল. পুরাতন শহর, স্বয়ংক্রিয় rickshaws নির্দিষ্ট সময়ের ব্যবধানে সময় অনুমতি দেওয়া হয় না, তাই, Rickshaws অধিকাংশ প্রাথমিক পরিবহন মোড স্থল. কোন পরিবহন শহর অঞ্চলের উপলব্ধ অন্যান্য উপায়ে. শহরে এখনও,, শহর বাস এবং প্রস্তাবিত রাজ্য সরকার থেকে ক্লিয়ারেন্স পরে আরম্ভ করার অনুমতি প্রয়োজন হয়.

জেলা ও এলাকাসমূহ জন্য, ট্যাক্সি, বাস স্প্যানিশ ভাষায় এবং tempos সবসময় লংকা, Shastrinagar, Rauza, Rajdepur, শহরের রেলওয়ে স্টেশন, Gorabazar এবং তথ্যের অধিকার বর্গক্ষেত্র থেকে পাওয়া যায়.

শিল্পকৌশল অবস্থা[সম্পাদনা]

শহর শব্দ কৃষি বেস এবং যথেষ্ট ভাল পরিকাঠামো আছে, এখনও শিল্প সম্ভাবনা কম. উদ্যোগ এবং স্থানীয় মানুষদের টেকনিক্যাল জ্ঞানের অভাব শিল্প বৃদ্ধির প্রধান সীমাবদ্ধতা হতে পারে. গাজীপুর দীর্ঘ হয়েছে পারফিউম এর উত্পাদন করা বিখ্যাত বিশেষত জল গুল (গাজীপুরi Gulabjal) এবং আতর গোলাপ (রোজ তেল). একটি স্থানীয় দৃঢ় পণ্য ব্রিটিশ সাম্রাজ্য প্রদর্শনী মানের গত শতাব্দীর লন্ডন জন্য ছিল একটি পদক প্রদান. বর্তমানে এই শিল্প ধীরে ধীরে অপকর্ষ কারণে সুগন্ধি ভারবহন গাছ চাষের সঙ্কোচনকারিতা থেকে সম্মুখীন হয়. চিনি শিল্প ছিল গুরুত্বপূর্ণ এই অঞ্চলে কিন্তু বর্তমানে কয়েক বামে কারখানা আছে. যবক্ষার উত্পাদনকারী Saidpur মধ্যে সম্পন্ন করা হয়. কাপড় বয়ন Bahariabad মধ্যে কেন্দ্রিক হয়. 47 অধ্যায় 1948 অধীনে রেজিস্টার্ড কারখানা আছে. কিন্তু চিত্রনাট্য শেষ দশক থেকে পরিবর্তন আছে, একটি মাল্টি উত্পাদনশীল কৃষি উৎপাদন ইউনিট m / s Sukhbhir কৃষি, একটি এলকোহল ম্যানুফেকচারিং ইউনিট m / s লর্ডস ভাঁটি, একটি পলিথিন উৎপাদন ইউনিট m / s Bryplast বেসরকারী লিমিটেড, একটি সদৃশবিধানানুযায়ী ঔষধপত্র উৎপাদন ইউনিট m / s MDHomoeo ল্যাব. প্রাঃ. লিমিটেড, মহারাজগঞ্জ, গাজীপুর জেলার সফলভাবে কাজ. এই কোম্পানীর অনেক কর্মসংস্থানের সুযোগ.

চাল উৎপাদন, কৃষি পণ্য, আসবাবপত্র, চামড়া, জুতা, utensils, ইস্পাত ট্রাঙ্ক, আলমারি, khandsari, মোমবাতি এবং handlooms প্রধান ছোট শহরের স্কেল শিল্প. গ্রামীণ এবং কুটির শিল্পের অন্তর্ভুক্ত অধিকাংশই হস্তকলা থেকে প্রজন্মের gur তৈরি, গ্রাম তেল শিল্পের মত প্রজন্ম থেকে উত্তরাধিকারসূত্রে দিয়া, চামড়া চর্মসংস্কার, মৃত্শিল্প ইত্যাদি আফিং এবং উপক্ষার পূর্ত, ভারত উদ্যোগ একটি সরকার, আবগারি আফিং এবং এক্সপোর্ট আফিং উত্পাদন এর মধ্যে বিশিষ্ট. এটা দেশের ধরনের বৃহত্তম. এটা একটা সুন্দর শহর.

স্থানসমূহ[সম্পাদনা]

গঙ্গা ঘাট[সম্পাদনা]

পবিত্র নদী গঙ্গা সহ বিভিন্ন Ghats তোলে একটি এটি একটি শহরের পরিদর্শন স্থান. Ghats কিছু Posta ঘাট, Dadari ঘাট, Collectorghat, স্টীমার ঘাট, Chitnath ঘাট, Rameshwar ঘাট, Pakka ঘাট, Kankadiya ঘাট, Mahadeva ঘাট, এবং Sikandarpur ঘাট.

লর্ড কর্নবালিস সমাধি[সম্পাদনা]

চার্লস কর্নবালিস, 1 ম ডিউক ও আর্লের মধ্যবর্তী পদবীধারী সভ্রান্ত ব্যক্তি কর্নবালিস ছিল ব্রিটিশ সামরিক কমান্ডার এবং একটি ঔপনিবেশিক যুগের রাজ্যপাল সাধারণ. মার্কিন যুক্তরাষ্ট্রে তিনি শ্রেষ্ঠ একটি নেতৃস্থানীয় মার্কিন বিপ্লবী যুদ্ধের ব্রিটিশ অফিসার হিসাবে পালন করা হয়. তাঁর একটি যৌথ আমেরিকান-ফরাসি সেনাদল দ্বারা 1781 পরাজয়ের যে যুদ্ধে উত্তর আমেরিকায় যুদ্ধবিগ্রহ শেষ বলে মনে করা হয়. পরাজয়ের পর তিনি ব্রিটেন থেকে ফেরত, এবং 1786 সালে তিনি রাজ্যপাল সাধারণ এবং বলাধ্যক্ষ ভারতে নিযুক্ত করা হয়েছিল. তিনি ভূমি সংস্কার কৃত এবং ব্রিটিশ ইস্ট ভারত কোম্পানি একট. 1792 সালে তিনি টিপু সুলতান পরাজিত এবং প্রায় তার রাজধানী শহর Srirangapatna জেতেন, দক্ষিণ ভারতে ব্রিটিশ আধিপত্য জন্য রাস্তা পাকা রাস্তা. তিনি একই বছর ছিল Marquis শিরোনাম দেওয়া এবং ফিরে ব্রিটেন. ভারতে তাঁর অনেক সময় তাঁর খ্যাতি থেকে পালিশ করা হয়েছিলো.
তিনি 1805 সালে গভর্নর সাধারণ ভারত reappointed, কিন্তু একই বছর মারা গেছে অক্টোবর 5, তাড়াতাড়ি আগমনের পর গাজীপুর শহরের মধ্যে,. তার মেমরি ব্রিটিশ একটি শহরের বড় সমাধি নির্মান হয়ে ছিল, ইংল্যান্ড থেকে আনা পাথরের ব্যবহার. কারবালা বয়সী ব্রিটিশ সৈন্যদের ছাউনি কাছাকাছি শহরের বাইরের কোণ অবস্থিত ভারতের প্রত্নতাত্ত্বিক সার্ভে দ্বারা ভাল বজায় রাখা সম্ভব.[৯] এটি প্রধান শহর পর্যটক আকর্ষণ. প্রতি বছর একটি কাতার থেকে নতুন বছর উদযাপন সমাধি এ ধরেছেন কিন্তু বছর বাকি এটি অবশেষ জনতার বিনামূল্যে.

বড়া মহাদেবা[সম্পাদনা]

শহর দক্ষিণ পিয়ার নগর এলাকা, বৃহত্তম শহর শিব মন্দির এবং চিত্রানুগ ghats এক যা তোলে হয় Bada Mahadeva অবস্থিত.

পাবহারি বাবা আশ্রম[সম্পাদনা]

উপর গঙ্গা এর Kurtha, শহরের সীমানা থেকে 3-4 কিলোমিটার ব্যাংকের.

সংকট মোচন[সম্পাদনা]

শ্রী পালনকর্তা Hanumana এর মন্দির Dadrighat, যেটি শহর ধরনের বৃহত্তম মন্দির অবস্থিত.

বুঢ়ে হনুমান[সম্পাদনা]

শহর, Hanumana একটা মন্দির, অনুমিত থেকে Maharasi Viswamitra, পূজা সবচেয়ে জনপ্রিয় Hindus.this স্থান জন্য জায়গা jhandatar হিসাবে পরিচিত হয় সময় হয়েছে নির্মিত এর Chitnath এলাকা.

কামাখ্যা ধাম[সম্পাদনা]

অবস্থিত Gahmar karhiya নিকটবর্তী থানা অধীনে শহর থেকে 40 কিমি,, Maa Kamkhya মন্দির, একটি হিন্দু দেবী মন্দির Kamakhya মন্দির, গুয়াহাটি একটি সহায়ক অবস্থিত হয়. মন্দির Gadaipur গ্রাম এই ব্যবস্থার সবচেয়ে গুরত্বপূর্ণ. তীর্থযাত্রীদের এর সুরক্ষা ও নিরাপত্তার জন্য সেখানে একটি পুলিশ চালাঘর প্রতিষ্ঠিত হয়েছে. রাস্তা দ্বারা ভালোভাবে যুক্ত. এটা মন্দির সম্পর্কে পুরাতন পুরাকথা যে যাই হোক না কেন আপনি ইচ্ছুক দেবী Kamakhya যে অবচেতন মনের সঙ্গে আপনি blesses. Ramanavmi মাস মধ্যে জনসমাবেশ এর অনেক আছে.

মহাহর ধাম[সম্পাদনা]

Kasimabad অঞ্চল অধীনে শহর থেকে প্রায় 30 কি.মি. অবস্থিত, এটি বৃহত্তম শহরের পূজা স্থান. এখানে অনুমিত যে, Mahashivratri উপর, কাশী বিশ্বনাথ এখানে আসে এবং Kund মধ্যে স্নান অবস্থিত এখানে গ্রহণ করা. কাছাকাছি দ্বারা pachauri এবং karahia এবং hathauri কাছাকাছি দ্বারা রেল লাইন এবং khamaya dham মাতা মন্দির এবং রয়েছে মা কালী mundir situated.every বছর Bol হয় Bam Seva Sansthan kavariyen তার সেবা করে তোলে.

এই স্থানেই রাজা Dashrath (ভগবান রাম জনক) তীর দ্বারা shravan কুমার ছিল আঘাত ....

জামা মসজিদ[সম্পাদনা]

জামা মসজিদ অবস্থিত সৈয়দ শহরের যুদ্ধ এলাকায় জেলা বৃহত্তম মসজিদ, এটা প্রাচীন arcitact. এটি Auranzeeb দ্বারা নির্মিত.মাসউদ আলম হল জামা মসজিদ এর mutwalle .....

নেহেরু স্টেডিয়াম[সম্পাদনা]

গাজীপুর শহরের একটি স্টেডিয়াম বলা নেহেরু স্টেডিয়াম, ভারতের প্রথম প্রধানমন্ত্রী, Jawahar লাল নেহেরু নামকরণ হয়েছে. এটি একটি ছোট, সরকার উভয় গৃহমধ্যে অবস্থিত এবং আউটডোর গেম মিটমাট করা মালিকানাধীন. এটি একটি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে. স্টেডিয়াম বিভিন্ন জেলা স্তরের ক্রীড়া প্রতিযোগিতা জন্য সাধারণভাবে ব্যবহার করা হয়.

রামলীলা মাঠ[সম্পাদনা]

Ramlila মাঠ আরো জনপ্রিয় লংকা মাঠ নামে পরিচিত একটি খেলার মাঠ শহরের মাঝখানে অবস্থিত. এটা দুই বৃহৎ দ্বার সঙ্গে চতুষ্পাশ্র্ব উপর walled এবং ভালভাবে রক্ষণাবেক্ষণ. এটা তার সীমা ভিতরে ছোট জলাশয় রয়েছে.

Vijaydashmi দিনে প্রতি বছর, এখানে Ravana 'গুলি ভাস্কর্য পুড়িয়ে ফেলা হয়. Ramaleela এই সময়কালে হয় এখানে সঞ্চালিত.

এই স্থল নির্বাচন সময় রাজনৈতিক প্রচারকার্যে অংশ জন্য ক্ষেত্র হিসাবে এবং হিসাবে সার্কাসে এবং স্থানীয় প্রদর্শনী জন্য একটি অবস্থান করে তোলে. যখন এটি ব্যবহার না অন্যথায় এটি একটি খেলার মাঠ স্থল.

ধামুপুর[সম্পাদনা]

গাজীপুর শহর থেকে প্রায় 37 কিলোমিটার দূরত্ব, একটি ছোট গ্রাম নামক DHAMUPUR যা Paramveer chakra vijeta এর জন্মস্থান আবদুল হামিদ গতিপরিবর্তন অবস্থিত. এটি জেলা রোড নেতৃস্থানীয় থেকে Mardah অঞ্চলের Jakhaniya থেকে অবস্থিত. আবদুল হামিদ ছিল ভারতীয় সেনা একটি ভারত পাকিস্তান যুদ্ধের সময় সৈনিক গতিপরিবর্তন করান, তিনি পাকিস্তান এর কাদা হইতে জুতা উঁচু করিয়া রাখার জন্য লোহর নাল - পরান কাষ্ঠনির্মিত জুতার তলি ট্যাংক ধ্বংস.

গাজীপুর জেলার মধ্যে এছাড়াও এই, অনেক স্থানীয় কিছু জায়গা আছে Bhitri, Saidpur নিয়ার, Aurihar, Kasimabad, Mohammadabad, যা শহর থেকে প্রায় 30-50 কিলোমিটার দূরে সহ দেখার জন্য মিথ্যা

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

চারটি প্রধান শহরে পোস্ট স্নাতক ডিগ্রী কলেজ আছে. মেজর বিদ্যালয় শাহ Faiz পাবলিক স্কুল, সেন্ট মেরি না, সেন্ট জন, Lourdes বিহার, সেন্ট টমাস না, গৌরী Siksha Niketan, Saraswati শিশু মন্দির, সূর্যরশ্মি স্কুল, Dalmiss, Agrasen পাবলিক স্কুল অন্তর্ভুক্ত.

ডিগ্রী কলেজ: -

  • পোস্ট গ্রাজুয়েট কলেজ, Ravindrapuri, পোস্ট-Pirnagar গাজীপুর
  • স্বামী Sahajanand পি.জি. কলেজ, Pirnagar,-DM বাসস্থান রোড, গাজীপুর
  • Khardeeha ডিগ্রী কলেজ, Khardeeha (গ্রামীণ)
  • শহীদ Smarak সরকার. ডিগ্রী কলেজ, Mohamamadabad (গ্রামীণ)
  • ডিগ্রী কলেজ, Malikpura (গ্রামীণ)
  • শ্রী Prabhu Narayan সিংহ ডিগ্রী কাপড় কাগজ সাঁটিয়া যে চিত্র হয়. Kasimabad (গ্রামীণ)
  • Rajkiya ডিগ্রী কলেজ, Saidpur (গ্রামীণ)
  • Rajkiya Mahila ডিগ্রী কলেজ, Aamghat, জল সরবরাহ অফিস ফ্রন্ট (MCG *), গাজীপুর
  • Samata ডিগ্রী কলেজ, সাদাতের (গ্রামীণ)
  • এম জি সতী Smarak Mahavidyalaya, Garua Makasudpur (গ্রামীণ)
  • Mahant Ramashraya দাস ডিগ্রী কলেজ, Bhurkura (গ্রামীণ)
  • হিন্দু ডিগ্রী কলেজ, জামানিয়া (গ্রামীণ)
  • SGMUnani ও আয়ুর্বেদীয় মেডিকেল কলেজ, Saheri গাজীপুর (গ্রামীণ)
  • রাজ্য সদৃশবিধানানুযায়ী মেডিকেল কলেজ, Rauza, Alampatti রোড, গাজীপুর (শহরের আশপাশ)

* অখিল ভারতীয় হস্তকলা প্রশিক্ষণ এবং গ্রামদ্যোগ বিকাশ সংস্থান ধর্মগতপুর গাজীপুর(গ্রামীণ)

  • নিয়মিত ও দূরবর্তী শিক্ষা, লালদরবাজা, গাজীপুর শহরের এক - কারিগরি কলেজ

(-*MCG-গাজীপুর এর মিউনিসিপাল কর্পোরেশন)

টেকনিক্যাল ইনস্টিটিউট:-

  • কারিগরী শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, পি.জি.সি. প্রাঙ্গনে, রাজ্য হাইওয়ে-36, চোচকপুর রোড, পোঃ পীরনগর, গাজীপুর
  • শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট, মহারাজগঞ্জ রোড, ছাবনী-লাইন, গাজীপুর (শহরের আশপাশ)
  • রাজ্য পলিটেকনিক, জংগিপুর, মউ রোড, অন্ধউ, গাজীপুর (শহরের আশপাশ)
  • কৃষ্ণ ইলেক্ট্রনিক ইনস্টিটিউট, আমঘাট (মহিলা ডিগ্রী কলেজ পাশে), গাজীপুর
  • আর.ডি. ইনস্টিটিউট, রায়গঞ্জ, গাজীপুর
  • উনি-টেক কম্পিউটার কেন্দ্র, পীরনগর, গাজীপুর শহর

বিদ্যালয়:-

  • মাতা তাপেশ্বরী সরস্বতী শিশু মন্দির, Mardah, গাজীপুর (ইউ.পি. বোর্ড)
  • শাহ ফৈজ পাবলিক স্কুল, মিয়াঁপুরা, এনসিসি অফিস এর কাছে, গাজীপুর (সি.বি.এস.ই.)
  • জওয়াহর নবোদয় বিদ্যালয় (জে.এন.বি.), এস.টি.এস. বিল্ডিং, পুলিশ লাইন এর কাছে , গাজীপুর (সি.বি.এস.ই.)
  • সেন্ট জন স্কুল, তুলসিপুর, আই.টি.আই. কাছে, মহারাজগঞ্জ রোড, গাজীপুর (আই.সি.এস.ই. বোর্ড)
  • কেদার নারায়ণ কৃষক ইন্টার কলেজ, উঞ্চৌরী, গাজীপুর (গ্রামীণ) (ইউ.পি. বোর্ড)
  • গভর্নমেন্ট শহরের ইন্টার কলেজ, জেলা হাসপাতাল, Mishrabazar রোড, গাজীপুর এর ফ্রন্ট (ইউ.পি. বোর্ড)
  • আদর্শ ইন্টার কলেজ, মহুয়াবাগ, কচহারী রোড গাজীপুর (ইউ.পি. বোর্ড)
  • গৌরী শিক্ষা নিকেতন, তুলসী সাগর, গাজীপুর (সি.বি.এস.ই.)
  • অবধ পাবলিক স্কুল, গাজীপুর (শুধুমাত্র পি.জি.-5) (সি.বি.এস.ই.)
  • অগ্রসেন পাবলিক স্কুল, অন্ধউ, গাজীপুর {সি.বি.এস.ই.}
  • মহাত্মা জ্যোতিবা রাও ফুলে পাবলিক স্কুল, রৌজা, পাটনা হাইওয়ে (NH-19), গাজীপুর (সি.বি.এস.ই.) (শহরের আশপাশ)
  • বাপু ইন্টার কলেজ, সাদাত, গাজীপুর (গ্রামীণ) (ইউ.পি. বোর্ড)
  • সমতা ইন্টার কলেজ, সাদাত, গাজীপুর (গ্রামীণ) (ইউ.পি. বোর্ড)
  • গোবিন্দ ইন্টার কলেজ, সাদাত, গাজীপুর (গ্রামীণ) (ইউ.পি. বোর্ড)
  • ডি.এ.বি. ইন্টার কলেজ, চিতনাথ, কোটলা, গাজীপুর (ইউ.পি. বোর্ড)
  • এম.এ.এইচ. ইন্টার কলেজ, আলমপত্তি, সায়েদবাড়া-রৌজা রোড, গাজীপুর (ইউ.পি. বোর্ড) (শহরের আশপাশ)
  • কেন্দ্রীয় নবোদয় বিদ্যালয়, ওপিয়াম কারখানার প্রাঙ্গনে, মহুয়াবাগ, গাজীপুর (সি.বি.এস.ই.)
  • বিকল্প স্কুল - (1) পাশে কোতোয়ালি জোনের, Aaamghat উপনিবেশ রোড, (2) পীরনগর স্কয়ার (চৌরহা), আর.বি. উপনিবেশ রোড,-গাজীপুর (সি.বি.এস.ই.)
  • সানবীম স্কুল, মহারাজগঞ্জ, বারানসী হাইওয়ে, গাজীপুর (সি.বি.এস.ই.) (শহরের আশপাশ)
  • ডঃ ইশরাত লাল মেমোরিয়াল সনবীম স্কুল, বীরাইচ ফুল্লনপুর বাই-পাস শহরের রেলওয়ে স্টেশন এর কাছে, গাজীপুর (সি.বি.এস.ই.)
  • মাধব সরস্বতী বিদ্যামন্দিরে, বুজুর্গ রোড, রেল পারাপার, গাজীপুর (সি.বি.এস.ই.) নিয়ার (শহরের আশপাশ)
  • সিটি মোন্টেস্সরি স্কুল, রূইমণ্ডি, গাজীপুর (সি.বি.এস.ই.)
  • জে.পি.জে. একাডেমী, রূইমণ্ডি, গাজীপুর (সি.বি.এস.ই.)
  • সেন্ট মেরি কনভেন্ট স্কুল (পি.জি.-5) এবং সেন্ট লর্দেশ কনভেন্ট স্কুল (1-12) (কন্যা), তুলসীনগর, চার্চ কম্পাউণ্ড এর কাছে, রাজ্য হাইওয়ে-36, পীরনগর রোড, গাজীপুর (ইউ.পি. বোর্ড)
  • স্বর্গীয় শিবনাথ সিংহ সরকারী গার্লস ইন্টার কলেজ, মহুয়াবাগ, আমঘাট রোড, গাজীপুর (ইউ.পি. বোর্ড)
  • গাজীপুর গার্লস ইন্টার কলেজ, 92BN এনসিসি অফিস এর কাছে, সুভাষনগর, গাজীপুর (ইউ.পি. বোর্ড)
  • সেন্ট মেরি স্কুল জামানিয়া, গাজীপুর
  • সরস্বতী শিশুমন্দির রায়গঞ্জ, গাজীপুর
  • পূর্বাঞ্চল শিক্ষা নিকেতন, কৈথওয়ালিয়া (আলমপত্তি), গাজীপুর
  • শহরের মোন্টেস্সরি স্কুল, ভাদৌরা

এবং আরো অনেক ... লাগভগ 100+ (সরকারী প্রাথমিক বিদ্যালয়, ক্ষুদ্র অলিপিবদ্ধ স্কুল এই সকল নিয়ে) শহরের সহ জেলার মধ্যে অন্য স্কুল.

উল্লেখযোগ্য মানুষ[সম্পাদনা]

২৯

  • স্বামী সহজনন্দ সরস্বতী
  • পরম বীর চক্র সম্মানিত আবদুল হামিদ
  • ডঃ রাহী মসূম রাজা
  • বিনোদ রায় (CAG)
  • অবনীশ সিংহ যাদব (ECE প্রকৌশলী)
  • জাফর গাজীপুরি কবি তাঞ্জো-মজাহ

বিচারপতি প্রাণভ কুমার চ্যাটার্জী[সম্পাদনা]

জন্ম 26 আগস্ট 1943 উপর, এবং গাজীপুর মধ্যে প্রতিপালিত. তাঁর পিতার মরহুম Panchanan Chatterji ছিল একটি উল্লেখযোগ্য গাজীপুর জেলা আদালতের সময়ে সরকারি কর্মচারী, তিনি একটি হাউস হাউজ কোন 14/Kasra না 64, Mohalla Khajuria পাটক, গ্রাম Peernagar হিসাবে এখন একটি এক মিঃ ও মিসেস ফস্টার ব্রিটিশ বিষয় ওল্ড Bunglow উপর পরিচিত নির্মিত. বিচারপতি Chatterji ক্লাস 12 থেকে চর্চিত আপ গাজীপুর এ, তার আগে তিনি প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে ছিল ভগিনী এর পুতলি Ruffus একটি বীজাশয় ধর্মপ্রচারক শিক্ষক / মিশন স্কুল, তিনি তার লক্ষ্ণৌ Univerity কলেজ চতুর থেকে স্নাতক ডিগ্রী Ewing খ্রীস্চান কলেজ এলাহাবাদ এলাহাবাদ বিশ্ববিদ্যালয় এবং LLB থেকে সাম্প্রতিক এবং থেকে 1966 1968 থেকে Oudh বার লক্ষ্ণৌ উচ্চ আদালত এবং গাজীপুর Distt ও দায়রা আদালতে যোগ দেন এবং পরে মুনসেফ Ballia হিসেবে জুডিশিয়াল সার্ভিস স্ট্যাটাস 1968 এবং মাননীয় বিচারক উচ্চ আদালতের লক্ষ্ণৌ হিসেবে অবসর 2005 সালে এবং বিরূদ্ধে সাধারণ অভ্যাস এসেছিলেন নিচে থেকে বসবাসে গাজীপুর.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ghazipur That is known as Gadhipuri"। Ghazipur.nic.in। সংগৃহীত 2012-04-08 
  2. Yann Picand, Dominique Dutoit। "Ghazipur : definition of ghazipur and synonym of ghazipur (English)"। Dictionary.sensagent.com। সংগৃহীত 2012-04-08 
  3. "Sarnath Buddhist Pilgrimage - Ticketed Monument - Archaeological Survey of India"। Asi.nic.in। সংগৃহীত 2012-04-08 
  4. "Places of Interest of District Ghazipur"। Ghazipur.nic.in। সংগৃহীত 2012-04-08 
  5. "Sir Syed Ahmad Khan | Books"। Sirsyedtoday.org। সংগৃহীত 2012-04-08 
  6. "Technical Education & Research Institute"। Teripgc.com। সংগৃহীত 2012-04-08 
  7. "Falling Rain Genomics, Inc - Ghazipur"। Fallingrain.com। সংগৃহীত 2012-04-08 
  8. "Census of India 2001: Data from the 2001 Census, including cities, villages and towns (Provisional)"। Census Commission of India। আসল থেকে 2004-06-16-এ আর্কাইভ করা। সংগৃহীত 2008-11-01 
  9. "Lord Cornwallis Tomb, Ghazipur - Ticketed Monument - Archaeological Survey of India"। Asi.nic.in। সংগৃহীত 2012-04-08