কাজু কাটলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাজু কাটলি
কাজু কাটলি
অন্যান্য নামকাজু কাটরি, কাজু বরফি
প্রকারমিষ্টান্ন
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যদাক্ষিণাত্য মালভূমি[১]
সংশ্লিষ্ট জাতীয় রন্ধনশৈলীভারতীয়
প্রস্তুতকারীভীমরাও
প্রধান উপকরণকাজু বাদাম, চিনি, ঘি
ভিন্নতাকেশরী পেঁড়া, বরফি, পিস্তা বরফি
খাদ্য শক্তি
(প্রতি পরিবেশনায়)
৪১ কিলোক্যালরি (১৭২ কিলোজুল)

কাজু কাটলি (আক্ষরিক অর্থে "কাজু স্লাইস"), যা কাজু বরফি নামেও পরিচিত, এটি একটি ভারতীয় মিষ্টান্ন, যা দাক্ষিণাত্যে উৎপন্ন হয়,[১] এবং সমগ্র উত্তর ভারত জুড়ে জনপ্রিয়ভাবে খাওয়া হয়। কাজু মানে কাজু বাদাম ; বরফি প্রায়শই চিনি এবং অন্যান্য উপাদান (যেমন শুকনো ফল এবং হালকা মশলা) দিয়ে দুধ ঘন করে তৈরি করা হয়। কেশর কাজু কাতলিতে রয়েছে জাফরান। এটি একটি বরফির মতোই দেখতে।

খাবারটি যথেষ্ট সময় ধরে (সাধারণত রাতারাতি) জলে ভিজিয়ে রাখা কাজু বাদাম দিয়ে প্রস্তুত করা হয়, যা পরে একটি পেস্টে পরিণত হয়। চিনির দ্রবণটি সিদ্ধ করা হয় যতক্ষণ না একটি একক সুতো তৈরি হয় যখন দুটি আঙ্গুল এতে ডুবিয়ে আলাদা করে টানানো হয়, তারপরে এটি স্থল কাজুতে যোগ করা হয়। ঘি, জাফরান ( কেসর ), এবং শুকনো ফলও যোগ করা যেতে পারে।[২] তারপর পেস্টটি ছড়িয়ে দেওয়া হয় এবং একটি অগভীর, ফ্ল্যাট-নিচের থালায় চ্যাপ্টা করা হয় এবং কামড়ের আকারের রম্বস-আকৃতির টুকরোগুলোতে কাটা হয়। টুকরোগুলি সাধারণত ভোজ্য সিলভার ফয়েল দিয়ে সজ্জিত করা হয়। সমাপ্ত মিষ্টি সাধারণত পেস্টের জন্য ব্যবহৃত উপাদান এবং ব্যবহৃত প্রতিটি অনুপাতের উপর নির্ভর করে সাদা বা হলুদ রঙের হয়। কাজু কাটলি ঐতিহ্যগতভাবে হিন্দু উৎসব দীপাবলির সময় খাওয়া হয়।[৩]

ইতিহাস এবং সাংস্কৃতিক তাৎপর্য[সম্পাদনা]

কাজু কাটলি বা কাজু বরফির ভারতে দীর্ঘ ইতিহাস রয়েছে, যার উৎপত্তি দক্ষিণ ভারতের দাক্ষিণাত্য অঞ্চলে।[১] এটি এখন সারা দেশে ছড়িয়ে পড়েছে[১] এবং সারা দেশে একটি প্রিয় মিষ্টিতে পরিণত হয়েছে। কথিত আছে যে কাজু কাটলি ষোড়শ শতাব্দীতে ভীমরাও নামে একজন বিখ্যাত শেফ আবিষ্কার করেছিলেন, যিনি মারাঠা সাম্রাজ্যের রাজপরিবারের জন্য কাজ করেছিলেন। মারাঠারা মিষ্টির প্রতি তাদের ভালবাসার জন্য পরিচিত ছিল এবং ভীমরাওকে একটি নতুন মিষ্টান্ন তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল যা রাজপরিবারকে মুগ্ধ করবে।

কিংবদন্তি অনুসারে, ভীমরাও "হালুয়া-ই-ফার্সি" নামে একটি ফার্সি মিষ্টি দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন, যা বাদাম এবং চিনি দিয়ে তৈরি করা হত। তিনি কাজু ব্যবহার করে নিজের সংস্করণ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিলেন, যা এই অঞ্চলে প্রচুর পরিমাণে পাওয়া যায়।

ভীমরাওয়ের সৃষ্টি মারাঠা রাজপরিবারের কাছে তাৎক্ষণিকভাবে হিট হয়েছিল, যারা এর দুটি প্রাথমিক উপাদানের সম্মানে মিষ্টির নাম "কাজু কাটলি" রেখেছিল - "কাজু" অর্থ কাজু এবং "কাটলি" অর্থ পাতলা টুকরো।

সময়ের সাথে সাথে, কাজু কাটলি কেবল মহারাষ্ট্রেই নয়, ভারতের অন্যান্য অঞ্চলেও একটি জনপ্রিয় মিষ্টি হয়ে ওঠে। এটি এখন সবচেয়ে আইকনিক ভারতীয় মিষ্টিগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হয় এবং বিবাহ থেকে উৎসব পর্যন্ত প্রতিটি উদযাপনের একটি অপরিহার্য অঙ্গ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sharma, Gunjan (অক্টোবর ২৬, ২০১৯)। "Sweet Corner: Delhi's Kaju Katli" (ইংরেজি ভাষায়)। The Times of India। অক্টোবর ২৫, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২০, ২০২৩The sweet is said to have originated in the Deccan and then became popular in north India 
  2. Bladholm, Linda (১২ আগস্ট ২০০০)। The Indian grocery store demystified। পৃষ্ঠা 175আইএসবিএন 1580631436 
  3. Kapoor, Sanjeev। Sweet Temptations। Popular Prakashan। আইএসবিএন 8179915700 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:বাদামের মিষ্টান্ন