উইকিপিডিয়া:নিরীক্ষক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Wikipedia Reviewer.svg

নিরীক্ষক (ইংরেজি: Reviewing) হচ্ছে মিডিয়াউইকি সফটওয়্যারের একটি সুবিধা। এর মাধ্যমে বিভিন্ন নিবন্ধনে ধ্বংসপ্রবণতা রোধে সম্পাদনাগুলো পরীক্ষিত অবস্থায় প্রকাশ করার সুবিধা পাওয়া যায়।

যে ব্যবহারকারীর নিরীক্ষক সুবিধা আছে তিনি যেসব নিবন্ধ পরীক্ষিত অবস্থায় আছে সেসব নিবন্ধের নতুন যুক্ত তথ্যগুলো সম্পাদনা করে প্রকাশ করতে পারবেন।

নিরীক্ষক সুবিধা সকল প্রশাসকের জন্য সক্রিয়, এবং অন্য ব্যবহারকারীদের অনুরোধক্রমে প্রশাসকগণ তাঁদেরকেও এই সুবিধা প্রদান করতে পারেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১২ জন প্রশাসক ও ১৪ জন নিরীক্ষকসহ সর্বমোট ২৬ জন ব্যবহারকারীর এই সুবিধা রয়েছে।


নিরীক্ষক অধিকারের আবেদন[সম্পাদনা]

নিরীক্ষক অধিকারের আবেদন উইকিপিডিয়া:অধিকারের আবেদন#পর্যবেক্ষন পাতায় করতে হবে। অতঃপর কোনো প্রশাসক ব্যবহারকারীর অবদান দেখে বিবেচনা করে আবেদন সফল বা ব্যর্থ করবেন। সকল প্রশাসকই ব্যবহারকারী অধিকার পাতার মাধ্যমে নিরীক্ষক অধিকার প্রদান ও বাতিল করতে পারেন। এছাড়া ব্যবহারকারী যদি রোলব্যাকার অথবা স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার থাকে তিনি নিরীক্ষক অধিকারের জন্য উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন।

নিরীক্ষক অধিকার পেতে:

  • নিবন্ধন থাকতে হবে এবং নিয়মিত সম্পাদনা থাকতে হবে।
  • উইকিপিডিয়ার নিয়ম অনুযায়ী সম্পাদনার ইতিহাস থাকতে হবে।
  • ধ্বংসপ্রবণতা বিষয় জানতে হবে।
  1. You are familiar with the basic content policies: Biographies of living persons, Neutral point of view, No original research, Verifiability and What Wikipedia is not.
  • উইকিপিডিয়ার নীতিমালা জানতে হবে।: Wikipedia:Copyrights.