উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


ব্যুরোক্র্যাট হচ্ছেন উইকিপিডিয়ার কিছু বাড়তি কারিগরী সুবিধাপ্রাপ্ত ব্যবহারকারী। কারিগরী সুবিধাগুলো হচ্ছে:

  • অন্যান্য ব্যবহারকারীকে প্রশাসক বা ব্যুরোক্র্যাট অধিকার প্রদান;
  • কোনো ব্যবহারকারী অ্যাকাউন্টকে বট চালনার অনুমতি প্রদান, অর্থাৎ রবোট স্ক্রিপ্ট অনুমোদন; এবং
  • কারণ সাপেক্ষে কোনো ব্যবহারকারী নাম পরিবর্তন করা।

ব্যুরোক্র্যাটগণ উইকিপিডিয়ার নীতিমালাসমূহ মেনে চলতে বাধ্য। তাঁরা শুধুমাত্র সম্প্রদায়ের ঐকমত্যসাপেক্ষেই কোনো ব্যবহারকারীকে প্রশাসক বা ব্যুরোক্র্যাট অধিকার প্রদান করতে পারেন। এই অধিকারগুলো বণ্টনের জন্য নির্ধারিত স্থান রয়েছে। যেমন: প্রশাসক বা ব্যুরোক্র্যাট অধিকার পাবার জন্য উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন, বট চালনার অনুমতি প্রাপ্তির জন্য উইকিপিডিয়া:বট স্ক্রিপ্ট, এবং ব্যবহারকারী নাম পরিবর্তনের জন্য উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন পাতায় আবেদন করতে হয়। সেখানে সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে আবেদন গ্রহণ বা বর্জন করা হয়। এটা আশা করা হয় যে, ব্যুরোক্র্যাট সিদ্ধান্ত নির্ধারণের ক্ষেত্রে ঐকমত্য অনুধাবন করতে পারবেন, এবং যথাযথ ও গ্রহণযোগ্য উপায়ে তাঁর সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করবেন।

ব্যুরোক্র্যাটদের প্রশাসকত্বের অধিকার বাতিল করার কারিগরী ক্ষমতা নেই। এছাড়া তাঁরা কোনো ব্যবহারকারীকে প্রশাসক, বট, এবং ব্যুরোক্র্যাট—এই তিনটি অধিকার ব্যতীত অন্য কোনো অধিকার (যেমন: চেক ইউজার, ওভারসাইট অধিকার) দিতে পারেন না। এই অধিকার দেবার ক্ষমতা রাখেন একমাত্র স্টুয়ার্ডগণ। স্টুয়ার্ডগণ হচ্ছেন বিশেষ ক্ষমতা প্রাপ্ত কিছু ব্যবহারকারী যাঁরা সকল উইকিমিডিয়া প্রকল্পের জন্য কাজ করেন। তাঁরা প্রতি বছর বার্ষিকভাবে নির্বাচিত হন। বিস্তারিত জানতে দেখুন অনুমতি প্রাপ্তির আবেদন। স্টুয়ার্ড কর্তৃক কোনো ব্যবহারকারী অধিকার পরিবর্তন Meta:Special:Log/rights-এ স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়।

কোনো ব্যবহারকারীর ব্যুরোক্র্যাট অধিকার প্রাপ্তি সম্প্রদায়ের কাছে আবেদনের প্রেক্ষিতে ঐকমত্যের ভিত্তিতে গৃহীত হয়। এই প্রক্রিয়াটি অনেকটা প্রশাসক হওয়ার আবেদনের মতোই। কিন্তু ব্যুরোক্র্যাটদের কাছ থেকে সম্প্রদায়ের আকাঙ্ক্ষা প্রশাসকের তুলনায় বেশি, এবং সেজন্য সম্প্রদায়ের পরিষ্কার ঐকমত্য থাকা প্রয়োজন।

বর্তমান ব্যুরোক্র্যাট[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় বর্তমান ব্যুরোক্র্যাটদের তালিকা নিচে দেওয়া হলো:

ব্যুরোক্র্যাটদের সাথে যোগযোগ করতে তাঁদের ব্যবহারকারী আলাপ পাতা ছাড়াও ব্যাবহার করতে পারেন ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা