ইমাদুদ্দিন ইসফাহানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইমাদুদ্দিন ইসফাহানি
মুহাম্মাদ ইসফাহানি রচিত তারিখুল বারকিল বানা গ্রন্থের একটি পাণ্ডুলিপি। অনুলিপিটি মামলুক সিরিয়ায় ১৫শ শতকে তৈরি করা হয়েছিল।
জন্ম নামমুহাম্মাদ ইবনে হামিদ
জন্ম১১২৫[১]
ইস্পাহান, সেলজুক সাম্রাজ্য
মৃত্যু৫ জুন ১২০১[২]
দামেস্ক, আইয়ুবীয় সালতানাত
আনুগত্যজেনগি রাজবংশ
আইয়ুবীয় রাজবংশ
ইউনিটরাজ রক্ষী
যুদ্ধ/সংগ্রামমারজ আইয়ুনের যুদ্ধ
হিত্তিনের যুদ্ধ
জেরুসালেম অবরোধ (১১৮৭)
তৃতীয় ক্রুসেড

মুহাম্মাদ ইবনে হামিদ (ফার্সি: محمد ابن حامد; ১১২৫ – ২০ জুন ১২০১) ছিলেন একজন ইতিহাসবিদ, পণ্ডিত এবং বক্তৃতাবিদ। তিনি সাধারণত ইমাদুদ্দিন ইসফাহানি (ফার্সি: عماد الدین اصفهانی) নামে পরিচিত ছিলেন। তিনি তার বহু ঐতিহাসিক কাজের সাথে আরবি কবিতার একটি মূল্যবান সংকলন রেখে গেছেন।[৩] তিনি জেনগিআইয়ুবীয় আমলে একজন উল্লেখযোগ্য আলেম হিসেবে কাজ করেছেন।

জীবনী[সম্পাদনা]

মুহাম্মাদ ইস্পাহানে ১১২৫ সালে একটি পারস্য পরিবারে জন্মগ্রহণ করেন।[১] তিনি বাগদাদের নিজামিয়া মাদ্রাসায় অধ্যয়ন করেন। তিনি ইসলামি রাষ্ট্রনীতির উপর স্নাতক হন এবং বসরা ও ওয়াসিতের কাজি হিসেবে কাজ করেন। এরপর তিনি উজির ইবনে হুবাইরার নায়েব হন। ইবনে হুবাইরার মৃত্যুর পর তিনি ১১৬৬ খ্রিস্টাব্দে (৫৬২ হিজরি) দামেস্কে যান এবং দামেস্কের কাজি কামালুদ্দিনের চাকরিতে প্রবেশ করেন। কাজি তাকে জেনগি শাসক নুরুদ্দিনের কাছে উপস্থাপন করেন। নুরুদ্দিন দামেশকে নিজের প্রতিষ্ঠিত মাদরাসাটিতে অধ্যাপক হিসেবে নিযুক্ত করেন। তার সম্মানে মাদরাসাটির নাম ইমাদিয়া মাদরাসা নামে পরিচিত হয়। পরবর্তীতে নুরুদ্দিনকে তার চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেওয়া হয়।

১১৭৪ সালে নুরুদ্দিনের মৃত্যুর পর ইমাদুদ্দিনকে তার সমস্ত আমলাতান্ত্রিক দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এবং প্রাসাদ থেকে নির্বাসিত করা হয়। তিনি মসুলে বসবাস করতে যান এবং পরে সেই সময়ের মিশরের সুলতান সালাহুদ্দিনের চাকরিতে প্রবেশ করেন। সালাহুদ্দিন যখন দামেস্কের নিয়ন্ত্রণ নেন, তখন সালাদিনের উজির কাজি ফাযিল তাকে চ্যান্সেলর নিযুক্ত করেন। তিনিও ফাযিলের নায়েব হন। যদিও সালাহুদ্দিন তার প্রতিভা সম্পর্কে অনিশ্চিত ছিলেন কারণ তিনি শুধুমাত্র একজন লেখক ছিলেন। কিন্তু ইমাদুদ্দিন শীঘ্রই সুলতানের পছন্দের একজন হয়ে ওঠেন। চ্যান্সেলর হিসাবে তাকে চ্যান্সারি লেখকদের দৈনন্দিন দায়িত্ব পালন করতে হয়নি এবং তিনি মিশরে অনেক অবসর সময় পেয়েছিলেন।

তারপর থেকে তিনি সালাহুদ্দিনের সাথে তার সমস্ত অভিযানে সঙ্গী হন। একটি নির্দিষ্ট অভিযানের পরে তাকে একজন বন্দীকে হত্যা করার জন্য বেছে নেওয়া হয়েছিল, কিন্তু বন্দীটি ছিল একটি শিশু। তাই ক্রুসেডারদের দ্বারা বন্দী একজন মুসলিম বন্দীর সাথে বিনিময় করা হয়েছিল। ইমাদুদ্দিন মারজ আইয়ুনের যুদ্ধ, হিত্তিনের যুদ্ধ এবং পবিত্র ভূমি থেকে ক্রুসেডারদের বিতাড়িত করার পরবর্তী অভিযানে উপস্থিত ছিলেন। আক্কায় তিনি সালাদিনের সমালোচনা করেছিলেন যে তিনি শহরের ধন পুনরুদ্ধারে ব্যয় করার পরিবর্তে দিয়েছিলেন। বৈরুতে তিনি অসুস্থ হয়ে পড়েন, কিন্তু আত্মসমর্পণের শর্তাবলী লিখতে সক্ষম একমাত্র লেখক ছিলেন। জেরুজালেম অবরোধের (১১৮৭) পরের অবস্থা দেখার জন্য তিনি সময়মত সুস্থ হয়ে উঠেছিলেন, যেখানে তিনি আবার সালাহুদ্দিনের উদারতার সমালোচনা করেছিলেন। তিনি ঘুষ গ্রহণকারী মুক্তিপণের দায়িত্বে থাকা ব্যক্তিদের এবং ধনী ক্রুসেডার অভিজাতদের দ্বারাও বিরক্ত ছিলেন যারা দরিদ্রদের মুক্তি দেওয়ার পরিবর্তে তাদের ধনসম্পদ নিয়ে গিয়েছিল। তিনি তৃতীয় ক্রুসেডের সময় আবার আক্কায় উপস্থিত ছিলেন যখন খ্রিস্টানরা আক্কা শহর পুনরুদ্ধার করেছিল। তিনি পরাজয়ের পর যারা পালিয়ে গিয়েছিল তাদের মধ্যে একজন ছিলেন।

১১৯৩ সালে সালাহুদ্দিনের মৃত্যুর পর তিনি সুলতানের জীবনী লিখতে শুরু করেন। তিনি কিতাবুল বারকিশ শামি লিখেছেন, যা মূলত হারিয়ে গেছে। এর তৃতীয় এবং পঞ্চম খণ্ড বেঁচে গিয়েছে, কিন্তু বুন্দারি দ্বারা সংক্ষিপ্ত করা হয়েছিল এবং মুসলিম ঐতিহাসিক ইবনে আসির এবং আবু শামা তাদের নিজস্ব ইতিহাসে ব্যাপকভাবে উদ্ধৃত করেছেন। তিনি ফাতহুল কুসসি ফিল ফাতহিল কুদসি গ্রন্থটিও রচনা করেছেন, যেটি টিকে আছে। বুস্তানুল জামির একটি পাণ্ডুলিপি ইমাদুদ্দিনের বলে উল্লেখ করা হয়। কিন্তু এটি একটি ভুল বলে মনে হয়, কারণ সালাহুদ্দিনের জন্য প্রদত্ত তথ্য ইমাদুদ্দিনের জীবনীর সাথে খুব একটা মিল নেই।[৪] তিনি ১২০১ সালের ৫ই জুন দামেস্কে মারা যান।[২]

জনপ্রিয় সংস্কৃতিতে[সম্পাদনা]

  • অভিনেতা আলেকজান্ডার সিদ্দিগের দ্বারা ২০০৫ সালের রিডলি স্কটের মহাকাব্যিক চলচ্চিত্র কিংডম অফ হেভেনে ইমাদুদ্দিনের একটি ভারী কাল্পনিক সংস্করণ চিত্রিত হয়েছে।
  • ইমাদুদ্দিন তারিক আলির "দ্য বুক অফ সালাদিন: একটি উপন্যাস"-এও চিত্রিত হয়েছে - যা "ইসলাম পঞ্চক" নামে পরিচিত তার দ্বিতীয় কিস্তি।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Donald S. Richards, "Emad al-Din Kateb Esfahani" in Encyclopedia Iranica. "The family of Persian origin into which ʿEmād-al-Dīn Kāteb was born had a tradition of administrative service for the Saljuq dynasty and the caliphate."
  2. Şeşen, Ramazan (২০০০)। İMÂDÜDDİN el-İSFAHÂNÎ - An article published in Turkish Encyclopedia of Islam (তুর্কি ভাষায়)। 22 (Ihvan-i Safa - Iskit)। Istanbul: TDV Encyclopedia of Islam। পৃষ্ঠা 174–176। আইএসবিএন 978-975-389-449-4। সংগ্রহের তারিখ ৩ ফেব্রুয়ারি ২০২২ 
  3. http://www.crusades-encyclopedia.com/imadaldin.html
  4. Claude Cahen, "Une chronique syrienne du VIe/VIIe siècle: Le Bustān al-Jāmiʿ", Bulletin d'études orientales 7/8 (1937/1938), 113–158.

বহিঃসংযোগ[সম্পাদনা]