তারিক আলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তারিক আলি
আলি, ইম্পেরিয়াল কলেজ লন্ডনে নভেম্বর, ২০০৩ সালে
আলি, ইম্পেরিয়াল কলেজ লন্ডনে নভেম্বর, ২০০৩ সালে
জন্ম (1943-10-21) ২১ অক্টোবর ১৯৪৩ (বয়স ৮০)
লাহোর, পাঞ্জাব, ব্রিটিশ ভারত
পেশাMilitary historian
Novelist
Activist
শিক্ষা প্রতিষ্ঠানপাঞ্জাব বিশ্ববিদ্যালয়
Exeter College, Oxford
ধরনGeopolitics
History
Postcolonialism
বিষয়ঐতিহাসিক সমালোচনাবাদ
সাহিত্য আন্দোলননিউ লেফট রিভিউ
দাম্পত্যসঙ্গীসুসান ওয়াটকিন্স

তারিক আলি (Punjabi, উর্দু: طارق علی‎‎; জন্ম: ২১ অক্টোবর ১৯৪৩) হচ্ছেন একজন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক, সাংবাদিক ও চলচ্চিত্রকার।[১][২] নিউ লেফট এবং সিন পারমিসো পত্রিকার সম্পাদকীয় কমিটির সদস্য এবং তিনি নিয়মিত দ্য গার্ডিয়ান, কাউন্টার পাঞ্চ, এবং লন্ডন রিভিউ অফ বুকস ইত্যাদিতে লেখেন।

তারিক আলির গ্রন্থগুলোর মধ্যে রয়েছে, পাকিস্তান: মিলিটারি রুল অ্যান্ড পিপলস পাওয়ার (১৯৭০), ক্যান পাকিস্তান সার্ভাইভ? দ্য ডেথ অফ এ স্টেট, বুশ ইন ব্যাবিলন (২০০৩), স্ট্রিট ফাইটিং ইয়ারস, ক্ল্যাশ অব ফান্ডামেন্টালিজমসঃ ক্রুসেডস, জিহাদ এবং আধুনিকতা (২০০২), এ ব্যাংকার অফ অল সিজনস (২০০৭), দ্য ওবামা সিনড্রোম (২০১০)। তার ইসলাম চতুষ্টয় সিরিজের প্রথম উপন্যাস শ্যাডোজ আন্ডার পমেগ্রানাটে ট্রি জার্মানিতে বেস্ট সেলার হয়।

শৈশব[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tariq Ali Biography ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১ অক্টোবর ২০০৭ তারিখে, Contemporary Writers, accessed 31 October 2006
  2. "As 250 Killed in Clashes Near Afghan Border, British-Pakistani Author Tariq Ali on Pakistan, Afghanistan, and the Ongoing U.S. Role in Regional Turmoil ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ নভেম্বর ২০০৭ তারিখে". Democracy Now!. 10 October 2007. Retrieved on 11 October 2007.

বহিঃসংযোগ[সম্পাদনা]