আশ্রমবাসিকপর্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আশ্রমবাসিক পর্ব (সংস্কৃত: आश्रमवासिक पर्व), বা "বুক অফ দ্য হার্মিটেজ", ভারতীয় মহাকাব্য মহাভারতের আঠারোটি বইয়ের পঞ্চদশতম। এটি ঐতিহ্যগতভাবে ৩টি অংশ এবং ৩৯টি অধ্যায় রয়েছে।[১][২] সমালোচনামূলক সংস্করণে ৩টি অংশ এবং ৪৭টি অধ্যায় রয়েছে।[৩][৪]

আশ্রমবাসিক পর্বে মহান যুদ্ধের পর যুধিষ্ঠিরের অধীনে পনের বছরের সমৃদ্ধির বর্ণনা রয়েছে। পাঁচ পাণ্ডব তাদের কাকার পরিবারের বেঁচে থাকা ব্যক্তিদের সাথে প্রীতির সাথে বাস করেন, যুধিষ্ঠির শাসনের বিষয়ে ধৃতরাষ্ট্রের সাথে সতর্কতার সাথে পরামর্শ করেন। দ্রৌপদী গান্ধারীর সাথে বন্ধুত্ব করেন, ব্যাস এবং অন্যান্য ঋষিরা তাদের জ্ঞানমূলক কাহিনী এবং প্রজ্ঞা নিয়ে রাজ্যে যান। পরের দুই বছর যখন ধৃতরাষ্ট্র এবং গান্ধারী সন্ন্যাস গ্রহণ করেন এবং একটি বনে সন্ন্যাসী জীবন যাপন করেন তার গল্পই পর্বটি পাঠ করে।[২][৫]

গঠন এবং অধ্যায়[সম্পাদনা]

কুন্তী ধৃতরাষ্ট্র ও গান্ধারীকে নেতৃত্ব দিচ্ছেন যখন তারা সন্ন্যাসে যাচ্ছেন

আশ্রমবাসিক পর্ব (বই) ঐতিহ্যগতভাবে ৩টি উপ-পর্ব (অংশ বা ছোট বই) এবং ৩৯টি অধ্যায় (বিভাগ, অধ্যায়) রয়েছে।[১] নিম্নলিখিত উপ-পর্বগুলো হল:[৬]

১. আশ্রমবাস পর্ব (অধ্যায়: ১-২৮)
এই উপ-পুস্তকটি মহান যুদ্ধের পরে যুধিষ্ঠিরের পনের বছরের রাজত্বের বর্ণনা করে, তারপরে কুন্তী, ধৃতরাষ্ট্র এবং গান্ধারীর সন্ন্যাসের জন্য ব্যাসের আশ্রমে চলে যাওয়া। এতে বিদুর ও তার মৃত্যুর কথাও উল্লেখ আছে।
২. পুত্রদর্শন পর্ব (অধ্যায়: ২৯-৩৬)
এই উপ-বইটি আশ্রমে কুন্তী, ধৃতরাষ্ট্র এবং গান্ধারীর সাথে দেখা করতে পাণ্ডবদের সফরের কথা বর্ণনা করে। গান্ধারী, কুন্তী এবং অন্যান্য মহিলাদের অনুরোধে, ঋষি ব্যাস তাঁর শক্তি দিয়ে, এক রাতের জন্য কুরুক্ষেত্র যুদ্ধের মৃত যোদ্ধাদের পুনরুত্থিত করেছিলেন।
৩. নারদগমন পর্ব (অধ্যায়: ৩৭-৩৯)
এই উপ-পুস্তকে কুন্তী, ধৃতরাষ্ট্র ও গান্ধারীর মৃত্যু বর্ণনা করা হয়েছে। নারদ শোকাহতদের সান্ত্বনা দিতে যান। যুধিষ্ঠির তাদের সকলের শ্মশান অনুষ্ঠান করেন।

পর্বটি যুধিষ্ঠিরকে রাজা হিসেবে পাণ্ডবদের ১৫ বছরের শাসনের বর্ণনা দেয়। যুধিষ্ঠির তার ভাইদেরকে আদেশ দিয়েছিলেন ধৃতরাষ্ট্র এবং গান্ধারীর দুঃখের কারণ না হতে, যারা তাদের শত পুত্রকে হারিয়েছিল। ভীম অবশ্য তার চাচাতো ভাইয়েরা যে মন্দ কাজ করেছিল তা ক্ষমা করতে পারেনি এবং তার দাসরা ধৃতরাষ্ট্রের ইচ্ছাকে উপেক্ষা করত। একবার, ক্রুদ্ধ বৃকোদর বৃদ্ধকে কঠোরভাবে স্মরণ করিয়ে দিয়েছিলেন যে তিনি কীভাবে তার সমস্ত শক্তিশালী পুত্রকে অন্য জগতে পাঠিয়েছিলেন। এই কথা শুনে ধৃতরাষ্ট্র নিরানন্দ ও দুঃখে মগ্ন হলেন। পনেরো বছর পর ধৃতরাষ্ট্র ও তার স্ত্রী সন্ন্যাস গ্রহণের (মোক্ষের জন্য গার্হস্থ্য জীবন ত্যাগ) করার জন্য রাজার অনুমতি চাইলেন। যুধিষ্ঠির প্রথমে দ্বিমত পোষণ করলেও ব্যাস তাকে শেষ পর্যন্ত রাজি করান।

বনে যাওয়ার আগে ধৃতরাষ্ট্র বিদুরকে রাজার কাছে পাঠালেন, মৃত কুরুদের জন্য শ্রাদ্ধ করার উপায় চেয়েছিলেন। যুধিষ্ঠির ও অর্জুন অনুরোধ মেনে নিলেও ভীম ক্ষুব্ধ হন। আচার অনুষ্ঠানের পর ধৃতরাষ্ট্র, গান্ধারীকুন্তী বনে রওনা হলেন। সঞ্জয় এবং বিদুর তাদের সাথে ব্যাসের আশ্রমে যোগ দেন।

এক বছর পর পাণ্ডবরা তাদের সঙ্গে দেখা করতে গেল। বিদুরের খোঁজে গিয়ে, যুধিষ্ঠির তাকে বনের গভীরে কঠোর তপস্যা করতে দেখেন; তাঁর একটি শব্দও না বলে, শক্তি বিদুরের শরীর ছেড়ে যুধিষ্ঠিরের দেহে প্রবেশ করে, এরপর বিদুর মারা যান। যখন তিনি শবদেহ দাহের চেষ্টা করলেন তখন একটি অদৃশ্য কণ্ঠ রাজাকে তা করতে বাধা দিল। ব্যাস তখন তাকে জানান কিভাবে বিদুর ধার্মিকতার দেবতা ধর্মের অবতার, মাণ্ডব্যের অভিশাপের মাধ্যমে নশ্বর জগতে জন্ম নিয়েছিলেন।

ব্যাস ধৃতরাষ্ট্র, গান্ধারী এবং কুন্তীর দুঃখ বুঝতে পেরে তাদের কুরুক্ষেত্রে মারা যাওয়া তাদের পুত্র এবং আত্মীয়দের এক ঝলক দেখার সুযোগ করে দেন। নিহতদের আত্মারা তখন ভাগীরথীর জল থেকে উঠে আসে, ব্যাস সেই বীরদের দেখার জন্য অন্ধ ধৃতরাষ্ট্রকে স্বর্গীয় দৃষ্টি দিয়েছিলেন। পাঁচ পাণ্ডব কর্ণ, অভিমন্যু এবং দ্রৌপদীর পুত্রদের দেখা পান। কিছুক্ষণ পর সেই বড় প্রেতাত্মার দলটি অদৃশ্য হয়ে নিজ নিজ অঞ্চলে চলে গেল।

গল্পটি শুনে সন্দেহপ্রবণ জনমেজয় ব্যাসকে গল্পটির সত্যতা প্রমাণ করতে বলেন, তাই ব্যাস পরীক্ষিতকে ডেকে পাঠান। পাণ্ডবরা, ধৃতরাষ্ট্রের নিজের অনুরোধে, তারপর হস্তিনাপুরে ফিরে আসেন।

দুই বছর পরে, নারদ যুধিষ্ঠিরকে জানান যে ধৃতরাষ্ট্র, গান্ধারী এবং কুন্তী সঞ্জয়কে পালানোর নির্দেশ দিয়ে স্বেচ্ছায় অরণ্যের আগুনে মারা গেছেন। নারদ শোকাহত পাণ্ডবদের এই বলে সান্ত্বনা দিয়েছিলেন যে তাদের বৃদ্ধ আত্মীয়রা দেবতাদের আবাসে শান্তি পেয়েছে। যুধিষ্ঠির তখন তাদের শ্রাদ্ধ করেন।[২]

ইংরেজি অনুবাদ[সম্পাদনা]

আশ্রমবাসিক পর্ব সংস্কৃত ভাষায় রচিত হয়েছিল। ইংরেজিতে বইটির বেশ কিছু অনুবাদ পাওয়া যায়। ১৯শতকের দুটি অনুবাদ, যা এখন সর্বজনীন ডোমেনে রয়েছে, সেগুলো কিশোরী মোহন গাঙ্গুলী[১] এবং মন্মথ নাথ দত্তের।[২] অনুবাদগুলো প্রতিটি অনুবাদকের ব্যাখ্যার সাথে পরিবর্তিত হয়।

দেবরয়, ২০১১ সালে, নোট করেছেন[৭] যে আশ্রমবাসিক পর্বের হালনাগাদ করা সমালোচনামূলক সংস্করণ, সাধারণত ৩০% শ্লোক অপসারণ করার পরে, যা সাধারণভাবে জাল হিসাবে গৃহীত হয়েছে এবং মূলে অনুপ্রবেশ করা হয়েছে, এতে ৩টি অংশ, ৪৭টি অধ্যায় এবং ১,০৬১টি শ্লোক রয়েছে।

উদ্ধৃতি এবং শিক্ষা[সম্পাদনা]

  আশ্রমবাসিক পর্ব, অধ্যায় ৫:

Let thy judicial officers, O Yudhishthira, inflict punishments on offenders, according to the law, after careful determination of the gravity of the offenses.

— Dhritarashtra, Ashramvasika Parva, Mahabharata Book xv.5[৮]

পুত্রদর্শন পর্ব, অধ্যায় ৩৪:

যে নিজেকে জানে সে সর্বোচ্চ জ্ঞান অর্জন করে এবং ভুল থেকে মুক্ত হয়,
সমস্ত প্রাণী একটি অদৃশ্য অবস্থা থেকে আবির্ভূত হয় এবং আরও একবার অদৃশ্যতায় অদৃশ্য হয়ে যায়।

তিনি তার সমস্ত কাজের ফল ভোগ করেন বা সহ্য করেন, যেখানে তিনি সেগুলো করেন,
যদি কাজটি মানসিক হয় তবে এর পরিণতি মানসিকভাবে ভোগ করা হয় বা সহ্য করা হয়;
যদি এটি শরীরের সাথে করা হয় তবে এর পরিণতি শরীরে ভোগ করতে হবে বা সহ্য করতে হবে।

— বৈশম্পায়ন, আশ্রমবাসিক পর্ব, মহাভারত গ্রন্থ xv.৩৪[৯]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ganguli, K.M. (1883-1896) "Asramavasika Parva" in The Mahabharata of Krishna-Dwaipayana Vyasa (12 Volumes). Calcutta
  2. Dutt, M.N. (1905) The Mahabharata (Volume 15): Ashramavasika Parva. Calcutta: Elysium Press
  3. van Buitenen, J.A.B. (1973) The Mahabharata: Book 1: The Book of the Beginning. Chicago, IL: University of Chicago Press, p 478
  4. Debroy, B. (2010) The Mahabharata, Volume 1. Gurgaon: Penguin Books India, pp xxiii - xxvi
  5. John Murdoch (1898), The Mahabharata - An English Abridgment, Christian Literature Society for India, London, pages 125-128
  6. "Mahābhārata (Table of Contents)"The Titi Tudorancea Bulletin। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০১ 
  7. Bibek Debroy, The Mahabharata: Volume 3, আইএসবিএন ৯৭৮-০১৪৩১০০১৫৭, Penguin Books, pp. xxiii - xxiv of Introduction
  8. Ashramvasik Parva The Mahabharata, Translated by Kisari Mohan Ganguli (1895), Chapter 5, page 16
  9. Ashramvasik Parva The Mahabharata, Translated by Kisari Mohan Ganguli (1895), Chapter 34, page 77

বহিঃসংযোগ[সম্পাদনা]