অষ্টভুজকরম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অষ্টভুজকরম
অষ্টভুজকরম তামিলনাড়ু-এ অবস্থিত
অষ্টভুজকরম
অষ্টভুজকরম
তামিলনাড়ু রাজ্যে অষ্টভুজকরমের অবস্থান
স্থানাঙ্ক: ১২°৪৯′ উত্তর ৭৯°৪৩′ পূর্ব / ১২.৮১৭° উত্তর ৭৯.৭১৭° পূর্ব / 12.817; 79.717স্থানাঙ্ক: ১২°৪৯′ উত্তর ৭৯°৪৩′ পূর্ব / ১২.৮১৭° উত্তর ৭৯.৭১৭° পূর্ব / 12.817; 79.717
অবস্থান
অবস্থান: কাঞ্চীপুরম, কাঞ্চীপুরম জেলা, তামিলনাড়ু, ভারত
স্থাপত্য ও সংস্কৃতি
প্রধান দেবতা: আদি কেশব পেরুমল
(বিষ্ণু)
স্থাপত্য শৈলী: দ্রাবিড় স্থাপত্য

অষ্টভুজকরম হল ১০৮টি "দিব্য দেশম" বা আলোয়ার নামে পরিচিত বারো জন সন্ত কবির দ্বারা পূজিত বিষ্ণুমন্দির[১] এটিকাঞ্চীপুরমে অবস্থিত।

মন্দির[সম্পাদনা]

মন্দিরটি ছোটো মন্দির। এতে একটি কুণ্ড (পবিত্র পুকুর) ও তিনটি গোপুরম আছে। মন্দিরের প্রধান দেবতা হলেন "অষ্টভুজ পেরুমল"-রূপী বিষ্ণু। "তায়ার" বা দেবতার পত্নীর জন্যও একটি মন্দির আছে। দেবতার পত্নী এখানে "আলারমেল মাঙ্গাই তায়ার" নামে পূজিত হন। এখানে হনুমান, আলোয়ার, অণ্ডাল, সুদর্শন চক্রসরবেশ্বরেরও মন্দির আছে।

কিংবদন্তি[সম্পাদনা]

সরস্বতী ব্রহ্মার যজ্ঞ নষ্ট করতে অনেকগুলি অসুর পাঠিয়েছিলেন। বিষ্ণু তাদের সবাইকে বধ করেন। শেষ পর্যন্ত সরস্বতী এক ভয়ানক সাপকে পাঠান। তাকে বধ করতে বিষ্ণু "অষ্টভুজ পেরুমল" বা আট হাতে আট অস্ত্রধারী মূর্তি গ্রহণ করেন। সাপটিকে যজ্ঞশালার বায়ুকোণে পাওয়া গিয়েছিল। এই জায়গাটিই এখন এই মন্দিরের "সরবেশ্বরণ" অংশ।

অন্য মতে, এই মন্দিরটির সঙ্গে বিষ্ণুর "গজেন্দ্র মোক্ষ" কীর্তির সঙ্গে সম্পর্ক আছে। বিষ্ণু হস্তিরাজ গজেন্দ্রকে অভিশাপ থেকে উদ্ধার করার জন্য অবতীর্ণ হয়েছিলেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. 108 Vaishnavite Divya Desams: Divya desams in Pandya Nadu. M. S. Ramesh, Tirumalai-Tirupati Devasthanam.

বহিঃসংযোগ[সম্পাদনা]