বোম্বাই কা বাবু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বোম্বাই কা বাবু
পরিচালকরাজ খোসলা
প্রযোজকরাজ খোসলা
জল মিস্ত্রী
রচয়িতারজিন্দার সিং বেদী
শ্রেষ্ঠাংশেদেব আনন্দ
সুচিত্রা সেন
সুরকারশচীন দেব বর্মণ
চিত্রগ্রাহকজল মিস্ত্রী
মুক্তি১৯৬০
স্থিতিকাল১৫৪ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি

বোম্বাই কা বাবু (হিন্দি: बम्बई का बाबू; 'অর্থ' বোম্বের সম্মানিত পুরুষ) হচ্ছে ১৯৬০ সালে মুক্তিপ্রাপ্ত একটি হিন্দি চলচ্চিত্র। রাজ খোসলা পরিচালিত এই চলচ্চিত্রটিতে নায়ক-নায়িকা ছিলেন দেব আনন্দ এবং সুচিত্রা সেন। চলচ্চিত্রটির কাহিনীকার ছিলেন রাজিন্দার সিং বেদী। চলচ্চিত্রটি ছিলো রোমাঞ্চ ঘরানার।[১] তবে অবাক করার বিষয় ছিলো যে চলচ্চিত্রটির কাহিনী ছিলো এক ধরনের অজাচার প্রেম নিয়ে (সৎ ভাইবোনের প্রেম)। এই অবাক করা ব্যাপার ছাড়াও চলচ্চিত্রটির কাহিনী ও হেনরির ছোটো গল্প 'এ ডাবল ডাইড ডিসিভার' থেকে অনুপ্রাণিত ছিলো।[২] ১৯৭৪ সালের 'জমির' (অমিতাভ বচ্চন অভিনীত) চলচ্চিত্রের কাহিনী অনেকটা এই 'বোম্বাই কা বাবু'র মতো।

এই চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালক ছিলেন শচীন দেব বর্মণ, তার সুরারোপ করা গান "চাল রি সজনী, আব কিয়া ছোচে" এবং "দিওয়ানা মাস্তানা হুয়া দিল", প্রথমটি মুকেশ এবং পরেরটি মোহাম্মাদ রফি এবং আশা ভোঁসলের গাওয়া গান, দুটিই তুমুল জনপ্রিয়তা পেয়েছিলো।

কাহিনী[সম্পাদনা]

বাবু এবং মালিক দুটি অবিচ্ছেদ্য বন্ধু যারা ভারতের একটি ছোট্ট শহরে থাকেন একদিন, তারা সিদ্ধান্ত নিয়েছে যে কোনও খালি খেলে এবং কিছু চুরি করে তবে ধরা পড়ে। মালিকের বাবা জামিনে বের হয়ে এসে তার জন্য জামিন হিসাবে দাঁড়াল, বাবু এর তেমন কারও নেই এবং কিশোর কেন্দ্রে এসে শেষ করলেন। যখন দু'টি বড় হয়, মালিক একজন পুলিশ পরিদর্শক হন, যখন বাবু অপরাধ করে এবং কারাগারে বন্দী হন। যখন তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন, তখন তিনি তার দোষী-সহ অপরাধী বালির সাথে দেখা করতে যান এবং তারা একসাথে পরবর্তী উত্তরাধিকার পরিকল্পনা শুরু করেন। মালিক বাবুর সাথে দেখা করেন এবং তাকে তার পথ সোজা করার জন্য বলেন। কিন্তু বাবু এরই মধ্যে এটি চেষ্টা করেছিলেন এবং তার মালিকের স্ত্রীর একটি নেকলেস চুরির অভিযোগে মিথ্যা অভিযোগের অবসান ঘটলেন। তবুও, বাবু বালিকে জানিয়ে দেন যে তিনি কোনও অপরাধে অংশ নেবেন না। এরপরে, বালি এবং তার লোকদের গ্রেপ্তার করা হয় এবং তারা বাবুকে তাদের উপর দোষারোপ করার জন্য দোষ দেয়। বালি জামিনে মুক্তি পেয়েছে। বাবু যখন তার সাথে দেখা করেন, তর্ক একটি লড়াইয়ের দিকে নিয়ে যায় এবং বালিকে হত্যা করা হয়। একজন ভীতু বাবু বোম্বে থেকে পালিয়ে উত্তর ভারতের জোগেন্দ্র নগরে অবতরণ করেন, সেখানে তাঁর এক ভক্ত নামে এক ব্যক্তির সাথে সাক্ষাত হয় যিনি তাকে শাহজি নামে এক ধনী ব্যক্তির একমাত্র উত্তরাধিকারী কুন্ডন বলে অভিহিত করতে বলেছিলেন। বাবু অস্বীকার করলে ভগত পুলিশকে অবহিত করার হুমকি দেয়। বাবু কুন্দন হয়ে শাহজি, তাঁর স্ত্রী রুকমণি এবং কন্যা মায়ার হৃদয়ে প্রবেশ করেছিলেন। ছোট কিস্তিতে বাবু ভগতকে পরিশোধ করার জন্য পর্যাপ্ত নগদ পান, তবে ভগত লোভী হন এবং বাবু চান যে সমস্ত নগদ ও গহনা চুরি করে পলাতক থাকুন। বাবু সদয় লোকদের কাছ থেকে চুরি করতে নারাজ। বিষয়টিকে আরও খারাপ করার জন্য, তিনি মায়ার প্রেমে পড়েছেন - দৃশ্যত তাঁর "বোন"। পাথর এবং শক্ত জায়গার মধ্যে ধরা পড়ে - বাবু যেভাবেই পদক্ষেপ নেয় না কেন - সে অবশ্যই নিজেকে ফাঁদে ফেলবে - কেবল ভগতের সাথেই নয়, তার নতুন পাওয়া পরিবারের পাশাপাশি পুলিশ - যারা এখন তার পথচলায় তপ্ত।

অভিনয়ে[সম্পাদনা]

গানের তালিকা[সম্পাদনা]

সঙ্গীতঃ শচীন দেব বর্মণ; গীতিঃ মজরুহ সুলতানপুরি

# গান গায়ক-গায়িকা
"সাথী না কোই মঞ্জিল" মোহাম্মাদ রফি
"দিওয়ানা মাস্তানা হুয়া দিল জানে জান" আশা ভোঁসলে, মোহাম্মাদ রফি
"পাওয়ান চালে তো উঠে মান মেঁ ল্যাহের সি" আশা ভোঁসলে, মোহাম্মাদ রফি
"দেখনে মেঁ ভোলা হ্যায় দিল কা সালোনা" আশা ভোঁসলে
"এ্যাসে মেঁ কাচ্চু কাহা নেহি জায়ে" আশা ভোঁসলে
"চাল রি সজনী আব কিয়া সোচে" মুকেশ
"তাকদুম তাকদুম বাজায়ে" মান্না দে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bambai Ka Babu
  2. "A Double-Dyed Deceiver by O'Henry"। ৩ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]