ব্যবসায় বিদ্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ব্যবসায় শিক্ষা থেকে পুনর্নির্দেশিত)

ব্যবসায় বিদ্যা (ইংরেজি: Business Studies) একটি উচ্চশিক্ষায়তনিক পাঠ্য বিষয়। এই শাস্ত্রটিতে হিসাববিজ্ঞান, অর্থায়নব্যাংকিং, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বিপণন, অর্থনীতি, পরিসংখ্যান এবং কোনো কোনো ক্ষেত্রে ভূগোল নামক বিষয়গুলোর সম্মিলন রয়েছে।

বাংলাদেশে ব্যবসায় বিদ্যা[সম্পাদনা]

বাংলাদেশে এই উচ্চশিক্ষায়তনিক পাঠ্যবিষয়টি "ব্যবসায় শিক্ষা" নামেই বেশি পরিচিত। বাংলাদেশে যে তিনটি বিভাগ নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে পড়ানো হয়,ব্যবসায় শিক্ষা বিভাগটি তার মধ্যে অন্যতম। বাংলাদেশে ব্যবসায় শিক্ষা নামক বিভাগটি সাধারণত নিম্ন মাধ্যমিক স্তর থেকে পড়ানো হয়ে থাকে।[১] বাংলাদেশে নিম্ন-মাধ্যমিক পর্যায় থেকে ব্যবসায় শিক্ষা পাঠদান কার্যক্রম শুরু হয়। উচ্চ-মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয়ে উচ্চতর পর্যায়ের শিক্ষা কার্যক্রমেও ব্যবসায় শিক্ষা বিষয়ক আলাদা বিভাগ অনুযায়ী কার্যক্রম চালু রয়েছে।

অন্যান্য দেশে[সম্পাদনা]

অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, আয়ারল্যান্ড, কানাডা, জিম্বাবুয়ে, তানজানিয়া, দক্ষিণ আফ্রিকা, নেপাল, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, সুইডেন এবং হংকংয়ে মাধ্যমিক স্তরে, সেইসাথে অনেক দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ানো হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ব্যবসায় শিক্ষা" (ইংরেজি ভাষায়)। Södertörn University। সংগ্রহের তারিখ মে ২০, ২০১৫