সাউথ পয়েন্ট স্কুল: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

স্থানাঙ্ক: ২২°৩১′৩৩″ উত্তর ৮৮°২২′১২″ পূর্ব / ২২.৫২৫৮৩° উত্তর ৮৮.৩৭০০০° পূর্ব / 22.52583; 88.37000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
InternetArchiveBot (আলোচনা | অবদান)
2টি উৎস উদ্ধার করা হল ও 0টি অকার্যকর হিসেবে চিহ্নিত করা হল। #IABot (v2.0beta14)
clean up stiff language into slighly easier to read version
২৪ নং লাইন: ২৪ নং লাইন:
}}
}}


'''সাউথ পয়েন্ট স্কুল''' যা সাউথ পয়েন্ট হাই স্কুল নামেও পরিচিত; হল কলকাতার প্রথম সমবায় শিক্ষাগত স্কুল। স্কুলটি ১৯৫৪ সালে চালু হয় তথা ১৯৬০ সাল থেকে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষা প্রদান করা শুরু করে। তার কিছু সময় পরই স্কুলটি দুটি ভবনে বিভক্ত হয় যায় এবং ১৯৮০ সালে সাউথ পয়েন্টের উচ্চ বিদ্যালয় বা হাই স্কুলটি বালিগঞ্জ প্লেসে স্থানান্তরিত হয়। সাউথ পয়েন্ট স্কুল তার দৃঢ় একাডেমিক ফাউন্ডেশন তার প্রাক্তন ছাত্র-ছাত্রীদের জন্য উল্লিখিত হয়। সাউথ পয়েন্ট স্কুল (জুনিয়র এবং সিনিয়র ডিভিশন দুটোই মিলিয়ে) [[গিনেস বিশ্ব রেকর্ড|বিশ্ব গিনেস বুক অফ রেকর্ডসে]] বিশ্বের বৃহত্তম শিক্ষাগত প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৪ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত নিজের জায়গা করে নেয়। {{citation needed}} এম.পি বিড়লা গ্রুপের বিদ্যমান সাউথ পয়েন্ট স্কুলে - যা কিছুদিন আগে পর্যন্ত আর.এস. লোধা দ্বারা পরিচালিত ছিল - প্রায় ১৩,৫০০-এর চেয়েও বেশি ছাত্র-ছাত্রীরা অধ্যয়ন করে। ঠিক তাই জন্যেই এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্কুল বলে মনে করা হয়েছে।
'''সাউথ পয়েন্ট স্কুল''' যা সাউথ পয়েন্ট হাই স্কুল নামেও পরিচিত; কলকাতার প্রথম সমবায় শিক্ষাগত স্কুল। স্কুলটি ১৯৫৪ সালে চালু হয় তথা ১৯৬০ সাল থেকে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষা প্রদান শুরু করে। কিছু সময় পর স্কুলটি দুটি ভবনে বিভক্ত হয় যায় এবং ১৯৮০ সালে সাউথ পয়েন্টের উচ্চ বিদ্যালয় বা হাই স্কুলটি বালিগঞ্জ প্লেসে স্থানান্তরিত হয়। সাউথ পয়েন্ট স্কুল পঠন পাঠনের দৃঢ় বুনিয়াদ এবং প্রভুত কৃতি প্রাক্তন ছাত্র-ছাত্রী বৃন্দের জন্য উল্লেখ্য। সাউথ পয়েন্ট স্কুল (জুনিয়র এবং সিনিয়র ডিভিশন দুটোই মিলিয়ে) [[গিনেস বিশ্ব রেকর্ড|বিশ্ব গিনেস বুক অফ রেকর্ডসে]] বিশ্বের বৃহত্তম শিক্ষাগত প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৪ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত নিজের জায়গা করে নেয়। {{citation needed}} এম.পি বিড়লা গ্রুপের বিদ্যমান সাউথ পয়েন্ট স্কুলে - যা কিছুদিন আগে পর্যন্ত আর.এস. লোধা দ্বারা পরিচালিত ছিল - প্রায় ১৩,৫০০-এর চেয়েও বেশি ছাত্র-ছাত্রীরা অধ্যয়ন করে। ঠিক তাই জন্যেই এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্কুল বলে মনে করা হয়েছে।


ভবিষ্যতে, সাউথ পয়েন্ট গ্রুপের [[কলকাতা|কলকাতা শহরে]] [[রাজারহাট]] ও রুবি জেনারেল হাসপাতালের মাঝামাঝি একটি তৃতীয় অনুরূপ ক্ষমতার ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনাও রয়েছে।
ভবিষ্যতে, সাউথ পয়েন্ট গ্রুপের [[কলকাতা|কলকাতা শহরে]] [[রাজারহাট]] ও রুবি জেনারেল হাসপাতালের মাঝামাঝি একটি তৃতীয় অনুরূপ ক্ষমতার ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনাও রয়েছে।

১৮:১৮, ১৯ জুলাই ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

সাউথ পয়েন্ট গ্রুপ অফ স্কুল্​স, কলকাতা
ঠিকানা
মানচিত্র
শিক্ষা সোসাইটি -
নিবন্ধিত অফিস: বিড়লা বিল্ডিং, ৯/১ আরএন মুখার্জি রোড, কলকাতা - ৭০০০০১
শাখা কার্যালয়: ১৬, ম্যাণ্ডেভিল গার্ডেন্স, কলকাতা - ৭০০০১৯


১৬, ম্যাণ্ডেভিল গার্ডেন্স
কলকাতা - ৭০০০১৯, পশ্চিমবঙ্গ, ভারত (জুনিয়র স্কুল)


৮২/৭A বালিগঞ্জ প্লেস
কলকাতা - ৭০০০১৯ পশ্চিমবঙ্গ, ভারত (হাই স্কুল)[১]
তথ্য
ধরনবেসরকারী স্কুল
নীতিবাক্যজানবার সাহস (Courage to Know)
প্রতিষ্ঠাকাল১ এপ্রিল, ১৯৫৪
প্রতিষ্ঠাতাসতিকান্ত গুহ
পরিচালকডঃ মধু কোহলি (জুনিয়ার স্কুল)
উপাধ্যক্ষডালবীর কৌর চাড্ডা (জুনিয়র স্কুল)
অধ্যক্ষরূপা সান্যাল ভট্টাচার্য
অনুষদ৩০০ (জুনিয়র স্কুল)
২৭৫ (হাই স্কুল)[২]
শিক্ষকমণ্ডলী১৫০ (জুনিয়র স্কুল)
১৭৫ (হাই স্কুল)[২]
শ্রেণীনার্সারি I থেকে পঞ্চম শ্রেণী অবধি (জুনিয়র স্কুল)
ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত
শিক্ষার্থী সংখ্যা১৩,৫০০[৩]
রং     গাঢ় নীল রং
     সুবর্ণ
     সাদা
প্রকাশনানার্সারির বই, গানের বই তথা সিডি[৪](জুনিয়র স্কুল),
রাইট্ִ নাও (একটি হাই স্কুল ওয়াল পত্রিকা)
এসেন্ট (স্কুল পত্রিকা),
পয়েন্টার (স্কুল নিউজলেটার)
অন্তর্ভুক্তিপশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদপশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, সিবিএসই
ওয়েবসাইটhttp://southpoint.edu.in/

সাউথ পয়েন্ট স্কুল যা সাউথ পয়েন্ট হাই স্কুল নামেও পরিচিত; কলকাতার প্রথম সমবায় শিক্ষাগত স্কুল। স্কুলটি ১৯৫৪ সালে চালু হয় তথা ১৯৬০ সাল থেকে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষা প্রদান শুরু করে। কিছু সময় পর স্কুলটি দুটি ভবনে বিভক্ত হয় যায় এবং ১৯৮০ সালে সাউথ পয়েন্টের উচ্চ বিদ্যালয় বা হাই স্কুলটি বালিগঞ্জ প্লেসে স্থানান্তরিত হয়। সাউথ পয়েন্ট স্কুল পঠন পাঠনের দৃঢ় বুনিয়াদ এবং প্রভুত কৃতি প্রাক্তন ছাত্র-ছাত্রী বৃন্দের জন্য উল্লেখ্য। সাউথ পয়েন্ট স্কুল (জুনিয়র এবং সিনিয়র ডিভিশন দুটোই মিলিয়ে) বিশ্ব গিনেস বুক অফ রেকর্ডসে বিশ্বের বৃহত্তম শিক্ষাগত প্রতিষ্ঠান হিসেবে ১৯৮৪ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত নিজের জায়গা করে নেয়। [তথ্যসূত্র প্রয়োজন] এম.পি বিড়লা গ্রুপের বিদ্যমান সাউথ পয়েন্ট স্কুলে - যা কিছুদিন আগে পর্যন্ত আর.এস. লোধা দ্বারা পরিচালিত ছিল - প্রায় ১৩,৫০০-এর চেয়েও বেশি ছাত্র-ছাত্রীরা অধ্যয়ন করে। ঠিক তাই জন্যেই এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্কুল বলে মনে করা হয়েছে।

ভবিষ্যতে, সাউথ পয়েন্ট গ্রুপের কলকাতা শহরে রাজারহাট ও রুবি জেনারেল হাসপাতালের মাঝামাঝি একটি তৃতীয় অনুরূপ ক্ষমতার ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনাও রয়েছে।

স্কুল-ঘর বা হাউস

নীচে, সাউথ পয়েন্ট স্কুলের বিভিন্ন ঘর বা হাউস ও তাদের নিজ-নিজ রঙের উল্লেখ করা হয়েছে:

তথ্যসূত্র

  1. "Contact Us"। South Point School। ৫ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১২ 
  2. "Faculty"। South Point School। ৫ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১২ 
  3. "Welcome"। South Point School। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১২ 
  4. "Nursery Books" (পিডিএফ)। South Point School। ১৫ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১২