উবুন্টু (লিনাক্স ডিস্ট্রিবিউশন): সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Zaheen (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
WikiDreamer Bot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: sq:Ubuntu
১ নং লাইন: ১ নং লাইন:
[[Image:Ubuntu.png|250px|thumb|right|ubuntu 8.04]]
[[Image:Ubuntu.png|250px|thumb|right|ubuntu 8.04]]
'''উবুন্টু''' [[লিনাক্স]] [[অপারেটিং সিস্টেম|অপারেটিং সিস্টেমের]] একটি [[ডিস্ট্রিবিউশন]] যা ডেস্কটপ কম্পিউটারের ব্যবহারকারীদের কথা ভেবে তৈরি করা হয়েছে। [[ডেবিয়ান গনুহ/লিনাক্স]] উবুন্টু-র ভিত্তি। উবুন্টুর ডেভেলপারেরা অপারেটিং সিস্টেমের ব্যবহারযোগ্যতা, ব্যবহারের স্বাধীনতা, নিয়মিত প্রকাশ এবং সহজ ইনস্টলেশন-এর প্রতি বেশি মনোযোগ দিয়ে থাকেন। দক্ষিণ আফ্রিকান ব্যবসায়ী [[মার্ক শাটলওয়ার্থ]] কর্তৃক স্থাপিত এবং অর্থায়িত বেসরকারী প্রতিষ্ঠান [[ক্যানোনিকাল লিমিটেড]] উবুন্টু'র পৃষ্ঠপোষক।
'''উবুন্টু''' [[লিনাক্স]] [[অপারেটিং সিস্টেম|অপারেটিং সিস্টেমের]] একটি [[ডিস্ট্রিবিউশন]] যা ডেস্কটপ কম্পিউটারের ব্যবহারকারীদের কথা ভেবে তৈরি করা হয়েছে। [[ডেবিয়ান গনুহ/লিনাক্স]] উবুন্টু-র ভিত্তি। উবুন্টুর ডেভেলপারেরা অপারেটিং সিস্টেমের ব্যবহারযোগ্যতা, ব্যবহারের স্বাধীনতা, নিয়মিত প্রকাশ এবং সহজ ইনস্টলেশন-এর প্রতি বেশি মনোযোগ দিয়ে থাকেন। দক্ষিণ আফ্রিকান ব্যবসায়ী [[মার্ক শাটলওয়ার্থ]] কর্তৃক স্থাপিত এবং অর্থায়িত বেসরকারী প্রতিষ্ঠান [[ক্যানোনিকাল লিমিটেড]] উবুন্টু'র পৃষ্ঠপোষক।
১৯২ নং লাইন: ১৯১ নং লাইন:
[[sm:Ubuntu]]
[[sm:Ubuntu]]
[[so:Ubuntu]]
[[so:Ubuntu]]
[[sq:Ubuntu]]
[[sr:Ubuntu]]
[[sr:Ubuntu]]
[[stq:Ubuntu]]
[[stq:Ubuntu]]

২৩:৫৩, ৫ আগস্ট ২০০৮ তারিখে সংশোধিত সংস্করণ

ubuntu 8.04

উবুন্টু লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি ডিস্ট্রিবিউশন যা ডেস্কটপ কম্পিউটারের ব্যবহারকারীদের কথা ভেবে তৈরি করা হয়েছে। ডেবিয়ান গনুহ/লিনাক্স উবুন্টু-র ভিত্তি। উবুন্টুর ডেভেলপারেরা অপারেটিং সিস্টেমের ব্যবহারযোগ্যতা, ব্যবহারের স্বাধীনতা, নিয়মিত প্রকাশ এবং সহজ ইনস্টলেশন-এর প্রতি বেশি মনোযোগ দিয়ে থাকেন। দক্ষিণ আফ্রিকান ব্যবসায়ী মার্ক শাটলওয়ার্থ কর্তৃক স্থাপিত এবং অর্থায়িত বেসরকারী প্রতিষ্ঠান ক্যানোনিকাল লিমিটেড উবুন্টু'র পৃষ্ঠপোষক।

"উবুন্টু" শব্দটি এসেছে জুলু এবং হোসা ভাষা থেকে; এর অর্থ "অপরের জন্য মানবতা"। উবুন্টু সফটওয়্যারের শ্লোগান হচ্ছে "মানবতার জন্য লিনাক্স"। সফ্‌টওয়ারটির সর্বশেষ সংস্করণ উবুন্টু ৮.০৪ (হারডি হেরন) ২০০৮-এর ২৪শে এপ্রিল প্রকাশ করা হয়েছে।

ইতিহাস এবং উন্নয়ন

উবুন্টু প্রথম প্রকাশ পায় ২০০৪-এর ১০ই অক্টোবর তারিখে এবং এর পর উবুন্টু-র নতুন সংস্করণগুলো প্রতি ৬ মাস অন্তর প্রকাশ পাচ্ছে। ডেবিয়ান-এর ওপর ভিত্তি করে তৈরি করা অন্যান্য ডিস্ট্রিবিউশনের (যেমন- জ্যানড্রোজ, লিন্সায়ার এবং লিব্রানেট) সাথে পার্থক্য রেখে ক্যানোনিকাল সবসময় উবুন্টু-কে ডেবিয়ানের দর্শনের কাছাকাছি রেখেছে এবং তাদের ব্যবসায়িক মডেলের অংশ হিসেবে সোর্স-বিহীন সফ্টওয়্যারের চেয়ে ফ্রি সফ্টওয়্যারের উপর নির্ভর করেছে।

সাধারণভাবে উবুন্টু প্যাকেজগুলো ডেবিয়ান আনস্টেবল-এর উপর ভিত্তি করে গড়ে উঠেছে। ইনস্টল করা প্যাকেজ পরিচালনা করার জন্য উবুন্টু ডেবিয়ানের Advanced Packaging Tool ব্যবহার করছে। অনেক উবুন্টু ডেভেলপার ডেবিয়ানের গুরুত্বপূর্ণ প্যাকেজের তত্ত্বাবধানকারী এবং উবুন্টু-র অবদান আবার ডেবিয়ান-এ চলে যায় যেহেতু এটি তারা তৈরি করেছিল।

অর্থায়ন

উবুন্টু বর্তমানে ক্যানোনিকাল লিমিটেডের মাধ্যমে মার্ক শাটলওয়ার্থ-এর অর্থায়নে চলছে। ২০০৫-এর ৮ই জুলাই-এ ক্যানোনিকাল উবুন্টু ফাউন্ডেশন-এর ঘোষণা দেয় এবং চালু হওয়ার সময় এদের মূলধন ছিল ১০ মিলিয়ন ডলার

বৈশিষ্ট্য

উবুন্টু ৬.০৬ এর একটি স্ক্রিন্‌শট, উবুন্টু ওয়ালপেপার দেখাচ্ছে

ব্যবহারযোগ্যতার প্রতি উবুন্টু-র মনোযোগের প্রতিফলন ঘটেছে sudo টুলটির ব্যাপক ব্যবহারে; এটির মাধ্যমে ব্যবহারকারীরা superuser অ্যাকাউন্ট এ লগ-ইন না করেই নিরাপদে প্রশাসনিক কাজ করতে পারেন।

উবুন্টু চালাতে ২৫৬ মেগাবাইট র‌্যাম প্রয়োজন; আর হার্ডডিস্কে এটি ইনস্টল করতে ৩ গিগাবাইট জায়গার প্রয়োজন।

অভ্যন্তরস্থ বস্তু

উবুন্টু গনোম ডেস্কটপ সিস্টেমের উপর ভিত্তি করে গড়ে উঠেছে, যেটি প্রচুর আধুনিক ডেস্কটপ অ্যাপ্লিকেশনসহ নির্দিষ্টভাবে ফ্রি, সহজ এবং ভাল ইন্টারফেস প্রদান করে। [১] গনোমের মধ্যকার সফ্টওয়্যারের পাশাপাশি , উবুন্টুতে রয়েছে অপেনঅফিস.অর্গ, মোজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজার এবং গিম্প গ্রাফিক্স সম্পাদক। এতে রয়েছে গান শোনার জন্য রিদমবক্স মিউজিক প্লেয়ার, মুভি দেখার জন্য টোটেম মুভি প্লেয়ার এবং আরও অনেক কিছু।

ডিস্ক

৬.০৬ সংস্করণ লাইভ সিডি এবং ইনস্টল সিডি কে একত্রিত করে একটি কম্প্যাক্ট ডিস্ক ছেড়েছে। এই ডিস্কটি ইনস্টলেশন ছাড়াই বুট হয়ে সব রকম ফিচার সমৃদ্ধ ডেস্কটপে চলে আসে এবং পরবর্তীতে Ubiquity গ্রাফিক্যাল ইনস্টলারের সাহায্য ইনস্টল করা যায়।. ইনস্টলেশন প্রক্রিয়াটি লাইভ ডেসক্টপের সকল ডকুমেন্ট অক্ষত রাখে। টেক্স-মোডে ডেবিয়ান-ইনস্টলার ব্যবহার করে ইনস্টল হওয়া ডিস্কও ডাউনলোডের জন্য পাওয়া যায়।

রিলিজ

উবুন্টু এবং এর অন্যান্য অংশসমূহ অনলাইনে ফ্রি ডাউনলোড করতে পারা যায়, অথবা যদি কেউ অনুরোধ করে তাহলে তাকে ক্যানোনিকালের "ShipIt" সার্ভিসের মাধ্যমে সিডি-রম পাঠিয়ে দেয়া হয়।

রিলিজ হওয়ার বছর এবং মাসের উপর ভিত্তি প্রত্যেক রিলিজের একটি কোড নাম এবং একটি সংস্করণ নম্বর থাকে।

সংস্করণ রিলিজ তারিখ কোড নাম
৪.১০ ২০ অক্টোবর ২০০৪[২] ওয়ার্টি ওয়ার্টহগ
৫.০৪ ৮ এপ্রিল ২০০৫[৩] হোয়ারি হেজহগ
৫.১০ ১৩ অক্টোবর ২০০৫[৪] ব্রিজি ব্যাজার
৬.০৬ LTS ১ জুন ২০০৬[৫] ড্যাপার ড্রেক
৬.১০ প্রস্তাবিত ২৬ অক্টোবর ২০০৬[৬] এজি এফ্ট

উবুন্টু ৬.০৬ LTS রিলিজ হয়েছে গনোম ২.১৪.০, মোজিলা ফায়ারফক্স ১.৫.০.৩, ওপেনঅফিস.অর্গ ২.০.২, এক্স.অর্গ সার্ভার ৭.০, GCC ৪.০.৩, এবং লিনাক্স কার্ণেল ২.৬.১৫ সংস্করণ দিয়ে।

প্যাকেজ শ্রেণীবিভাগ এবং সমর্থন

উবুন্টু ৬.০৬ LTS সিডি

উবুন্টু সব সফ্টওয়্যারকে ৪ ভাগে ভাগ করেছে।, যেগুলোকে বলা হয় কম্পোনেন্ট (components)। এগুলোর মাধ্যমে সমর্থনের এবং লাইসেন্সের পার্থক্য বোঝা যায়।[৭]

প্যাকেজসমূহ নিম্নলিখিতভাবে কম্পোনেন্টের বধ্যে থাকে:

ফ্রি সফ্টওয়্যার নন-ফ্রি সফ্টওয়্যার
supported Main Restricted
unsupported Universe Multiverse

বিভিন্ন ধরণ

জুবুন্টু ৬.০৬ ডিফল্ট ডেস্কটপ

ডাউনলোডের জন্য উবুন্টু'র বিভিন্ন ধরণ পাওয়া যায়। নিচে কিছু ধরণ উল্লেখ করা হলো:

  • কুবুন্টু, গনোম এর পরিবর্তে কেডিই ব্যবহার করেছে।
  • এডুবুন্টু, স্কুলের বাচ্চাদের কথা চিন্তা করে তৈরি করা হয়েছে।
  • জুবুন্টু, এক্সএফসিই ডেস্কটপ পরিবেশের উপর ভিত্তি করে এবং কম শক্তিশালী কম্পিউটারের কথা চিন্তা করে তৈরি হয়েছে।
  • উবুন্টু সার্ভার এডিশন, যেটি সার্ভার কম্পিউটারের কথা চিন্তা করে তৈরি হয়েছে।

তথ্যসূত্র

  1. http://www.gnome.org/about/
  2. "উবুন্টু ৪.১০ announcement"। সংগ্রহের তারিখ ২০০৬-০৪-২৬ 
  3. "Ubuntu উবুন্টু ৫.০৪ announcement"। সংগ্রহের তারিখ ২০০৬-০৯-১২ 
  4. "উবুন্টু ৫.১০ announcement"। সংগ্রহের তারিখ ২০০৬-০৯-১২ 
  5. http://www.ubuntu.com/news/606released
  6. https://lists.ubuntu.com/archives/ubuntu-announce/2006-April/000064.html
  7. "উবুন্টু কম্পোনেন্ট"। সংগ্রহের তারিখ ২০০৬-০৩-১৬ 

গ্রন্থপঞ্জি

বহিঃসংযোগ

টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA টেমপ্লেট:Link FA