সিডি-রম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিডি-রম
Compact Disc.png
একটি সাধারণ সিডি-রম
মিডিয়ার ধরনঅপটিক্যাল ডিস্ক
এনকোডিংবিবিধ
ধারণক্ষমতা৫৫৩–৯০০ মেবা (১২ সেমি), ১৯৪ মেবা (৮ সেমি)
পঠন পদ্ধতি৬০০-৭৮০ ন্যামি লেজার ডায়োড, ১৫০ কিবা/সে (1×; 150 × 210), ১০,৮০০ কিবা/সে (72×)
লিখন পদ্ধতিPressed mold
মানISO/IEC 10149[১]
ব্যবহারউপাত্ত সংরক্ষণ

 

একটি সিডি-রম (/ˌsdˈrɒm/ কমপ্যাক্ট ডিস্ক রিড-অনলি মেমরি) হল এক ধরনের রিড-ওনলি মেমরি যা একটি প্রি-প্রেসড অপটিক্যাল কমপ্যাক্ট ডিস্ক নিয়ে গঠিত যাতে ডেটা থাকে। সিডি-রম থেকে কম্পিউটার পড়তে পারে-কিন্তু তাতে লিখতে বা মুছতে পারে না। কিছু সিডি, যাকে বর্ধিত সিডি বলা হয়, কম্পিউটার ডেটা এবং অডিও উভয়ই ধারণ করে যা একটি সিডি প্লেয়ারে চালানো যায়, যখন ডেটা (যেমন সফটওয়্যার বা ডিজিটাল ভিডিও) কেবলই একটি কম্পিউটারে ব্যবহারযোগ্য (যেমন আইএসও ৯৬৬০[২] বিন্যাস পিসি সিডি-রম)।

১৯৯০ এবং ২০০০ এর দশকের প্রথম দিকে, কম্পিউটার এবং পঞ্চম প্রজন্মের ভিডিও গেম কনসোলগুলোর জন্য সফটওয়্যার এবং ডেটা বিতরণ করতে সিডি-রম জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়েছিল। ২০০০ এর দশকের গোড়ার দিকে ডিভিডি এই ভূমিকাগুলোতে একে প্রতিস্থাপন করতে শুরু করে।

ইতিহাস[সম্পাদনা]

অপটিক্যাল ডিস্ক স্টোরেজের সর্বপ্রথম তাত্ত্বিক কাজটি ডেভিড পল গ্রেগ (১৯৫৮) এবং জেমস রাসেল (১৯৬৫-১৯৭৫) সহ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীন গবেষকরা করেছিলেন। বিশেষত, পল গ্রেগের পেটেন্টগুলো লেজারডিস্ক স্পেসিফিকেশনের ভিত্তি হিসাবে ব্যবহার করা হয়েছিল যা এমসিএ এবং ফিলিপসের মধ্যে সহ-বিকশিত হয়েছিল এমসিএ গ্রেগের পেটেন্ট আর সেইসাথে তার প্রতিষ্ঠিত গস ইলেক্ট্রোফিজিক্স কোম্পানিটি কিনে নেয়ার পরে।[৩] লেজারডিস্ক ছিল সিডির অব্যবহিত অগ্রদূত, প্রাথমিক পার্থক্য হল লেজারডিস্ক একটি এনালগ প্রক্রিয়ার মাধ্যমে তথ্য এনকোড করে যেখানে সিডি ডিজিটাল এনকোডিং ব্যবহার করে।

অপটিক্যাল ডিস্ককে ডিজিটাইজ করার মূল কাজটি ১৯৭৯-১৯৮০ সালে টোশি ডোই এবং কীস শৌউহ্যামার ইমিনক দ্বারা সম্পাদিত হয়েছিল, যারা সনি এবং ফিলিপসের জন্য একটি টাস্কফোর্সে কাজ করেছিলেন।[৪] ফলাফল হিসেবে ১৯৮০ সালে কমপ্যাক্ট ডিস্ক ডিজিটাল অডিও (CD-DA) সংজ্ঞায়িত হয়েছিল। সিডি-রম পরবর্তীতে CD-DA-এর একটি এক্সটেনশন হিসাবে ডিজাইন করা হয়েছিল এবং ৫৫৩ মেবা এর প্রাথমিক স্টোরেজ ক্ষমতা সহ যেকোনো ধরনের ডিজিটাল ডেটা ধারণ করার জন্য এই বিন্যাসটিকে অভিযোজিত করেছিল।[৫] সনি এবং ফিলিপস ১৯৮৩ সালে একটি সিডি-রম এর বিন্যাসকে সংজ্ঞায়িত করে এমন প্রযুক্তিগত মান তৈরি করে,[৬] যাকে ইয়েলো বুক বলা হয়। সিডি-রম ১৯৮৪ সালে ঘোষণা করা হয়েছিল[৭] এবং ১৯৮৫ সালে প্রথম জাপানি কমডেক্স কম্পিউটার শোতে ডেনন এবং সনি এর সূচন ঘটায়[৮] ১৯৮৫ সালের নভেম্বরে, মাইক্রোসফ্ট, ফিলিপস, সনি, অ্যাপল এবং ডিজিটাল ইকুইপমেন্ট কর্পোরেশন সহ বেশ কয়েকটি কম্পিউটার শিল্পের অংশগ্রহণকারীরা সিডি-রমগুলোর জন্য একটি ফাইল সিস্টেম বিন্যাস সংজ্ঞায়িত করার জন্য একটি স্পেসিফিকেশন তৈরি করতে মিলিত হয়েছিল।[৯] ফলস্বরূপ স্পেসিফিকেশনটি, হাই সিয়েরা ফর্ম্যাট নামে পরিচিত, যা মে ১৯৮৬ সালে প্রকাশিত হয়েছিল[৯] ১৯৮৮ সালে আইএসও ৯৬৬০ স্ট্যান্ডার্ড হিসাবে কিছু পরিবর্তন সহ এটি অবশেষে প্রমিত করা হয়েছিল। সিডি-রম-এ জনসাধারণের জন্য উপলব্ধ করা প্রথম পণ্যগুলোর মধ্যে একটি হল গ্রোলিয়ের একাডেমিক এনসাইক্লোপিডিয়া, মার্চ ১৯৮৬ সালে মাইক্রোসফট সিডি-রম সম্মেলনে উপস্থাপিত হয়[৯]

১৯৮৮ সালে পিসি ইঞ্জিন সিডি-রম² (TurboGrafx-CD) দিয়ে শুরু করে হোম ভিডিও গেম কনসোলে সিডি-রম ব্যবহার করা শুরু হয়েছিল, যখন ১৯৮০-এর দশকের শেষের দিকে সিডি-রম ড্রাইভগুলো হোম কম্পিউটারের জন্যও উপলব্ধ হয়ে গিয়েছিল। ১৯৯০ সালে, ডেটা ইস্ট একটি আর্কেড সিস্টেম বোর্ড প্রদর্শন করেছিল যা ১৯৮০-এর দশকের লেজারডিস্ক ভিডিও গেমের মতো কিন্তু ডিজিটাল ডেটা সহ সিডি-রম সমর্থন করে, যা পুরানো লেজারডিস্ক গেমগুলোর তুলনায় আরও নমনীয়তার অনুমতি দেয়।[১০] ১৯৯০ সালের প্রথম দিকে, জাপানে প্রায় ৩০০,০০০ সিডি-রম ড্রাইভ বিক্রি হয়েছিল, যখন ১২৫,০০০ সিডি-রম ডিস্ক মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি মাসে উত্পাদিত হচ্ছিল।[১১] ১৯৯০-এর দশকে বাজারজাত করা কিছু কম্পিউটারকে "মাল্টিমিডিয়া" কম্পিউটার বলা হত কারণ তারা একটি সিডি-রম ড্রাইভ যুক্ত করেছিল, যা কয়েকশ মেগাবাইট ভিডিও, ছবি এবং অডিও ডেটা সরবরাহের সুবিধা দেয়।

সিডি-রমের আবির্ভাবের আগে প্রকাশিত প্রাথমিক অডিও সিডি প্লেয়ারগুলোতে, সিডি-রমের কাঁচা বাইনারি ডেটা আবার শব্দ হিসাবে চালানো হত। এই সমস্যাটি সমাধানের জন্য, সাবকোড চ্যানেল Q-এ একটি "ডেটা" ফ্ল্যাগ রয়েছে ডিস্কের এলাকায় যেখানে প্লেযোগ্য অডিওর পরিবর্তে কম্পিউটার ডেটা ধারণ করে। ডেটা ফ্ল্যাগ সিডি প্লেয়ারকে অডিও নিঃশব্দ করার নির্দেশ দেয়।[১২][১৩]

সিডি-রম ডিস্ক[সম্পাদনা]

মিডিয়া[সম্পাদনা]

একটি আংশিকভাবে খোলা CD-ROM ড্রাইভের ট্রেতে একটি CD-ROM৷

সিডি-রমগুলো দেখতে অডিও সিডিগুলোর মতোই, এবং ডেটা সংরক্ষণ করা হয় এবং পুনরুদ্ধার করা হয় অনেকটা একই পদ্ধতিতে (কেবল ডেটা সংরক্ষণের জন্য ব্যবহৃত মানগুলোর মধ্যে অডিও সিডি থেকে আলাদা)। ডিস্ক একটি পলিকার্বোনেট প্লাস্টিকের ১.২মিমি পুরু ডিস্ক থেকে তৈরি করা হয়, একটি প্রতিফলিত পৃষ্ঠ তৈরি করতে অ্যালুমিনিয়ামের একটি পাতলা স্তর সহ। সিডি-রমের সবচেয়ে সাধারণ আকার হল ১২০ মিমি ব্যাস, যদিও ৮০ মিমি ব্যাস সহ ছোট মিনি সিডি স্ট্যান্ডার্ড, সেইসাথে অসংখ্য অ-মানক মাপ এবং ছাঁচে আকৃতির কমপ্যাক্ট ডিস্ক (যেমন, ব্যবসায়িক কার্ড-আকারের মিডিয়া)ও বিদ্যমান।

স্ট্যান্ডার্ড[সম্পাদনা]

উত্পাদন[সম্পাদনা]

প্রি-প্রেসড সিডি-রমগুলো স্ট্যাম্পিংয়ের একটি প্রক্রিয়ার মাধ্যমে ব্যাপকভাবে তৈরি করা হয় যেখানে একটি গ্লাস মাস্টার ডিস্ক তৈরি করা হয় এবং "স্ট্যাম্পার" তৈরি করতে ব্যবহৃত হয়, যা ইতিমধ্যে উপস্থিত পিটগুলোর সাথে চূড়ান্ত ডিস্কের একাধিক কপি তৈরি করতে ব্যবহৃত হয়। রেকর্ডযোগ্য (CD-R) এবং পুনঃলিখনযোগ্য (CD-RW) ডিস্কগুলো একটি ভিন্ন পদ্ধতিতে তৈরি করা হয়, যেখানে একটি লেজারের মাধ্যমে ডেটা রেকর্ড করা হয় একটি প্রক্রিয়ায় একটি রঞ্জক বা ফেজ ট্রানজিশন উপাদানের বৈশিষ্ট্য পরিবর্তন করে যা প্রায়শই হিসাবে উল্লেখ করা হয়। " জ্বলন্ত ".

সিডি-রম ফরম্যাট[সম্পাদনা]

CD-ROM-এ সংরক্ষিত ডেটা রেড বুক স্পেসিফিকেশনে বর্ণিত স্ট্যান্ডার্ড সিডি ডেটা এনকোডিং কৌশল অনুসরণ করে (প্রথমে শুধুমাত্র অডিও সিডির জন্য সংজ্ঞায়িত)। এর মধ্যে রয়েছে ক্রস-ইন্টারলিভড রিড-সলোমন কোডিং (সিআইআরসি), আট-টু-চৌদ্দ মড্যুলেশন (ইএফএম), এবং সিডির ভৌত পৃষ্ঠে বিটগুলো কোড করার জন্য পিট এবং জমির ব্যবহার।

সেক্টর কাঠামো[সম্পাদনা]

বিন্যাস ← ২,৩৫২ বাইট সেক্টর গঠন →
সিডি ডিজিটাল অডিও: ২,৩৫২ (ডিজিটাল অডিও)
সিডি-রম মোড ১: ১২ (সিঙ্ক প্যাটার্ন) ৩ (ঠিকানা) ১ (মোড, ০x০১) ২,০৪৮ (ডেটা) ৪ (ত্রুটি সনাক্তকরণ) ৮ (সংরক্ষিত, শূন্য) ২৭৬ (ত্রুটি সংশোধন)
CD-ROM মোড ২: ১২ (সিঙ্ক প্যাটার্ন) ৩ (ঠিকানা) ১ (মোড, ০x০২) ২,৩৩৬ (ডেটা)

CD-ROM XA এক্সটেনশন[সম্পাদনা]

বিন্যাস ← ২,৩৫২ বাইট সেক্টর গঠন →
CD-ROM XA মোড ২, ফর্ম ১: ১২ (সিঙ্ক প্যাটার্ন) ৩ (ঠিকানা) ১ (মোড) ৮ (সাবহেডার) ২,০৪৮ (ডেটা) ৪ (ত্রুটি সনাক্তকরণ) ২৭৬ (ত্রুটি সংশোধন)
CD-ROM XA মোড ২, ফর্ম ২: ১২ (সিঙ্ক প্যাটার্ন) ৩ (ঠিকানা) ১ (মোড) ৮ (সাবহেডার) ২,৩২৪ (ডেটা) ৪ (ত্রুটি সনাক্তকরণ)

ডিস্ক ইমেজ[সম্পাদনা]

যখন একটি সিডি-রমের একটি ডিস্ক ইমেজ তৈরি করা হয়, তখন এটি হয় "raw" মোডে করা যেতে পারে (প্রতি সেক্টরে ২,৩৫২ বাইট নিষ্কাশন করা, অভ্যন্তরীণ কাঠামো থেকে স্বতন্ত্র), অথবা শুধুমাত্র সেক্টরের দরকারী ডেটা (২,০৪৮/২,৩৩৬/২,৩৫২/) CD-ROM মোডের উপর নির্ভর করে ২,৩২৪ বাইট)। কাঁচা মোডে তৈরি একটি ডিস্ক চিত্রের ফাইলের আকার সর্বদা ২,৩৫২ বাইটের মাল্টিপল (একটি ব্লকের আকার)। [১৪] ডিস্ক ইমেজ ফরম্যাট যা কাঁচা CD-ROM সেক্টরে সঞ্চয় করে তার মধ্যে রয়েছে CCD/IMG, CUE/BIN, এবং MDS/MDF । সেক্টরের ডেটা থেকে তৈরি একটি ডিস্ক চিত্রের আকার নির্ভর করবে এটি যে ধরনের সেক্টর ব্যবহার করছে তার উপর। উদাহরণস্বরূপ, যদি একটি CD-ROM মোড ১ ইমেজ শুধুমাত্র প্রতিটি সেক্টরের ডেটা বের করে তৈরি করা হয়, তাহলে এর আকার হবে ২,০৪৮ এর মাল্টিপল; এটি সাধারণত ISO ডিস্ক ইমেজের ক্ষেত্রে হয়।

ক্ষমতা[সম্পাদনা]

একটি সিডি-রম সহজেই একটি কাগজের বিশ্বকোষের শব্দ এবং ছবি, অডিও এবং ভিডিও ক্লিপগুলোর সম্পূর্ণতা সংরক্ষণ করতে পারে
কমপ্যাক্ট ডিস্ক প্রকারের ক্ষমতা (৯০ এবং ৯৯ মিনিটের ডিস্ক স্ট্যান্ডার্ড নয়)
টাইপ সেক্টর ডেটা (মোড ১) সর্বাধিক আকার অডিও সর্বোচ্চ আকার সময়
(এমবি ) প্রায়. (১ = ২ ২০ ) (এমবি) (মিনিট )
৮ সেমি ৯৪,৫০০ ১৯৩.৫৩৬ ১৮৪.৫৭০ ২২২.২৬৪ ২১
৫৫৩ এমবি ২৮৩,৫০০ ৫৮০.৬০৮ ৫৫৩.৭১১ ৬৬৬.৭৯২ ৬৩
৬৫০ MB ৩৩৩,০০০ ৬৮১.৯৮৪ ৬৫০.৩৯১ ৭৮৩.২১৬ ৭৪
৭০০ MB ৩৬০,০০০ ৭৩৭.২৮০ ৭০৩.১২৫ ৮৪৬.৭২০ ৮০
৮০০ MB ৪০৫,০০০ ৮২৯.৪৪০ ৭৯১.০১৬ ৯৫২.৫৬০ ৯০
৯০০ MB ৪৪৫,৫০০ ৯১২.৩৮৪ ৮৭০.১১৭ ১,০৪৭.৮১৬ ৯৯
দ্রষ্টব্য: মেগাবাইট (MB) এবং মিনিট (মিনিট) মান সঠিক; (১ = ২ ২০ ) মান আনুমানিক।

সিডি-রম ড্রাইভ[সম্পাদনা]

একটি CD-ROM ড্রাইভের বিচ্ছিন্ন লেজার সিস্টেমের একটি দৃশ্য
লেজারের নড়াচড়া সিডির যেকোনো অবস্থানে পড়তে সক্ষম করে
একটি CD-ROM ড্রাইভের লেজার সিস্টেম

লেজার এবং অপটিক্স[সম্পাদনা]

স্থানান্তর হার[সম্পাদনা]

মূল গতি[সম্পাদনা]

গতির অগ্রগতি[সম্পাদনা]

ভৌত সীমাবদ্ধতা[সম্পাদনা]

ওয়ার্কঅ্যারাউন্ড[সম্পাদনা]

গতি রেটিং[সম্পাদনা]

গতির টেবিল[সম্পাদনা]

CD-ROM ড্রাইভের জন্য সাধারণ ডেটা স্থানান্তর গতি
স্থানান্তর গতি KB/s Mbit/s MB/s [n ১] RPM (বাহ্যিক থেকে ভিতরের প্রান্ত)
১× ১৫০ ১.২২৮৮ ০.১৪৬ ২০০-৫৩০ [১৫] [১৬]
২× ৩০০ ২.৪৫৭৬ ০.২৯৩ ৪০০-১,০৬০
৪× ৬০০ ৪.৯১৫২ ০.৫৮৬ ৮০০-২,১২০
৮× ১,২০০ ৯.৮৩০৪ ১.১৭ ১,৬০০-৪,২৪০
১০× ১,৫০০ ১২.২৮৮ ১.৪৬ ২,০০০-৫,৩০০
১২× ১,৮০০ ১৪.৭৪৫৬ ১.৭৬ ২,৪০০–৬,৩৬০
২০× ১,২০০-৩,০০০ ২৪.৫৭৬ পর্যন্ত ২.৯৩ পর্যন্ত ৪,০০০ (CAV )
২৪× ১,৪৪০–৩,৬০০ ২৯.৪৯১ পর্যন্ত ৩.৫১ পর্যন্ত ৪,৮০০ (CAV )
৩২× ১,৯২০-৪,৮০০ ৩৯.৩২১৬ পর্যন্ত ৪.৬৯ পর্যন্ত ৬,৪০০ (CAV )
৩৬× ২,১৬০-৫,৪০০ ৪৪.২৩৬৮ পর্যন্ত ৫.২৭ পর্যন্ত ৭,২০০ (CAV )
৪০× ২,৪০০-৬,০০০ ৪৯.১৫২ পর্যন্ত ৫.৮৬ পর্যন্ত ৮,০০০ (CAV )
৪৮× ২,৮৮০-৭,২০০ ৫৮.৯৮২৪ পর্যন্ত ৭.০৩ পর্যন্ত ৯,৬০০ (CAV )
৫২× ৩,১২০-৭,৮০০ ৬৩.৮৯৭৬ পর্যন্ত ৭.৬২ পর্যন্ত ১০,৪০০ (CAV )
৫৬× ৩,৩৬০–৮,৪০০ ৬৮.৮১২৮ পর্যন্ত ৮.২০ পর্যন্ত ১১,২০০ (CAV ) [১৭]
৭২× ৬,৭৫০-১০,৮০০ ৮৮.৪৭৩৬ পর্যন্ত ১০.৫ পর্যন্ত ২,৭০০ (মাল্টি-বিম) [১৮] [১৯]

কপিরাইট সমস্যা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ISO (১৯৯৫)। "ISO/IEC 10149:1995 – Information technology – Data interchange on read-only 120 mm optical data disks (CD-ROM)"। ২০১৯-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৮-০৬ 
  2. "CD Yellow Book Standards"www.mediatechnics.com। ২০১৯-০৫-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-১১-১৬ 
  3. "Optical Disc invented by David Paul Gregg in year 1958"targetstudy.com। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০৬ 
  4. "Shannon, Beethoven, and the Compact Disc"www.exp-math.uni-essen.de। ২০১৫-০৩-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Videodisc Update, Volumes 1-3"। ১৯৮২। পৃষ্ঠা 13। 
  6. "InfoWorld Vol. 16, No. 23"InfoWorld। জুন ৬, ১৯৯৪। পৃষ্ঠা 88। সংগ্রহের তারিখ মার্চ ২৫, ২০২০ 
  7. "1983 | Timeline of Computer History | Computer History Museum"www.computerhistory.org। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০৬ 
  8. Japanese PCs (1985) (14:20), Computer Chronicles
  9. Maher, Jimmy (সেপ্টেম্বর ৩০, ২০১৬)। "A Slow-Motion Revolution" 
  10. RePlay। মার্চ ১৯৯১ https://archive.org/details/re-play-volume-16-issue-no.-6-march-1991-600dpi/RePlay%20-%20Volume%2016%2C%20Issue%20No.%206%20-%20March%201991%20%28Compressed%29/page/n2  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  11. RePlay। ফেব্রুয়ারি ১৯৯০ https://archive.org/details/re-play-volume-14-issue-no.-5-february-1990-600dpi/RePlay%20-%20Volume%2014%2C%20Issue%20No.%205%20-%20February%201990/page/48  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  12. Standard ECMA-130 2nd Edition - June 1996 - Data interchange on read-only 120 mm optical data disks (CD-ROM) - 22.3 Setting of the q-channel
  13. IEC 60908-1999 Audio Recording - Compact Disc Digital Audio System - 17.5 Channel Q
  14. "Optical Media FAQs" (পিডিএফ)। ২০০৬-১০-২২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০১-০৬ 
  15. "1x CD-ROM"encyclopedia2.thefreedictionary.com 
  16. Computer Architecture and Organization Design Principles and Applications। Tata McGraw-Hill। ২০০৪। পৃষ্ঠা 547। আইএসবিএন 978-0070532366 
  17. "CD-Recordable FAQ - section 5"cdrfaq.org 
  18. "Kenwood's 72X CD can't keep pace with 24X CD-RW"GCN। আগস্ট ৭, ২০০০। ডিসেম্বর ৪, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৭, ২০২০ 
  19. "Kenwood Technologies Releases Kenwood 72x TrueX CD-ROM Drive"www.infotoday.com 

টেমপ্লেট:Rainbow Booksটেমপ্লেট:Ecma International Standardsটেমপ্লেট:Compact disc navbox