রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
WikitanvirBot (আলোচনা | অবদান)
বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন
নাজমুল হক (আলোচনা | অবদান)
→‎অবস্থান: শব্দচয়ন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
২৭ নং লাইন: ২৭ নং লাইন:


==অবস্থান==
==অবস্থান==
গোমস্তাপুর উপজেলার প্রাণ কেন্দ্র রহনপুর থেকে ১ কি: মি: দূরত্বে এবং মেইন রোডের পার্শ্বে প্রায় ২৩ বিঘা<ref name="রহনপুর ইউসুফ আলী কলেজ – ইতিহাস" />জমির উপরে প্রাকৃতিক ও মনোরম পরিবেশে কলেজটির অবস্থান।
গোমস্তাপুর উপজেলার প্রাণ কেন্দ্র রহনপুর থেকে ১ কি: মি: দূরত্বে এবং প্রধান সড়কের পার্শ্বে প্রায় ২৩ বিঘা<ref name="রহনপুর ইউসুফ আলী কলেজ – ইতিহাস" />জমির উপরে প্রাকৃতিক ও মনোরম পরিবেশে কলেজটির অবস্থান।


==ভবন সমূহ==
==ভবন সমূহ==

০৯:৩৮, ১৯ জুন ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

রহনপুর ইউসুফ আলী কলেজ
Rohanpur Yusuf Ali College
চিত্র:Ryc-logo.png
ধরনসরকারি
স্থাপিত১৯৬৭
প্রতিষ্ঠাতাজনাব মোঃ ইউসুফ আলী মহাজন
অধ্যক্ষমোহাঃ মনিরুল ইসলাম
স্নাতকস্নাতক (পাস), স্নাতক (সম্মান)
অন্যান্য শিক্ষার্থী
উচ্চ মাধ্যমিক
ঠিকানা
রহনপুর, গোমাস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ
,
রহনপুর, গোমস্তাপুর
,
অধিভুক্তিজাতীয় বিশ্ববিদ্যালয়
ওয়েবসাইটwww.ryc.edu.bd
মানচিত্র

রহনপুর ইউসুফ আলী কলেজ (ইংরেজি: Rohanpur Yusuf Ali College) বাংলাদেশের উত্তর-পশ্চিম সীমান্তের সুপ্রাচীন বরেন্দ্র জনপদের ঐতিহ্যমণ্ডিত অঞ্চল রহনপুর এর একটি ঐতিহ্যবাহি কলেজ। ১৯৬৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়ে প্রায় অর্ধ শতাব্দি ধরে জ্ঞান-বিজ্ঞান চর্চার কেন্দ্র হিসেবে পশ্চাৎপদ এ অঞ্চলকে শিক্ষার আলোয় আলোকিত করে চলেছে।

প্রতিষ্ঠা ও নামকরণ

এই বিদ্যায়তনের প্রতিষ্ঠাতা ভোলাহাট উপজেলার দানবীর মোঃ ইউসুফ আলী মহাজন। ১৯৬৭ খ্রি. ভোলাহাট উপজেলার দানবীর ব্যক্তি জনাব মোঃ ইউসুফ আলী মহাজন এককালীন তার ৫০,০০০/- টাকা[১]দান করলে তাঁর নামে রহনপুর ইউসুফ কলেজ নামকরণ করা হয়। প্রতিষ্ঠার পর হতে অত্র অঞ্চলের উন্নয়নের সাথে এই বিদ্যাপীঠের শিক্ষার্থীদের অবদান অনস্বীকার্য।

অবস্থান

গোমস্তাপুর উপজেলার প্রাণ কেন্দ্র রহনপুর থেকে ১ কি: মি: দূরত্বে এবং প্রধান সড়কের পার্শ্বে প্রায় ২৩ বিঘা[১]জমির উপরে প্রাকৃতিক ও মনোরম পরিবেশে কলেজটির অবস্থান।

ভবন সমূহ

শহীদ এ.এইচ.এম কামরুজ্জামান একাডেমিক ভবন, কাজী জালালউদ্দিন বিজ্ঞান ভবন, আফতাব উদ্দিন কলা ভবন, দুইটি অনার্স ভবন, শিক্ষা দানের জন্য প্রয়োজনী শ্রেনী কক্ষ সহ ৫টি একাডেমিক ভবন, ৮টি বিজ্ঞান গবেষণাগার, একটি কেন্দ্রীয় লাইব্রেরী ৫টি অনার্স সেমিনার লাইব্রেরী, শিক্ষক বিনোদন কক্ষ, ছাত্র/ ছাত্রীর জন্য পৃথক বিনোদন কক্ষ, একটি ছাত্রাবাস, সুবিশাল অডিটোরিয়াম, কেন্দ্রীয় জামে মসজিদ, ২৩টি দোকান ঘর সহ মার্কেট ভবন, বিশাল খেলার মাঠ, প্রশাসনিক কাজের জন্য পৃথক অফিস কক্ষ সহ প্রয়োজনীয় সুযোগ সুবিধা[১]সম্বলিত অবকাঠামো রয়েছে।

বর্তমান অনুষদ ও বিভাগসমূহ

এ প্রতিষ্ঠানে বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২৩ টি, ডিগ্রী পাশ কোর্সে ১৮টি ও অনার্স কোর্সে ৫টি বিষয় চালু রয়েছে।[২]বর্তমানে কলেজটিতে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৪ হাজার।[৩]

তথ্যসূত্র

  1. "রহনপুর ইউসুফ আলী কলেজ – ইতিহাস"। রহনপুর ইউসুফ আলী কলেজ। 
  2. "ডিগ্রী পাশ পরীক্ষায় রহনপুর ইউসুফ আলী কলেজের সাফল্য"islamicnews24.net। এস এম সাখাওয়াত হুসাইন। মঙ্গলবার, ২ জুলাই, ২০১৩।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "দীর্ঘ ৪ যুগেও সরকারি হয়নি রহনপুর ইউসুফ আলী কলেজ"banglapost24.com। ১৫ মে ২০১৩।