ব্যবহারকারী লক্ষ্মণ ভাণ্ডারী-এর অবদানসমূহ

এই ব্যবহারকারী ৪৬৫টি সম্পাদনা করেছেন। অ্যাকাউন্টটি ২০ জুলাই ২০১৮ সালে তৈরি করা হয়েছে।
অবদানসমূহের জন্য অনুসন্ধানদেখানআড়াল করুন
⧼contribs-top⧽
⧼contribs-date⧽
(সবচেয়ে নতুন | সবচেয়ে পুরনো) (নতুনতর ৫০টি | ) (২০ | ৫০ | ১০০ | ২৫০ | ৫০০)টি দেখুন

২৮ জুন ২০২৩

২৪ এপ্রিল ২০২৩

  • ১৩:৩৩১৩:৩৩, ২৪ এপ্রিল ২০২৩ পরিবর্তন ইতিহাস +১,৮২৮ কোচিকোচি ওয়াটার মেট্রো লিমিটেড এবং কোচি মেট্রো রেল লিমিটেডের এটি প্রথম উদ্যোগ। ম্যানেজিং ডিরেক্টর লোকনাথ বেহেরা এপ্রসঙ্গে জানিয়েছেন, মেট্রো শহরে আসা বিপুল সংখ্যক পর্যটকদের এই ওয়াটার মেট্রো নিরাপদ এবং ও কম খরচে পরিষেবা দেবে। ওয়াটার মেট্রোর প্রথম রুট হতে চলেছে হাইকোর্ট থেকে ভাইপিন। দ্বিতীয় রুটটি চালু হবে 27 এপ্রিল ভিত্তিলা থেকে কাক্কানাদ পর্যন্ত।

১৫ মার্চ ২০২৩

২৭ ফেব্রুয়ারি ২০২৩

১০ ফেব্রুয়ারি ২০২৩

৪ ফেব্রুয়ারি ২০২৩

  • ১০:৫৬১০:৫৬, ৪ ফেব্রুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +২,১৯২ যাত্রাপালা==যাত্রা বিনোদন== দল বেঁধে যাত্রা দেখতে যাওয়ার যুগে বড় হওয়া আমাদের কাছে স্বভাবতই এই বিনোদনের অজস্র স্মৃতি শীত এলেই বেরিয়ে আসে বিস্মৃতির ধুলো ঝেড়ে। কত দল, কত পালা! নট্ট কোম্পানি তো ছিলই, রাজার মর্যাদা নিয়ে। সেই সঙ্গে, শিল্পীতীর্থ, মঞ্জরী অপেরা, সত্যনারায়ণ অপেরা, মোহন অপেরা আর কত কত নামী দল। গ্রামে গঞ্জে তখন ছেলে ছোকরাদের আলোচনায় ঘুরে বেড়ান, বীণা দাশগুপ্ত, গুরুদাস ধারা, জ্যোৎস্না দত্ত, ছন্দা চ্যাটার্জি, শান্তিগোপাল, স্বপন কুমার, রাখাল সিংহ, শেখর গাঙ্গুলিরা। বীণা দাশগুপ্ত না জ্যোৎস্না... ট্যাগ: পুনর্বহালকৃত

২৪ জানুয়ারি ২০২৩

  • ১১:৩৩১১:৩৩, ২৪ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +১,৫৭৫ আগরতলা→‎বিমানবন্দর: আগরতলা বিমানবন্দর ভারতের, ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা উপকণ্ঠে অবস্থিত। এখন এটি আনুষ্ঠানিকভাবে মহারাজা বীর বিক্রম বিমানবন্দর হিসাবে পরিচিত।বিমানবন্দরটি আগরতলার উত্তর-পশ্চিমে; মূল শহর থেকে ১৪ কিমি দূরে গড়ে উঠেছে। এই বিমানবন্দরটি উত্তর-পূর্ব ভারতের দ্বিতীয় বৃহৎ বিমানবন্দর। এই বিমানবন্দর থেকে প্রতিদিন ইন্ডিগো ও এয়ার ইণ্ডিয়া বিমান চালায়। বিমানবন্দরটি থেকে কলকাতা,দিল্লী, চেন্নাই, ব্যাঙ্গালোর প্রভৃতি শহরে বিমান চলাচল করে। এটি গুয়াহাটি পর উত্তরপূর্ব ভারতে দ্বিতীয় ব্যস্ততম বিম
  • ১১:৩০১১:৩০, ২৪ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +১,৭৪৮ আগরতলা→‎রেলপথ: ২০৫০১/২০৫০২ আগরতলা তেজস রাজধানী এক্সপ্রেস হল উত্তর- পূর্ব সীমান্ত রেলওয়ে জোনের অন্তর্গত একটি আধা-হাই-স্পিড সম্পুর্ন এসি ট্রেন, এবং এটি ভারতের নয়া দিল্লিতে আগরতলা এবং আনন্দ বিহার টার্মিনালের মধ্যে চলে। এটি বর্তমানে একটি সাপ্তাহিক ভিত্তিতে ট্রেন নম্বর ২০৫০১/২০৫০২ হিসাবে পরিচালিত হয়। এটি ১৫ ফেব্রুয়ারী ২০২১ থেকে চালিত তেজস এক্সপ্রেস লিভারি স্লিপার এলএইচবি কোচের সাথে রোলআউট করা প্রথম রাজধানী এক্সপ্রেস হয়ে উঠে। ২০৫০১ আগরতলা-আনন্দ বিহার টার্মিনাল তেজস রাজধানী এক্সপ্রেসের গড় গতি ৬১কি
  • ১১:২৫১১:২৫, ২৪ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +৪০৯ আগরতলা→‎শিক্ষা: কলেজ, আগরতলা রামকৃষ্ণ মহাবিদ্যালয়, কৈলাশহর ত্রিপুরা ইনস্টিটিউট অফ টেকনোলজি,নরসিংগড় মহিলা কলেজ, আগরতলা ত্রিপুরা মেডিকেল কলেজ, হাপানিয়া আগরতলা সরকারি..
  • ১১:১৩১১:১৩, ২৪ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +৯ সরস্বতী পূজাশাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি '''শ্রীপঞ্চমী''' বা '''বসন্ত পঞ্চমী''' নামেও পরিচিত। উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপালবাংলাদেশে সরস্বতী পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন অতি প্রত্যুষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের গৃহ ও সার্বজনীন পূজামণ্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়। ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের

২১ জানুয়ারি ২০২৩

  • ০৯:০৯০৯:০৯, ২১ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +৯১ আগরতলা→‎তথ্যসূত্র: https://www.anandabazar.com/travel/holiday-trips/places-to-visit-in-tripura-dgtl-1.661197
  • ০৯:০৭০৯:০৭, ২১ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +৬৯৬ আগরতলা→‎মন্দির: তিনটি পাশাপাশি টোরাকোটা মন্দির রয়েছে একই চত্বরে। এইগুলি মহারানি গুণবতী (মহারাজা গোবিন্দমাণিক্যের স্ত্রী) নির্মাণ করান ১৬৬৮ খ্রিস্টাব্দে। আর তাঁর নামেই পরিচিত হয় এই মন্দিররাজি। মন্দিরগুলি বিগ্রহহীন হলেও এদের নির্মাণশৈলী কিন্তু চোখ টানে।
  • ০৯:০৫০৯:০৫, ২১ জানুয়ারি ২০২৩ পরিবর্তন ইতিহাস +১,২৭৫ আগরতলা→‎মন্দির: ভুবনেশ্বরী মন্দির: মহারাজা গোবিন্দমাণিক্য তাঁর আরাধ্যা দেবী ভুবনেশ্বরীর এই মন্দিরটি নির্মাণ করান ১৬৬০-১৬৭৫ খ্রিস্টাব্দের মধ্যে। গোমতী নদীর তীরে অবস্থিত টেরাকোটার এই মন্দিরটি অবশ্য বিগ্রহহীন। অতীতে এই মন্দিরে নাকি নরবলি দেওয়া হত। এমনটাই জনশ্রুতি। রবীন্দ্রনাথ ঠাকুর এই মন্দিরের ঐতিহাসিক প্রেক্ষিত নিয়েই রচনা করেছিলেন তাঁর বিখ্যাত নাটক ‘বিসর্জন’ এবং উপন্যাস ‘রাজর্ষি’। মন্দিরের পাশেই রয়েছে প্রাচীন রাজবাড়ির ধ্বংসাবশেষ।

২০ জানুয়ারি ২০২৩

১৮ জানুয়ারি ২০২৩

১১ জানুয়ারি ২০২৩

২৯ ডিসেম্বর ২০২২

  • ১২:১৫১২:১৫, ২৯ ডিসেম্বর ২০২২ পরিবর্তন ইতিহাস ঠাকুর অনুকূলচন্দ্র→‎শেষ জীবন: ঠাকুর অনুকূলচন্দ্রের আধ্যাত্মিক প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে দলে দলে মানুষ এসে তাঁর শিষ্যত্ব গ্রহণ করে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, নেতাজী সুভাষচন্দ্র বসু, মহাত্মা গান্ধী, লাল বাহাদুর শাস্ত্রী, গুলজারীলাল নন্দা এই সৎসঙ্গের কর্মকাণ্ড দর্শন করে ভূয়শী প্রশংসা করেন। ১৯৬৯ সনের ২৭ জানুয়ারী তারিখে ৮১ বছর বয়সে তাঁরই প্রতিষ্ঠিত আশ্রম ভারতের বিহারে দেওঘরে ঠাকুর দেহ ত্যাগ করেন।
  • ১২:১২১২:১২, ২৯ ডিসেম্বর ২০২২ পরিবর্তন ইতিহাস +১৯ ঠাকুর অনুকূলচন্দ্র→‎সৎসঙ্গ আশ্রম: ধর্ম কর্মের অপূর্ব সমন্বয়ে সৎসঙ্গ আশ্রম। শিক্ষা, কৃষি, শিল্প সুবিবাহ আস্তিকের এই চার স্তম্ভের অভিব্যক্তি। এই আশ্রমে বিভিন্নমুখী কর্ম প্রতিষ্ঠানের বিদ্যায়তন গড়ে উঠল, প্রাচীন ঋষিদের তপোবনের নবতর সংস্করণ যেন। ব্রহ্মচর্য্য, গার্হস্থ্য়, বানপ্রস্থ ও সন্ন্যাস সনাতন আর্য জীবনের এই চারটি স্তরই সৎসঙ্গ আশ্রমভূমিতে এক সামঞ্জস্যপূর্ণ যুগোপযোগী রূপ লাভ করে।
  • ১২:০৮১২:০৮, ২৯ ডিসেম্বর ২০২২ পরিবর্তন ইতিহাস +১,০১২ ঠাকুর অনুকূলচন্দ্র== শেষ জীবন == ঠাকুর অনুকূলচন্দ্রের আধ্যাত্মিক প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে দলে দলে মানুষ এসে তাঁর শিষ্যত্ব গ্রহন করে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, নেতাজী সুভাষচন্দ্র বসু, মহাত্মা গান্ধী, লাল বাহাদুর শাস্ত্রী, গুলজারীলাল নন্দা এই সৎসঙ্গের কর্মকান্ড দর্শন করে ভূয়শী প্রশংসা করেন। ১৯৬৯ সনের ২৭ জানুয়ারী তারিখে ৮১ বছর বয়সে তাঁরই প্রতিষ্ঠিত আশ্রম ভারতের বিহারে দেওঘরে ঠাকুর দেহ ত্যাগ করেন।
  • ১২:০৩১২:০৩, ২৯ ডিসেম্বর ২০২২ পরিবর্তন ইতিহাস +৯৬৭ ঠাকুর অনুকূলচন্দ্র== সৎসঙ্গ আশ্রম == ধর্ম কর্মের অপূর্ব সমন্বয়ে সৎসঙ্গ আশ্রম। শিক্ষা, কৃষি, শিল্প সুবিবাহ আস্তিকের এই চার স্তম্ভের অভিব্যক্তি। এই আশ্রমে বিভিন্নমুখী কর্ম প্রতিষ্ঠানের বিদ্যায়তন গড়ে উঠল, প্রাচীন ঋষিদের তপবনের নবতর সংস্করণ যেন। ব্রক্ষচর্য্য, গারস্থ, বানপ্রস্থ ও সন্ন্যাস সনাতন আর্য জীবনের এই চারটি স্তরই সৎসঙ্গ আশ্রমভূমিতে এক সামঞ্জস্যপূর্ণ যুগোপযোগী রূপ লাভ করে।
  • ১১:৫৮১১:৫৮, ২৯ ডিসেম্বর ২০২২ পরিবর্তন ইতিহাস +৭৬৮ ঠাকুর অনুকূলচন্দ্র== সত্সঙ্গ স্থাপন =সৎসঙ্গের প্রতিষ্ঠাতা শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র। প্রতিষ্ঠানটির নামের তাৎপর্য ব্যখ্যা করে তিনি বলেন, ‘সৎ ও সংযুক্তির সহিত তদগতিসম্পন্ন যাঁরা তাঁরাই সৎসঙ্গী, আর তাদের মিলনক্ষেত্র হল সৎসঙ্গ। শুরু হল মানুষ তৈরির আবাদ। কর্মের মাধ্যমে যোগ্যতর মানুষ গড়ে তোলাই হল এর লক্ষ্য।

২৬ ডিসেম্বর ২০২২

৩ সেপ্টেম্বর ২০২২

  • ০৯:০১০৯:০১, ৩ সেপ্টেম্বর ২০২২ পরিবর্তন ইতিহাস +৪৩৪ শিক্ষক দিবসের তালিকাআর্মেনিয়া আগে অক্টোবরের প্রথম রবিবার শিক্ষক দিবস পালন করত। আর্মেনিয়া প্রজাতন্ত্রের ছুটির দিন এবং স্মরণ দিবসের আইন সংশোধনের একটি সংসদীয় সিদ্ধান্তের অধীনে, ছুটিটি 5 অক্টোবরে স্থানান্তরিত করা হয়েছিল, যা বিশ্ব শিক্ষক দিবসের সাথে মিলে যায় (ইউনেস্কো দ্বারা আনুমানিক 1994)।

১৮ জুলাই ২০২২

(সবচেয়ে নতুন | সবচেয়ে পুরনো) (নতুনতর ৫০টি | ) (২০ | ৫০ | ১০০ | ২৫০ | ৫০০)টি দেখুন