যাত্রাপালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পশ্চিমবঙ্গ যাত্রা আকাদেমি ও ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ

যাত্রা ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গবাংলাদেশের একটি জনপ্রিয় লোকনাট্য ধারা। এগুলি প্রধানত চারঘণ্টাব্যাপী বিপুল আয়োজনের বিনোদন। উচ্চ শব্দ ও চড়া আলোর ব্যবহার এবং দৈত্যাকার মঞ্চে নাটকীয় উপস্থাপনা যাত্রার বৈশিষ্ট্য। অতিনাটকীয় ভাবভঙ্গি ও আবৃত্তির মাধ্যমে প্রায়ই যাত্রার উপস্থাপনা করা হয়ে থাকে। সম্প্রতি যাত্রার উন্নতিকল্পে পশ্চিমবঙ্গ সরকার কলকাতার বাগবাজারে স্থাপন করেছেন পশ্চিমবঙ্গ যাত্রা আকাদেমি ও ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ। যাত্রা বাংলাদেশ, ভারতের বিভিন্ন স্থানে হয়ে থাকে। ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ইত্যাদি প্রদেশে যাত্রাপালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের হাওর অঞ্চল সমূহ বিশেষ করে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ,ময়মনসিংহ ইত্যাদি জেলায় যাত্রাগান খুব বেশি প্রচলিত এবং জনপ্রিয়। কয়েকটি উল্লেখযোগ্য যাত্রাগান মহুয়া সুন্দরী,খাইরুন সুন্দরী, রূপবান, কৃষ্ণলীলা ইত্যাদি।[১][২][৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jatra Britannica.com.
  2. Jatra South Asian Folklore: An Encyclopedia : Afghanistan, Bangladesh, India, Nepal, Pakistan, Sri Lanka, by Peter J. Claus, Sarah Diamond, Margaret Ann Mills. Published by Taylor & Francis, 2003. আইএসবিএন ০-৪১৫-৯৩৯১৯-৪. Page 307.
  3. Jatra The Cambridge guide to Asian theatre, by James R. Brandon, Martin Banham. Published by Cambridge University Press, 1997. আইএসবিএন ০-৫২১-৫৮৮২২-৭. Page 89-91.
  4. Eastern regions The world encyclopedia of contemporary theatre, by Don Rubin, Chua Soo Pong, Ravi Chaturvedi. Published by Taylor & Francis, 2001. আইএসবিএন ০-৪১৫-২৬০৮৭-৬.Page 133.